নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

বাংলাদেশ আমার দেশ, বাংলা আমার ভাষা...

রেজা ঘটক

ছোটগল্প লিখি। গান শুনি। মুভি দেখি। ঘুরে বেড়াই। আর সময় পেলে সিলেকটিভ বই পড়ি।

রেজা ঘটক › বিস্তারিত পোস্টঃ

একচোখা সংস্কৃতিকর্মী দিয়ে জাতি কতদূর আগাবে!

২২ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২১

একচোখা সংস্কৃতিকর্মী দিয়ে জাতি কতদূর আগাবে!

অনেক বিপত্তির পর শেষপর্যন্ত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ছবি ‘শনিবার বিকেল’ মুক্তি পেতে যাচ্ছে। বাংলাদেশের চলচ্চিত্রের জন্য এটি একটি সুখবর। এই ছবিটির মুক্তির পেছনে নির্মাতার সার্বক্ষণিক প্রচেষ্টা ও দেশের সংস্কৃতিকর্মীদের সোচ্চার হওয়ার ঘটনা বড় ভূমিকা রেখেছে।

কিন্তু আমার নির্মিত 'হরিবোল' চলচ্চিত্রটি সম্পূর্ণ অন্যায়ভাবে বাংলাদেশ চলচ্চি্ত্র সেন্সর বোর্ড তিন বছরের বেশি সময় ধরে আটকে রেখেছে। এটা নিয়ে সংস্কৃতিকর্মীদের অনেকের সাথেই আমি ব্যক্তিগতভাবে কথা বলেছি। এবং সবসময় তাদের থেকে নানান কিসিমের পরামর্শও পেয়েছি। কিন্তু 'হরিবোল' ছবি নিয়ে সম্মিলিত কোনো উদ্যোগ কখনোই আমার চোখে পড়েনি।

বাংলা একাডেমিতে অনুষ্ঠিত ফিল্ম অ্যালায়েন্স বাংলাদেশের (ফ্যাব) আয়োজিত ফ্যাব ফেস্ট-এ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র) মো. জাহাঙ্গীর আলম বলেছিলেন, ''আমি ফিল্ম বানাব, আমি প্রযোজক ও পরিচালক সমিতির সদস্য হব কি হব না, এটা আমার ইচ্ছা। কোনো সমিতির সদস্য হওয়ার ক্ষেত্রে ব্যক্তিকে বাধ্য করা যায় না, কোনো সমিতির আইনেও এটা পড়ে না। একজন নির্মাতা সিনেমা তাঁর যোগ্যতা অনুযায়ী সিনেমা বানাবেন। এতে সমিতির সদস্য হতে হবে কেন?'' (দৈনিক প্রথম আলো, ৩০ ডিসেম্বর ২০২২)।

অথচ অতিরিক্ত সচিবের এই কথাগুলোই বিগত তিন বছর ধরে আমি 'হরিবোল' সিনেমা নিয়ে বারবার সেন্সর বোর্ডকে লিখিতভাবে বলে আসছি। ২০১৯ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের যথাযথ নিয়ম মেনেই আমি 'হরিবোল' চলচ্চিত্র জমা দিয়েছি। তারপর কথিত বিএফডিসি'র এনওসি-এর দোহাই দিয়ে আমার সিনেমা আটকে রাখা হয়েছে। সেন্সর আইনের কোথাও কথিত বিএফডিসি'র এনওসি লাগবে এমন কোনো কথা নাই।

বিগত তিন বছরে যতবার তথ্য সচিব বদল হয়েছে ততবার আমি নতুন তথ্য সচিবকে চিঠি লিখে এই সমস্যাটির কথা জানিয়েছি। সেন্সর বোর্ডের অন্যায় আবদার কেন 'হরিবোল' চলচ্চিত্রের জন্য প্রযোজ্য নয়, তা বারবার বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু আজ পর্যন্ত কোনো কাজ হয়নি। আমার কথারই পুনরাবৃত্তি করেছেন ফ্যাব ফেস্ট-এ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র) মো. জাহাঙ্গীর আলম। তাহলে সেন্সর বোর্ডে 'হরিবোল' আটকে আছে কেন?

