নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগার হাল হকিকত - ২০২৩

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৩


সেই আদি যুগে আমাদের এই ব্লগে অনেকেই ছিলেন যারা বছর শেষে সারা বছরের ব্লগ ও ব্লগারস হাল হকিকত নিয়ে পোস্ট লিখতেন। কিছু কিছু আশ্চর্য্য ব্লগারেরা তো সকল হিসাব নিকাশ ব্লগারর্স ঠিকুজি নিয়ে চলে আসতেন বছর শেষে। আমিও অবশ্য পিছিয়ে ছিলাম না। হিসাব নিকাশ ঠিকুজী না আনতে পারলেও আমি আমার প্রিয় ব্লগারস ও প্রিয় প্রিয় ব্লগ পোস্ট এসব নিয়ে অবশ্য অবশ্য চলে আসতাম। এই তো সেদিন ২০২১ এও এসে বছর শেষে জানতে ইচ্ছে হয়েছিলো এত যে মানুষ বলে ব্লগ মরো মরো জরো জরো তবে দেখি তো পেছন ফিরে আসলেই ব্লগের কি মূমুর্ষ দিনকাল? আর তাই নিয়ে এক পোস্টও দিয়েছিলাম। এই যে সেই পোস্ট!
২০২১ এর সচল ব্লগারেরা মাঝে অবশ্য একটা বছর চলে গেছে ২০২২। সে বছর আমি এতটাই ব্যস্ত ছিলাম যে সারা বছর সচল থাকলেও বছর শেষে নিজেই খানিক অচল হয়ে পড়েছিলাম নানাবিধ ব্যক্তিগত কাজ নিয়ে। যাইহোক ব্যস্ততা আসলে নতুন জীবনের সঙ্গী হয়ে পড়েছে তবুও ভাবলাম কষ্ট করে একটু উঁকি দিয়ে দেখে আসিতো কেমন ছিলো সামহোয়্যারইন ব্লগ ২০২৩? এই বিবর্তনের পৃথিবীতে আমাদের সচল ব্লগারেরা কতখানি সচল রহিলো, কারাই বা অচল হয়ে পড়িলো এবং কারা অবিচল রহিয়া গেলো!

১। মরুভূমির জলদস্যু - ২০২১ এর মত অত শত সচলতা ছিলো না বটে তবুও ভাইয়া ভালোই ১২ মাসে ১৩ এরও অনেক বেশি বেশি পোস্ট দিয়েই সারা বছরেই সচল ছিলেন, যদিও খুব বেশি মন্তব্যে দেখিনি এবার ভাইয়াকে। পোস্ট লিখেছে উল্টোদিক থেকে- নভেম্বর, ২০২৩ (৪)অক্টোবর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (১০)জুন, ২০২৩ (৯)মে, ২০২৩ (১৩)এপ্রিল, ২০২৩ (১৭)মার্চ, ২০২৩ (১৪)ফেব্রুয়ারী, ২০২৩ (১৭)জানুয়ারী, ২০২৩ (২২) যদিও আগের বছরের তুলনায় ভাইয়াকে খানিক নীরব লেগেছে এ বছরে। হয়তবা পোস্ট লেখা ছাড়া অন্যদের সাথে ইন্টারাশন বা মন্তব্য স্বল্পতার কারণে। :)

২। শেরজা তপন - সারা বছর জুড়েই ব্লগ লিখেছেন ভাইয়া। মন্তব্য এবং পারস্পারিক সৌহার্দ্যে অনেক বেশি সচল ছিলেন তিনি। পোস্ট করেছেন নভেম্বর, ২০২৩ (১০)অক্টোবর, ২০২৩ (১১)সেপ্টেম্বর, ২০২৩ (৬)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (৬)জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (৮)এপ্রিল, ২০২৩ (৪)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (৬)। তবে বছরের শেষের দিকে এসে আর একটু হলেই মনে হয়েছিলো অচল হয়ে পড়ছেন নাকি। ঐ যে যা হয় এই অলীক জগতের মোহ মায়ার সাথে অভিমান। তারপর ছায়ার সাথে যুদ্ধ আর অচল হয়ে পড়া। যাইহোক শেষ মেষ মনে হচ্ছে ২০২৪ এও আমরা ভাইয়াকে সচলই দেখতে পাবো। :)

৩। খায়রুল আহসান -এ বছরেও দারুনভাবে সচল তিনি। নিজের মনে লিখে যাচ্ছেন, গেয়ে যাচ্ছেন আনন্দ সঙ্গীত লেখায় লেখায়। কারো সাতে পাঁচে না থেকেও অতি বিচক্ষনতায় পথ চলা ভাইয়ামনি লিখে গেছেন সারা বছর জুড়ে। ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (৩)অক্টোবর, ২০২৩ (৬)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (৫)জুলাই, ২০২৩ (৭)জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (৩)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (৪)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (৩. মন্তব্য ও লেখা এবং পঠনে সদা ও সর্বদা ভাইয়ামনির জুড়ি মেলা ভার।

৪। সোনাবীজ; অথবা ধুলোবালিছাই প্রতি বছরের মত ভাইয়া ভাইয়ার লেখাতেএ বছরেও অবিচল থেকেছেন। সম্পূর্ণভাবেই নিজের লেখা, মন্তব্য ও মতামতে শ্রদ্ধাশীল থেকে পোস্ট লিখে গেছেন সারা বছর জুড়ে। ভাইয়া এ বছরে সঙ্গীত লেখা সূর ও গাওয়াতেই বেশি প্রাধন্য দিয়েছেন। লিখেছেন বছর জুড়ে ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (৬)অক্টোবর, ২০২৩ (৮)সেপ্টেম্বর, ২০২৩ (১০)আগস্ট, ২০২৩ (১৩)জুলাই, ২০২৩ (১৪)জুন, ২০২৩ (১১)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (১৭)মার্চ, ২০২৩ (৮)ফেব্রুয়ারী, ২০২৩ (১৬)জানুয়ারী, ২০২৩ (৫)। ভাইয়ার জন্য শুভকামনা ও ভালোবাসা!

৫। শাহ আজিজ- এই যে নিজের মনে লিখে যাওয়া ব্লগারদের মাঝে ভাইয়া আরেকজন। সারা বছর জুড়ে ভাইয়া লিখেছেন। ডিসেম্বর, ২০২৩ (৪)নভেম্বর, ২০২৩ (২৬)অক্টোবর, ২০২৩ (১৬)সেপ্টেম্বর, ২০২৩ (২৩)আগস্ট, ২০২৩ (২৫)জুলাই, ২০২৩ (৮)জুন, ২০২৩ (৪)এপ্রিল, ২০২৩ (১৫)মার্চ, ২০২৩ (১২)ফেব্রুয়ারী, ২০২৩ (১৪)জানুয়ারী, ২০২৩ (১৫)। ভাইয়ার মুক্ত মনের নিজের মত করে লেখা এবং কমেন্ট দুই উপভোগ্য।

৬। অপু তানভীর- আমার অপুভাইয়াও আর সব বছরের মত দারুনভাবে সচল ছিলেন এ বছরেও। ভাইয়া পোস্ট করেছেন নভেম্বর, ২০২৩ (৭)অক্টোবর, ২০২৩ (৪)সেপ্টেম্বর, ২০২৩ (৬) আগস্ট, ২০২৩ (৭) জুলাই, ২০২৩ (৭) জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (৯)এপ্রিল, ২০২৩ (৯)মার্চ, ২০২৩ (১৪)ফেব্রুয়ারী, ২০২৩ (১২) জানুয়ারী, ২০২৩ (১৫)। যতদিন সামু বেঁচে থাকে ততদিন লিখে যেও ভাইয়া।

৭। কাজী ফাতেমা ছবি- এ বছরে আপুনি একটু ঝামেলায় ছিলেন পারিবারিক কারনে। তবুও আপুনির লেখা থেমে যায়নি। লিখে গেছেন সারা বছর জুড়ে। নভেম্বর, ২০২৩ (৪)অক্টোবর, ২০২৩ (৭)
সেপ্টেম্বর, ২০২৩ (২)আগস্ট, ২০২৩ (৩)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (৫)মে, ২০২৩ (৭)এপ্রিল, ২০২৩ (১২)মার্চ, ২০২৩ (৪)
ফেব্রুয়ারী, ২০২৩ (৭)জানুয়ারী, ২০২৩ (৭)। টপিক একই ছিলো কবিতা ও মনের কথা। এইভাবে আরও আরও অনেক বছর লিখে যাও তোমার মনের কথা এই সামুর বুকে আপুনি।

৮। সাড়ে চুয়াত্তর- সারা বছর জুড়ে নিত্য নতুন টপিকে ব্লগ ডায়েরী লেখার পাশাপাশি সুচিন্তিত ও মজাদার মন্তব্য করে সচল থেকেছেন পুরো বছর আর আমার সাথে প্রায়ই যুদ্ধে নেমেছেন পরাস্ত করতে আমাকে। কিন্তু ভাইয়া কি আর...... থাক বললাম না আর সে কথা। যাইহোক ভাইয়া পোস্ট করেছেন ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (এপ্রিল, ২০২৩ (৬)মার্চ, ২০২৩ (৪)ফেব্রুয়ারী, ২০২৩ (৭)জানুয়ারী, ২০২৩ (৯)ডিসেম্বর, ২০২২ (৪)। বছরের শেষে দিকের ২/১টা পোস্ট না মুছে ফেললে পোস্ট সংখ্যা আরও বেশি বাড়তো। এইভাবেই ২০২৪ এও ভাইয়াকে একই ভাবে সচল দেখতে চাই আমরা ব্লগে।

৯। স্প্যানকড -২০২১ এ কবিতার ধরণ থেকে ভাইয়ার এ বছরের কবিতার ধরণ বদলে গেছে। এ ধরন পাল্টালেও তবুও কবিতায় কবিতায় ভাইয়া সচল থেকেছেন এ বছরেও। একটু আধটু সমালোচিতও হয়েছেন। পোস্ট করেছেন ডিসেম্বর, ২০২৩ (২)নভেম্বর, ২০২৩ (২৯)অক্টোবর, ২০২৩ (২৭)সেপ্টেম্বর, ২০২৩ (১৬) জুলাই, ২০২৩ (৬) জুন, ২০২৩ (১৩) মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১০)ফেব্রুয়ারী, ২০২৩ (১৩) জানুয়ারী, ২০২৩ (১২)।

১০। মোহামমদ কামরুজজামান- বিশাল বিশাল ব্লগ লেখায় ভাইয়ার জুড়ি নেই। গতবারের তুলনায় ভাইয়ার পোস্ট সংখ্যা এ বছরে একটু কমেছে বটে তবে এবারের সারা বছরেও সচল ছিলেন ভাইয়া। লিখেছেন নভেম্বর, ২০২৩ (২)অক্টোবর, আগস্ট, ২০২৩ (৩)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (৬)মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)। সহজ সরল ভালোমনের মানুষ ভাইয়ার জন্য অনেক অনেক ভালোবাসা।

