নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

আমরা কি নারীদের উপযুক্ত সম্মান দিতে জানি না?

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩০



গতমাসে তথ্যমন্ত্রী হাসান মাহমুদ বিএনপির নারী নেত্রীদের নিয়ে আপত্তিকর কথাবার্তা বলেছিলেন। সেসব নিয়ে হৈচৈ হয়েছিল খুব। বিএনপির পক্ষ থেকে ঝাড়ু মিছিলও বের হয়েছিল। বক্তব্যটা যে শিষ্টাচার বহির্ভুত, তা বলার অপেক্ষা রাখে না। নারীদের প্রতি এমন বক্তব্য শোভনীয় নয়।

আমরা একসময় সংসদে এ ধরনের ভাষার চর্চা দেখতাম। পাপিয়া না কে যেন এক নেত্রী এ ধরনের বক্তব্য দিতেন। আরও এক-দু’জন ছিলেন। যাহোক, সংসদের সে যুগ হয়েছে বাসি, যে যুগে পুরুষ দাস ছিল না ক’, নারীরা আছিল দাসী!। তবে মাঠে-ঘাটে-বাটে নারীদের প্রতি এমন ঘৃণ্য আচরণ কমেনি। কোনো এক রেলস্টেশনে এক মেয়ের পোশাক দেখে পুরুষেরা তো বটেই, এক নারীও ক্ষেপে গিয়ে মারধর করেছিল। সে ঘটনায় মামলা হয়েছিল। নারী জেলও খাটে কিন্তু অনুশোচনা হয়নি।

ইদানীং পুরুষদের পাশাপাশি অনেক নারীকেও দেখি বেগম রোকেয়ার প্রতি ক্ষোভ ঝাড়তে। উনি কেন নারীদের বাইরে এনেছেন? যেসব মেয়ে পড়ালেখায় অনাগ্রহী, তাদের কথা বাদ। অনেক পড়ালেখা জানা নারীও দেখি নারীদের পড়ালেখা-চাকরির বিপক্ষে।

যাহোক, ব্লগে একটা লেখায় চোখ আটকে গেল। লেখাটার একটা লাইনে দৃষ্টি নিবদ্ধ হলো -। আমি মন্তব্য করলাম, এটা কোন ধরনের ভাষা? তথ্যমন্ত্রীর কিছুদিন আগের একটা বক্তব্য নিয়ে খুব হৈচৈ হলো। একটা সময় সংসদে এরকম ভাষার চর্চা হতো। ব্লগেও চলে এসেছে।

পোস্টদাতা মহাশয় উত্তর করলেন, এটা মজাদার রুপক ভাষা, যারা হাসিনার ফ্যান তাদের এগুলো ভালো লাগবে না, ব্রিজের উপর থেকে টুস করে ফেলে দেয়ার ভাষা তাদের পছন্দ হবে।

পোস্টদাতা মনে হয় শ্লীলতা আর অশ্লীলতা বলে কিছু আছে জানেন না। পাপিয়ার ভাষা নিশ্চয়ই মজাদার রূপক ভাষা ছিল না? যদি তাই হতো, তথ্যমন্ত্রীর ওই বক্তব্য নিয়ে অত হৈচৈ হতো না। পাপিয়া আর তথ্যমন্ত্রীর ভাষা অশ্লীল তো বটেই। সংযুক্ত ছবির ভাষা তারচেয়ে কম না

যদিও শ্লীল-অশ্লীল ব্যাপারটা আপেক্ষিক। তাও আমাদের কিছু বিধিনিষেধ মেনে চলতে হয়। গরিবের দুয়ারে হাতির পাড়া; এরকম একটা বাগধারা আছে বাংলায়। যারা চিকনচাকন তাদেরকে উদ্দেশ্য করে এ কথা বললে কোনো সমস্যা নেই। সে কিছু মনে করবে না। কিন্তু একই কথা একজন মোটাসোটা ব্যক্তিকে বললে কেমন দেখায়? সে কি মেনে নেবে এটা অর্থ ভিন্ন কিছু?

