নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা বলি..... বর্তমানের- কথা বলি ভবিষ্যতের.......

মাই নেম ইজ রেজাউল ইসলাম। এন্ড আই অ্যাম নট এ রাজাকার !!!

মোঃ রেজাউল ইসলাম

আমি নতুন সর্বদা----

মোঃ রেজাউল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

আমরা সম্পর্ক খারাপ করি, আর ভারত লাভবান হয় !!

২৫ শে জুলাই, ২০১৪ রাত ১২:৫৯

বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক খুব ভাল। অন্তত 'সরকার' তাই দাবি করে। ভারতকে খুশি করার জন্য আমরা উলফা নেতাদের গ্রেফতার করে গোপনে ভারতের হাতে তুলে দিয়েছি। উলফাকে অস্ত্র দেয়ার চেষ্টার অভিযোগে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে ৫ বছরের বেশি সময় জেলে বন্দী করে রেখেছি। ততকালিন গোয়েন্দা প্রধান সহ বেশ কজন বন্দী এবং বিচারের মুখে। তিস্তার বুক চিরে রাস্তা বানিয়ে ট্রানজিট ও সাময়িক ভাবে দিয়েছি। আবারো নাকি আনুষ্ঠানিক ভাবে ট্রানজিট শুরু হচ্ছে। বাংলাদেশের প্রাথমিক স্কুলের বই পর্যন্ত ছাপানোর অধিকার ভারতের হয়ে গেছে। আরও কত কি !!

প্রশ্ন হল, আমরা কি পাইলাম?

ভারত -ভারত করে করে আমরা আমেরিকা, ইউরোপ আর মধ্যপ্রাচ্যের সাথে সম্পর্ক খারাপ করে ফেলছি।

এতে বাংলাদেশের কি কি উপকার হইছে তার খতিয়ান শুরু করা দরকার। আপাতত যেটা সামনে আসছে তা হল, UK ভিসার জন্য আপনার কাগজপত্র এখন দিল্লী যাবে। হাহ...আমরা সম্পর্ক খারাপ করি, আর ভারত লাভবান হয় !! নির্বোধ জাতি !! আপনি ভিসা পাবে কি পাবেন না সেই সিধান্তু আসবে সেখান থেকে। ভারত থেকে। দিল্লী থেকে। কাজেই চেতনাবাদীরা তালিয়া বাজাও !! তোমাদের বাগারম্বর বাংলাদেশকে নির্জীব - গুরুত্তহীন-দুর্বল করছে।

এটা বাংলাদেশের দুর্বল পররাষ্ট্রণীতি ছাড়া আর কিছুই না। ইংল্যান্ডের অর্থনৈতিক অবস্থা এখন ইউরোপের মধ্যে সবচেয়ে ভাল। তাই ব্যয় কমানোর কথা বলে ভিসা প্রসেস ঢাকা থেকে দিল্লীতে নিয়ে যাওয়া কোন যুক্তিই হতে পারেনা। আর শুধু ভিসা সেকশনটাই দিল্লীতে যাচ্ছে কিন্তু দূতাবাসতো ঢাকাতেই থাকছে। তাছাড়া দিল্লীতে বাংলাদেশের ভিসা প্রসেস হলে সেখানেওতো অতিরিক্ত কর্মী কিংবা খরচ হবে তাহলে সেটা বাংলাদেশে করলে কি সমস্যা? ভিসা প্রসেসিং ফী হিসাবে যে ফী নেয়া হয় সেটা দিয়েই কিন্তু দুতাবাসের অনেক খরচ মিটে যায় সেখানে অর্থের সাশ্রয়ের কথা বলা বাতুলতা মাত্র।দিনে দিনে ভিসা প্রত্যাশির সংখ্যা বাড়ছে তাই স্বাভাবিকভাবে ভিসা প্রসেসিং ফী আদায়ের পরিমাণও বাড়বে এছাড়া এর দিল্লীতেও আলাদা জনবল লাগবে।এছাড়া ভারতের নিজস্ব ভিসা প্রত্যাশিরাতো আছেই এবং দিনে দিনে সে সংখ্যাও বাড়ছে। যেখানে একটি দেশের সাথে নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট কাজের পরিধি বাড়ছে এবং ঢাকা থেকে সিলেটে পর্যন্ত ভিসা রিসিভিং সেন্টার সম্প্রসারিত করা হয়েছে সেখানে কিনা ভিসা সেকশন গুটিয়ে দিল্লীতে নিয়ে যাওয়া হচ্ছে!!!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৬

রেজা এম বলেছেন: নেক্সট আমেরিকান এম্বাসি ;) ;) ;) ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.