নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

শুধু ডাক্তারী পেশা মহৎ আর বাকী পেশাগুলো কী আলুর গোটা?

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৮


সকালে একটা ভিডিও চোখে পড়ল। অবশ্য ঘটনাটি গত ৩-৪ দিন থেকে পড়তেছি। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের একজন ইন্টার্ন ডাক্তারকে আপা বলায় রোগীর ছেলে আঃ রউফ সরকারকে মারপিট করা হয়েছে। সেইসাথে কান ধরিয়ে উঠবস করানো হয়েছে! আবার এই ইন্টার্ন ডাক্তাররা জরুরী বিভাগ পর্যন্ত বন্ধ করে আন্দোলন করেছে!

রউফের বাবা আলাউদ্দিন ছিলেন হার্টের রোগী। নতুন সংবাদ হচ্ছে তিনি মারা গেছেন। মন্ত্রী নাসিম ঐ সকল ইন্টার্নদের ইন্টার্নশীপ বাতিল করার কথা বলেছেন। যদিও এখনও লিখিত কোনো অভিযোগ যায়নি।

ভিডিওটা দেখার পর মেজাজ চরমে উঠছে। সকালে বিষয়টা সার্চ করে দেখলাম হবু ডাক্তার, ভাবী ডাক্তার ও ডাক্তারদের অনেকেই ঘটনার স্বপক্ষে কিছু চাপা মারতেছে। দেশের বেশকিছু অপ্রীতিকর ঘটনা ডাক্তারদের সাথে ঘটে। কথা ঠিক। ডাক্তারদের মারপিট করা হয় সেটাও ঠিক। সবই ঠিক মানলাম। কিন্তু ভিডিওটা দেখে আপনার মতামত কী? কার রাগ কার উপর ঝাড়ছেন? সেই ডাক্তার আর উত্তর দিতে পারেনি।

“I have a hospital" ছোটবেলায় আমার ভাতিজি খাতায় হসপিটাল দিয়ে এমন একটা ইংরেজি বাক্য লিখেছিল। আমি তাকে বললাম কেবল এই ক্লাসে পড় তাতেই তুমি হাসপাতালের মালিক? সে বলছিল, তাতে কী চাচা? আমি বললাম যেখানে তোমার বাপেরই হাসপাতাল নাই সেখানে তোমার হাসপাতাল থাকে কিভাবে (ছোট বাচ্চা তাই ব্যাকরণে যাইনি)?

হাসপাতাল কারও বাবার সম্পত্তি নয় যে চাইলেই জরুরী বিভাগ পর্যন্ত বন্ধ রাখবেন? আপনারা কাদের নিয়ে কাজ করেন একবার ভেবে দেখেন। গ্রামের কামলা, শহরের মেথর, মুচি, রিকশাওয়ালা, লাখপতি সবাইকে নিয়ে। আচ্ছা, গ্রামের কামলারা ম্যাডাম ডাক শিখবে কোথা থেকে? আপি, নীনা-দীদা কী ওরা বোঝে নাকি? ওরাতো এখনও সবাইকে চাচী, কাকী, খালা করেই ডাকে। আপনাকে আন্টি বলে ডাকতে হবে তাতো তাদের জানা থাকার কথা না। আর আপনার সার্টিফিকেটের মর্মও তাদের বোঝার কথা না।

শুধু ডাক্তারী পেশা মহৎ পেশা এই কথাটি বলার অর্থ নেই। আপনি কী মনে করেন ঐ রিকশাওয়ালার পেশা মহৎ নয়? যে লোকটা সারাদিন একটা মুরগির খামারে কাজ করছে তার পেশা মহৎ নয়? গ্রামের ঐ ধান ক্ষেতের কামলার পেশা মহৎ নয়? ডাক্তার সাহেব কী ভাত, মাংস খায় না? ডাক্তার যে পোশাক শরীরে দিয়ে ঘুরতেছে, সেই পোশাক যদি ঐ গার্মেন্টসের কর্মীরা টেনে খুলে ল্যাংটা করে ছেড়ে দেয় তবেই বোঝা যেত পেশা কোনটা কোনটা মহৎ! অবশ্য এদের সেই সামর্থ্য হয়তো নেই....