১১। আহমেদ জী এস অন্যান্য বছরগুলোর মত এ বছরে ভাইয়া তেমন সচল থাকেননি। খুব কম কম পোস্ট দিয়েছেন। :( যাইহোক তারপরেও সচল থাকার চেষ্টার জন্য ভাইয়াকে সান্তনা পুরষ্কার। আর ভাইয়ার বুদ্ধিমত্তাপূর্ণ কথার ছলে আমাকে নাকানি চুবানী খাওানো মন্তব্যগুলোর জন্য অনেক অনেক ভালোবাসা। ভাইয়া পোস্ট লিখেছেন অক্টোবর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (২)মে, ২০২৩ (১)।ফেব্রুয়ারী, ২০২৩ (১)।

১২। কলাবাগান১ ভাইয়াও এ বছরে লিখতে লিখতে হঠাৎ থমকে দাঁড়িয়েছেন। দেখাও যাচ্ছেনা ব্লগে। কারণটা মনে হয় আমরা কেউ কেউ জানি। তবে হ্যাঁ এই পোস্ট দেবার পরেই মনে হচ্ছে ভাইয়া এসে বলবে আপনার পোস্টে আমার নাম রাখতেও হবে না। খবরদার বলছি। :P আমি কম পোস্ট দেবো না বেশি দেবো এত চিন্তায় আপনার কি শুনি? যাইহোক ভাইয়া লিখেছেন অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৫)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১) ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (১)। ভাইয়া তোমাকে রিকোয়েস্ট রাগ করো আর যাই করো, সচল থেকে অচল হয়ে যেওনা কিন্তু।

১৩। রানার ব্লগ- সারা বছরে ভাইয়া লিখেছেন, নভেম্বর, ২০২৩ (৩)অক্টোবর, ২০২৩ (৩)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (২)মে, ২০২৩ (৭)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (২)ফেব্রুয়ারী, ২০২৩ (৯)জানুয়ারী, ২০২৩ (৩)। হ্যাঁ এত শত লেখা লিখেছে ভাইয়া সারা বছর জুড়ে। ভাইয়ার লেখা যে কত শক্তিশালী তা ভাইয়া নিজেও জানেনা।

১৪।মোঃ মাইদুল সরকার- লিখে যাচ্ছেন কন্যার গল্প। লিখে যাচ্ছেন প্রাত্যহিকী। আনন্দ নিয়ে ব্লগে সচল আছেন এখনও ভাইয়া। নভেম্বর, ২০২৩ (৬)অক্টোবর, ২০২৩ (৬)সেপ্টেম্বর, ২০২৩ (৪)মার্চ, ২০২৩ (৭)ফেব্রুয়ারী, ২০২৩ (৭)জানুয়ারী, ২০২৩ (৭)। খুবই মনের কথা লেখাগুলি পাঠকের হৃদয় ছুঁয়ে যায়।


১৫।সেলিম আনোয়ার- আমাদের কবি ভাইয়া। সারা বছর অক্লান্তভাবেই কবিতা লিখে গেছেন অন্যান্য বছরের মত। ভাইয়ার পোস্টগুলি নভেম্বর, ২০২৩ (৭)অক্টোবর, ২০২৩ (৭)সেপ্টেম্বর, ২০২৩ (১০)আগস্ট, ২০২৩ (২)জুন, ২০২৩ (৫)মে, ২০২৩ (১৪)এপ্রিল, ২০২৩ (১৫)মার্চ, ২০২৩ (৭)ফেব্রুয়ারী, ২০২৩ (৭)। জানুয়ারী, ২০২৩ (১১) ভাইয়ার কবিতাগুলি। যা লিখে বছরের পর বছর সচল থেকেছেন ভাইয়া। তবে ভাইয়ার কবিতার লাগাম মনে হয় মাঝে মাঝে টেনে ধরা উচিৎ। নতুন বছরে ভাইয়ার জন্য আমার উপদেশ। :)

১৬। ঢাবিয়ান- সারা বছরই সচল থেকেছেন ব্লগের পাতা জুড়ে। সদা ও সর্বদা ভাইয়ার চোখ থেকেছে ব্লগের পাতায়। লিখে গেছেন সারা বছর জুড়ে। তবে ভাইয়া কি আপু না ভাইয়া মাঝে মাঝে আমি একটু তালগোল পেকে যাই। যাইহোক ভাইয়া হোক আর আপু হোক নো প্রবলেম হিয়ার। :) তবে হারিয়ে যাওয়া ব্লগার ওমেরার কথা মনে পড়ে। ডেকেছিলেন মলা ভাইয়াকে ভাপু। ঢাবিয়ান ভাইয়ার লেখা পোস্টগুলো নভেম্বর, ২০২৩ (১০)অক্টোবর, ২০২৩ (৭)সেপ্টেম্বর, ২০২৩ (৭)আগস্ট, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (১) এপ্রিল, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)। এভাবেই আরও অনেক বছর সচল থাকো আর সচল রাখো ব্লগের পাতা।

১৭।। ইসিয়াক- ইসিয়াক ভাইয়া লিখে গেছেন তার লেখা নিভৃতে নিরালায়।লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (৬)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (৫) সারা বছর জুড়ে। নিজের মনে নিজেই লিখে যাওয়া ভাইয়া সচল থেকো ২০২৪ এ।

১৮। কামাল১৮- ব্লগ না লিখেও যে শুধু কমেন্ট করেই সকলের অন্তরে গেঁথে থাকা যায় সেটা এই ভাইয়াটা। যদিও ভাইয়া বলে আগের নিক নাকি কমেন্টের কারণেই ব্যান খেয়েছিলো। একটা পোস্টও লিখেনি ভাইয়া তবুও সচল থেকেছেন খুব খুব। ভাইয়ার জন্য ভালোবাসা। তবে ভাইয়া আমার থেকেও আমার জড়ুয়া বেহেনা অপ্সরার লেখাগুলোই বেশি পছন্দ করেন। :(


১৯। স্বপ্নবাজ সৌরভ- অক্টোবর, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (৮)মার্চ, ২০২৩ (১৩)ফেব্রুয়ারী, ২০২৩ (১১) জানুয়ারী, ২০২৩ (১০) পোস্ট লিখেছেন বটে তবুও নিশ্চুপ হয়ে গেছেন ভাইয়া। আগের মত সরব উপস্থিতি পাওয়া যায়না আর। ভালো থেকো অনেক অনেক ভাইয়ামনি। আবার সচল হয়ে যাও আগের মত ২০২৪ এ।

২০। রাজীব নূর- আরেক জন ব্লগ পাগলা ভাইয়া। কোনোভাবেই লেখা ছাড়া বাঁচবেই না। যা মনে আসে লিখে ফেলে দেখে আমি ভাবি সহজ সরল মনের মানুষ। আসলে ভাইয়া হয়ত পাগলা দাশু। যাইহোক পোস্ট লিখেছেন ডিসেম্বর, ২০২৩ (২) নভেম্বর, ২০২৩ (২৬)অক্টোবর, ২০২৩ (৩১)সেপ্টেম্বর, ২০২৩ (৩১)আগস্ট, ২০২৩ (২৪) জুলাই, ২০২৩ (৪১)জুন, ২০২৩ (৪২)মে, ২০২৩ (৫০)এপ্রিল, ২০২৩ (৪৮)মার্চ, ২০২৩ (৪৭)ফেব্রুয়ারী, ২০২৩ (৪৩)জানুয়ারী, ২০২৩ (৩১)। ভাইয়ার একটা পোস্টে কত ভাইয়াকে রাগাতে চাইলাম। রাগলোই না ভাইয়া!! সে কি অসীম ধৈর্য্য ! আমি তো অবাক!! যাইহোক এই জন্যই হয়তো ভাইয়া টিকে আছেন ব্লগে বড়ই সচলভাবে। :)

২১।আখেনাটেন- কমে গেছে আনা গোনা। সচল থেকে অচল হয়ে যাবার পথে ভাইয়া। সারা বছরে মাত্র ৩ টা পোস্ট নভেম্বর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)। :( আর ভাইয়ার উপর আমি একটুখানি ক্ষিপ্ত হয়েছি কিন্তু ভাইয়া সে কথা জানেই না। হায় হায় কি লাভ হল আর আমার রেগে মেগে!!! :P যাইহোক এ বছরেও সচল হয়ে যাও ভাইয়ামনি। ঠিক আগের মত করে।

২২। ভুয়া মফিজ- আর আগের মত সচল না থাকাদের দলে ভীড়েই যাচ্ছেন ভাইয়ামনি। আগের মত না হলেও তবুও প্রায় সারা বছর একটু আধটু দেখা দিয়েছেন ভাইয়া। পোস্ট লিখেছেন অক্টোবর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুন, ২০২৩ (২)২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (১)। আমার রাজপুত্র ভাইয়া সচল হয়ে যাও আবার আগের মতন।

২৩। আমি সাজিদ- এ বছরে মনে হয় ভীষন ব্যস্ততায় আছেন। সারা বছরে একটু আধটু হাঁটি হাঁটি পা পা করেছেন। পোস্টগুলি জুন, ২০২৩ (৩)এপ্রিল, ২০২৩ (১) কিন্তু ব্লগের পাতায় যে চোখ রেখেছে সেটা বুঝা গেছে প্রায়ই নানা বিষয়ে মন্তব্যগুলো থেকে।

২৪। শার্দূল - বন্ধু শার্দূল। আরেকজন ব্লগ পাগলা মানুষ যে কিনা জীবন যুদ্ধে সদা ও সর্বদা ব্যস্ত হয়ে পড়বার পরেও এতটুকু সময় পেলেই চোখ বুলিয়ে যায় ব্লগের পাতায়। কোনো পোস্ট লিখেনি তবে মন্তব্যে সচল ছিলেন সারা বছর জুড়েই।

২৫। পদাতিক চৌধুরি- প্রতিকূলতা পেরিয়েও সচল ভাইয়া। মোবাইলে ঢুকতে পারেন না নানা অসুবিধা তবুও অচল হয়ে পড়েননি এখনও। পোস্ট লিখেছেন বছর জুড়ে। ভাইয়ার পোস্টগুলোনভেম্বর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (২)জুন, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (২)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)।

২৬। কাছের-মানুষ- ইদানিং ভাইয়াকে বড়ই সচল দেখা যাচ্ছে। ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (২)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (২) বছর জুড়েই লিখে গেছেন ভালোমানুষ ভাইয়ামনি।

