নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা বলি..... বর্তমানের- কথা বলি ভবিষ্যতের.......

মাই নেম ইজ রেজাউল ইসলাম। এন্ড আই অ্যাম নট এ রাজাকার !!!

মোঃ রেজাউল ইসলাম

আমি নতুন সর্বদা----

মোঃ রেজাউল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ভারতীয় সিরিয়াল মার্কা চ্যানেল নিষিদ্ধ করা এবং আমার পরিবার এর গল্প।

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:২৪

দুটি ভারতীয় বাংলা চ্যানেল নিষিদ্ধ করা হচ্ছে - এরকম একটা গুঞ্জন শুনছি। খবরটা সঠিক না বেঠিক সেটা নিশ্চিত না এখনো।



তবে, আমার মা ও এই দুটো চ্যানেলের মহা ভক্ত। তার প্রতিদিনের একটা বড় অংশ কাটে এসব বাংলা সিরিয়াল দেখে।



আমার মায়ের মত দেশে লক্ষ মা দের কাছেই এসব চ্যানেল ভীষণ প্রিয়। কাজেই, এগুলো যদি সত্যিই নিষিদ্ধ হয় তবে তারা বিপাকে পরবে বৈকি !!



আমার নিজের বাসার অভিজ্ঞতা বলি। ডিশ কানেকশন নেয়ার পর আমি বুদ্ধি করে ভারতীয় বাংলা চ্যানেল এবং হিন্দি সিরিয়াল দেখায় এমন চ্যানেলগুলো (যেমন-Star Plus) skip করে রাখি। এবং ছোট বোনকেও সতর্ক করি auto search না দেয়ার জন্য।



আরও একটা কাজ করি। বাংলাদেশই চ্যানেলগুলোকে প্রথম থেকে সাজিয়ে রাখি। আমার এখনও মনে আছে-



১।ATN Bangla



2. Channel-i



3. Ntv



4. Rtv ইত্যাদি।



বছর খানিক পর খেয়াল করলাম, আমার বাসার সবাই বাংলা চ্যানেল দেখে অভ্যস্ত হয়ে গেছে।

তারা জানে, চ্যানেল আই এর ওই নাটকটা কয়টার সময় হয়। Ntv তে Closeup-1 এ কে বাদ পরল। ATN Bangla-তে কখন কখন ইসলামী অনুষ্ঠান দেয়। কোন টিভির খবর ভাল। কে বেশি এড দেয়। সব তাদের জানা।



আরও খেয়াল করলাম, তারা এই সব দেশী নাটক বা সিরিয়াল দেখতে না পারলে কখন সেই অনুষ্ঠান repeat করে সেটাও জানে। তাও না দেখতে পেলে কি কাহিনী হল, তা অন্যকে জিজ্ঞাসা করে।



অর্থাৎ, তাদের addiction টা দেশের চ্যানেলের উপরই হল।



এর পরের ঘটনা, আমাকে জীবনের তাগিদেই ঢাকা মুখী হতে হল। এবং বাসার সবাই এইসব ভারতীয় হিন্দি বাংলা চ্যানেল পেয়ে গেল। আর কয়েক বছরের মধ্যেই এসব ভারতীয় সিরিয়ালের ভক্ত হয়ে পরল। নেশায় পেয়ে বসল।

----------------------------------------------

এ ঘটনা থেকে আমরা কি বুঝলাম ? আপনি আপনার পরিবারের মনন যেভাবে গড়ে নেবেন, সেভাবেই তারা গড়বে। অনুষ্ঠানের মান কোন মৌলিক বিষয় না।



তা ছাড়া, ভারতীয় কিছু চ্যানেল নিষিদ্ধ করার খুব যুক্তিসংগত অর্থনৈতিক কারণও রয়েছে। আমার দেশের বানিজ্যিক স্বার্থ রক্ষা করতে এইসব চ্যানেল নিষিদ্ধ খুবই যৌক্তিক।





** অস্বীকার করব না, ভারতীয় এসব চ্যানেলের নাটক এবং অন্য অনেক অনুষ্ঠান খুবই entertaining এবং মানসম্মত। তবে, এসব অনুষ্ঠানে addiction বা নেশায় পেয়ে বসে আমাদের দেশের ক্ষতি ছাড়া লাভ আর কিছু হচ্ছে না। তা সে ধর্মীয়, নৈতিক, পারিবারিক বা অর্থনৈতিক যে বিবেচনাতেই দেখিনা কেন।



