নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেঁচে আছি একটি ডিজিটাল শিক্ষা ব্যবস্থা দেখার জন্যে :( :(

রেজাল্টস বাংলা ডট কম

শিক্ষার জন্যে প্রবেশ কর

রেজাল্টস বাংলা ডট কম › বিস্তারিত পোস্টঃ

১ গ্রাম বাংলাদেশী মরিচের দাম ৩ লাখ টাকা! অবিশ্বাস্য হলেও সত্যি!!!

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩০





বাংলাদেশের এই মরিচের নাম গিনেজ বুকে উঠেছে আগেই। এখন বলা হচ্ছে এই মরিচ উৎপাদন করে আড়াই হাজার কোটি টাকার বাজেট মোকাবেলা করাও সম্ভব! কারণ এক গ্রাম মরিচের দাম যদি হয় তিন লাখ টাকা, তাহলে সেটা অসম্ভব কিছু নয়।



বাংলাদেশের মাটিতে জন্মনেয়া সোনার চেয়ে দামি এ মরিচের নাম নাগা মরিচ,ইংরেজিতে ক্যাপসাইসিন। এটির স্বত্ব বাংলাদেশের। আমাদের নাগা মরিচে থাকা প্রাকৃতিক ক্যাপসাইসিন যৌগ থেকে এন্টি ক্যান্সার ওষুধ, ব্যথা নির্মূল, ওজন ঠিক রাখা প্রভৃতির ওষুধ তৈরি হয়। যে কারণে ক্যাপসাইসিন খুবই মূল্যবান একটি মরিচ। এর এক গ্রামের দাম তিন লাখ টাকার অধিক।





এদিকে বিশ্বের সব মরিচের ঝালের রেকর্ড ভেঙ্গে দিয়েছে বাংলাদেশের এই নাগা মরিচ। জন্মস্থান বাংলাদেশের সিলেট অঞ্চল ছাড়াও ভারতের আসাম, নাগাল্যান্ড, মণিপুর ও শ্রীলঙ্কার কিছু গ্রামাঞ্চল। যেখানে এটি নাই মিররিস: কোবরা চিলি (Nai Mirris: Cobra Chilli) নামে পরিচিত। তবে উৎপাদিত বৃহত্তর সিলেটের নাগা মরিচ এখন যুক্তরাজ্যের লন্ডন সিটির বিখ্যাত চেইন শপ টেসকোতে পাওয়া যায়।



২০০৭ সালে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড নাগা মরিচকে পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ হিসেবে স্বীকৃতি দেয়, যা ট্যাবাসকো সস (Tabasco sauce) থেকে ৪০১.৫ গুণ বেশি ঝাল। বেশ কিছুদিন যাবৎ ভারত এ মরিচ তাদের বলে দাবি করলেও নাগা মরিচের সত্ত্বাধিকার একমাত্র বাংলাদেশের। (শালারা সব কিছুতেই ভাগ বসাইতে চায়!!!)



বাংলাদেশ মসলা গবেষণা ইন্সটিটিউট বগুড়ার পরিচালক (পরিকল্পনা ও ম‍ূল্যায়ন) ড. ভাগ্য রানী বণিক জানান, সম্প্রতি ক্যাপসাইসিন প্রক্রিয়াজাতকরণের জন্য একটি মেশিন তারা পেয়েছেন। তবে প্রশিক্ষিত বৈজ্ঞানিক ছাড়া এসব স্পর্শকাতর বিষয় নিয়ে কাজ করা খুবই কঠিন। সরকারের যত্নশীল, গুরুত্বপূর্ণ নজরদারি থাকলে ক্যাপসাইসিন দিয়ে বাংলাদেশ অর্থনৈতিকভাবে অনেক বেশি লাভবান হতে পারবে। মরিচের যৌগ রপ্তানি করে মোকাবেলা করা সম্ভব হবে বাজাটের বিশেষ ঘাটতি।



মুল সংবাদ এখানে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৪

পরিবেশ বন্ধু বলেছেন: এ মরিচের নাম রাখা উচিৎ রত্ন মরিচ
উৎপাদন মুখি লাভজনক কৃষির আওতায় সরকারের দৃষ্টি কৃষকদের জন্য অনেকটা সহায়ক হবে ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪০

রেজাল্টস বাংলা ডট কম বলেছেন: কঠিন ভাবে একমত!!!

২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৯

ইমতিয়াজ ১৩ বলেছেন: সব সম্ভাবনা অংকুরেই নষ্ট হয়ে যায়। এটা যেন নষ্ট না হয়। শুভ সংবাদের আশায়........



ধন্যবাদ শেয়ার করার জন্য।

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪১

রেজাল্টস বাংলা ডট কম বলেছেন: ধন্যবাদ। সেই সাথে আপনার আশঙ্কাটা এক্কেবারে উড়িয়ে দেয়া যায় না। আর যাই হোক, আমাদের দেশে ভাদা আর পাদা দের তো অভাব নেই। :P :P :P

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশ সরকার এইসব পণ্যের দাবী প্রতিষ্ঠায় তো আন্তরিক নয়!!!!!

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: আহা নাগ মরিচ চাষ করতে মন চায়!!!!

ব্যাপক চাষাবাদের জন্য সরকারী-বেসরকারী উদ্যোগ নেয়া হোক।

তবে এটা নিয়ে আরকেটি মজার খবর পড়েছিলাম- এই মরিচ দিয়ে ভারতীয় পুলীশরা নাকি ঝাঝাল পাউডার বানিয়েছে- যা বিভিন্ন দা্ঙগা প্রতিরোধে টিয়ার সেলের মতো ব্যবহার করে :-/ :-/

স্বত্ব সংক্রান্ত খবর ঠিকতো!!! তারাতো আমাদের দেশী কত কত আইটেমের স্বত্ব নিয়ে বসে আছে! আমাদের সংশ্লিষ্ট বিভাগের খবরও নেই!!!!!!!!!!!!!

