নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

হুকুমনামা

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ১:৩৬




হুকুমনামা

সম্ভ্রম হারানো সন্তানেরা উত্তেজনার পারদে চড়ে বসে। ওরা তারা খচিত আকাশে উর্বর মস্তিষ্কের ন্যায় দেয় পিঠটান।
পিছোতে পিছোতে এগিয়ে চলে হানাফির দল। “ওয়ালা আল মুলক , মালিকুল মুলক”।
খাসির বিরিয়ানিতে মুখ গোঁজে অদ্ভুত সন্ন্যাসীরা। তাঁদের কেউ এক পায়ে খোঁড়া , কেউবা বিজন বিবাগী। আদর্শের থালায় মহাসমারোহে চলে হুরিয়াতের খোঁজ। নবুয়াত প্রাপ্তি হয় দেহ বিভাজনের । ওদিকে ইসকনের চিতায় উমার জানের শান্তি।





বেহুলা শুধু বসে রয় বাসর ঘরের বদলে বরফ ঘরে। গুহায় গুহায় মানব ধর্ম সময় নিবিড় ।
ওপর থেকেই চলে সব হুকুমজারি। শুধু বোঝা যায় না কোনটা উপর , কোনটা নিচ।
তবু আশার আলো অর্থময় , অতুল্য , সংজ্ঞাহীন ,অফুরান।
সেখানেই যত ভালোবাসা জন্মে ছুঁয়ে যায় অন্তর্দেশ।
অস্বীকার করিয়ে দেয় , ভুলিয়ে দেয় বিহ্বলতা।
আমরা বাঁচি প্রেমেরও আশে সূর্যেরও দাওয়ায়।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১৪

অর্ধ চন্দ্র বলেছেন: কোনটির অন্তেবাস বুঝতেই বেলা শেষ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ৮:১৯

চঞ্চল হরিণী বলেছেন: ভাই অর্ধ চন্দ্র, মন্তব্যটি তো অর্ধেক বুঝলাম। তবু কিছু বোঝার চেষ্টা করেছেন সেজন্যই কৃতজ্ঞ এবং আপনাকে অনেক ধন্যবাদ।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: ্পোষ্টটি আমার বোধগম্য হলো না।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৫

চঞ্চল হরিণী বলেছেন: অরুন্ধতী রায়’র ‘MINISTRY OF ATMOST HAPPINESS’ আংশিক পড়ে অনুপ্রাণিত। কাশ্মীর সীমান্তের মানুষদের জীবনযাত্রা কল্পনা করলে হয়তো কিছু বুঝতে পারেন। আমাদের এখানেও সময় সময় চিত্র কমবেশি এমনই।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫১

দিশেহারা রাজপুত্র বলেছেন: স্টেটমেন্ট হিশেবে সার্থক।

০৮ ই মে, ২০১৮ দুপুর ২:৫২

চঞ্চল হরিণী বলেছেন: রাজপুত্র বন্ধু,মানবতা কভু যেন না হয় দিশেহারা। :)

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০২

রাকু হাসান বলেছেন: তোমার কিছু লেখা পড়ে আমার মন চাই সব বাদ দিয়ে বই নিয়ে বসে থাকি ।এটাও এমন । অনেক পড়ো ।

*আমি আঠারো তে প্রবেশ করলাম । তোমার লেখা প্রায় শেষ দেখছি । ব্লগ বাড়িতে তোমার সাথে কথা বলে শক্তি পাই,শান্তি পাই ,মন টা ভাল হয়ে যাই । কিন্তু......... :-< |-)

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৩

চঞ্চল হরিণী বলেছেন: ভালো তো, আমি তোমাকে পড়ার অনুপ্রেরণা দেই এটা তো আমার ক্রেডিট তবে B-)