******

দেশী অনুষ্ঠানে বিজ্ঞাপন আর মান নিয়ে বিরক্তি আছে। বৈচিত্র্যও কম।



তবে কি জানেন, মানুষ এমন একটা প্রাণী, যা দেখে, তাতেই অভ্যস্ত হয়ে যায়।



আমার next door neighbor এক আসাম এর ভারতীয় বাঙ্গালী আছেন। আমরা একই সাথে একটা বিশ্ববিদ্যালয়ে পড়াই। এই ভদ্রলোক, বাংলাদেশী নাটক খুবই পছন্দ করেন। বিশেষ করে, মোশাররফ করিমের সাম্প্রতিক হাসির নাটক। উনি দেখে দেখে আমাকে facebook-এ শেয়ার করেন।



আরও একজন ভারতীয় বাঙ্গালী আছেন যিনি বাংলাদেশী নাটক, গান, কবিতা আবৃতি এ সবের ভীষণ রকম ভক্ত। তিনি বলেন, তাদের প্রজন্মের অনেক ভারতীয় বাঙ্গালীই বাংলাদেশের নাটক এমনকি ছিনেমা দেখে। তারা কিন্তু আমাদের TV-অনুষ্ঠানের ব্যাপারে খুব positive.



তাহলে আমরা নই কেন !!

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:০৮

বনসাই বলেছেন: কোনো টিভি চ্যানেল বন্ধ করাই সমাধান নয়। মান সম্মত নাটক নির্মাণ করা ও প্রদর্শনকালে দর্শককে সম্মান করাটা যদি বাংলাদেশের নির্মাতা ও চ্যানেল মালিকরা অনুধাবন করতে পারে তবে ধীরে ধীরে বাংলাদেশীরা দেশের দিকে ফিরতে পারে। সিরিয়াল নাটকে পরের পর্ব দেখার উৎকন্ঠা দর্শক টেনে আনে এবং ধরে রাখে। সকল চ্যানেলে নিউজ প্রচার, টক শো দেখানো কতটা বুদ্ধিসম্মত!

কারিগরী দিকেও আমাদের নজর দেয়ার সময় এসেছে। লো বাজেটে জোড়াতালি দেয়া জিনিস এখন আর দর্শক পছন্দ করে না।

বাসার টিভির প্রথম ৯টি তেই কিছুদিন আগেও তিনটি হিন্দি চ্যানেল জিটিভি, স্টারপ্লাস, সনি ছিলো; এখন আরো দুটো বেড়েছে দেখতে পেলাম। এমনকি ১৫ পর্যন্ত ভারতীয়দের জয়জয়কার।

সবচেয়ে দুঃখের বিষয় এই ঈদে কোনো বাংলাদেশী অনুষ্ঠান আমাদের বাসার কেউ দেখার কথা ভাবে নি, দেখেও নি। কোনো গেস্টকেও আগ্রহী মনে হলো না।

০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১:১১

মোঃ রেজাউল ইসলাম বলেছেন: হ্যা, সবচেয়ে ভাল সমাধান হয়ত নয়। তবে, কিছু বিধি নিষেধ প্রয়োজন আছে।

আমি আর আমার বউ এবার ইদে অনেকগুলো দেশী নাটক দেখলাম। আমাদের তো ভালই লাগল।

আমরা সবাই মিলে দেশের অনুষ্ঠান দেখব। আর অন্যকে উতসাহ দেব। তবেই না...

তবে, সমালোচনা যা করেছেন, সেখানে একমত।দেশী অনুষ্ঠানে বিজ্ঞাপন আর মান নিয়ে বিরক্তি আছে। বৈচিত্র্যও কম।

২| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৪

জে.এস. সাব্বির বলেছেন: বিশ্বকাপ উপলক্ষে বাসায় টিভি ও ডিস এনেছিলাম ।ঐসব মার্কামারা ভারতীয় চ্যানেল সম্পর্কে আমিই খুবই সচেতন ।তাই আমি প্রথমেই ওগুলো skip করে রেখেছি ।০ থেকে ২০ প্রর্যন্ত সব গুলো বাংলাদেশী চ্যানেল ।তারপর কিছু খেলার চ্যানেল রাখছি যেন আমার মা চাচীরা ওদিকে আর না যান ।ফলাফল এখন খুবই ভাল ।ব্যাপারটা এরকম যেন ২০ এরপর আর কোন চ্যানেলই নেই !