যাহোক, দেখলাম পোস্টটা নির্বাচিত পাতায় এসেছে। কোনো নারীকেও এ নিয়ে কিছু বলতে দেখলাম না। রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হতে পারে, আলোচনা-সমালোচনাও হতে পারে; তাই বলে আমরা নারীদের নিয়ে শিষ্টাচার বহির্ভুত মন্তব্য করতে পারি না। কে কাকে বোঝাবে? রাজনীতির সবক দিতে নিতে গিয়ে মানুষ শিষ্টাচার ভুলে গেছে।



মন্তব্য ৩৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৪২

মোস্তফা সোহেল বলেছেন: ক্ষমতার মোহে কে কখন কি বলছে সেটা তারা নিজেরাই মনে হয় বুঝতে পারছে না।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: শিষ্টাচারও অনুপস্থিত। ব্যারিস্টার তাপস পরিবেশ নিয়ে কথা বলতে চাওয়ায় সুলতানা কামালকে ধুলাইখালে চুবাতে চাইলেন।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৯

রানার ব্লগ বলেছেন: মডুদের চিন্তা ভাবনায় প্যাচ লেগে গেছে । কখনো বলছে সাবেক বা বর্তমান প্রধানমন্ত্রীদের নিয়ে আজেবাজে কথা বলা যাবে না আবার সেই কর্ম করা কোন পোস্টে নির্বাচিত করে দিচ্ছে । দৃষ্টি আকর্ষন করছি মডুবৃন্দের । আশাকরি ব্যাপারখানায় দৃষ্টী পাত করবেন ।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:০৩

রূপক বিধৌত সাধু বলেছেন: ক্ষমতাসীন প্রধানমন্ত্রীকে নিয়ে যা খুশি তাই বলা যাবে। এটা বাক-স্বাধীনতা :(

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:



ডান,বাম, উপর, নিচ শুধুই ক্ষমতা।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১০

রূপক বিধৌত সাধু বলেছেন: তা তো আছেই।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

সোনাগাজী বলেছেন:



আপনি যেখানে চাকুরী করছেন, সেখানে নারী এমপ্লয়ী আছেন?

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: জ্বি।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

কামাল১৮ বলেছেন: ভালো বিষয় নিয়ে লিখেছেন।সমাজ এখনো নারীকে মর্যাদা দেয়ার স্তরে পৌছেনাই।ঘরে বাইরে নারীরা এখনো অবহেলিত।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: আসলেই।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

মিরোরডডল বলেছেন:




আমাদের পার্লামেন্টের কয়েকজনের ভাষা নর্দমার চেয়ে নিকৃষ্ট।
ভাবতে অবাক লাগে তারাই দেশের নীতিনির্ধারক!

স্ক্রীনশটের ভাষাটাও অনেক আপত্তিজনক।

আমাদের সমাজে নারীকে ছোট করে দেখা বা অসম্মান করার যে প্রবণতা, এটা বহু বছরের লালিত।
তাই এর পরিবর্তন আনতে সময় লাগবে। জোর করে মনোভাব বদলানো যায় না।
দীর্ঘদিন পরিচর্যার পর পরিবর্তন আসে।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: মনে হয় না এদেশে কখনও নারীর প্রতি মনোভাবের পরিবর্তন আসবে। শিক্ষার হার তো কম না। পরিবর্তন এসেছে?

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: আমার মনে হয়, যে বাসায় নারী মর্যাদা পায় সেই বাসার পুরুষ সদস্যরা অন্য নারীকেও সম্মান দেয়।আর এর জন্য দরকার সন্তানের সামনে মাকে সম্মান দিয়ে কথা বলা। মাকে বাবা কটু কথা বললে অটোমেটিক পুত্র সন্তানের মধ্যে সেই মায়ের প্রতি যেমন সম্মান বোধ কমে যায় তেমনি কমে যায় নারী জাতির প্রতি। এইজন্য আমার যুক্তি সর্বাগ্রে নিজের বাসায় মা বোন বা কন্যাকে যথাযথ মর্যাদা দেই। আর তাহলেই অন্য নারীর প্রতি আমাদের সম্মানবোধ অটোমেটিক চলে আসবে।
আপনি জনৈক ব্লগারের যে কমেন্ট ফোকাস করেছেন সেটা শালীনতার মাত্রা অতিক্রম করেছে। মতাদর্শের বিরোধীতা থাকতেই পারে কিন্তু অশালীন মন্তব্য কোনো সুস্থ মানুষের মুখের ভাষা হতে পারে না।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আমাদের সমাজে নারীর অবস্থান অনেক নিচে ভাবা হয়। অনেক শিক্ষিত পরিবারেও নারীকে যথাযথ মূল্যায়ন করা হয় না। তাদের নিয়ে যা খুশি বলা যায়। যত বিধিনিষেধ সব তাদের জন্য।

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: নারীবাদ একটা মিথ্যা মতবাদ।
যারা নারীর অধিকার নিয়ে কাজ করে তাদের মধ্যেই ঘাবলা

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: তার মানে হলো নারীদের নিয়ে যা খুশি বলা যায়?

৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৪

নিমো বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ ও মডু বাবুর মনের কোনে হাসিনা হঠাও। পারলে ব্যনারেও তুলে দিত। নিষিদ্ধ হওয়ার ভয়ে বোধহয় পারছে না। তাই এ ধরণের পোস্ট নির্বাচিত পাতায় নেয়া একটা কৌশল মাত্র।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: খুবই অবাক হয়েছি। এমন একটা লাইন কীভাবে এড়িয়ে গেল?

১০| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৩৮

অর্ক বলেছেন: সাধারণভাবে পড়লে আপনার কোট করা বাক্যকে অশ্লীল বা কুরুচিপূর্ণ মনে হবে। আমারও হয়েছিলো। কিন্তু তারপর পুরো লেখা পড়লাম ও লেখার কেন্দ্রবিন্দু বিশেষ সে ঘটনা (সম্প্রতি শেষ হওয়া জি২০ সম্মেলনে সেলফি সেশন) নিয়ে ভাবলাম। এবং তৎক্ষনাৎ আমি পেলাম যে, বাক্যটা চমৎকার একটি রাজনৈতিক ব্যাঙ্গ হয়েছে। এখানে আদৌ অশ্লীল কিছু নেই। আমারও মনে হয়েছে সেলফি নিয়ে একটু বেশিই বাড়াবাড়ি করেছেন মাননীয়া প্রধানমন্ত্রী৷ ব্যাপারটা আমার কাছেও ঠিক শোভন লাগেনি। মাত্রাতিরিক্ত উচ্ছাস দেখা গেছে সেলফির সময়টাতে। এর আউটপুট আসলে কিছু নেই। অর্থহীন বাড়তি সেলফি উৎসাহ দেখিয়েছেন তিনি। সেলিব্রিটিদের সাথে ফ্যানরা যেমন করে থাকে। আশা করি ব্যাপারটা বোঝাতে পেরেছি। এতে আদৌ কোনও অশ্লীলতা নেই। প্রধানমন্ত্রীর জেন্ডারও এখানে মুখ্য নয়। এটা আপনার বা আপনাদের বুদ্ধির সীমাবদ্ধতা কিম্বা আপনারা বাক্যের সুনির্দিষ্ট বিষয় নিয়ে সচেতন নন। লেখক বা মডারেশনের কোনও ভুল হয়নি এখানে। লেখার সাথে আমাদের ভিন্নমত দ্বিমত থাকতেই পারে। সেটা অন্য আলোচনা। যারা সে বিশেষ বাক্যের ঘটনার ব্যাপারে সচেতন, তারা একে রাজনৈতিক ব্যাঙ হিসেবেই নেবে। নেয়া উচিতও বৈকি।

ধন্যবাদ।

(আগের মন্তব্যে ভুল আছে। ওটা ডিলিট করবেন প্লিজ।)

২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৫৯

রূপক বিধৌত সাধু বলেছেন: গরিবের দুয়ারে হাতির পাড়া; এরকম একটা প্রবাদ আছে। যারা চিকনচাকন তাদেরকে উদ্দেশ্য করে এ কথা বললে সমস্যা নেই। সে কিছু মনে করবে না। কিন্তু একজন মোটাসোটা ব্যক্তিকে এ কথা বললে কেমন দেখায়? সে কি মেনে নেয়? ওই বাক্যটার ভাবার্থ কী জেনে বলছেন তো? আপনার বুদ্ধির উৎকৃষ্টতা কী বলে? একই কথা খালেদা জিয়াকে বললে মেনে নেবে বিএনপিপন্থীরা? না কি শেখ হাসিনাকে নিয়ে যা খুশি বলে বাক-স্বাধীনতার চূড়ান্ত বহিঃপ্রকাশ ঘটানো হয়?

বাড়তি সেলফি নিয়ে বেশি কিছু বলার নেই আমার। আমারও ভালো লাগেনি। আবার সেলফি তোলায় মহাভারত অশুদ্ধ হয়ে গেছে বলেও মনে করি না। আপনি চাইলেও গিয়ে তুলতে পারেন।

১১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:১৮

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: শিক্ষার হার তো কম না। পরিবর্তন এসেছে?