২৭।ডঃ এম এ আলী- নভেম্বর, ২০২৩ (১) মে, ২০২৩ (১) মাত্র দুটি পোস্ট। কিন্তু সারা বছরের লেখার সমান। এমন মূল্যবান ব্লগার খুব হাতে গোনা আমাদের ব্লগে। :) অনেক ভালোবাসা ভাইয়ামনি।অনেক ভালো থাকো এ বছরে। অসুস্থ্যতা যেন ছুঁতেও পারেনা তোমাকে আর। সুন্দর সব জানা অজানা কিন্তু তথ্য ও জ্ঞান সমৃদ্ধ পোস্ট নিয়ে আসো বরাবরের মতন। অনেক ভালোবাসা।

২৮।বিদ্রোহী ভৃগু - আগের মত সচল না থাকলেও। সময় সুযোগ করে এসে পড়েন মাঝে মাঝে। এ বছরে লিখেছেন সেপ্টেম্বর, ২০২৩ (২) আগস্ট, ২০২৩ (১) পোস্টগুলি। ভাইয়ার মতন ভাবের জগতে বা আধ্যাত্মিন চিন্তা চেতনা ও দর্শন কিন্তু কম মানুষেরই আছে। ভাইয়া মনে হয় এবছর শ্বশুর হয়ে বেশি ব্যস্ত হয়ে পড়েছেন। অনেক শুভকামনা ভাইয়ামনি। সচল হয়ে যাও আরও আরও।

২৯।কালো যাদুকর নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (৪)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (৩)মে, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (১)
ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (২) সারা বছর জুড়েই পোস্ট লিখেছেন যাদুকর ভাইয়া। অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি! সচল থাকো ২০২৪ এ।

৩০। নীল আকাশ আগের তুলনায় অনেক কম কম লেখা তবুও সচল থেকেছেন ভাইয়া জানুয়ারী থেকে এপ্রিল! পোস্ট লিখেছেন এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (৫)জানুয়ারী, ২০২৩ (৩)। ভাবছি ভাইয়াও কি সচল থেকে অচল হয়ে যাচ্ছেন??

৩১। রোকসানা লেইস - আপুনিটাকে দেখলেই আমার মনে পড়ে "আমি আপন মনে মাঠে বনে উধাও হয়ে ধাই" এই লাইনটি। কি এক আনন্দময় মানুষ আপুনিটা। যাইহোক আপুনি লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (৪)জুলাই, ২০২৩ (২)জুন, ২০২৩ (৩)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (৫)ফেব্রুয়ারী, ২০২৩ (৪)জানুয়ারী, ২০২৩ (৬)। সারা বছর জুড়ে।

৩২। আলমগীর সরকার লিটন - লিখেছেন আপন মনে ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (১৯)অক্টোবর, ২০২৩ (২২)সেপ্টেম্বর, ২০২৩ (১৪)আগস্ট, ২০২৩ (২২)জুলাই, ২০২৩ (১৫)জুন, ২০২৩ (১৭)মে, ২০২৩ (১৯) এপ্রিল, ২০২৩ (১৪)মার্চ, ২০২৩ (২০)ফেব্রুয়ারী, ২০২৩ (১৮)জানুয়ারী, ২০২৩ (২৩)। ভাইয়ার নামটা দেখলেই আমার মনে পড়ে করুনাধারা আপুনির লেখা সেই প্রবাদ বাক্য - হেনকালে গগণেতে উঠিলেন চাঁদা। হা হা হা হা দেখিতো দুজনের কারোরই মনে আছে কিনা এই প্রবাদবাক্যটির ইতিহাস!

৩৩। নতুন নকিব ভাইয়া লিখেছেন সারা বছর জুড়ে। অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (৩) জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (৪) পোস্টগুলি। অনেক অনেক ভালোবাসা ভাইয়া। :)

৩৪।সত্যপথিক শ্যাইয়ান -ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (২০)অক্টোবর, ২০২৩ (৭)সেপ্টেম্বর, ২০২৩ (৮)আগস্ট, ২০২৩ (১১)জুলাই, ২০২৩ (১৪)জুন, ২০২৩ (১৬)মে, ২০২৩ (১১)এপ্রিল,২০২৩ (৫)মার্চ, ২০২৩ (৯)ফেব্রুয়ারী, ২০২৩ (৯)জানুয়ারী, ২০২৩ (৭)। আরেক ব্লগ পাগলা আমাদের ভাইয়া। জনসেবামূলক কাজে কর্মে ইচ্ছায় তার জুড়ি মেলা ভার। অনেক ভালোবাসা তোমার জন্য ভাইয়া।

৩৫। দেয়ালিকা - পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (৩)
জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (২)মার্চ, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (২)। পিচ্চু আপুটা আমাদের প্রিয়। শুভকামনা তাহার তরে।

৩৬।সোহানী - আমরা যারা চিরায়ত সামু পাগলা পাগলী আছি তাহাদের মাঝে সোহানী আপু একজন । ব্লগ লিখছেন ব্লগ লিখেছি: ১৫ বছর ১০ মাস। বছর জুড়ে লিখেছেন নভেম্বর, ২০২৩ (২)
আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (৩)জুন, ২০২৩ (১)মে, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (৩)জানুয়ারী, ২০২৩ (১)
পোস্টগুলি। বুদ্ধিমতী এবং বিদুষী আপুনি সোহানী আপুর জন্য ভালোবাসা।

৩৭।জুন আপু - জুন আপুর মাঝে এক নির্লিপ্ত অপকট ও ভালোমানুষী ভাব আছে। নো পাত্তা টু এনিওয়ান ওর এনিথিং যদি থাকে তো সে আমাদের জুন আপু। আপুর সাথে মাঝে মাঝে হাসি ঠাট্টায় মেতে আমি হাসতে হাসতে মরেই যাই। এমনই বোকা বোকা সেজে আপু ক্ষেপনাস্ত্র মারতে জানে আমি সেই বিদ্যা দেখে অবাক হয়ে যাই। হা হা যাইহোক আরেক বিদুষী কন্যা আমাদের জুন আপুনি। পোস্ট লিখেছেন ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (২)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৬)আগস্ট, ২০২৩ (৬)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (১)মে, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (২)।


৩৮। মনিরা আপু - নভেম্বর, ২০২৩ (১) অক্টোবর, ২০২৩ (১) এই দুটি পোস্ট লিখেছেন বটে তবেসব সময় চোখ রেখেছেন ব্লগের পাতায়। কমেন্টে কমেন্টে সচলও আছেন আপু এখনও। অনেক ভালোবাসা আপুনিমনি।

৩৯। হাসান মাহবুব ভাইয়ু - সেই আগের মত হই হট্টগোল ছেড়ে নীরব হয়ে পড়েছেন ভাইয়ুটা। তবুও সামুর প্রতি তার ভালোবাসা অমলিন। পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (২)
সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (১)এপ্রিল, ২০২৩ (১)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)

৪০।কাতিআশা- সারা বছরে শুধু একটাই পোস্ট দিয়েছে আপুনিমনি। :( ব্যস্ততার সাথে তবুও সাথে থেকো প্রিয় আপুনিমনি!

৪১। গেঁয়ো ভূত- ভালোমানুষ এই ভাইয়াটা পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)জুন, ২০২৩ (১)মে, ২০২৩ (৪)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (২)। ভাইয়ার জন্য ভালোবাসা।

৪২। গোফরান - ডিসেম্বর, ২০২৩ (৪)নভেম্বর, ২০২৩ (৭)জুলাই, ২০২৩ (১)জুন, ২০২৩ (১৬)মে, ২০২৩ (১১)এপ্রিল, ২০২৩ (১৮)মার্চ, ২০২৩ (২)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (৩) সারা বছর জুড়েই লিখেছেন ভাইয়া। যদিও যাই লেখেন বা বলেন সমালোচনা তাকে পিছু ছাড়ে না বা তর্কে বিতর্কে জড়িয়ে যান ঠোঁট কাটা স্বভাবের জন্য। তবুও লিখে যান অকুতভয় হৃদয়ে। ভাইয়ার দুঃখ ছিলো এ ধরনের পোস্টে কেউ কখনও ভাইয়ার নাম লেখে না। সেই দুঃখ ঘুচিয়ে দিলাম ভাইয়া।:)

৪৩। ঋণাত্মক শূণ্য ভাইয়া সারা বছর জুড়েই পোস্ট লিখেছেন। ভাইয়ার লেখাগুলো ডিসেম্বর, ২০২৩ (১)নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (১)আগস্ট, ২০২৩ (৬)
জুলাই, ২০২৩ (২)জুন, ২০২৩ (৩)মে, ২০২৩ (৪)এপ্রিল, ২০২৩ (৩)মার্চ, ২০২৩ (৬)ফেব্রুয়ারী, ২০২৩ (১০)জানুয়ারী, ২০২৩ (৯)। এভাবেই সচল থেকে ২০২৪ এও।

৪৪।মেহবুবা- সারা বছরে শুধু একটাই পোস্ট লিখেছে আপুটা। শান্ত ভদ্র, বিনয়ী এবং বিদুষী আপুদের একজন এই আপুনিটা। অনেক অনেক ভালোবাসা।

৪৫।নতুন- মে, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (১)। ভাইয়ার পোস্ট মাত্র দুইটা কিন্তু কমেন্টে সচল থেকেছেন ভাইয়া প্রায় সারা বছর জুড়ে।

৪৬। বিজন রয়- নভেম্বর, ২০২৩ (১)জুলাই, ২০২৩ (১)মে, ২০২২ (১)জুলাই, ২০২১ (১)মে, ২০২১ (১) অনেক দিনের বিরতিতে আসেন আজকাল ভাইয়া। তবে একটা সময় ভাইয়ার চাইতে এত সচল মনে হয় না কেউ ছিলো এই ব্লগে। তবুও এ বছরেও ভাইয়াকে ভালোই সচল দেখা গেছে।:) ভাইয়ার উপর যে আমি কত শত বার রাগ করি ভাইয়া সেটা পাত্তাই দেই না। তাই রাগ কার্য্যকরী হয় না। :(

৪৭। রূপক বিধৌত সাধু- পোস্ট লিখেছেন ডিসেম্বর, ২০২৩ (২)নভেম্বর, ২০২৩ (৫)অক্টোবর, ২০২৩ (৪)সেপ্টেম্বর, ২০২৩ (৫)আগস্ট, ২০২৩ (৩)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (২)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (৬)মার্চ, ২০২৩ (৩)ফেব্রুয়ারী, ২০২৩ (১)জানুয়ারী, ২০২৩ (২)। সচল থেকেছেন পুরো বছর জুড়েই। ভাইয়ার জন্য অনেক ভালোবাসা।

