নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

মেজাজ গরম ও বিদ্যা জাহির করতে ইংরেজিই আসল!

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০০



আমার বন্ধু শাহরিয়ার তার মোবাইল ফোন সার্ভিসিং এর জন্য চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজারে যাবে। আমি বিকেলে এদিক সেদিক ঘুরছিলাম। ছাত্র বলতে যে আলাদা পোষাক তাতো আমার শরীরে ছিল না। শাহরিয়ার আবার হুজুর। আমরা দু’জনে গেলাম। দেখে হয়ত মোবাইল মেকার ভাবলেন আমরা পড়ালেখা কিছুই জানি না।

লোকটি মোবাইলটি ঠিক করতে পারছিল না। এক সময় আমি বললাম ফ্লাস দিয়ে দিলেই ঠিক হবে মনে হচ্ছে। এই কথায় উনি রেগে গিয়ে ইংরেজি ভাষা জাহির করতে আরম্ভ করলেন! লক্ষ্য করলে দেখবেন, রাস্তাঘাটে, অফিস-আদালতে, নাটক-সিনেমায় কারও মেজাজ উঠলেই ইংরেজি কথা বের হয়।

বিদ্যা বুঝি ইংরেজিতেই প্রকাশ করতে হয়! আর ইংরেজি বললেই বুঝি মোবাইল ফোন ঠিক হয়ে যায়! তাই বাধ্য হয়ে আমিও বলা শুরু করলাম। এবার ওনার বোধদয় হল। বাংলা কথা বলা শুরু দিলেন। পরে কিন্তু ফ্লাস দিয়েই মোবাইলটা ঠিক করতে হয়েছিল। নিজেকে তখন বড় ইঞ্জিনিয়ার মনে হচ্ছিল। অবশ্য এই লোকটা আসল মেকার ছিলেন না। পরে জানতে পারছিলাম এটা তার ভাইয়ের দোকান এবং ভাইয়ের অনুপস্থিতে কাজ শেখার জন্য বসে আছে।

যাইহোক, ইংরেজিতেই আমাদের বিদ্যা জাহির করতে হবে কেন? আমি বলব না ইংরেজি শেখা থেকে আমাদের দূরে থাকতে হবে। তবে ইংরেজি বলতে পারলেই কি তাকে বিদ্বান বলা হবে? আমাদের ইংরেজি শেখার অবশ্যই দরকার আছে। সেই সাথে ইংরেজি ভাষার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করতে হবে। ইংরেজি ভাষা উপকারে লাগে দেখেই বাংলাকে অবজ্ঞা করতে হবে কেন? এখন ধরুন, কোন লোক আপনার উপকার করেছে। যে উপকারটি আপনার বাবাও হয়ত করেনি। এর মানে কি আপনি কৃতজ্ঞতা প্রকাশে সেই উপকারী ব্যক্তিকেই বাবা বলে ডাকবেন? আমি মনে করি বাংলাকে সন্মান দেখিয়ে আপনি যেকোন ভাষায়ই শিখতে পারেন। __মোঃ সাইফুল ইসলাম (১৩৪০৫)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.