শুধুই শিক্ষার জন্য শিক্ষা, একাডেমিক ডিগ্রি অর্জন আর প্রকৃত শিক্ষায় শিক্ষিত হওয়া দুটোর মধ্যে পার্থক্য আছে।
সেইদিক থেকে আমরা অনেক পিছিয়ে আছি।

লেখক বলেছেন: মনে হয় না এদেশে কখনও নারীর প্রতি মনোভাবের পরিবর্তন আসবে।

পরিবর্তন কখনো আসবে না, এর সাথে একমত নই।
কারণ পরিবর্তন অলরেডি শুরু হয়েছে।
সামনে আরো হবে, তবে সময় লাগবে।

ঐযে বললাম প্রকৃত শিক্ষায় শিক্ষিত মানুষের সংখ্যা কম।
সেটা যখন সময়ের সাথে বাড়বে, দৃষ্টিভঙ্গি চিন্তা চেতনারও পরিবর্তন হবে।


২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: পরিবর্তন কিছু এসেছে বটে, তবে অন্ধ সমর্থন কিছু আছে নারীকে দাবিয়ে রাখার। পুরুষ তো বটেই আমার জানামতে অনেক নারী তালেবানি শাসন পছন্দ করে। বলি, পড়ালেখার সুযোগ তো পাবেন না। উত্তর আসে, এত পড়ে কী হবে? বাচ্চাকাচ্চাকে বর্ণপরিচয় শেখাতে পারলেই হলো। এই হলো অবস্থা। একজনকে জিগ্যেস করি, বাচ্চা প্রসব করাবে কে? বলে, আগে কি বাচ্চা প্রসব হয়নি? বাচ্চা প্রসব করতে গিয়ে একসময় হাজার হাজার মা মারা যেতেন। এ প্রশ্ন করলে উত্তর আসে না।

১২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১১

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: পরিবর্তন কিছু এসেছে বটে, তবে অন্ধ সমর্থন কিছু আছে নারীকে দাবিয়ে রাখার। পুরুষ তো বটেই আমার জানামতে অনেক নারী তালেবানি শাসন পছন্দ করে।

খেয়াল করবে, এদের পরের জেনারেশন কিন্তু এদের থেকে ভিন্নমত নিয়ে বেড়ে উঠছে।
আবার তাদের পরের প্রজন্ম আরো একধাপ এগিয়ে যাবে।
আমরা দেখে যাবোনা হয়তো কিন্তু এভাবেই পরিবর্তন হবে।

উন্নত বিশ্বের দেশগুলোতেও নারীর অবস্থান একদিনে আজকের জায়গায় আসেনি।
তাদের সমাজেও নারীকে একসময় নানারকম প্রতিকূলতার মধ্যে দিয়ে যেতে হয়েছে, যেটা তারা সময়ের সাথে ওভারকাম করেছে। তাই আমাদের দেশের মেয়েদের অবস্থান নিয়েও আমি আশাবাদী।


২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: যত তাড়াতাড়ি পরিবর্তন আসে ততই মঙ্গল।

১৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

বাউন্ডেলে বলেছেন: মিরোরডডল বলেছেন: আমাদের সমাজে নারীকে ছোট করে দেখা বা অসম্মান করার যে প্রবণতা, এটা বহু বছরের লালিত।
আপনার এই মন্তব্যটা মোটেও সঠিক নয়। অন্যান্য অপরাধ যেভাবে ঘটেছে, নারীর অসম্মানও একীই ভাবে ঘটেছে। কাউকে ছোট করে দেখা, অসম্মান করা “অপরাধ” আমাদের সমাজে ।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আমাদের সমাজে একজন ছেলে আর একজন মেয়ের বেড়ে উঠা ভিন্ন। এ বিভাজন পরিবার থেকেই শুরু। অন্য অপরাধের সাথে একে মেলালে হবে না।

১৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের দেশের রাজনৈতিক নেতৃবৃন্দের ভাষাই প্রমাণ করে আমাদের সমাজ নারীদের উপযুক্ত সম্মান দেয় না। একজন ব্লগারের মন্তব্য দিয়েছেন। সেটা আরও ভয়ংকর মন্তব্য।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৭

রূপক বিধৌত সাধু বলেছেন: নারীকে দুর্বল ভেবে যা খুশি বলা এখন ট্রেন্ড। অথচ প্রধানমন্ত্রী পর্যন্ত একজন নারী।

১৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৪

মিরোরডডল বলেছেন:




বাউন্ডেলে বলেছেন: মিরোরডডল বলেছেন: আমাদের সমাজে নারীকে ছোট করে দেখা বা অসম্মান করার যে প্রবণতা, এটা বহু বছরের লালিত।
আপনার এই মন্তব্যটা মোটেও সঠিক নয়। অন্যান্য অপরাধ যেভাবে ঘটেছে, নারীর অসম্মানও একীই ভাবে ঘটেছে। কাউকে ছোট করে দেখা, অসম্মান করা “অপরাধ” আমাদের সমাজে ।


I doubt you understood what I said.