৪৮। নীল সাধু -সচল ছিলেন ভাইয়া সারা বছর জুড়ে নীরবে নিভৃতে। পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (২)আগস্ট, ২০২৩ (১)জুন, ২০২৩ (৪)মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (৪)।

৪৯। করুনাধারা আপুনি - আরেক বিদুষী কন্যা আপুনি করুনাধারা আপুনি। পোস্ট লিখেছেন নভেম্বর, ২০২৩ (১)অক্টোবর, ২০২৩ (১)সেপ্টেম্বর, ২০২৩ (২)আগস্ট, ২০২৩ (২)জুলাই, ২০২৩ (৩)মে, ২০২৩ (১)মার্চ, ২০২৩ (২)মার্চ, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (১)। সারা বছরে একেকখানা আগুন ঝরা পোস্ট দিয়ে আগুন ধরিয়ে দিয়েছেন। আপুনির জন্য ভালোবাসা।

৫০। আরইউ- এক্কেবারে চুপ হয়ে আছে ভাইয়া। যদিও তাকে লগ ইন দেখেছিলাম কিছুদিন আগে। তবে এই মৌনতার কারণ জানিনা। বাট আই মিস মাই আরইউ ভাইয়া। আজও ধাঁধার উত্তর খুঁজে পেলাম না। :(


বাপরে! নেই নেই করেও এখনও সামুতে সচল লেখক পাঠক মন্তব্যকারী আনন্দপিয়াসী এক দল মানে খুবই ভালোই ভারী এক দল মানুষ আজও টিকে আছে। শুধু হয়ত ব্যস্ততা ও নানা কারণে তারা সবাই একই সময়ে লগ ইন থাকেন না তবে সুযোগ পেলেই ঢু মারেন এই ব্লগে। তবুও নেই নেই বললেই মানা যাচ্ছে না আসলেই যে নেই। এইভাবেই সচল থাকুক আমাদের ভালোাবসার সামু আরও কয়েক যুগ ধরে।

১ ডজন হারিয়ে যাওয়া স্মরনীয় ব্লগারেরা যারা এই কিছুদিন আগেও সচল ছিলেন-

১।ঢুকিচেপা - কোনো পোস্ট নেই এ বছরে। কোনো দেখা নেই। :(

২। ওমেরা- সে তো হারিয়েই গেলো।:(

৩। রাকু হাসান- সম্ভাবনাময় এক ব্লগারের হারিয়ে যাওয়া। :(

৪। অজ্ঞ বালক - এই যে আরেক হারিয়ে যাওয়া ভাইয়া। অনেকদিন কোনো খবর নাই।

৫। নেওয়াজ আলি- কিচ্ছু লেখেননি এ বছরে। :(

৬।রামিসা রোজা- হারিয়ে গেলো এই আপুটা।

৭। নীল-দর্পণ- ব্লগ ঝামেলায় ঢুকতেই পারেনা ব্লগে আপুটা। :(

৮। মলাসইলমুইনা সচল থেকে একবারেই অচল।

৯। নূর মোহাম্মদ নূরু আর কখনও সচল হবেন না যিনি

১০। । মিস করি মা হাসান ভাইয়াকে ।

১১। মোহাম্মাদ আব্দুলহাক - এক কালের সদা ও সর্বদা সরগরম করে রাখা ভাইয়াটা কেমন নিশ্চুপ হয়ে গেছেন। :( সারা বছরে একটাই পোস্ট লিখেছেন। :(

১২। হাবিব অচল হয়েছেন এই ভাইয়াটা। এ বছরে কিছুই লেখেননি তিনি।

হারিয়ে গেছে পুলহ, শকুন দৃষ্ট ভাইয়া, দেশ প্রেমিক বাঙ্গালী ভাইয়াও কিচ্ছু লেখেনি আর এ বছরে। পদ্মপুকুর, নিয়াজ সুমন, মাসউদুর রহমান রাজন, আজ আর নেই তারা খবরে।

অচল ছিলেন যারা-
জুল ভার্ন - এই ব্লগ জীবনে বহুবার দেখা অভিমান ক্রোধ বা দুঃখের কারণে ব্লগে অচল হয়ে যাওয়া মানুষদের একজন হয়ে গেছে ভাইয়া। ২০২১ যিনি ছিলেন সতঃস্ফুর্ত সচল ২০২৩ এ তার ব্লগে গেলে একটা লেখাও আর কেউ খুঁজে পাবে না। :(

জটিল ভাই - এই যে আরেকজন সচল থেকে অচল হয়ে যাওয়া ভাইয়া। আর আসেনও না তেমন একটা লিখেনও না। এই বছরের মাঝামাঝি এসে থেমে গেছে সব লেখা। লিখেছিলেন জুন, ২০২৩ (২)
মে, ২০২৩ (২)এপ্রিল, ২০২৩ (১) মার্চ, ২০২৩ (৫)।


তুমি/তোমরা আমার/আমাদের সারাবেলা-
চিরদিন কিংবা সময় মানুষ কর্মযজ্ঞ কখনও সমান থাকেনা। মানুষ পরিবর্তনশীল জগত পরিবর্তনশীল। এই দুদিনের দুনিয়া আর চিরদিনের সামুতে কেউ থাকবে কেউ যাবে আবার নতুনের আলোয় উদ্ভাষিত হবে চারিদিক সেই আশা না করলেও এখনও সামু টিকে আছে কিছু ব্লগ পাগলা পাগলীর জোরেই........ উপরে যাদের নাম নিয়েছি যারা আজও সচল রেখেছে এই ব্লগকে তারাই সেই ব্লগ পাগলা পাগলী মানুষগুলো। কেউ লিখে লিখে আনন্দে জড়িয়েছে। কেউ পড়ে পড়ে কেউ বা মন্তব্যে কথোপকথনে আনন্দে হাসি গানে। সম্প্রতীকালে কমেন্টে কমেন্টে ও সকলের পোস্ট খুব খুঁটিয়ে পড়ে তাই নিয়ে অনেক রকমে কমেন্ট করে হাসি আনন্দ গানে সকলের কাছের মানুষ হয়ে উঠেছে যে সে আমাদের মিররমনি। এত খুঁটিয়ে হয়ত কারো পোস্ট শুধু ডঃ এম আ আলী ভাইয়া আহমেদ জি এস ভাইয়া খায়রুল হাসান বিজ্ঞ জন ভাইয়ারা আর মেহবুব আপুনি জুন আপুনি করুনাধারা আপুনির মতন ছাড়া আর তেমন কেউ পড়ে না।

কারো লেখা পড়ে একেবারেই মন থেকে কমেন্ট দেওয়াই তার কাজ। কখনই কাউকে দুঃখ দিতে চায় না সে। তবুও আমরা মানুষ তো তাই কখনও কখনও তারপরেও নিজের অজান্তেই দুঃখ দিয়ে ফেলি কাউকে কাউকে। তবুও মিররমনি কাউকেই দুঃখ দিতে চায় না সে আমরা জানি।ঠিক এইভাবেই মিরোরডডল আমাদের সকলের হৃদয়ে সরলতা একইসাথে বুদ্ধিমত্তার ছাপ ফেলেছে। ব্লগে এক দল আনন্দ পিয়াসী মানুষ গড়ে উঠেছে যারা এই ক্লেদাক্ত পৃথিবীর সকল কলুষতা ছেড়ে এইখানে আসে কিছু সময়ের জন্য আনন্দে মেতে ওঠে। এই ইমেজ একেবারেই এক আলাদা ইমেজ। তাই এই বছরের সবচাইতে সচল ব্লগারদের মাঝে মিররমনির নাম একদম প্রথম সারিতে থাকবে।

পরিশেষে সকলের জন্য একটি ধাঁধা। একদা এই ধাঁধাটি আমার নিমিত্তে লেখা হইয়াছিলো।
৮. ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৩১
**** বলেছেন:
জরীপ চালাতে গিয়ে আপনার নাম সামনে আসেনি, আপনি আমাদের চোখে অনেক অনেক বড় মাপের ব্লগার!
প্রতিটি ব্লগার আপন মহিমায়, নিজের এলাকায় আলোকিত; সবার নিজস্ব এলাকা আছে, যেখানে তিনি আপন সত্বা নিয়ে বিরাজমান! সবার জন্য অনেক অনেক শুভেচ্ছা রলো; আমরা সবাই মিলে একটি নতুন জেনারেশন।

আহা আহা আমি ধন্য হয়েছিলাম ওগো ধন্য, যেই কমেন্টখানি পাবার জন্য। কিন্তু হায় এ জগতে সকলি হারায় । সে যাইহোক আরও একটা কথা বলতে চাই। আমরা যারা ব্লগ পাগলা পাগলী আছি আমি বলতে চাই সেই সব ব্লগ পাগলাদের ভীড়ে তিনি সবার সেরা। সব থেকে বেশি সচল রেখেছেন এবং থেকেছেন যিনি। লেখায় ঝোকায় বকায় ঝকায় কেচালে বেচালে তেচালে......... তাহার জন্যও শুভকামনা। এক রাশ নতুন দিনের শুভেচ্ছা.......

ভাইয়ার পোস্টগুলি- ডিসেম্বর, ২০২৩ (৪)নভেম্বর, ২০২৩ (২৮)অক্টোবর, ২০২৩ (৩৮)সেপ্টেম্বর, ২০২৩ (৩০)আগস্ট, ২০২৩ (৩৩)জুলাই, ২০২৩ (৩৬)জুন, ২০২৩ (৩৬)মে, ২০২৩ (২২)এপ্রিল, ২০২৩ (২৭)মার্চ, ২০২৩ (৩২)ফেব্রুয়ারী, ২০২৩ (২৫)জানুয়ারী, ২০২৩ (৩২ ধাঁধা তো তাই ভাইয়ার নাম উহ্য রাখিলাম। ভালো থাকুক ভাইয়া, এই নতুন বছরেও আমাদেরকে আরও আরও বকা ঝকা দিয়ে সিধা বানাবার চেষ্টা করে। অনেক অনেক শুভকামনা তোমার জন্য ভাইয়ামনি।:)