আল্টিমেটলি উভয়েই টাকার জন্য একে অপরের উপর নির্ভরশীল। ভাবছেন কৃষক অসুস্থ হলে ডাক্তারের কাছে যাবে কিন্তু ডাক্তার কী চাল কেনার জন্য কৃষকের কাছে যায় না? নাকি এতই মহৎ পেশা জন্য চাল, ভাত, কাপড় আসমান থেকে সরাসরি ওদের মুখে গিয়ে পড়ে? সুতরাং শুধু ডাক্তারী পেশা মহৎ বাকীগুলো আলুর গোটা এটা ভাবার অবকাশ নেই। সবার সুমতি হোক।

ইন্টার্ন ডাক্তারদের দর্শনীয় ভিডিওটি দেখতে ক্লিক করুন।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৮

জাহিদ হাসান মিঠু বলেছেন: ওটা একটা কথার কথা, যাহা বাস্তবের সাথে কোন মিল নাই (বিশেষ করে আমাদের দেশে)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

সাইফুল১৩৪০৫ বলেছেন: কলম পেশাও পেশা, লাঙ্গল ঠেলাও পেশা। সব পেশারই দরকার আছে। শুধু কলমই যেমন পেট চলবে না তেমনি শুধু লাঙ্গল দিয়ে দেশ ভরালেও চলবে না। ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

শেয়াল বলেছেন: একমত

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

সাইফুল১৩৪০৫ বলেছেন: একমত হওয়ায় ধন্যবাদ। ভিন্নমত হলে যে কি কইতাম! :)

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

শফিক2003 বলেছেন: যে দেশে প্রেসক্রিপশন স্পষ্ট করে লেখার জন্য হাই কোর্ট থেকে আইন তৈরী করতে হয় সেই দেশে এমন ঘটনা খুবই স্বাভাবিক। একজন ডাক্তার হওয়ার চেয়ে আমাদের দেশে একজন ভালো মানুষ খুব বেশি দরকার যার অভাব বাঙালী জাতি খুব অনুভব করছে। এই অনাকাঙ্কিত ঘটনার জন্য ইন্টার ডাক্তারদের কাছ থেকে কোনো দুঃখ প্রকাশ করার প্রয়োজনীয়তা অনুভব করে নি। এমন কি ডাক্তার ফোরাম এর বিভিন্ন সংগঠন থেকেও কোনো কিছু বলা হয় নি। শেষ খবর যেটা জানি তা হলো সেই রোগী দুদিন পর মারা গিয়েছে। এসব খবর যখন পৃথিবীর অন্যান্য দেশের মানুষ জানবে আমাদের লজ্জা ঢাকার উপায় থাকবে না

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

সাইফুল১৩৪০৫ বলেছেন: একজন ডাক্তার হওয়ার চেয়ে আমাদের দেশে একজন ভালো মানুষ খুব বেশি দরকার যার অভাব বাঙালী জাতি খুব অনুভব করছে।- পারফেক্ট কথা।

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৩৭

মিঃ আতিক বলেছেন: যত গুলো প্রাইভেট মেডিকেল কলেজ হইছে, সে দিন আর বেশি দূরে না রোগী আছে কিনা জানার জন্য ডাক্তার রা ফেরিওলাদের মত বাড়ী বাড়ী বাজারে ঘাঁটে যাবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:৫৬