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৫৬

রেজাল্টস বাংলা ডট কম বলেছেন: হুম। খবরটা আমিও পড়েছিলাম। মজার ব্যাপার হচ্ছে, সরকারের পক্ষ থেকে এখন আনুষ্ঠানিক ভাবে মিডিয়া তে কিছু বলেনি। কিন্তু, সত্ত্ব যে বাংলাদেশের এটা কনফার্ম।

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৫৫

সাগর পাহাড় বলেছেন: কালা নাগা নামে একটি নাগা মরিচ আছে সেটার ঘ্রাণ শুনলেই খাওয়ায় অনেক রুচি বেড়ে যায়। আর জিহ্বার জলের কথা তো কিছু বললাম না। =p~

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৫৮

রেজাল্টস বাংলা ডট কম বলেছেন: আসেন একটা আপনার চোখে ঘইসা দেই! :P :P :P "ট্যাবাসকো সস (Tabasco sauce) থেকে ৪০১.৫ গুণ বেশি ঝাল" :P :P :P

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

প্রবাসী১২ বলেছেন: সিলেটে আমার একখন্ড জমি আছে। চলেন নাগা চাষ করি। একবছরেই বাংলাদেশ ইউরুপ হয়ে যাবে। তখন অতি অল্পসময়ে ধনী হওয়ার রেকর্ডটাও আমাদের হবে।

৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১৯

ভোরের সূর্য বলেছেন: এখানে কিছু ভুল তথ্য দেয়া আছে।

১) নাগা মরিচ পৃথিবীর অন্যতম ঝাল মরিচ হলেও এটা কখনও গিনেজ বুকে ছিল না।কারন বিভিন্ন রকমের নাগা মরিচ রয়েছে।
তবে এই মরিচের একটি হাইব্রিড ইংল্যান্ডের কৃষক Gerald Fowler উতপাদন করেন যেটা ২০১১ সালে গিনেজ বুকে নাম ওঠায়।
আর বর্তমানে ক্যারোলিনা রিপার নামের মরিচটি যেটা ২০১৪ সালে গিনেজ বুকে নাম উঠিয়েছে পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ হিসেবে।

আর ২০০৭সালে গিনেজ বুকে যেই ঝাল মরিচের কথা বলা হয়েছে সেটা নাগা মরিচ নয়। সেটা এটারই সমগোত্রীয় যেটার নাম ভুত জলোকিয়া/ঝলোকিয়া নামে পরিচিত।

আর নাগামরিচ সম্বন্ধে আমার ধারনা এটা নাগাল্যান্ড থেকে নাগা মরিচের নামকরন হয়েছে।কারন ঐ অঞ্চলটা মানে সিলেট,আসাম এবং লাগাল্যন্ডে জন্মায় এই মরিচ।

সত্ব বিষয়ে আমি অনেক খুঁজেও কোথাও কিছু পেলাম না যে নাগা মরিচ বাংলাডেশের। আমার যেটা ধারণা সেটা হল বৈজ্ঞানিক গবেষণা বিষয়ে এবং আবিস্কার বিষয়ে পেটেন্ট করা যায়।কিন্তু বোটানিকাল বিষয়ে কোন সত্ব বলে কিছু নাই। যেটা আছে সেটা হল কোন কিছুর উৎপত্তি স্থানের নামানুসারে বৈজ্ঞানিক নাম হয়ে থাকা।

নাগা শব্দের জাপানি অর্থ হচ্ছে ড্রাগন।

১গ্রাম নাগা মরিচের দাম যে ৩লাখ টাকা এটাও আমি কোথাও খুজে পাই নি। এমন কি টেসকো দিয়ে সার্চ দিয়েও পাই নি। তবে আমাজন ইংল্যান্ড তে সার্চ দিয়ে পেলাম ৫০গ্রাম নাগা মরিচের(শুকনা মরিচ,শুকনা মরিচের দাম কাচা মরিচ থেকে স্বভাবতই বেশী হয়) দাম অনলাইনে ৮.৯৯পাউন্ড মানে বাংলাদেশী টাকায় ১১৩৬ টাকা
রেফারেন্সঃ
Click This Link

রেফারেন্সঃ
২০১৪ সালের গিনেজ বুকের ঝাল মরিচ বা ক্যারোলিনা রিপার।
Click This Link

২০১১ সালের গিনেজ বুকের ঝাল মরিচ বা নাগা ভাইপার
http://en.wikipedia.org/wiki/Naga_Viper_pepper

২০০৭ সালের গিনেজ বুকের ঝাল মরিচ বা ভুত জলোকিয়া কিংবা ঝলকিয়া
Click This Link

বিশ্বের ১০টি ঝাল মরিচ
Click This Link

নাগা মরিচ
http://en.wikipedia.org/wiki/Naga_Morich

৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:০৪

অপূর্ণ রায়হান বলেছেন: আজগুবি খবর ! যে অনলাইন পোর্টালের লিঙ্ক দিলেন ওটা রেফারেন্স হিসেবে হাস্যকর । এসব নতুন নতুন নিউজ পোর্টাল তাদের কাটতি বাড়ানোর জন্য এরকম অনেক ভুয়া খবর ছাপে । উপরের মন্তব্য লক্ষণীয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.