শেষ হইয়াও হইলো না শেষ-
নিবর্হণ নির্ঘোষ - সম্ভাবনাময়, কৃতিত্ব ও মেধাবী প্ররিশ্রমী জ্ঞানপিপাসুদের মাঝে একজন ব্লগার। বলতে গেলে এমন কাউকেই খুঁজে পাওয়া যাবে না যে কিনা তার চিন্তা ভাবনা ধ্যান ধারনার কিছু ব্যতিক্রম স্বত্তেও স্বীকার করেছেন যে তার মত মেধাবী কিংবা ট্যালেন্ট শিশু এখনকার দিনে বিরল। শিশু বললাম এ কারনেই যে তার বয়স অনুযায়ী তার ধ্যান ধারনা জ্ঞান বা ভাবনা চিন্তা অনেক বেশি পরিপক্ক আর তাই হয়ত আমরা কেউ কেউ দুষ্টামী করে তাকে বলেছিলাম ইঁচড়ে পাকা। সৃষ্টির ইতিহাসে এমন ইঁচড়ে পাকাদের কথা অনেক জানা যায়। এই ইঁচড়ে পাকাদের আমাদের অনেকেরই সহ্য হয়না। সত্যি বলতে আমারও এমনই মনে হত। বেশি পণ্ডিত ছেলে (বিশেষ করে আমি গিটার বাঁজাতে পারিনা বলেছিলো যখন, মনে হল আসছেন পণ্ডিত তুই যেন বিশাল বড় গিটারিস্ট) । কিন্তু ঐ যে দাঁত থাকতে আমরা দাঁতের মর্যাদা বুঝিনা। তাই তাকিয়ে দেখিনি ঠিক তেমন করে। আজ যখন এই পোস্ট লিখছি তার লেখাগুলি খুঁটিয়ে পড়ছি এবং সাথে সাথে তার পাঠকদের অভিমত দেখছি তখন বুঝেছি ইঁচড়েপাকা অনেক জানে বলেই হয়ত আমরা ভাবি বেশি বুঝিস!! যাইহোক আমরা মানুষ তাই ভুল করি এবং ভুল বুঝিও। তবুও সকলই জগতের শিক্ষা। ভুল থেকে অভিজ্ঞতা থেকে আমরা শিখি কেউ থেমে যায় কেউ উপেক্ষা করে সঠিক পথটিই অবলম্বন করে হেঁটে চলে। আমার বক্তব্য কেউ যেন থেমে যেও না। সবকিছুর পরে তোমাকে তোমার জন্যই এগিয়ে যেতে হবে........ পিছনের ভুল ভ্রান্তি অক্ষমতা, হতাশা দুঃখ সবই ভুলে গাইতে হবে জীবনের জয়গান! তোমার জন্য গান- তোলো ছিন্ন বীনা বাঁধো নতুন তারে .......
পিচ্চুভাইয়ার পোস্টগুলি- নভেম্বর, ২০২৩ (১৩)অক্টোবর, ২০২৩ (২)সেপ্টেম্বর, ২০২৩ (৩)আগস্ট, ২০২৩ (২)জুলাই, ২০২৩ (৪)জুন, ২০২৩ (৫)মে, ২০২৩ (৫)এপ্রিল, ২০২৩ (৪)মার্চ, ২০২৩ (৫)ফেব্রুয়ারী, ২০২৩ (২)জানুয়ারী, ২০২৩ (২)।

সারা বছর ব্লগের পাতা জুড়ে ছিলেন আরও যারা -
অধিতি, জিএম হারুন -অর -রশিদ, সামিউল ইসলাম বাবু, সাখাওয়াত হোসেন বাবন অজ্ঞ বালক, শূন্য সারমর্ম,সাইফুলসাইফসাই
রূপক বিধৌত সাধু,ডার্কম্যান, সৈয়দ তাজুল ইসলাম, বদরুল হোসেন বাবু, রাশিদুল ইসলাম লাবলু, এম আর তালুকদার,মহাজাগতিক চিন্তা, হীরকরাজা,এম আর তালুকদার, শ্রাবণ আহমেদ মৌন পাঠক, নাহল তরকারি, নূর আলম হিরণ,মহাজাগতিক চিন্তা,জ্যাক স্মিথ, পাজী পোলা, স্বপ্নের শঙ্খচিল
ইল্লু, জ্যোতির্ময ধর,মোস্তফা কামাল পলাশ,এ.টি.এম.মোস্তফা কামালশরৎ চৌধুরী, জিকোব্লগসোনালী কাবিনরেজাউল ১ ২ ৩ ৪ ৫ ৬ - ১০০০ ভাইয়াগণ...... :) আরও অনেকেই যারা যারা আমার চোখ থেকে ফাকি দিয়ে গেছেন তাহারা বলে দাও কাহারা কাহারা?

যাইহোক এ বছর আমার জড়ুয়া বেহেনারাও বড়ই ব্যস্ত ছিলো । শুধু একটা দুইটাই পোস্ট লিখেছেন। :(
জড়ুয়া বেহেনা ২ শুধু ২ টা পোস্ট লিখেছে। :(
জড়ুয়া বেহেনা ৩
জড়ুয়া বেহেনা ৪

মিস করি আর মিস করবো সারা জীবন- :(
হারিয়ে যাওয়া অজানা কারণ
একলব্য ভাইয়ু -প্রিয় ভাইয়ু শুভ একলব্যকে অনেক ভালোবাসা ও শুভকামনা। কোথায় হারালো সে জানিনা। যেখানেই থাকুক ভালো থাকুক আমাদের প্রিয় ভাইয়াটা।

হারিয়ে যাওয়ার জানা কারণ
নিবর্হণ নির্ঘোষ- এই পোস্ট পড়ে থাকলে ভেবে দেখো এত সহজেই কি হারিয়ে যাওয়া যায়?? তবুও এ জীবনে সবই যে হারায়....

পাওয়া না পাওয়া আনন্দ বেদনা সুখ ও দুঃখের মাঝে কেটে যায় দিন রাত মাস বছর। ফের জেগে উঠি নতুন ভোরে। নতুনভাবে বাঁচার উদ্দেশ্যে ও আশায়।
সকলের জন্য ভালোবাসা....... সুস্বাগতম ২০২৪। এ মাসেই সামু ব্লগের জনমদিন। শুভকামনা সামহোয়্যারইন ব্লগ........

মন্তব্য ২৩৭ টি রেটিং +৩৭/-০

মন্তব্য (২৩৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

বিজন রয় বলেছেন: ++++++++++

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

শায়মা বলেছেন: মুখে মুখে প্লাস দিলে ভাইয়া কিন্তু প্লাসে প্রেস করিলেক না।

২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

বিজন রয় বলেছেন: পরে পড়ে কথা বলবো।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

শায়মা বলেছেন: আচ্ছা। :)

৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

জুন বলেছেন: তিনটার বেশি মন্তব্য দেয়া যাইবেক লাই শায়মা, দিলেই আলুচিত পাতায় #:-S
ছবিতে আমার ছবি দাও নাই /:) ভালোমানুষী ভাব আছে বলছো :(
আমার কাকুর কথা বলো নাই :-/

তারপরেও অনেকগুলা প্লাস দিলাম
++++্

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০২

শায়মা বলেছেন: ৩ টার বেশি মন্তব্য !! এই নিয়ম আবার কে করিলোক আপামনি?? নাহ আমি তো করি লাই। ওহ হ্যাঁ আলুচিত পাতায় যাইলেই ব্রাকেটে আড্ডা পোস্ট নামাকরণ করিতে হইবেক! :)


ওহ তোমার আবার ছবিও দেওয়া লাগবে!!!!! উফ সাধে কি বলি ভালোমানুষী ক্ষেপনাস্ত্র ওস্তাদনী তুমি!

কাকুর কথা বলি নাই!!! কি বলো!!!

নাহ তুমি আজকাল বোকা হয়ে যাচ্ছো!!


ধাঁধা না পারলেই কিন্তু গাধা হয়ে যাবে। :)

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

জুন বলেছেন: ভালোমানুষী ভাব মানে ভালোমানুষ না :(

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

শায়মা বলেছেন: হা হা ঐ তো ভালোমানুষী ভাব মানে ভালোমানুষের ভাব ধরা আর কি। :P

৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

রূপক বিধৌত সাধু বলেছেন: পরিশ্রমী পোস্ট। অনেকের পোস্টের পরিসংখ্যান জানা হলো। তাদের সম্পর্কেও জানা গেল।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: হ্যাঁ মানে এই বছরে সচল ছিলেন যারা। অচল হলেন কারা এই সব গণনা করে রাখা আর কি। :)

৬| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

কামাল১৮ বলেছেন: এতো নাম মনে রাখেন কেমনে?আমি যখন ব্লগে প্রথম প্রবেশ করি কখন এক জনের সাথে অল্প কিছু কথা হয়েছিলো তার নিক ছিলো শের ও শায়রী।তার কথা খুব মনে পরে।কেনো মনে পরে তা জানি না।
আমি গল্প খুব একটা পড়ি না কিন্তু আপনার গল্প মনোযোগ দিয়ে পড়ি।ভালো থাকবেন।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া আমার গল্প মনোযোগ দিয়ে পড়বার জন্য।

শের শায়রী ভাইয়া একজন গুনী লেখক ছিলেন তার কথা মনে পড়বারই কথা। হুম এমন যদি বলো তো কত মানুষের কথা মনে পড়ে যাবে। প্রিয় মানুষ অপ্রিয় মানুষ, প্রিয় থেকে অপ্রিয় হয়ে যাওয়া মানুষ! কত রকম মানুষ ঘিরে থাকে আমাদের চারপাশ আর এই ব্লগের পাতা।

তুমি আমার গল্পের কোনো পর্ব মিস করলে আমি কিন্তু মনে মনে রাগ করি ভাইয়া। :(

৭| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

সেলিম আনোয়ার বলেছেন: বেশ পরিশ্রমী পোস্ট। লাগাম টানা বিষয় টি আরোপিত। কবিতার স্বতস্ফূর্ততার সুনিশ্চিত মৃত্যু। কবিতা হলো নদীর মতো কবিতা নয় কপটতা।
আমি কবিতা কে বলতে পারি এই কবিতা তুই শায়মা যেমন চায় তেমন হ। তোমার শুভকামনা সফল হোক অনন্ত প্রেরণা হয়ে।

পোস্টে +++

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

শায়মা বলেছেন: তুমি কবিতাকে এই কথা বললে তো কবিতা অক্কা পাবে ভাইয়া। কারণ কবিতা দেখবে সামনে একজন মুলার মত দাঁত আর কুলার মত কানের রাক্ষসী ঝাঁড়ু হাতে কবিতাতে তাড়ু করতে আসছে। কাজেই লাগাম আপনা আপনি টেনে যাবে। হা হা


যাইহোক শুভেচ্ছা ও শুভকামনা তোমার জন্যও ভাইয়ামনি! :)

৮| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

আরোগ্য বলেছেন: খুব বেশি মিস করি শিখা রহমান আপুকে। :(

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

শায়মা বলেছেন: হ্যাঁ এভাবেই অনেকেই একে একে হারিয়ে গেলো হারিয়ে যায়।


শিখা আপুনি আর আসে না আজকাল। মনে করিয়ে দিলে তুমি আপুনির কথা। শের শায়রী ভাইয়ার কথাও মনেকরিয়ে দিলো কামাল ভাইয়া। এভাবেই স্মরন করবো আমরা আমাদের প্রিয় মানুষগুলোকে। জানিনা কোথায় আছে তারা।