সাইফুল১৩৪০৫ বলেছেন: রোগী না থাকলেই তো ভাল। কিন্তু কোনো মানবসেবী মানে ডাক্তাররা এটা চাইবেতো? যে হার্টের ডাক্তার সেও চায় হার্টের রোগী আসুক। যেমন দাঁতের চিকিৎসকের অবস্থা দেখেন। যেহেতু বাঙ্গালী নাকি দাঁত নিয়ে ভাবে না তাই দাঁতের ডাক্তারের দামও কম ভাবা হয়। বুঝলেনতো এসব র‌্যাঙ্কিং হচ্ছে টাকার ভিত্তিতে।

আপনার কথা অনুযায়ী ডাক্তারের চাহিদা কমলে তাদের বেয়াদবীও কমবে। ধন্যবাদ মতামতের জন্য।

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:০৭

নেয়ামুল নাহিদ বলেছেন: পড়ে মনে হলো, একজন সচেতন ভালো 'মানুষ'র কথা পড়ছি :) প্রথমেই অনেক ধন্যবাদ আপনাকে।
অসাধারণ লিখেছেন।
শুধু ডাক্তারী পেশা মহৎ আর বাকী পেশাগুলো কী আলুর গোটা? - টাইটেলটাই মনের মধ্যে অনেকদিন ভালোবাসা নিয়ে বেঁচে থাকবে।
অনেক শুভকামনা আপনার জন্য :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:২৪

সাইফুল১৩৪০৫ বলেছেন: ধন্যবাদ ভাই। একেবারে আবেগীয় হয়ে গেলাম। আপনাদের অনুপ্রেরণাতেই লিখি।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৩৫

সুমন কর বলেছেন: বলতে দ্বিধা নেই, ডাক্তার'রা আসলেই জল্লাদ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪৬

সাইফুল১৩৪০৫ বলেছেন: একটা পোস্টার দেখলাম। লিখছে মোটামুটি এমন, আমাদের কৌশলতো কাচি, ছুরি--মুখে যতই সরি বলি। বুঝেন ঠেলা। টাকার গরমে সব কথা হয়রে ভাই।

ভিডিও দেখেন নাই? মাইর খাইবার ইচ্ছা আছে? যাক, মতামতের জন্য ধন্যবাদ।

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৫৩

গেম চেঞ্জার বলেছেন: কসাই রে ভাই এরা কসাই!!

দেশের গরিব মানুষদের পয়সায় খেয়ে দেয়ে পড়াশুনা করে তাদেরই রক্ত চুষে এরা!! X((

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৫৮

সাইফুল১৩৪০৫ বলেছেন: আপনিতো ল্যাংটা করেই ছাড়লেন ওদের! ভিডিওটা আরও দুইবার দেখে ঘুম যান। রাত অনেক হইছে। =p~

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:০৬

গেম চেঞ্জার বলেছেন: ডাক্তারদের টাকা দিতে ঘেন্না লাগে। কর্পোরেট সিস্টেমের ফাঁদে ফেলে ১০০ টাকার জায়গায় মানুষের কাছ থেকে ১০০০ টাকা উসুল করে ছাড়ে।

আর হ্যাঁ, ভিডিওটা দেখতে চাই না। কয়েক সেকন্ড দেখেই থেমে গিয়েছি। আর পোস্টের প্রসংগে না গিয়ে আমি আমার ক্ষোভ প্রকাশ করে ফেলেছি।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:১৮

সাইফুল১৩৪০৫ বলেছেন: ডাক্তার যে পোশাক শরীরে দিয়ে ঘুরতেছে, সেই পোশাক যদি ঐ গার্মেন্টসের কর্মীরা টেনে খুলে ল্যাংটা করে ছেড়ে দেয় তবেই বোঝা যেত পেশা কোনটা কোনটা মহৎ! অবশ্য এদের সেই সামর্থ্য হয়তো নেই...

আপনাকে শুধু এই লাইনটাকে একটু বলছিলাম, ল্যাংটা করেই ফেলছেন। ভাল বলছেন। মনে হয় না আমাদের মত দেশে হাজার টাকা ভিজিট নিতে হবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.