নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা হল জমজমাট ব্যবসা!

১৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৮

আমাদের মৌলিক অধিকার গুলোর মধ্যে অন্যতম একটি হল শিক্ষা। এর সুফল সবারই জানা। আজকাল শুধু শহর নয় দেশের প্রত্যন্ত অঞ্চলের লোকেরাও এর মূল্য বোঝে। শিক্ষার মূল্য ও গুরুত্ব বৃদ্ধির পাশাপাশি সক্রিয় হচ্ছে শিক্ষা নিয়ে ব্যবসা। দেশের আনাচে-কানাচের পোস্টার, সাইনবোর্ড গুলো লক্ষ্য করলেই বোঝা যাবে শিক্ষা নিয়ে ব্যবসা কেমন জমজমাট। তাছাড়া এর মূল্য আছে বলেই দেশে সরকারী বেসরকারী শতাধিক বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। এছাড়াও জানুয়ারি ফেব্রুয়ারি মাসে সক্রিয় হচ্ছে কিন্ডার গার্টেন চালকরা। কোমলমতি শিশুদের দিয়েই শুরু হয় আমাদের দেশের শিক্ষার বাণিজ্য!

ভর্তি বাণিজ্য, প্রশ্নপত্র, কোচিং বাণিজ্য আজকাল খুবই লাভজজনক ব্যবসা। দেখুন ভর্তি পরীক্ষার সময় ফর্ম বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে কলেজ বিশ্ববিদ্যালয় গুলো। অধিক ফর্ম বিক্রির জন্য নুন্যতম গ্রেড পয়েন্ট কমিয়ে দিচ্ছে। তাই অনেকেই ফর্ম কিনলেও পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগই পাচ্ছে না। আমার রসায়নে ৪ পয়েন্ট থাকায় ০৮-০৯ শিক্ষাবর্ষে খুয়েটের ফর্ম কিনতে পারলেও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়নি কর্তৃপক্ষ! আমার প্রশ্ন হল ফর্মটা কি আমাকে ফ্রি দিয়েছিলেন?

শিক্ষার সাথে সংগতি রেখে গড়ে উঠেছে হাজার হাজার কোচিং সেন্টার। অবিভাবক ও শিক্ষকরাই মূলত এই ব্যবসার প্রসারে দায়ী। সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়নে নাকি কোচিং ব্যবসা বন্ধ হবে। কিন্তু বাস্তবতা ভিন্ন। এখন কোচিং সেন্টারের নামই দিচ্ছে সৃজনশীল কোচিং সেন্টার!

এদেশের শিক্ষার উপকরণ যেমন প্রশ্ন, সার্টিফিকেট সবই আজকাল টাকায় কিনতে পাওয়া যায়। এই ব্যবসা লাভজনকও বটে। আমাদের শিক্ষা ব্যবস্থায় জ্ঞানের স্ফূরণ কতটা হয় তা ভাববার বিষয়। চাকুরীর পরীক্ষা দিবেন? আরেকটি ব্যবসার খরিদদার আপনি। সাধারণ জ্ঞানের বই কিংবা চাকুরী সংক্রান্ত বই কিনতে বাধ্য করা হবে আপনাকে। সারাজীবন কষ্ট করে পড়ে আসা প্রশ্নই আবার আপনাকে মনে করানো হবে। এটা না হয় ঠিক। কিন্তু একবার গালে হাত দিয়ে নির্জনে বসে

ভাবুনতো সাধারণ জ্ঞানের প্রশ্ন কি এমন জ্ঞানের শিক্ষা দিচ্ছে? কিছু প্রশ্ন ও উত্তরের নমুণা দেখুন – কম্পিউটারে BCD কোডের সংখ্যা ৪টি। বুঝলাম ৪টি! কিন্তু BCD কোড কি? এটা পড়া ও জানার সুযোগ দিচ্ছে কি? আবার আছে পর্তুগীজ জলদস্যুদদের হার্মাদ বলা হত। হ্যাঁ হার্মাদ বলে জানলাম। তাতে কি হল? এরূপ শত শত প্রশ্ন ও উত্তর পাবেন যা জানার আদৌ কোন প্রয়োজন আছে বলে মনে হয় না। তাহলে এসব প্রশ্ন কেন? ঐ যে বললাম ব্যবসা! সাধারণ জ্ঞানের বই বিক্রি করে হাজার হাজার টাকার লেনদেন হচ্ছে। আর টাকার ধর্মই হচ্ছে হাত-বদল। আজ আমার হাতে তো কাল আপনার হাতে।

শিক্ষা অমূল্য ধন। অন্ধ ও নিরক্ষরের মাঝে পার্থক্য নেই। শিক্ষা ব্যবস্থা ধ্বংশ করা মানে পুরো দেশ ও জাতিকে ধ্বংশ করা। তাই শিক্ষাকে নিয়ে যাবতীয় ব্যবসা বন্ধ হোক। সেই সাথে যথাযত জ্ঞানের প্রতিযোগিতার মাধ্যমে যোগ্যতা যাচাই করা হোক। আর এই ব্যবসা বন্ধে প্রয়োজন সরকার ও জনগণের সতঃস্ফূর্ত সহায়তা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৬

মেজদা বলেছেন: আজকাল শিক্ষা হলো পণ্য। সুতরাং ব্যবসা চলছে এবং চলবে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৯

সাইফুল১৩৪০৫ বলেছেন: কিন্তু এই ব্যবসা চললে জাতি একদিন ঠিকই সব হারাবে মনে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.