৯| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার নিকের ছবিটা সবার আগে দেয়ার জন্য অনেক ধন্যবাদ। আপনি যে আমার সাথে প্রতিটা যুদ্ধে পরাজিত হয়েছেন সেই কথাটা সাহস করে বলা উচিত ছিল। :)

ব্লগকে অলীক জগত বলাটা ঠিক হয় নাই। জানেন নিশ্চয়ই অলীক মানে অবাস্তব। ব্লগ বাস্তব একটা জগত। হয়তো যোগাযোগের ধরণটা আলাদা। কিন্তু রক্ত মাংসে গড়া মানুষ এখানে ব্লগিং করে। অনেকের সাথে সরাসরি দেখা হয়। বিভিন্ন সামাজিক কর্মে ব্লগাররা থাকে। সমাজ এবং রাষ্ট্রের কল্যাণে ব্লগের এখনও কিছু পরোক্ষ ভুমিকা আছে। জীন, ভুত ব্লগিং করে না এখানে। X( অলীক জগত বলে ব্লগকে আপনি অপমান করেছেন। X(

এই পোস্টে কত শতবার ভাইয়া আর ভাইয়া মণি বলেছেন সেটার এক হিসাব দিবেন। আপনার দৃষ্টিতে অলীক এই জগতে এই সব মিথ্যা ভাইয়া মণি বলার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। মনের খুশি মত তৈল মর্দন করে লিখেছেন। এতো তোষামোদি কথা না বললেও চলতো। আর আপুনি বলে কোন শব্দ নাই। বড় জোড় আপু বলতে পারেন।

এতো এতো ব্লগারের প্রশংসা করলেন। কিন্তু একজনের ক্ষেত্রে ক্যাচাল শব্দ ব্যবহার করে বৈষম্যমুলক আচরন করেছেন। X(

আশা করি কড়া কথা শোনার অভ্যাস আছে।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

শায়মা বলেছেন: তোমার সাথে যুদ্ধে পরাজয়!!! কোথায় ভাইয়া স্বপ্নে নাকি? আগেই বুঝেছিলাম সিজোফ্রেনিয়া হেলুসিনেশন দেখো তুমি যে হারে উলটা পাল্টা গল্প বলো আমার বিশ্বাস করাতে চাও!! বাপরে!!! কাল তো শিওর হয়েছি জ্বীন ভূত প্রেত দেখার শোনার গল্প শুনে। যাইহোক হেলুসিনেশনে তোমার সাথে সবাইকে হারিয়ে দিও তালপাতার সেপাই ভাইয়ু !! তারপর স্বপ্ন নিয়ে খুশি থাকো। জ্বীনেদের সাথে নাচো! নো প্রবলেমো! :)

আমাদের এই ব্লগের একটা বই বের হত প্রতি বইমেলায়। সেই বইটার নাম কি জানো??? "অপরবাস্তব " অপরবাস্তবও কিন্তু এই বাস্তব না কাজেই সেই বাস্তব আরেক জগৎ মানে অলীকই । কাজেই ব্লগের ইতিহাস পাতিহাস জেনে আসো। এই অপরবাস্তব থেকে কিছু মানুষ একসাথে হয়ে কিছু কাজ করে বটে তবে কখনই অন্তর্জালকে বা সেই থেকে পরিচিত মানুষ এই বাস্তবের মানুষগুলোর সাথে তুলনীয় নহে। কাজেই গাঁজাখুরী মানে জ্বীনখুরী বুদ্ধি ছাড়ো। জ্বীনে ভূত ব্লগ লিখে না বলে তুমিও জ্বীনেদের যে অপমান করলে তাতে তোমার অবস্থা আজ কি হয় কে জানে!! কিছু কিছু জ্বীনখুরী পোস্ট যে তোমার ঘাড়ে চেপে তোমার জ্বীনেরাই লেখায় তাতে কি আর কারো সন্দেহ আছে? জ্বীনখুরি বিদ্যা নিয়ে তুমি যে জ্বীনেদের হয়ে পোস্ট লিখছো তাতেই ব্লগের অপমান হচ্ছে ভাইয়ামনি! অবশ্য জ্বীন কি আর তোমার ঘটে এই সুবিদ্ধি দেবে!!! যাকগে কি আর করা!! B:-/


এই পোস্টে কত শতবার ভাইয়া আর ভাইয়া মণি বলেছেন সেটার এক হিসাব দিবেন।
- এহ রে আসছেন বড় হুজুর বুজরুক!! জ্বীনে ধরে দেখছি মাথা এক্কেরে গেছে। ভাইয়া তোমার জ্বীনের নাম কি গাঁয়ে মানে না আপনি মোড়ল!!! :-<

আপনার দৃষ্টিতে অলীক এই জগতে এই সব মিথ্যা ভাইয়া মণি বলার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। মনের খুশি মত তৈল মর্দন করে লিখেছেন। এতো তোষামোদি কথা না বললেও চলতো।

- তোমার চলা নিয়ে তুমি থাকো। তোমার জ্বীন ভূতীয় মাতবরীর থোড়াই কেয়ার করি তো!!!!!!! কাজেই আমার কি কললে তলতো আর কি না কললে তলতো তার তোমার ঘাড়ে চাপা জ্বীনদের আর ভাবতে হবে না। জ্বীনরা বেশি বাড়লে কি করতে হয় আমার জানা আছে। :)

আর আপুনি বলে কোন শব্দ নাই। বড় জোড় আপু বলতে পারেন।

- ওলে লে লে লে তোমার কাছে নতুন বিদ্যা শিখতে হবে নাকি!!! ভাইয়া তোমার গুরু জ্বীনদেরকে নিয়ে দূরে গিয়ে ...... :) :P

এতো এতো ব্লগারের প্রশংসা করলেন। কিন্তু একজনের ক্ষেত্রে ক্যাচাল শব্দ ব্যবহার করে বৈষম্যমুলক আচরন করেছেন। X(

- আবার মাতবরী!!! গাঁয়ে মানে না আপনি মোড়ল জ্বীনকে মনে হয় এইবার সিধা না করলে আর চলছে না। :(

আশা করি কড়া কথা শোনার অভ্যাস আছে।

- তোমার এইসব কি কড়া কথা নাকি ভাইয়ু!!!! এই সব তো ঐ গায়ে মানে না আপনি মোড়ল যে মরে গিয়ে ভূত হয়ে তোমার ঘাড়ে চেপেছে তাহার কথা!!!!!!!! #:-S

১০| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

স্প্যানকড বলেছেন: যাক দশের ভেতর আছি ! আমি অবশ্য দশের মধ্যেই থাকি এবং আছি :) অনেক কষ্ট করেছেন। সবাইকে মনে করিয়ে দিয়েছেন দিন শেষে সবাই আমরা এক। বলতে গেলে একই গাছের লতাপাতা। অসংখ্য ধন্যবাদ। জীবন যাপনের ধরন পালটে গেছে। বিশ্ব বদলে যাচ্ছে দ্রুত তাই কবিতাও পালটাবে স্বাভাবিক। আসলে ইহা চলমান প্রক্রিয়া চলবে। আবারও অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন :)

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

শায়মা বলেছেন: এইখানে আসলে ১০/২০ বলে কিছু নেই। লিস্টে যেমনে যেমন নাম ছিলো সেসব ধরে লিখেছি ভাইয়ু! :)২০২৪ এ কি লেখো দেখবো আর বেঁচে থাকলে বছর শেষে লিখবো সেসব নিয়ে। :)

১১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

জুন বলেছেন: ব্লগে আসলে আমার মেঘদূতের কথা মনে হয় , কালপুরুষ , মুকুট বিহীন সম্রাট , পাহাড়ের কান্না, নিউটন, সুপ্তি বাবুনী, কাব্য , দুরন্ত স্বপ্নচারী, সুরঞ্জনা। সুরঞ্জনাকে আমি অনেক মিস করি। আরও এমন অনেক অনেকের কথা মনে পড়ে। পুরনো পোস্টগুলো দেখলে যে কত শত নাম ভেসে আসে শায়মা । তারপর ও এখনো উপভোগ করি আমাদের ছোট্ট হয়ে যাওয়া ব্লগটিকে ।

৩৫ নং মন্তব্যে অকপট বানানটা শুধরে দিও /:)

০৯ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

শায়মা বলেছেন: ৩৫ নং মন্তব্য কই আপুনি!! কেবল তো ১১ হলো!!

যাইহোক মেঘদূত বিয়ে শাদী করে কয় বাচ্চার বাবা হয়েছেন এখন আর জানিনা তবে অতটুকু খবর জানতাম। আর চাইলেই এখনও জানতে পারি।
কালপুরুষ ভাইয়া নাতি নিয়ে আনন্দে আছেন।
মুকুটবিহীন সম্রাটের সাথে আমার যোগাযোগ আছে। হয়ত আমৃত্যু থাকবে।

পাহাড়ের কান্না বাবুনি সুপ্তি সবাই আছে ফেসবুকে।

সুরঞ্জনা আপুও আছেন। দুরন্ত স্বপ্নচারী মনে হয় হারিয়ে গেছে।

হ্যাঁ এক একটা পরিবারও এইভাবেই ছোট হয়ে যায়। ছেলেমেয়েদের বিয়ে হয় বাচ্চা হয় দূরে চলে যায় বিদেশ চলে যায়। এই ব্লগ পরিবারের গল্পগুলোও অনেকটা তাই।

১২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০০

স্প্যানকড বলেছেন: সত্যি বলতে কি এই নাম্বার নিয়ে মাথা নষ্ট করি না প্রথমে ও যা শেষে ও তা। না থাকলেই কি? ঠিক না। ধন্যবাদ।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৩

শায়মা বলেছেন: প্রথমে শেষে এবং না থাকলের মধ্যে অবশ্যই পার্থক্য আছে সে যতই লিস্ট ধরে যার যেখানে এসেছে করি না কেনো।

আমরা সব সময় নিজের নাম খুঁজি এবং প্রথমে খুঁজে পেলে আনন্দিত হই। এই এতটুকু মনে রাখা এই এতটুকু কৃতজ্ঞতাতেই ইমোশন্যাল হই। শেষে থাকলেও অনেকটা একই রকম হয়। ভালো লাগায় মনে ভরে ওঠে। আর না থাকলেও যে কিছু তা নহে তবে একটু হলেও মনটা একটু খারাপ হয়।

কারণ মানুষ আমি আমার কেনো পাখির মত মন ...... :)


আর তুমি তো নারিকেল শাস কোমলমতী মনের মানুষ! :)

১৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি নেই

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৪

শায়মা বলেছেন: কে বলেছে নেই!!! খোঁজো খোঁজো !!!!!!!!!!! শিঘ্রী খুঁজে বের করো ভাইয়া। তবে হ্যাঁ খুজে পাবার পর তোমার ব্লগ পরিসংখ্যান ২০২৩ টা দিয়ে যাও। নামের সাথে জুড়ে দেই। :)

১৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

মৌলবাদী কাঠমোল্লা ও বিম্পি ভেক ধরা জামাইত্যারা কখনই আমারে পছন্দ করবেনা। ভালো পোস্ট লিখলেও হেতেদের জ্বলে। ভদ্র মন্তব্য করলেও নির্বহ্ন নির্ঘোষরা নোংরা গালি দেয়, ব্যক্তি আক্রমণ করে। সেদিন একজন এসে মন্তব্য করছে আমি নাকি ইসলামের বিরুদ্ধে লিখি অথচ আমি একজন নিয়মিত নামাজ/রোজা আদায়কারী। পরে বুঝলাম কাঠমোল্লাদের বিরুদ্ধে লেখাকেই তিনি ইসলামের বিরুদ্ধে লেখা বলছেন। কিন্তু ব্লগার যেহেতু হইছি ধর্মান্ধতা, কুসংস্কার, দেশদ্রোহিতার বিরুদ্ধে লিখতে হবে। শুধু গল্প কবিতা লিখলে হয়ত কেউ সমালোচনা করতনা।


ব্লগার চাঁদগাজী সোনাগাজী নেই কেন?

