নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবাহূত

রবাহূত › বিস্তারিত পোস্টঃ

মূর্তি সমস্যা এবং ...

১৩ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:০৩



পৃথিবীর সমস্ত বড় বড় এমন কি ছোট ছোট শহরেও অজস্র ভাস্কর্য, ম্যুরাল ইত্যাদি থাকে, দেশের সংস্কৃতি, ঐতিহ্য ( হাজার কিংবা দুই দিন) তুলে ধরে। বাংলাদেশেও অনেক সুন্দর সুন্দর কাজ আছে, কিন্তু আর সবের মত এ মূর্তি ভাঙ্গা গড়ার খেলাও এক বানিজ্য। জয়দেবপুরের মুক্তি যোদ্ধা আর কাটা চামচের মত পাঁচদোনার ( নরসিংদীর একটি জায়গার নাম) এক পাল্লায় মাপা যায় না

বাংলার ভাস্কর্য জগতে এখন শুধু এক নাম...”মহান মৃণাল হক”, এখানে সেখানে যা খুশি বানিয়ে যাচ্ছেন, প্রধান মন্ত্রীর অফিসের সামনে তিনটি ডিম পেরে রেখছেন, আর বড় করে লিখেছেন, "মৃণাল হক"। ডিসপ্রপরশনেট ফিগার অদ্ভুত থিম, তারচেয়েও অদ্ভুত মেটেরিয়াল ঢাকা সহ সারা দেশে একযোগে চলছে। কোর্ট প্রাঙ্গণের এই ফিগারটিও একই দোষে দুষ্ট, না আছে আঙ্গিকের সাথে সাদৃশ্য না আছে ইতিহাস ঐতিহ্যের সাথে সম্পর্ক। যারা এ শহরে থাকি জানি এহেন “দৃশ্য-অত্যাচার” কি পীড়াদায়ক। ফুলার রোডের সবুজ আইল্যান্ড কি এক ভয়ংকর অত্যাচার করে রেখেছেন শামিম সিকদার, ডিসপ্রপরশনেট বংবন্ধু আর অদ্ভুত সব ফিগার যখন কাজটা চলছিল আমি তখন বুয়েটেই ছিলাম, প্রায়ই ইচ্ছে হত জিজ্ঞেস করি আপা এটাকি আপনার প্রতিশোধ নাকি? সিরাজ সিকদারের মৃত্যুর বদলা! কে বলবে কে দেখবে।

শিশু একাডেমীর “চাকা” (এইটাই বোধ হয় নাম ছিল,আমি নিশ্চিত নই), অপারাজেয় বাংলা, এমন কি দোয়েল চত্তর এর দোয়েল, দিলখুসার বকও, এসবের চেয়ে অনেক সুন্দর। পি এম যদি টক অফ দ্য টাউন এই মূর্তিটা সরানোর নির্দেশ দেন ভালই হবে, সুন্দর একটি স্থাপত্য নিদর্শন পরিষ্কার দেখা যাবে।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩০

অতঃপর হৃদয় বলেছেন: :|

২| ১৫ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫৭

গরল বলেছেন: ফুলার রোডের ভাস্কর্য্য দেখলেতো সবাইকে প্রতিবন্ধী মনে হয়।

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৪৬

রবাহূত বলেছেন: এক দম ঠিক!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.