নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

গতকালের স্বপ্নের একটা তাবির। ব্যাখ্যা দিলে লেখা সৌন্দর্য হারায়। কিন্তু প্রথম এরকম লিখলাম বলে প্রথমবারের মত একটা ব্যাখ্যা দিলাম।

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫২

একটি বিমূর্ত চিত্রকলার মত বলছি, আমার মত সামান্য একজন কর্মচারীকে নতুন বলে শেখ হাসিনা চিনতে চেয়েছেন। তার মানে তিনি বা সরকার তার আশেপাশের সবাইকেই চেনেন। সবই তাঁর নখদর্পণে থাকে। কোন নেতা বা কেউই তাঁর অজ্ঞাতে কিছু করতে পারে না বা করে থাকতে পারে না। কিন্তু তদন্ত বা সন্দেহের চোখ থাকে ভুল মানুষের উপর। সাদা পোশাকের কলেজ ছাত্ররা হোল এদেশের সহজ সরল প্রকৃত ছাত্রদের প্রতীক। যারা সত্যিকার অর্থে যে কোন সময়ে দেশের জন্য প্রাণ দিতে প্রস্তুত থাকে অথচ সবচেয়ে বেশি বঞ্চনারও স্বীকার হয়। কর্মক্ষেত্রে কেউই তার উপযুক্ত পারিশ্রমিক পাচ্ছেনা। দিন দিন দ্রব্যমূল্যের চড়া গতির কারণে সবার মনে হয় আগেই ভালো ছিল। অথচ আগেও এমনটা ছিল। কেউ কেউ ভুগেছে কেউ কেউ ভোগেনি। বেতন দাতাদের কখনোই সমস্যা হয় না, তারা সবসময়ই দাঁত কেলিয়ে হাসতে পারে। আবার বেতন বাড়ালে ভ্যাট হিসেবেই বাড়তিটুকু রেখে দিয়ে পুষিয়ে নেয়। ছাপোষা মানুষেরা দীর্ঘশ্বাস ফেলা ছাড়া বেশীরভাগই কিছু করতে পারে না। কেউ যদি প্রতিবাদ করে তবে তারা প্রথমে একটু চঞ্চল হয়ে ওঠে আপসের ভাব দেখায়। কিন্তু পরক্ষনেই ছলনার আশ্রয় নিয়ে বিভিন্ন ষড়যন্ত্র করে যেমন উসকানিমূলক, দেশদ্রোহী বা ধর্মানুভূতিতে আঘাতের কথা বলে শায়েস্তা করার ব্যবস্থা করে। পঙ্গু চিন্তার ধারক হলেও তাদের দা, বটি, চাপাতির এতো নৃশংসতা থাকে যে সুস্থ বা ন্যায় চিন্তার মানুষকে পালিয়ে বাঁচতে হয়। বয়স্ক ব্যক্তি হলেন মুক্তিযুদ্ধের ধারক এবং তিন বন্ধু হোল বুদ্ধিজীবীগণ। তারা সরকারের বন্ধু থাকেন কিন্তু শোষিত মানুষকেও বাঁচাতে চান। স্নেহময় পিতার মত সরল ধর্মবিশ্বাসী মানুষ বা বন্ধুদের সাহায্য পেলে বাঁচা হয়তো যায় কিন্তু রুদ্ধশ্বাসে পালিয়ে থাকতে হয়। পথের পাশে গল্পরত বৌ-ঝিরা হোল সেই বাংলাদেশের প্রতীক যে বাংলাদেশে মানুষ ধর্ম পালন করতে ভালোবাসে কিন্তু তাই বলে মেয়েদের ধর্মের ভয়ে ঘরে কুণ্ঠিত হয়ে থাকতে হয় না।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:



এতো পুরানো দিনের বড় বড় ওলি কেরামদের স্বপ্নের মতো ভয়ানক অর্থবহুল; আবার প্রেসিডেন্ট এরশাদের মতোও

২১ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৪৭

চঞ্চল হরিণী বলেছেন: বড় বড় ওলি কেরামাদের স্বপ্নের সাথে একটু পার্থক্য আছে। তাঁরা স্বপ্ন দেখে ভবিষ্যৎ বলতেন। আর এখানে বর্তমান অবস্থার স্বপ্ন দেখা হয়েছে। অর্থ ভয়াবহ সেটা আর বলতে। কিন্তু এরশাদের সাথে কিভাবে মেলে সেটা বুঝলাম না?

২| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:২৫

চাঁদগাজী বলেছেন:


এরশাদ প্রেসিডেন্ট থাকাকালে বিভিন্ন মসজিদে জমার নামাজ পড়তে যেতেন; নামাজের পর, উনি বললটেন যে, স্বপ্নে নির্দেশ পেয়েছেন ওখানে নামাজ পড়ার জন্য

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩৭

চঞ্চল হরিণী বলেছেন: হাহা মজা পেলাম তথ্যটা জেনে। আসলে একটা পিকুলিয়ার মানুষ এরশাদ। :#)

৩| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আর একটু উন্নত হলে কাদের সিদ্দিকীর বয়ান ও তদবিরের সাথে মিলে যেত! :P

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪০

চঞ্চল হরিণী বলেছেন: কাদের সিদ্দিকীর বয়ান শুনি নাই। আর এটা তো তাবির, তদবির না। ভাই আপনি কি গতকালের পোস্ট মানে আসল স্বপ্নটা পড়েছিলেন? 8-|

৪| ২২ শে ডিসেম্বর, ২০১৬ ভোর ৪:৫১

ডঃ এম এ আলী বলেছেন: বা: গতকালের স্বপ্নের সুন্দর তাবির দিয়েছেন । নিতান্ত সরল অর্থ , অতি পরিষ্কার , বহু পুরাতন ভাব , নব আবিষ্কার । ত্রিনয়ন ত্রিকাল ত্রিগুণ, শক্তিভেদে ব্যক্তিভেদ দ্বিগুণ বিগুণ বিবর্তন আবর্তন সম্বর্তন আদি, জীবশক্তি শিবশক্তি কি নাই তাতে । আকর্ষণ বিকর্ষণ পুরুষ প্রকৃতি, আকৃতি বিকৃতি কুশাগ্রে প্রবহমান জীবাত্মবিদ্যুৎ ধারণা পরমা শক্তি সেথায় উদ্ভূত । ত্রয়ী শক্তি ত্রিস্বরূপে প্রপজ্ঞে প্রকট, সংক্ষেপে বলতে গেলে স্বপ্নটি বিকট । আসলেই স্বপ্নমঙ্গলের কথা অমৃত সমান যে শুনিবে এই স্বপ্নমঙ্গলের কথা সর্বভ্রম ঘুচে যাবে নহিবে অন্যথা । বিশ্বে কভু বিশ্ব ভেবে হবে না ঠকিতে , সত্যেরে সে মিথ্যা বলি বুঝিবে চকিতে। যা আছে তা নাই, আর নাই যাহা আছে এ কথা জাজ্বল্যমান হবে তার কাছে । সবাই সরলভাবে দেখিবে যা কিছু সে আপন মনেরকথা জুড়িবে তার সাথে । অনিশ্চিত এ সংসারে এ কথা নিশ্চিত জগতে সকলি মিথ্যা সব মায়াময়, স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় । স্বপ্নমঙ্গলের কথা অমৃতসমান লিখক ন্বপ্ন দেখে তাবির বলতেছেন, যারা শুনবেন তারা হবেন পুণ্যবান । :)
:)
ধন্যবাদ ভাল লাগল গতকালের স্বপ্নের তাবির

শুভেচ্ছা রইল

২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩০

চঞ্চল হরিণী বলেছেন: ভাই, অনেক উচ্চমার্গীয় শব্দ ব্যবহার করে এমন দারুণ একটি দার্শনিক মন্তব্য করেছেন আমি কি বলবো ভেবেই পাচ্ছিনা। আসলে তাবিরটা এইরকম যে এটা কোন ভবিষ্যৎ বলেনি, কিন্তু বর্তমান সময় অবচেতন মনে কি দৃশ্যপট তৈরি করে, ভাবনাগুলো কোন রেখায় চলে তাই ফুটেছে। ভারতীয় দর্শনের উপর আপনার পাণ্ডিত্যে মুগ্ধ হলাম আলী ভাই।
"সবাই সরলভাবে দেখিবে যা কিছু সে আপন মনেরকথা জুড়িবে তার সাথে । অনিশ্চিত এ সংসারে এ কথা নিশ্চিত জগতে সকলি মিথ্যা সব মায়াময়, স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় । স্বপ্নমঙ্গলের কথা অমৃতসমান লিখক ন্বপ্ন দেখে তাবির বলতেছেন, যারা শুনবেন তারা হবেন পুণ্যবান । " এই কথাগুলো তো খুবই ভালো লাগলো। কিন্তু জানার আগ্রহ জাগলো, এই কথাগুলো কি আপনি বললেন নাকি অন্য কারও উদ্ধৃতি?

