নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন চাকুরীজীবির ডায়েরীতে লিখা হাজারও বায়না, সীমাবদ্ধতায় তা আর কখনই পূরন করা হয়নি । আমি সে ডায়েরীর খোঁজে ।

সাগর সাখাওয়াত

পাগল, শিউলী তলয়া কুঁড়িয়ে পাওয়া পুতুলের জন্য গারদের বাসিন্দা ।

সাগর সাখাওয়াত › বিস্তারিত পোস্টঃ

মানবমুখোশ ও গল্প

০৯ ই জুলাই, ২০১৮ রাত ১০:২০



মানুষের জীবন পরিধি সামান্য । এ সামান্য পরিধির জীবনে মানুষকে উপনিত হয় নানান ঝড় ও প্রতিকূল পরিবেশের । পরিধি থেকেও বিশাল দৌড়ঝাপের মধ্যেই মানুষকে তার স্বাভাবিক দৈনন্দিন কর্ম সাধন করতে হয় । দৌড়ঝাপের শেষ লক্ষ্য বস্তু থাকে সাফল্যনামা/প্রত্যাশা নতুবা নিজের মতন করে ক্ষনিকের জীবন কে সাজানো । এ দৌড়ঝাপে কিছু অনুসঙ্গ থাকে । অপরিচিত রাস্তা, অপরিচিত মানুষ,বয়সের অ-পরিপক্কতা,সংকীর্ণ রুচী আর হিনমন্যতা ।

ধরুন আপনি ঢাকা থেকে চট্টগ্রামের পথে রওনা করবেন সেক্ষেত্রে আপনাকে জানতে হবে কোন বাস চট্টগ্রামগামী । জানতে হবে কোথা থেকে বাসটি ছাড়বে, জানতে হবে সময়সূচী, জানতে হবে কত টাকা ভাড়া । সব জানার পর আপনি যাত্রা শুরু করবেন । কিন্তু জীবনের বেলাতে আপনি গন্তব্য ঠিক করবেন এক রকম কিন্তু জীবন আপনাকে নিয়ে যাবে আরেক গন্তব্যে । আপনি ঠিক করবেন রাতের বাসে যাবেন কিন্তু জীবন আপনাকে জোর করে সকালে নিয়ে যাবে । অর্থ আগেই দিয়ে রাখবেন কিন্তু দেখবেন সে অর্থ যাবার পরও আপনাকে পায়ের উপর ভর করে যেতে হবে । অনেক সময় তাও হবে উঠবে না কারন জীবন আপনাকে একটি স্থানে দন্ডায়মান করে রাখবে । আবার অচেনা এ সফরে চট্টগ্রাম না নিয়ে নিয়ে যাবে অন্য এক শহরে যে শহর আপনার জন্য তিক্ততার । সকল জল্পনা কল্পনা ভেঙ্গে আপনাকে বোয়িং ফ্লাইটে করে পৌঁছুবে না গন্তব্যে ।

জীবন ভ্রমনের দ্বিতীয় ধাপ মানুষ যাচাই, নিজের গন্ডির বাইরে আপনাকে পাল্লা দিতে অপরিচিত মানুষের সাথে । মানুষ জন্মের পর থেকে বিভিন্ন ধাপ উপক্রম করে । শিশুবয়সে এক ধাপ সেখানে মানুষ বলতে আপনার পরিবারের সদস্য । স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয়ের ধাপ পরিবারের গন্ডির বাইরে । সেখানে সহপাঠী দিয়ে নতুন পরিবেশের সূচনা হয় । সেখান থেকে যোগ হবে নতুন মানুষের । সে পরিবেশ শেষ করলে আপনাকে উপনীত হতে হবে বাস্তবতা নামক মঞ্চে । এখানে সবাই প্রতিযোগিতায় ব্যস্ত । সবাই সবার স্বার্থ নামক আত্ম কেন্দ্রিকতায় ব্যস্ত হয়ে পড়বেন । এ মঞ্চে সবাই অভিনেতা । অনেক সময় আপনার বিশ্বাসের জায়গাটি নড়েচড়ে বসবে অভিনয় দেখে । যে মানুষটি অতিব মিস্ট ভাষী সে মানুষটি চুন থেকে পান খসলে স্বীয় স্বার্থের জন্য মূর্তমান আতঙ্ক হয়ে দাঁড়াবে । যাকে আথিয়েতা কিংবা সংবাদন দিয়ে ভোজন করাবেন সেই ভোজনালয় আপনার জন্য অস্ত্র হয়ে দাঁড়াবে । আড্ডা হয়ে উঠবে আপনার জন্য অপরাধের দলিল । নিজের সাফল্যতায় অন্যের ব্যর্থতাকে পুঁজি করবে । চক্ষুলজ্জা কিম্বা ব্যক্তি লজ্জাবোধ ভুলতে দ্বিধাবোধ করবেন না । বিবেক বিক্রয় করবেন আপনার দৈনন্দিন হাটে । যাবার বেলায় মিথ্যা দিয়ে অট্টহাসি তে ফেটে পড়বেন । ব্যর্থতার ঝুম বরষায় আপনার জন্য হয়ে উঠবে কচুরীপাতা । অতিব গল্প হয়ে উঠবে অসময়ের দলিল ।

এ সবগুলো আসবে বয়সের অ-পরিপক্কতায় । আপনার কাছে এক মনে হতে পারে মানব মুখোশ । হতেও পারে ভরসার স্থল আবাস । বিশ্বাসের খুঁটি । কখনও মনে হতে পারে সহায়ক, কখনও মনে হাতে পারে নির্ভরযোগ্য হাত । আবার মনে হতে পারে হয়ত একটু স্বস্তির নিশ্বাস । আপনার বিশ্বাস অবিশ্বাসের মানদন্ড থাকবে না , করবেন না আত্ম হিসাব । এগুলো সব ভুল প্রমান করবেন একটি নির্দিষ্ট বয়সে । সে বয়স হবে পরিপক্কতার । সে বয়সে সব শিক্ষনীয় হয়ে দেখা দিবে আপনার হিসাবের বাজারে । সংকীর্ণতার আকাশ আপনাকে হতাশায় নিমজ্জিত করবে । দেখাবে না নতুন রাস্তা যেমন বৃষ্টির পূর্বে দমকা হাওয়া আর বৃষ্টি শেষে জন্মানো নতুন ফসল ।

তবে প্রকৃতি মাধুর্য্যতায় ভরা তার সুন্দর একটি দিক আছে । সে বিপরীত ঠিকই একদিন আপনার পক্ষ হয়ে দাঁড়াবে । সব অন্ধকার হয়ে দাঁড়াবে আলোর উৎস হিসেবে । অথই জল হয়ে দাঁড়াবে ধূ ধূ মরুর প্রান্তর । কথার মিছিল হয়ে দাঁড়াবে সমর্থন পক্ষ । অসুন্দর হবে সৌন্দর্য্যতার প্রতীক আর । ক্ষুদ্র এই পৃথিবী আপনি আমি আমাদের সবার জন্য মঞ্চ হবে, আমরা হব তার অভিনেতা-অভিনেত্রী । কাজগুলো হয়ে থাকবে চকচকে আয়নার মতন । এ অভিনয়ে না হয় হেরে গেলেন তবু ক্ষতি নেই কারন কেউ বলবে না তার ব্যর্থতায় আপনি ক্ষতির কারন ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৪

রাজীব নুর বলেছেন: বেশির ভাগ মানুষই অমানুষ কিন্তু গোপনে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.