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৮

শায়মা বলেছেন: ভাইয়া
হাহা তোমার শ্লোগান মৌলবাদী বিম্পী ঝিম্পী এই সব ছাড়া কমেন্ট আর পোস্ট কবে লিখতে পারবে বলোতো? একজন যা খুশি বলুক দুইজন যা খুশী বলুক তুমি লিখে যাবে তোমার মতন। ধর্মান্ধতা, কুসংস্কার, দেশদ্রোহিতার বিরুদ্ধে লেখো নো প্রবলেম!!


আর এই পোস্ট লিখেছি আমার যতটুকু মনে আছে ২০২৩ এর সচল ব্লগারদের নিয়ে ততটুকুই। শত্রূ মিত্র বন্ধু বান্ধবী নির্বিশেষে!!! :)


কাজেই খুঁজে নাও। :)

১৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৫

ইসিয়াক বলেছেন: আহা আমি আছি! ভালো লাগলো। এ বছর অবশ্য অনেক কবিতা গল্প লিখেছি কিন্তু সময়ের অভাবে পোস্ট করা হয় নি।আর
পোস্টে প্রতিমন্তব্য করতে আমার শুধুই আলসেমি লাগে। কেমন যেন কুঁডে হয়ে গেছি মনে হচ্ছে । তাছাড়া কবিতা আবৃত্তিতে অনেক সময় দিতে হচ্ছে। তার মধ্যে অনুরোধে ঢেঁকি গিলে নভেম্বর মাসে যশোর শিল্পকলার আয়োজনে মঞ্চনাটক ও করলাম। তাও আবার দ্বিতীয় প্রধান চরিত্রে। এখন ব্যস্ত যশোর থিয়েটার ক্যানভাসের প্রযোজনায় নাম না হওয়া একটা নাটক নিয়ে। এটা ফেব্রুয়ারী মাসে নাট্য উৎসবের মঞ্চস্থ হবে। তার উপর অন্য কাজ তো আছেই।সেজন্য ব্লগে কম আসা হচ্ছে। তবে ব্লগে আমি আছি এবং থাকবো আজীবন।
আপু অনেক পরিশ্রম করেছো পোস্টের জন্য। সেজন্য সাধুবাদ জানাতেই হয়। সেই সঙ্গে কৃতজ্ঞতা।
শুভেচ্ছা। শুভেচ্ছা সতত।
ভালো থেকো সবসময়।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৪০

শায়মা বলেছেন: স্যরি ভাইয়া সাড়ে চুয়াত্তর ভাইয়ার সাথে তড়িঘড়ি ঝগড়া করতে গিয়ে তোমাদেরকে স্কিপ করে উত্তর দিয়ে ফেলেছি। :)
আবৃত্তিতে সময় দিচ্ছো, থিয়েটার করছো জেনে অনেক খুশী হলাম ভাইয়া!!! :)

১৬| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৭

গেঁয়ো ভূত বলেছেন: অত্যন্ত শ্রমসাধ্য পোস্ট টি উপহার দেবার জন্য অসংখ্য ধন্যবাদ কৃতজ্ঞতা।


মোহাম্মাদ আব্দুলহাক - এক কালের সদা ও সর্বদা সরগরম করে রাখা ভাইয়াটা কেমন নিশ্চুপ হয়ে গেছেন। :( সারা বছরে একটাই পোস্ট লিখেছেন। :(

তিনি গত ফেব্রুয়ারিতে রাজীব এর একটি পোস্ট এ কমেন্ট করার পর ফ্রন্ট পেজ এবং কমেন্ট ব্যান হন, তারপর থেকে তিনি নীরবে নিঃশব্দে ব্লগ থেকে দূরে আছেন বলে মনে করি। তবে ফেবু তে সক্রিয় আছেন।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৩

শায়মা বলেছেন: ওহ ভাইয়া তো সারাজীবনই এমন উল্টা পাল্টা মন্তব্য করে ব্যানড হয়ে আবার কিছুদিন পর রাগ দুঃখ ভুলে আসতেন।
হ্যাঁ ফেবুতে সক্রিয় কিন্তু এই ব্যান আনব্যান তাকে পিছু ছাড়ে না।

১৭| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্কুল বা কলেজে নকল করে বাংলা পরীক্ষায় পাস করতে পারতেন???? X(

বাংলা ভাষায় 'অপরবাস্তব' শব্দটা কি আছে? একটা অভিধান খুলে দয়া করে আমাকে দেখান তো। আপনাদের কারণেই আজকে বাংলা ভাষার এই অবস্থা। X( নিজের খুশি মত শব্দ এবং অর্থ বানাচ্ছেন। আপনি এই পত্রিকার সম্পাদনার সাথে জড়িত ছিলেন সম্ভবত সাময়িকভাবে। এই পত্রিকা অনুমতি ছাড়া লেখা ছাপাতো। বহু ব্লগার এই পত্রিকার প্রকাশকদের ভাঁড়ামোর জন্য সমালোচনা করেছে। প্রকাশক নিজে স্বীকার করেছে সে অনুমতি ছাড়া লেখা ছাপিয়েছে। নীচের দুইটা লিঙ্ক একটু কষ্ট করে দেখে নিবেন।
https://m.somewhereinblog.net/mobile/blog/localtalkblog/28772428
https://m.somewhereinblog.net/mobile/blog/kowshikblog/28774247

যাই হোক। ব্লগ কোন অবাস্তব কিছু না। ব্লগ বাস্তবের সাথে সম্পৃক্ত একটা জগত। ব্লগারদের মধ্যে সামনা সামনি দেখা হয়। ব্লগ কর্তৃপক্ষ অনুষ্ঠানের আয়োজন করে (এখন হয়তো করে না। ভবিষ্যতে করতেও পারে।)। সামাজিক কাজে ব্লগারদের ভুমিকা থাকে। রাষ্ট্রীয় ও সামাজিক বিভিন্ন ইস্যুতে জনমত সৃষ্টিতে এখনও ব্লগের পরোক্ষ হলেও ভুমিকা আছে। শাসকরা অনেক সময় ব্লগগুলি নিয়ে উদ্বিগ্ন হয়। তাই এটা একটা অবাস্তব জগত বলে উড়িয়ে দেয়াটার কারণ হল প্রশ্ন ফাঁস করে পাস করলে যা হয় সেটা। অনেকে প্রশ্ন আগে পেয়েও পাস করতে পারতো না। X( তাদের আগে উত্তর ফাঁস হওয়ার প্রয়োজন পড়তো।

যাই হোক আপনাকে বিব্রত করতে চাই না। আঘাত পেলে দুঃখিত। শুধু তর্কের খাতিরে তর্ক করলাম। ফান হিসাবে নিবেন আশা করি। ভালো পোস্ট দিয়েছেন। ঠাণ্ডা মাথায় চিন্তা করে দেখেন ব্লগ কি একটা অবাস্তব জিনিস কি না। না বুঝলে কারও সাহায্য নেন দয়া করে। X(

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩৭

শায়মা বলেছেন: লোকালটক ভাইয়া কেনো এবং কি কারণে এই পোস্ট লিখেছিলো তা বুঝার সাধ্য তোমার হয়নি ভাইয়ু।


হা হা
অপরবাস্তব নামাকরণ ও আরও যা কিছু বললে সব কিছুর উত্তর নিয়ে আসছি। লোকালটকভাইয়া আর কাভা ভাইয়ার সাহায্য নিয়ে।

কারণ তোমার গুরুর মত যদি পতনোপত্ত ফাত ফাত করে মাছি মারা কেরানীগিরি করো তাহলে তো চলিবেক লাই ভাইয়ু!!! ওয়েট অপরবাস্তব নিয়ে যা কিছু বলেছো সব কিছুর উত্তর নিয়ে আসছি। এই নাম আমার দেওয়া না। ব্লগ জন্মলগ্নে বড় বড় সাহিত্যক যারা ছিলেন তাদেরই দেওয়া নাম। হা হা

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৬

শায়মা বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: স্কুল বা কলেজে নকল করে বাংলা পরীক্ষায় পাস করতে পারতেন???? X(

- চাঁদগাজী ভাইয়ার প্রভাবে তো ভালোই প্রভাবান্নিত হয়েছো দেখছি কিন্তু দুঃখ ভাইয়া তোমাকেই নকল করে পাস মনে করে। :P


বাংলা ভাষায় 'অপরবাস্তব' শব্দটা কি আছে? একটা অভিধান খুলে দয়া করে আমাকে দেখান তো। আপনাদের কারণেই আজকে বাংলা ভাষার এই অবস্থা। X( নিজের খুশি মত শব্দ এবং অর্থ বানাচ্ছেন।

-তোমার কথা শুনে মনে হচ্ছে এই নামাকরণ আমি করেছিলাম। হা হা এই জন্যই বলে অল্পবিদ্যা ভয়ংকরী। না জেনে না শুনে লম্ফ দিলে এমনই মনে হয় ভাইয়ুমনি! এই অপরবাস্তব নামাকরণ আমি করিনি। ব্লগের বোদ্ধাজনেরাই করেছিলেন।