৫| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ সুন্দর প্রতি উত্তরের জন্য। এই স্বপ্নময় লিখাটিকে নিয়েছি ন্বপ্নের মতই । আমি অতি সাধারণ মানু এত জ্ঞান নীজ হতে কোথায় পাব । মহা মনিষীদের কথা হতে জ্ঞান লাভ করে তাদের মুল্যবান কিছু কিছু প্রাসঙ্গীগ কথা প্রয়োগ করি যেখানে যেমন প্রয়োজন পরে । তবে কথাগুলুর কিছু কিছু কবিগুরু রবিন্দ্রনাথের কথা হতে নেয়া । তাঁর উদ্ধৃতি হতে ওয়ার্ড বাই ওয়ার্ড নেয়া হয়নি বলে , তাঁর নামটি বলা হয়নি এই সাধারণ মন্তব্যের ঘরে , তবে শ্রদ্ধাভরে স্নরণ করি তাঁকে । তিনিতো লিখালিখি জগতে আমাদের জন্য কথা ও শব্দমালার বিশ্বকোষ , তাঁর প্রভাব কাটিয়ে উঠা একেবারেই অসম্ভব, তাঁর কবিতা, গান ও সাহিত্যের অনেক কথা্‌ই হৃদয়ে জমা হয়ে আছে যে, জ্ঞান ভান্ডারের অনেক শব্দমালার উৎসও যে এই কবি গুরু ।খুশী হলাম আপনি জানতে চেয়েছেন বলে।

শুভেচ্ছা রইল ।

২৪ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৪৪

চঞ্চল হরিণী বলেছেন: মানব মনের এবং প্রকৃতির হেন জিনিস কি আছে যা নিয়ে রবি বাবু কিছু লেখেননি ! তাঁর রচনাবলি পড়ে অনুধাবন করে শেষ করতেই এক জীবন পার হয়ে যাবে। আমার জানা ছিলোনা স্বপ্ন নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর এমন দারুণ স্বপ্নমঙ্গল নামে কিছু লিখেছেন। ব্লগে আপনার মত কিছু জ্ঞানী মানুষের সানিধ্যে থাকার এটাই পাওয়া। অনেক ধন্যবাদ এবং শুভকামনা আলী ভাই।

৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০১

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর প্রতিমন্তব্যের জন্য ।
শুভেচ্ছা রইল ।

৭| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৫৬

রাকু হাসান বলেছেন:





আমি আসলে গণক, কিন্তু কেউ বুঝলো না ;) হাহহহা যাও আমি বুঝে নিলাম B-) ...গণক আপাআআ....... =p~

তোমার স্বপ্ন , লেখা এবং বর্তমান বাস্তবতা সব যেন এক সূতে বাঁধা :|| আমার কপাল টা তো গণে দাও তো ;) ,কি আছে এক্টু দেখি =p~

কাল খুব ভাল পরামর্শ দিলে । আমিও এমন টা ভাবছিলাম । যদি ব্লগে একদম না আসতে না বলতে তাহলে খবর আছিন X(( ...সেটা থেকে বাঁচলে :-B
পৃথিবীর ইতিহাস ,নিসঙ্গতার ১০০ বছর বইটি আমার করা লিস্টে আছে । মানে পড়া হয়নি । আমি তো অনিয়মিত পাঠক ছিলাম তাই অনেক বই বাকি । |-) ...