প্রশ্ন হচ্ছে- আমরা চলচ্চিত্র অঙ্গনের লোকজন কী সংগঠিত? মোটেও না। এমনকি ফ্যাব ফেস্ট-এ 'হরিবোল' চলচ্চিত্রের সেন্সর বোর্ডে আটকে রাখা নিয়ে একটা শব্দও উচ্চারিত হয়নি। আমাদের সংস্কৃতিকর্মীরাও এটি নিয়ে প্রকাশ্যে একটা কথাও বলেনি। এমন একচোখা সংস্কৃতিকর্মী দিয়ে জাতি কতদূর আগাবে!

আমি 'হরিবোল' চলচ্চিত্রের মুক্তি চাই।

রেজা ঘটক
ডিরেক্টর, হরিবোল

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৬

নয়া পাঠক বলেছেন: আপনার কষ্টে ব্যাথিত হলাম। আমাদের দেশে সত্যিই অনেক কিছু কোন কারণ ছাড়াই ঘটে থাকে। যার দায়ভার সংশ্লিষ্ট ব্যক্তিরা কখনোই স্বীকার করেন না।

তবে আমিও আপনার সাথে একমত হয়ে বলছি “আমি‘হরিবোল’ চলিচ্চিত্রের মুক্তি চাই”।

২| ২২ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০৬

অনামিকাসুলতানা বলেছেন: আমি ও ‘হরিবোল’ চলিচ্চিত্রের মুক্তি চাই”।

৩| ২২ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৩

মোস্তফা সোহেল বলেছেন: আপনার ছিনেমাটি দ্রুত মুক্তি পাক এই কামনায় করি।

৪| ২২ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪২

Aurora বলেছেন: Great input, thanks for sharing!
I have some ideas for this topic.
Plz visit our site, you will get it.
view this link

৫| ২২ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

শেরজা তপন বলেছেন: এটা খুবই দুঃখজনক ও অনভিপ্রেত!
সবখানে চাটুকার দালাল মুর্খ অযোগ্য লোক বসে আছে। কোথায় গিয়ে কাকে কি বোঝাবেন!!!

৬| ২২ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

ইমরোজ৭৫ বলেছেন: আমাদের দেশে সাইন্স ফিকশন, গোয়েন্দা সিরিজ, দেশাত্ববোধক, মুক্তিযুদ্ধের ঘটনা ইত্যাদি বিষয় নিয়ে সিনেমা বানানো উচিৎ। যখন জমিস ছিলো তখন গল্পের প্যাটান এক হলেও বৈচিত্র ছিলো।

আর পরে গল্পের প্যাটান ১০০% এক হয়ে যায়। ঐ মনে করেন চৌধুরী সাহেব, ধনী গরিবের প্রেম, সিনেমার শেষে পুলিশ আসা ইত্যাদি ইত্যাদি। এখন সময় এসেছে গল্প তে বৈচিত্র আনা।

আজ পযর্ন্ত ব্রিটিশ বিরোধী আন্দোলন নিয়ে কোন সিনেমা বাংলাদেশের মাটিতে হয় নি। আবার মনে করেন ১৯৫২ সালের ভাষা আন্দোলন নিয়ে কোন সিনেমা হয় নি। ১৯৬৬ সালের ৬ দফা নিয়ে কোন সিনেমা হয় নি। ঐতিহাসিক সিনেমা বানাতে কি বাংলাদেশ প্রস্তুত। জাতি জানতে চায়।

৭| ২২ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

নীল আকাশ বলেছেন: শুধু আপনার সিনেমা কেন, এই দেশের কোথায় মানুষের নৈতিক অধিকারকে, তাদের দাবিকে, তাদের ন্যায্য অধিকারকে মূল্যায়ন করা হয় বলুন? যে দেশে মানুষের ন্যূনতম ভোটাধিকারী নেই, সেখানে আপনি এর চেয়ে বেশি কি আশা করেন বাকশালী সরকারের কাছ থেকে?

৮| ২২ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

সোনাগাজী বলেছেন:



ব্লগার নীল আকাশকে ভোটাধিকার দেয়া হোক।

আপনি এনওসি সংগ্রহ করে নেন।

৯| ২২ শে জানুয়ারি, ২০২৩ রাত ৮:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: অনেকেই শুনি এপ্রুভাল না পেলে ইউটিউবে ছেড়ে দেয়। সেরকম কোন প্লান আছে?