অবশ্যই এটাও সমাজের আর সব অপরাধের মতো, যেটা বহু বছর ধরেই হচ্ছে কিন্তু সময়ের সাথে পরিবর্তনও হচ্ছে।
আগের চেয়ে মানুষ এখন সচেতন, আগে প্রতিবাদ করতো না কিন্তু এখন সামনে নিয়ে আসে।
যেহেতু অনেক বছরের লালিত, তাই পরিবর্তন আসতেও সময় লাগবে। এটাই বলেছি।

পোষ্ট লেখক ঠিকই বুঝেছে আমি কি বলতে চেয়েছি।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪০

রূপক বিধৌত সাধু বলেছেন: আগের চেয়ে মানুষ এখন সচেতন, আগে প্রতিবাদ করত না কিন্তু এখন সামনে নিয়ে আসে। যেহেতু অনেক বছরের লালিত, তাই পরিবর্তন আসতেও সময় লাগবে। আমরা আশাবাদী।

১৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৪

বাউন্ডেলে বলেছেন: মিরোরডডল বলেছেন:
বাউন্ডেলে বলেছেন: মিরোরডডল বলেছেন: আমাদের সমাজে নারীকে ছোট করে দেখা বা অসম্মান করার যে প্রবণতা, এটা বহু বছরের লালিত।
আপনার এই মন্তব্যটা মোটেও সঠিক নয়। অন্যান্য অপরাধ যেভাবে ঘটেছে, নারীর অসম্মানও একীই ভাবে ঘটেছে। কাউকে ছোট করে দেখা, অসম্মান করা “অপরাধ” আমাদের সমাজে ।

I doubt you understood what I said.

অবশ্যই এটাও সমাজের আর সব অপরাধের মতো, যেটা বহু বছর ধরেই হচ্ছে কিন্তু সময়ের সাথে পরিবর্তনও হচ্ছে।
আগের চেয়ে মানুষ এখন সচেতন, আগে প্রতিবাদ করতো না কিন্তু এখন সামনে নিয়ে আসে।
যেহেতু অনেক বছরের লালিত, তাই পরিবর্তন আসতেও সময় লাগবে। এটাই বলেছি।

পোষ্ট লেখক ঠিকই বুঝেছে আমি কি বলতে চেয়েছি।

পোষ্ট লেখকও ভুল লিখেছে। “নারী” শব্দটির জায়গায় “মানুষ” লিখলে সমস্যা কোথায় ?

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৮

রূপক বিধৌত সাধু বলেছেন: নারীকে সর্বক্ষেত্রে মানুষ হিসেবে আদৌ বিবেচনা করা হয়?

১৭| ০১ লা অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২০

সাহাদাত উদরাজী বলেছেন: ফাউল লোক এরা, বুঝে নিজেরটা মাত্র!

০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: সহমত।

১৮| ০১ লা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১১

করুণাধারা বলেছেন: এখানে ঠিক নারী হিসেবে নয়, এটা রাজনৈতিক ব্যঙ্গ হিসেবে লেখা হয়েছে। যেমনভাবে ক্ষমতাশালী নারীকে নিয়ে অনেক সময় কার্টুন করা হয়।

এক্ষেত্রে নারী হিসেবে তাকে বিশেষ ভাবে দেখা হয় না।

০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: দুটোই?

১৯| ১৪ ই অক্টোবর, ২০২৩ রাত ৮:৪২

খায়রুল আহসান বলেছেন: যেসব ব্যক্তি আপন গৃহে তার মাকে, বোনকে, কন্যাকে প্রতিনিয়ত নিগৃহীত হতে দেখে, তারা বাইরে গেলে তাদের কণ্ঠ থেকেই সাধারণতঃ নারীদের প্রতি অসম্মানজনক কথাবার্তা উচ্চারিত হয়। পদাতিক চৌধুরি এর সাথে আমার মত অনেকটা মিলে যায়।

১৫ ই অক্টোবর, ২০২৩ সকাল ৯:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আমাদের সমাজব্যবস্থায় এখনও নারীদের পুরুষের সমকক্ষ ভাবা হয় না। বেডি মানুষ ভাবা হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.