নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

ডাল দিয়া ভাত খান, সোজাপথ দিয়া হাঁইটা যান

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৫৫


জগতে কিছু লোকের জন্মই হইয়াছে অন্যের লাত্থি-গুড়ি খাইবার নিমিত্ত্ব। যেমন: রোহিঙ্গা। ওদের জন্ম যদি বাংলাদেশ, ভারত অথবা আম্রিকাতে হইত তাহলে হয়তো লাত্থি-গুড়ি খাইতে হইত না।

আবার কিছু লোকের জন্মই হইয়াছে ডিবি লটারীর জন্য হা করিয়া চাহিয়া থাকিবার নিমিত্ত্ব। জন্ম যদি কাহারো আম্রিকায় হইতো তাহলে কি আর ডিবির লটারীর আশায় হা করিয়া চাহিয়া থাকিত? আর বিদায়কালে স্যাটাস দিয়া যাইত, প্রে ফর মি সো দ্যাট দেশের মুখ উজ্জ্বল করিতে পারি। দেশের মুখটা যে কোথায় আজিও দেখিলাম না।

কিছু লোকের জন্মই হইয়াছে কলুর বলদের মত খাটিয়া মরিবার নিমিত্ত্ব। আর কিছু লোকের জন্মই হইয়াছে হাতের কবজি পর্যন্ত ডুবাইয়া দুগ্ধ-ঘি খাইবার নিমিত্ত্ব।

কিছু লোকের জন্মই হইয়াছে চক্ষু বন্ধ করিয়া পাঠ্যবই নিয়া কালক্ষেপণ করিয়া হরলিক্স খাওয়া বাচ্চাদের ন্যায় টলার, সার্পার আর স্ট্রংগার হইবার নিমিত্ত্ব। আর কিছু লোকের জন্মই হইছে কৌটার দুগ্ধ (কৌটা, কোটা ভাবিয়া লজ্জ্বা পাইবেন না) খাইয়া সার্পার হইয়া খাঁটি গাওয়া ঘিয়ে ভাঁজা ইলিশ খাইয়া তোয়ালে দিয়া হস্ত মুছিয়া স্ট্যাটাস দিবার নিমিত্ত।

এইসব জন্মের উপর আমাদের হাত নাই। জন্ম হইতে পারে চোরের ঘরে, হইতে পারে রাজগৃহে। চোরের ঘরে জন্ম লইয়া উপাধি পায় চোরের পোলা, চোরের মাইয়া, চোরের বউ চুন্নী। আর বারাক ওবামার ঘরে জন্ম লইয়া মাইয়াটা স্ট্যাটাস মারে আম্রিকার প্রেসিডেন্টের হাতে বানানো চা খাইলাম।

চা খাওয়ার আগে শুকরিয়া আদায় করা উচিৎ যে, তোমার জন্ম চা বিক্রেতা ঘরে হয় নাই। তাহলে হয়তো আজকে চা বানাইয়া মানুষরে খাওয়াতেই দিন যাইত। জন্মসূত্রে আজ তুমি বারাক ওবামা মানে আম্রিকার প্রেসিডেন্টের মেয়ে আর আমি বারেকের প্রতিবেশীর ছেলে। এইসব জন্মসূত্রে পাওয়া বস্তুতে স্ট্যাটাস মারিবার কিছুই নাই।

জন্ম যেখানেই ইউক রিযিক যেখানে রাখছে আল্লাহ সে সেখানে যাইবেই। তবে একটা কথা, ডাল দিয়া ভাত খান, সোজাপথ দিয়া হাইটা যান। পথ বাঁকা হইলে নির্দোষ রোহিঙ্গার মত লাত্থি-গুড়ি খাইতে কতক্ষণ?

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:২২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার কি অবস্হা?

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪৮

সাইফুল১৩৪০৫ বলেছেন: আমার ভাই চলছে ডাল ভাত খাওয়ার দশায়।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩৯

মানবী বলেছেন: বারাক ওবামার মেয়ে কিন্তু এক সময়ের ক্রীতদাসের বংশধর! কথার কথা নয় মিশেল ওবামা বরাবর বলে থাকেন তাঁর পূর্বপুরুষ আমেরিকায় ক্রীতদাস হিসেবে এসেছিলেন!

বেচারা রোহিঙ্গারা তো বাঁকা পথে হাঁটেনি, সোজা পথে হাঁটতেই তাঁদের বার বার আছড়ে পরতে হয়!
পোস্টের জন্য ধন্যবাদ সাইফুল১৩৪০৫।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৮

সাইফুল১৩৪০৫ বলেছেন: ১. রোহিঙ্গাদের নাম নিয়েছি শুধু লাত্থি-গুড়ি খাওয়া কপালের জন্য।
২. বারাক ওবামার কথা বলছি কোনো একদেশের প্রধানমন্ত্রীর ছেলে মায়ের হাতের রান্না না খেয়ে দেশটির প্রধানমন্ত্রীর হাতের রান্না খেয়েছে বলছে। কিন্তু ট্রাম্প কথা বলি নাই। হাজারো হোক আমেরিকার রানিং প্রেসিডেন্ট। দেশটির কথা বলি নাই। পথ বাঁকা হবার ভয়ে।
ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৮

লুসিফার ০১ বলেছেন: ডাল দিয়া ভাত খান, সোজা পথ দিয়া হাইটা যান!
এখন সোজা পথে হাটা মানে সোজা সোজা বাশঁ

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৯

সাইফুল১৩৪০৫ বলেছেন: ঠিক কথা বলছেন ভাই।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: কর্ম দিয়া নিজের অবস্থান পরিবর্তন করাই বুদ্ধিমানের কাজ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:১০

সাইফুল১৩৪০৫ বলেছেন: সৎ উপায়ে পরিশ্রম করে টাকা উপার্জন করুন। উপার্জন করুন লক্ষকোটি টাকা। কিন্তু বাঁকা পথে নয়। বাঁকা পথের চেয়ে ডাল দিয়ে ভাত খাওয়াই উত্তম। বলাতো যায় না কখন বিপদ আসে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.