৩| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৬

আমি চাই বলেছেন: i think..... Channel gula bondho korar obossoi proyojon ache. N ami bolbo sokol indian channels amader deshe bondho kora hok. (amar emon bolar karon, india te bangladesher kono channel prochar hoy na so amra keno.....)

৪| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১:১৫

মিজভী বাপ্পা বলেছেন: পরের ঝি কে দোষ দিয়ে লাভ কি যদি নিজের ঘর ঠিক না থাকে। ব্যাপারটা আমাদের ক্ষেত্রে এরকমই। আমাদের দেশে যে সকল পাগল-ছাগল আছে তারা যেই ক্ষ্যাত মার্কা অনুষ্ঠান বানায় তা দেখার চেয়ে কলাগাছে ফাঁসি দেয়া ভালো।

অপরদিকে যদি বানিয়ে ও ফেলে তাহলে বিজ্ঞাপনের যাঁতাকলে সেটা দেখা তো দূরে থাক টিভির সামনে বস তেও ইচ্ছা করে না।

তবে আমাদের দেশ পারবে না যে এমন নয়। মানসম্মত ও বিনোদনধর্মী অনুষ্ঠান এবং নিয়ন্ত্রিত বিজ্ঞাপন দিলে অবশ্যই দর্শক অন্য দেশের চ্যানেলের প্রতি আকৃষ্টতা কমিয়ে দিবে। আর একটা ব্যাপারের আমি নিজে সাক্ষি, সেটা হল আমাদের দেশে বিনোদনমূলক অনুষ্ঠান হিসেবে একমাত্র "ইত্যাদি"। যা শুরু হলে এমন কোন মানুষ নেই যে না দেখে। এমনও দেখেছি ইত্যাদি শুরু হলে দোকানে দোকানে মানুষের ভিড়।ঐদিন যখন প্রচার হচ্ছিল তখন ও এক টঙে বসেছিলাম। দেখলাম পরিস্থিতি। যদি বিনোদনের খোড়াক থাকে তাহলে দর্শক এমনিতেই দেখবে। তাহলে বলুন আমরা কিভাবে আমাদের দেশের এসকল অনুষ্ঠানকে অসন্মান করি!!! মূলত এখনকার টিভি চ্যানেল গুলোই আমাদের বাধ্য করে যে, দেশি চ্যানেল বাদ দিয়ে বিদেশি চ্যানেল দেখতে :( :( :(

০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১:৩৩

মোঃ রেজাউল ইসলাম বলেছেন: সমালোচনা যা করেছেন, সেখানে একমত।দেশী অনুষ্ঠানে বিজ্ঞাপন আর মান নিয়ে বিরক্তি আছে। বৈচিত্র্যও কম।

তবে কি জানেন, মানুষ এমন একটা প্রাণী, যা দেখে, তাতেই অভ্যস্ত হয়ে যায়।

আমার next door neighbor এক আসামী ভারতীয় বাঙ্গালী আছেন। আমরা একই সাথে একটা বিশ্ববিদ্যালয়ে পড়াই। এই ভদ্রলোক, বাংলাদেশী নাটক খুবই পছন্দ করেন। বিশেষ করে, মশাররফ করিমের সাম্প্রতিক হাসির নাটক। উনি দেখে দেখে আমাকে facebook-এ শেয়ার করেন।

আরও একজন ভারতীয় বাঙ্গালী আছেন যিনি বাংলাদেশী নাটক, গান, কবিতা আবৃতি এ সবের ভীষণ রকম ভক্ত। তারা কিন্তু আমাদের TV-অনুষ্ঠানের ব্যাপারে খুব positive.

তাহলে আমরা নই কেন !!

৫| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১:৪২

মিজভী বাপ্পা বলেছেন: আমি সেব্যাপারে সমালোচনা করছি না। শুধু মোশারফ করিমই নয়, চঞ্চল, আ খ ম হাসান, প্রাণ রায় সহ এদের টিমের যারা যারা আছেন তারা একেকজন অনবদ্য মাটির অভিনেতা। এদের অভিনয় দেখলে যেকাউকে বিশ্বাস করাতে হার মানবে যে উনারা অভিনয় করছেন নাকি বাস্তবেই করছেন। তাছাড়া বৃন্দাবন দাশ, মাসুদ সেজান, সালাউদ্দিন লাভলু এদের নাটক গুলো তুলনা মূলক ভাবে অনেক অনেক ভালো। কিন্তু সমস্যা তো একটাই বিজ্ঞাপনের যাঁতাকলে পিষে মরছি :( :( :(

৬| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১১:৪৭

rakibmbstu বলেছেন: ++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.