১০| ২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:২২

বিটপি বলেছেন: আপত্তিকর উপাদান থাকার পরেও শনিবার বিকেলে সিনেমাটি মুক্তি দিতেই হল। হাওয়া সিনেমায় আইন ভেঙে অপরাধ করা হয়েছে বলেই এক সরকারী কর্মকর্তা এর পরিচালকের নামে মামলা দিয়েছিলেন। কিন্তু কি তামাশা! পরিচালকের তো কিছুই হলনা, মাঝখান দিয়ে সেই সরকারী কর্মকর্তা শো কজ খেলেন।

১১| ২৩ শে জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: হরিবোল দেখার অপেক্ষায় আছি।
ওরা কি টাকা পয়সা চাচ্ছে? তাহলে সেন্সর পাশ করবে। এরকম কিছু?

১২| ২৩ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৪

রানার ব্লগ বলেছেন: আপনি হইচই বা চরকি তে মুক্তি দিতে পারেন !!!

১৩| ২৩ শে জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৪

হাসান জামাল গোলাপ বলেছেন: আপনার ছবি মুক্তি পাক, মুক্ত চিন্তার অন্তরায় কালাকানুন বাতিল হোক।

১৪| ২৪ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪২

হাসান রাজু বলেছেন: ও টি টি তে ট্রাই করলে হয় না?

সময় এখন দুয়ার খুলে দিচ্ছে। গানের জন্য যেমন সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠানের দরজায় মাথা ঠেকে এখন কাউকে মরতে হয় না। সিনামা ও এখন সেন্সর বোর্ড বা জায়েদ, নিপুণদের তোয়াক্কার ধারধারি থাকার কথা না। তারপর ও এ বিষয়ে আপনার অভিজ্ঞতা বাস্তবিক, আমার তাত্ত্বিক।

১৫| ১৬ ই জুন, ২০২৩ দুপুর ২:১৩

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: PICOONAL থেকে ব্যক্তিগতকৃত বার্ষিকী ক্যানভাস উপহার দিয়ে আপনার প্রথম বার্ষিকী উদযাপন করুন। আমাদের ওয়েবসাইট অন্বেষণ করুন, আমাদের সংগ্রহ অনুধাবন করুন, এবং আপনার হৃদয়ের কথা বলে ডিজাইন নির্বাচন করুন। এটিকে আপনার ব্যক্তিগত বিবরণ দিয়ে সাজান, এবং আমাদের দল আপনার দৃষ্টিতে প্রাণ দেবে। দেরি করবেন না -

এখনই অর্ডার করুন এবং আপনার প্রেমের প্রথম বছরের একটি অত্যাশ্চর্য এবং স্থায়ী স্মৃতি তৈরি করতে PICOONAL-কে অনুমতি দিন।

https://www.picoonal.com/collections/1-year-anniversary-gift

১৬| ১৬ ই জুন, ২০২৩ দুপুর ২:১৫

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: আজই আমাদের দোকানে যান এবং ব্যক্তিগতকৃত উপহারের এই মনোমুগ্ধকর যাত্রা শুরু করুন, কারণ আপনার দুই বছরের বার্ষিকী এমন একটি উপহারের দাবিদার যা সত্যিই হৃদয় থেকে কথা বলে৷

শুভ 2-বছর বার্ষিকী

https://www.picoonal.com/collections/2-year-anniversary-gift

১৭| ১৬ ই জুন, ২০২৩ দুপুর ২:১৮

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: PICOONAL-এর সাথে ভালোবাসার এক দশক উদযাপন করুন

আপনার 10-বছরের বার্ষিকী আপনার একসাথে ভ্রমণের একটি উল্লেখযোগ্য মাইলফলক, এবং এটি একটি বিশেষ উদযাপনের যোগ্য। PICOONAL থেকে একটি ক্যানভাস উপহার চয়ন করুন যা আপনার প্রেমের গল্পের সারমর্মকে ধরে রাখে, একটি দীর্ঘস্থায়ী স্মৃতি তৈরি করে যা আগামী বছরের জন্য মূল্যবান হয়ে থাকবে। আজই PICOONAL-এর ওয়েবসাইট দেখুন, এবং একটি নিখুঁত ক্যানভাস উপহার খুঁজে পেতে একটি যাত্রা শুরু করুন যা এক দশকের প্রেম, বৃদ্ধি এবং অন্তহীন সম্ভাবনার প্রতীক

https://www.picoonal.com/collections/10-year-anniversary-gift

১৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৬

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: 50 year anniversary gift

ক্যানভাসে আপনার প্রেমের গল্প ক্যাপচার করুন এবং একটি স্থায়ী শ্রদ্ধাঞ্জলি তৈরি করুন। মিস করবেন না - এখনই PICOONAL এ অর্ডার করুন!