তুমি কল্পনা করো একদল ধর্মান্ধ মানুষ কাশ্মীরে কোন হিন্দুই থাকতে দেবে না। এমনকি মুসলিমদের মধ্যেও তাদের মাযহাবের সাথে না মিললে থাকতে দেবে না। তারা 'মালিকুক মূলক' বলে স্লোগান দিতে দিতে এগিয়ে চলে। তারা ভাবছে এভাবে বিতাড়িত করে তারা জীবনের পথে এগিয়ে যাচ্ছে, অথচ প্রকৃতপক্ষে তারা এগোতে এগোতে সভ্যতায় পিছিয়ে যাচ্ছে। ওদিকে ভারতে আদর্শের নাম করে মহাসমারোহে ভুরিভোজই চলে বেশিরভাগ জায়গায়। সন্ন্যাসের নামে ভেক ধরাদের কমতি নেই। একটু ব্যতিক্রমী চিন্তার ইস্কনিদের কেউ স্বস্তিতে থাকতে দিচ্ছে না। একটু অংশের একটু ব্যাখ্যা বা সূত্র ধরিয়ে দিলাম। বাকিটা তুমি নিজের মত বুঝে নাও।

তুমি আঠারোতে পা দিলা বলাতে প্রথমে আশ্চর্য হয়ে ভেবেছিলাম তোমার বয়স মাত্র আঠারো হল B:-) । হিহিহি, পরে বুঝছি =p~ । আমার লেখা পড়ে তুমি শক্তি পাও, শান্তি পাও এটা আমার জন্য কত বড় কমপ্লিমেন্ট তুমি জানো না। আবেগাপ্লুত অনুভূতি। অনেক ভালোবাসা আমার প্রিয় ভাইটার জন্য।

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৩

রাকু হাসান বলেছেন: আবার মন্তব্য করতেছি ,জানি কষ্টিত হবা জেনেও :)
তুমি তো খুব সুন্দর করে বুঝাতে পারো । টিচার হিসাবে খুব ভাল পারফর্ম করতে তুমি B-) । খুউব গুরুত্বপূর্ণ টপিক নিয়ে লিখলে । এটা নিয়ে তো অনেক লেখা যেত ।

* তোমার আজকের মন্তব্যে এক অদ্ভুদ অনুভূতি হয়েছে আমার । ভাললাগা খারাপ লাগার মিশ্রনে । খুব খারপ লাগেছে উনার চলে যাওয়ার কথা শুনে । স্রষ্টা উনার জায়গা ভাল করুক । তোমার ও ব্যস্ততা শেষ হোক । একটি খুশির খরব তোমাকে দিতেই আবার আসা :) । আমি চাই আমার ভাল লাগা ,খারাপ লাগায় থাকুক আমার কলিজার বোনটি :-B । খুশির খরবটি হলো ..আজ প্রথম বারের মত নির্বাচিত পাতার স্বাদ পেলাম !:#P :#) । তারপর বাশার ভাই নতুন প্রথম পাতার এসে ..আমাকে নিয়ে বেশ কিছু বলে মন টা ভরে দিলো । শেষে তুমি ফিরে আসাও একটা কারণ মন ভাল হওয়ার :) । আচ্ছা তুমি কি ভাব ,যখন থাকো না ব্লগে ,রাকু কি কমেন্ট করতে পারে ,সেটার উত্তর টা কেমন হবে ... B-) ...আমি তো ভাবতে ভাবতেই মনটা ফ্রেস হয়ে যাই !:#P । শুভরাত্রি প্রিয় বোন টা । ;)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪৩

চঞ্চল হরিণী বলেছেন: আমি সাত বছর শিক্ষকতা করেছি এবং দুই বছর শিক্ষাকর্মী ছিলাম। আমার মাও একজন শিক্ষক ছিলেন B-) । এটা নিয়ে বিশ্লেষণধর্মী লেখায় অনেক লেখা যেত। কবিতায় তো একটা বাক্য দিয়েই অনেক কথা বলতে হয়। কখনো রুপকের আশ্রয় নিতে হয়।

তোমার মন্তব্য পড়ে না হেসে পারি না। হাহাহা, হ্যাঁ আমি ভাবি তুমি কেমন কমেন্ট করতে পারো। সেটার উত্তর কেমন হবে সেটা ভাবি না, কারণ পুরো নিশ্চিত তো আর জানিনা কেমন কমেন্ট করবে :D । তোমার আনন্দের খবরটায় তোমাকে অনেক অভিনন্দন !:#P । আমারও অনেক ভালো লাগছে । প্রিয় ভাইটার জন্য একটু গর্ব হচ্ছে :#) । আমি তোমার ও বাসার ভাইয়ের লেখাটা পড়বো। কিন্তু এখনই হয়তো কমেন্ট করতে পারবো না। তবে শীঘ্রই আবার আসবো :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.