নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

যাক না হারিয়ে মানবতা কিংবা মনুষ্যত্ব!

০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ১০:৩৭

২৬ ফেব্রুয়ারি রাজধানীর উত্তরার একটি বাসায় আগুন লাগার ঘটনায় আমরা হয়তো চোখের পানি ফেলেছি। সাহায্যের আর্তনাদ শুনেও কেউ সহায়তা করেনি। দরজা বন্ধও করে দিয়েছে! দরজা ধাক্কাধাক্কি করেছিল। দরজায় চামড়া লেগে থাকতে দেখা গেছে। আহঃ মানুষ এতটা নির্দয়!

মনুষ্যত্ব ও মানবতাবোধ কবে যে কোথায় হারিয়ে গেছে তা বুঝতেই পারিনি। মায়ের মনে যে কি হল দুটা বাচ্চাকে মেরে ফেলল! ইচ্ছা হল সাতটা লাশ শীতলক্ষার জলে ডুবিয়ে দিল! চারটা শিশুকে মেরে পুঁতে ফেলল! চাঁদা দেয়নি? আগুন জ্বালো একসাথে! শুনেছিলাম শহরের লোকেরা পাশের বাসার খবর জানে না! আজকাল গ্রামেও এই সকল হাওয়ার বিস্তার ঘটেছে। কেউ কারো খোঁজ রাখে না।

যুদ্ধ-যুদ্ধ খেলা, রাজনীতিসহ নানাবিধ কারণে মানুষ মানুষে সংঘাত অনেক আগে থেকেই আছে। স্বার্থের জন্য মানবতা ও মনুষ্যত্বের বলি হচ্ছে প্রতিনিয়ত। দোতলা বাসায় শুয়ে যখন দেখি পাশেই বিশাল ফ্লাট উঠছে তখনই হয়তো স্বপ্ন দেখছি টাকা চাই টাকা। থাক তোর মানবতা। টাকার স্বাদ রসগোল্লার চেয়েও মিষ্টি। তীব্র জ্বরে মাথা তুলতে পারছে না, রসগোল্লাও তিতা লাগে। পাশে গিয়ে দাঁড়িয়ে বলুন, আপনার পাওনা টাকা দিতে আসছি। দেখবেন রোগী মাথা তুলেছে।

সবখান থেকেই মানবতা উঠে যাচ্ছে। আমরা এখন আপনি বাঁচলে বাপের নাম টাইপের নীতিতে বিশ্বাসী। রেস্টুরেন্টে প্রবেশের সময় কোন ভিক্ষুক হাত পাতলে মনে হয় দেশে এত ভিক্ষুক কেন? কিন্তু ভিক্ষুক কমানোর চিন্তা আমাদের হয় না। ভিক্ষা করতেও নাকি যোগ্যতা লাগে! কতজনকে যে বলতে শুনেছি। ভিক্ষা করছেন কেন? হাত পা তো ঠিকই আছে! তার মানে কি হল? ভিক্ষা করতে হলে হাত পা কাটা, ভাঙ্গা ইত্যাদি বৈশিষ্ট্য থাকতে হবে! আমার ইচ্ছা, এই সকল গরীবদের কাছে ডেকে কোন না কোন কাজে অর্থাৎ যাকে যে কাজ দেয়া যাবে তেমন কাজে লাগিয়ে দেই। কিন্তু স্বাধ আছে স্বাধ্য নাই।

গাড়িতে উঠলে মাঝে মাঝেই দেখি মসজিদের ছাদ নির্মাণের জন্য সহায়তা চাইতেছে। আমি হবাক হই এই বিষয়টা নিয়ে। মাত্র এক কিলোমিটারের মধ্যেই আরেকটা মসজিদের গম্ভুজ নির্মাণের জন্য কয়েক লাখ টাকা খরচ করা হয়েছে! আসলে কারো দুঃখ মসজিদের গম্ভুজ নাই, কারো এ.সি নাই। আবার দেখবেন পাশের মসজিদে ছাদ নেই। মনুষ্যত্ব কোথায়?

বস্তুবাদী জীবনযাপনের চিন্তাভাবনায় আজ মানুষ যেখানে এসেছে সেখানে অর্থোপার্জন ও অর্থব্যয় পাপ নয়। আত্মকেন্দ্রিকতা, উচ্চাশা দোষের নয়। ভোগ্যবস্তু আহরণই হয়েছে আমাদের জীবনের লক্ষ্য। যে কোন মূল্যেই তা অর্জন করতেই হবে। যাক না হারিয়ে মানবতা কিংবা মনুষ্যত্ব!

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ১০:৪৫

বিজন রয় বলেছেন: যাক না হারিয়ে মানবতা কিংবা মনুষ্যত্ব।

কেন তা হবে কেন?

০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ১০:৫২

সাইফুল১৩৪০৫ বলেছেন: নিজে বাঁচলে বাপের নাম। মনুষ্যত্ব দিয়ে কি হবে? আমার টাকার দরকার টাকা। অন্যের বিপদ তাতে কি? বিপদ তো আমার নয়!

২| ০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ১১:০২

বিজন রয় বলেছেন: আপনি তো খুব নিজের স্বার্থ দেখেন!!!!

০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ১১:০৮

সাইফুল১৩৪০৫ বলেছেন: বস্তুবাদী জীবনযাপনের চিন্তাভাবনায় আজ মানুষ যেখানে এসেছে সেখানে অর্থোপার্জন ও অর্থব্যয় পাপ নয়। আত্মকেন্দ্রিকতা, উচ্চাশা দোষের নয়। ভোগ্যবস্তু আহরণই হয়েছে আমাদের জীবনের লক্ষ্য। যে কোন মূল্যেই তা অর্জন করতেই হবে। যাক না হারিয়ে মানবতা কিংবা মনুষ্যত্ব!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.