নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রিহাব

রিহাব › বিস্তারিত পোস্টঃ

শাওয়াল মাসের ছয় রোজা

২৯ শে জুন, ২০১৭ রাত ১০:০৩

নফল ইবাদাতের মাধ্যমে আমার নৈকট্য লাভ :
আবূ হুরাইরাহ রাদিয়াল্লাহু ‘আনহু কর্তৃক বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নিশ্চয় আল্লাহ তা’আলা বলেন, ‘‘যে ব্যক্তি আমার কোনো বন্ধুর সাথে শত্রুতা করবে, তার বিরুদ্ধে আমার যুদ্ধের ঘোষণা রইল। আমার বান্দা যে সমস্ত জিনিস দ্বারা আমার নৈকট্য লাভ করে, তার মধ্যে আমার নিকট প্রিয়তম জিনিস হল তা, যা আমি তার উপর ফরয করেছি। (অর্থাৎ ফরযের দ্বারা আমার নৈকট্য লাভ করা আমার নিকটে বেশী পছন্দনীয়।) আর আমার বান্দা নফল ইবাদতের মাধ্যমে আমার নৈকট্য লাভ করতে থাকে, পরিশেষে আমি তাকে ভালবাসতে শুরু করি। অতঃপর যখন আমি তাকে ভালবাসি, তখন আমি তার ঐ কান হয়ে যাই, যার দ্বারা সে শোনে, তার ঐ চোখ হয়ে যাই, যার দ্বারা সে দেখে, তার ঐ হাত হয়ে যাই, যার দ্বারা সে ধরে এবং তার ঐ পা হয়ে যাই, যার দ্বারা সে চলে। আর সে যদি আমার কাছে কিছু চায়, তাহলে আমি তাকে দেই এবং সে যদি আমার আশ্রয় চায়, তাহলে আমি অবশ্যই তাকে আশ্রয় দেই।’’ (বর্ণনায় বুখারী) (‘আমি তার কান হয়ে যাই----।’ অর্থাৎ আমার সন্তুষ্টি মোতাবেক সে শোনে, দেখে, ধরে ও চলে।)
শাওয়াল মাসের নফল ছয় রোজা:
আল্লাহর নৈকট্য অর্জনের জন্য, ফরজ-ওয়াজিব নয়, এমন রোজা পালনকেই নফল রোজা বলে।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,‘যে ব্যক্তি রমজানের রোজা রাখল, অতঃপর এর পেছনে শাওয়াল মাসে ছয়দিন রোজা (ছয় রোজা) রাখল সে যেন সারা বছর রোজা রাখল।’(বর্ণনায় মুসলিম )
নফল রোজার নিয়ত:
রাতের বেলা থেকে নফল রোজার নিয়ত করা জরুরি নয়। বরং যদি দিনের বেলায় কোনোকিছু খাওয়ার আগে নফল রোজা রাখার ইচ্ছা হয়, তখন থেকেই ওইদিনের রোজা রাখা চলবে। আয়েশা রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন: ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন আমাকে বললেন: ‘হে আয়েশা, তোমাদের কাছে কি কোনো (খাবার) আছে? আয়েশা রাযি. বলেন: ‘আমি বললাম, হে আল্লাহর রাসূল, আমাদের কাছে কোনোকিছু নেই। তিনি বললেন,‘তাহলে আমি রোজা রাখলাম।’(বর্ণনায় মুসলিম)

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৭ রাত ১০:১৯

খায়রুল আহসান বলেছেন: শাওয়াল মাসের ছয় রোযা পালন একটি গুরুত্বপূর্ণ আমল। এ ব্যাপারে একটু মনযোগী হলে আমরা উপকৃত হবো। তাছাড়া, ৩০ দিন রোযা রাখার পর একেবারে ছেড়ে না দিয়ে পরের মাসে ৬টি রোযা পালন করাটা স্বাস্থ্যের জন্যও উপকারী হবে বলে মনে হয়।

২৯ শে জুন, ২০১৭ রাত ১০:২৭

রিহাব বলেছেন: ঠিক বলেছেন, ধন্যবাদ

২| ২৯ শে জুন, ২০১৭ রাত ১০:৫২

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো করেছেন। গুরুত্বপূর্ণ এবং সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন ।

১৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৫২

রিহাব বলেছেন: শোকরিয়া

৩| ২৯ শে জুন, ২০১৭ রাত ১১:৪৪

আলামিন হোসেন বিডি বলেছেন: এই রোজার কথা ভুলেই গেছিলাম, ধন্যবাদ মনে করিয়ে দেওয়ার জন্য।

১৮ ই জুলাই, ২০১৭ রাত ১০:৫৩

রিহাব বলেছেন: জাযাকাল্লাহু খাইরান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.