আরও তথ্যের জন্য [ Click This Link ] এ ক্লিক করুন এবং আজই আপনার ভালবাসার উত্তরাধিকার সংরক্ষণ করা শুরু করুন৷ক্যানভাসে আপনার প্রেমের গল্প ক্যাপচার করুন এবং একটি স্থায়ী শ্রদ্ধাঞ্জলি তৈরি করুন। মিস করবেন না - এখনই PICOONAL এ অর্ডার করুন!

১৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৯

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: pet memorial

আপনার পোষা প্রাণীর ভালবাসা নিরবধি, এবং তাই আপনার শ্রদ্ধা হওয়া উচিত। PICOONAL এর পেট মেমোরিয়াল ক্যানভাস আপনাকে আপনার শেয়ার করা বন্ধনটি উদযাপন করতে দেয়, এমনকি সেগুলি চলে যাওয়ার পরেও৷ তাদের অনন্য চেতনা এবং আপনার হৃদয়কে উষ্ণ করে তোলা মুহূর্তগুলি ক্যাপচার করতে প্রতিটি বিবরণ ব্যক্তিগতকৃত করুন।

PICOONAL দিয়ে তাদের স্মৃতিকে বাঁচিয়ে রাখুন। আজই [ Click This Link ]-এ আপনার পোষা মেমোরিয়াল ক্যানভাস ডিজাইন করুন এবং সেই ভালবাসাকে সম্মান করুন যা চিরকাল আপনার হৃদয়ে থাকবে।

২০| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২১

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: dog memorial

একটি কুকুরের ভালবাসা চিরন্তন, এবং তাই স্মৃতি। PICOONAL এর ডগ মেমোরিয়াল ক্যানভাসেস আপনাকে একটি সুন্দর জীবন উদযাপন করতে সাহায্য করে। আপনার কুকুরের ফটো দিয়ে আপনার ক্যানভাস ব্যক্তিগতকৃত করুন, এবং আমাদের শিল্পীরা একটি মাস্টারপিস তৈরি করবে যা তাদের আত্মাকে মূর্ত করে।

ভালবাসা সংরক্ষণ করুন, স্মৃতিকে সম্মান করুন এবং [ Click This Link ]-এ PICOONAL থেকে একটি কুকুরের স্মৃতির ক্যানভাসের সাথে আজীবন সাহচর্য উদযাপন করুন৷

PICOONAL বেছে নিন এবং তাদের স্মৃতিকে বাঁচিয়ে রাখুন।

২১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৫

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: 10 year anniversary gift[/sb

এক দশক একসাথে উদযাপন করার মতো একটি যাত্রা, এবং আপনার প্রেমের গল্পকে আবদ্ধ করে এমন একটি বিশেষ উপহারের চেয়ে ভাল উপায় আর কী? এই উপহারটি শুধুমাত্র আপনার বাড়িকে সাজিয়ে তুলবে না বরং আপনার যাত্রা এবং স্থায়ী প্রতিশ্রুতির একটি দৈনিক অনুস্মারক হিসেবে কাজ করবে।

[ Click This Link ]-এ PICOONAL-এর 10-বছরের বার্ষিকী উপহারের সাথে আপনার লালিত স্মৃতির দশককে স্মরণ করুন।

২২| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৭

1 বছরের বার্ষিকী উপহার বলেছেন: 1 year anniversary gift[/sb

আপনার ক্যানভাস উন্মোচন একটি হৃদয়গ্রাহী অভিজ্ঞতা হবে, আপনার ভালবাসাকে স্মরণ করিয়ে দেওয়ার এবং উদযাপন করার একটি মুহূর্ত। PICOONAL এর 1 বছরের বার্ষিকী উপহার দিয়ে আপনার বার্ষিকীকে বিশেষ করে তুলুন।

আজই আপনার ব্যক্তিগতকৃত উপহার তৈরি করা শুরু করুন [https://picoonal.com/collections/1-year-anniversary-gift] এ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.