কয়েকটা বইয়ের নাম বলি যেগুলো পড়েছি । তাহলে বুঝতে পারবে আমার রুচি বা তারপর কোন দিকে কোন গুলো পড়া দরকার এখন ই । সবচেয়ে ভাল লাগে রবীন্দ্র,নজরুল,শরৎ,বিভূতিভূষণ,জহির রায়হান, আর তারাশঙ্কর ,সুনীল,আখতারুজ্জামান ১০০% ভাল লাগবে আশা করি । কেননা ভাল লেখা ভাল আমার লাগবেই । সবার টা পড়ি বলতে গেলে সর্বভুক B-)
তবে রবীন্দ্রনাথ কম পড়া হয়েছে । নতুন পাঠক তো :-< । বিদেশীদের মধ্যে মিল্টন খুব ভাল লাগে । জন ডান , শেক্স পিয়র , william wordsworth william blake খুব ভাল লাগে । জ্যাক লন্ডন , গোর্কি, কৌতূহলে সিগমন্ড ও পড়ছি অল্প #:-S , আরও আছে মনে পড়ছে না । এই সব লেখক কবিদের বেশি বই পড়া হয়নি । তবে একদম যে পড়িনি তাও না ।

কয়েকটি বই -বিষাদ সিন্ধু( এটা প্রথম পড়া কোন বই ,অনেক ধেরিতে বই পড়া শুরু করেছিলাম ,সেই থেকে বইপেকা বনে :P ),বিষবৃক্ষ,men searching for meaning,শবনম,বিরাজবৌ,মৃত্যুক্ষুধা,অভাগা-মাক্সিম গোর্কী
,প্রদোষে প্রাকৃত জন,মা-আনিসুল হক , গোর্কি ,The secret - Rhonda Byrne,The art of war –sangu
,আরণ্যক,চাঁদের পাহাড়-বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় , গর্ভধারণী- সমরেশ মজুমদার,হাত বাড়িয়ে দাও,একাত্তরের দিনগুলি ,

হায় হায় উপন্যাস হয়ে যাচ্ছে :( ... কইলাম না সর্বভুক ,অনেকে বাদ গেছে :)

তোমার তো শেষ বুঝায় যায় , মানে ইউনিক বইগুলো পড়ার বাদ রাখনি । দোয়া কর বেশি বেশি , অনন্ত মাস্টার পিস গুলো না পড়ে যেন না মরি ।

হ্যা কথা আমি বেশি বলি সব সময় । :-B


০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১:৩৭

চঞ্চল হরিণী বলেছেন: বাপরে! তুমি আমার চেয়ে অনেক বেশী পড়েছো সিরিয়াসলি। আমার একটা ধারণা ছিলোই যে তুমি বেশ বই পড়ো এবং ভালো ভালো বইও পড়েছো। এখন তো দেখলাম আমার ধারণার চেয়েও বেশী পড়েছো। তাহলে তো তোমার ইতিমধ্যেই ভালো সাহিত্য সমন্ধে নিজস্ব একটা টেস্ট তৈরি হয়ে যাওয়ার কথা। সেক্ষেত্রে এখানে মন্তব্য করার সময় অন্যদের মন্তব্য দেখে প্রভাবিত হয়ে মন্তব্য করবে না। নিজের মতামতই তুলে ধরবে। ভালো না লাগলে মন্তব্য না করেও চলে আসতে পারো অথবা কৌশলী মন্তব্য করতে পারো। তোমাকে অবশ্য আমি নিজের মতামত লিখতেই দেখি তবে কয়েকটা দেখে মনে হয়েছে প্রভাবিত হও মাঝে মাঝে। এখানে একেবারে মানহীন অথবা প্রকৃতপক্ষে সাহিত্যই হয়নি এমন লেখাতেও আমি প্রচুর পাঠক ও প্রশংসার ডালি উপচে পড়তে দেখেছি।
যাইহোক, আমি একেবারে ছোটবেলা থেকেই গল্পের বই পড়তাম। একসময় আমাকে আমার কাজিনরা 'রবিন' বলে ডাকতো। তিন গোয়েন্দার বইয়ের পোকা 'রবিন মিলফোর্ড' :-B । তাহলে তোমার লিস্ট করা বইগুলো পড়তে শুরু কর। ব্যাস হয়ে গেলো। আমারও ম্যালা পড়া বাকি :-< । হবে তথ্যের আদান প্রদান :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.