আপনি এই পত্রিকার সম্পাদনার সাথে জড়িত ছিলেন সম্ভবত সাময়িকভাবে। এই পত্রিকা অনুমতি ছাড়া লেখা ছাপাতো। বহু ব্লগার এই পত্রিকার প্রকাশকদের ভাঁড়ামোর জন্য সমালোচনা করেছে। প্রকাশক নিজে স্বীকার করেছে সে অনুমতি ছাড়া লেখা ছাপিয়েছে। নীচের দুইটা লিঙ্ক একটু কষ্ট করে দেখে নিবেন।
https://m.somewhereinblog.net/mobile/blog/localtalkblog/28772428
https://m.somewhereinblog.net/mobile/blog/kowshikblog/28774247


- স্যরি তখন এই পোস্ট দুটো পড়িনি। কিন্তু আগেই বলেছি কৌশিকভাইয়া লোকালটক ভাইয়া তারা সব সময় এমন সব লেখালিখি নিয়েই জড়িয়ে থাকতেন। কোনটা সঠিক আর কোনটা বেঠিক আর কোনটা কাটতি বাড়াতে আর কোনটা বাড়তি বানাতে এসব বৈষয়িক বুদ্ধিগুলি আমি তখনও ঠিক বুঝতাম না। এই টাইপ পোস্ট অনেক আসতো।

এই অপরবাস্তব বইটা বানিয়েছিলেন কৌশিকভাইয়া। আর ব্লগারদের অনুমতী ছাড়াই কিছু কিছু পোস্ট সিলেক্ট করে ব্লগের বই বানিয়েছিলেন তাতে আবার কিছু পণ্ডিত ভাইয়া আপুনিরা বাগড়া দিলেন কৌশিকভাইয়ার সাথে ঝগড়া লাগিয়ে। ঐ মিয়া আমাদের অনুমতী না নিয়ে বই এ লেখা নিসো কেনো? জানা আপু কৌশিক ভাইয়া মনজুরুলভাইয়া তারা সর্বদা ব্লগ ডে অনুষ্ঠান পরিচালনা করতেন। একটা ব্লগে ব্লগারদের লেখা সিলেক্ট করার ক্ষমতা নিশ্চয়ও ব্লগ পরিচালকদের বা কমিটির আছে। সেইভাবেই কৌশিক ভাইয়া আরও কয়েকজন এই ব্লগারদের লেখা নিয়ে বই ছাপিয়ে যেন মহাভারত অশুদ্ধ ককরে ফেলেছিলেন এমন হইচই বাঁধিয়েছিলেন। এসব কিছুই ছিলোনা । ছিলো দুধভাত। আর তুমি সেটা কই থেকে কবর থেকে তুলে এনে বিশাল ব্যপার করে তুললে এই মন্তব্য দেখলে লোকাকটক কৌশিকভাইয়ারা মনে হয় হাসতে হাসতে মারা যাবে। তারা দুজন ভালো বন্ধু। অনেক কাছের। যাইহোক তাই বলছি ভালো করে না জেনে এই রকম উদ্ভট মন্তব্য করো না। এই যেমন তুমি আর আমি ঝগড়া করি। তুমি অবশ্য মনের ঝাল মিটানোর ট্রাই করো জানি কিন্তু আবার সেটা কিছুই না লোকাকটক কৌশিকভাইয়াদের সেই ঝগড়া বাগড়াও ঠিক এমনই ছিলো আর সামনা সামনি ছিলেন তারা দুইজনই বন্ধু!



যাই হোক। ব্লগ কোন অবাস্তব কিছু না। ব্লগ বাস্তবের সাথে সম্পৃক্ত একটা জগত। ব্লগারদের মধ্যে সামনা সামনি দেখা হয়। ব্লগ কর্তৃপক্ষ অনুষ্ঠানের আয়োজন করে (এখন হয়তো করে না। ভবিষ্যতে করতেও পারে।)। সামাজিক কাজে ব্লগারদের ভুমিকা থাকে। রাষ্ট্রীয় ও সামাজিক বিভিন্ন ইস্যুতে জনমত সৃষ্টিতে এখনও ব্লগের পরোক্ষ হলেও ভুমিকা আছে। শাসকরা অনেক সময় ব্লগগুলি নিয়ে উদ্বিগ্ন হয়। তাই এটা একটা অবাস্তব জগত বলে উড়িয়ে দেয়াটার কারণ হল প্রশ্ন ফাঁস করে পাস করলে যা হয় সেটা। অনেকে প্রশ্ন আগে পেয়েও পাস করতে পারতো না। X( তাদের আগে উত্তর ফাঁস হওয়ার প্রয়োজন পড়তো।

প্রশ্নপত্র ফাঁস ফাঁস করে তো হাস ফাঁস লেগে তুমি নিজেই মরে যাবে ভাইয়া। ব্লগ বাস্তবের সাথে এতই সম্পর্ক হলে সবাই ব্লগ ছেড়ে ক্লাবে গিয়ে নাচতো আর লাইব্রেরীতে পাঠক সমাবেশ করতো। ব্লগ আর বাস্তবে কিছু হলেও আজও পার্থক্য বিদ্যমান। যাইহোক তুমি হাস ফাঁস যে এত হাস ফাঁস করে মরছো। এই কথাটাও তো শিখে এসেছো চাঁদগাজী ভাইয়ার কাছে। উত্তর আগে না প্রশ্ন আগে ফাঁস ফাঁস করার আগে নিজেই ভেবে দেখো নিজে কি করছো! হা হা :P

যাই হোক আপনাকে বিব্রত করতে চাই না। আঘাত পেলে দুঃখিত। শুধু তর্কের খাতিরে তর্ক করলাম। ফান হিসাবে নিবেন আশা করি। ভালো পোস্ট দিয়েছেন। ঠাণ্ডা মাথায় চিন্তা করে দেখেন ব্লগ কি একটা অবাস্তব জিনিস কি না। না বুঝলে কারও সাহায্য নেন দয়া করে। X(


এত সহজে আঘাত পেয়ে যাবো আমাকে কি সেই ফিচফচানি কিচকিচানি পেয়েছো ভাইয়া?? ঠান্ডা মাথায় চিন্তা করে দেখবো আবার কিন্তু নিজের গরম টাক মাথায় একটু বরফ পানি ঢেলে নাও। কি কারণে হঠাৎ সেটা গরম হলো ভেবোনা আমি সেটা বুঝিনি। যাইহোক আমার যা ভালো মনে হবে যেটা ভালো বুঝবো সেটাই আমি লিখবো। তাতে তুমি মাথায় বরফ পানি ঢাললেো ঢালতে পারো। :)

১৮| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৪৮

ডার্ক ম্যান বলেছেন: আমি কি অচল ব্লগার। view this link

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৩

শায়মা বলেছেন: তুমি কিন্তু মিচকা আছো ভাইয়া।

যাইহোক তোমার পোস্টে ঢুকে দেখলাম যা দিয়েছিলে দু একটা সচল হতে তাও হাওয়া। এক্কেবারেই অচল হয়ে বসে রয়েছো!!!

তোমার পদবী হবে মাঝে মাঝে তব দেখা পাই সচল। আর চিরদিন কেনো অচল!!

১৯| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫৯

ডঃ এম এ আলী বলেছেন:



সামহোয়্যারইন ব্লগার হাল হকিকত - ২০২৩ এ থাকা ব্লগারদের
হাল চাল অবস্থা খুব সংক্ষিত্তাকারে তুলে ধরা চাট্টিখানা কথা নয় ।
এর জন্য বিস্তর পরিশ্রম , মনযোগ ও অসাধারণ স্মৃতি শক্তির প্রয়োগ
করতে হয়েছে তাতে কোন সন্দেহ নেই । শুধু যে এত এত ব্লগারদের
পরিসংখ্যান তুলে হয়েছে তাতো নয়, ব্লগারদের লেখার সাথে সাথে
তাঁদের ভিশন মিশন ও লেখার গুনাবলী এবং মাধুর্যতাও তুলে ধরা
হয়েছে নিপুন হাতে সঠিকভাবে। এ অসাধারণ লেখনীটির জন্য
স্যালুট জানাই তোমাকে । ব্লগের ব্লগারদের কোয়ানটিটিভ ও
কোয়ালিটিটিভ বিশ্লেষনাত্বক পোষ্টটি তার স্বমহিমাতেই
প্রিয়তে চলে গেল ।

অনেক অনেক শুভেচ্ছা রইল

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৪

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়া।

তবে ২০২৪ এ কিন্তু বারো মাসে তেরো পোস্ট চাই ভাইয়ামনি!! :)

২০| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০৩

পাকাচুল বলেছেন: অভিনন্দন সবাইকে

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৬

শায়মা বলেছেন: ভাইয়া এক্কেবারেই সচল থাকোনি। সেই ২০১৯ থেকেই পোস্ট লেখা বন্ধ!

অনেক কি বিজি হয়ে পড়েছো ভাইয়ামনি???

তবুও অনেক ভালো লাগলো তোমাকে দেখে। অনেক ভালোবাসা!

২১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:০৪

নীল-দর্পণ বলেছেন: ২০২১ এর সচল ব্লগারের পোস্টটা মনে হয় আজই দেখলাম এই ব্লগের মাধ্যমে। লিস্টে আমার নামও ছিল দেখে অবাক হয়েছি। এবার ও নাম আছে তবে অচলদের লিস্টে, যাক তাও যে আছি :P

সেপ্টেম্বরের দিকে একটা পোস্ট দিতে চেয়েছিলাম। সেপ্টেম্বর আমার জীবনের অত্যন্ত মূল্যবান একটা মাস একাধিক কারনে। চেয়েছিলাম কন্যাদের জন্মদিনে ওদের কিছু ছবি এবং গল্প নিয়ে লিখবো। কিন্ত ব্লগে লগিন করতে এত এত সমস্যা যে পরে আশা ছেড়ে দিয়ে একপ্রকার অভিমান ও রাগে আসাই বন্ধ করেছি।

এত খেটে কী চমতকার এক বিশ্লেষণ করেছো, তোমাকে দিয়েই সম্ভব এমন লেখা। ধনেপাতা দিলাম পুরস্কার স্বরূপ :P

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:২৭

শায়মা বলেছেন: হ্যাঁ তুমি তো মাঝে মাঝে তব দেখা পাই সচল! হা হা


এইবারের সেপ্টেম্বরে আর কোনো ভুল নাই। কষ্ট করে হলেও পোস্ট দিও। সচল থেকো। :)

২২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১০

প্রামানিক বলেছেন: সচল ব্লগারদের নাম দেখে বেশ ভালো লাগল। চেষ্টা করবো আমিও সচল হতে। ধন্যবাদ জানাই এমন কষ্ট করে এই পোষ্টটি তৈরী করার জন্য।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩০

শায়মা বলেছেন: ডিসেম্বর, ২০২৩ (২)
নভেম্বর, ২০২৩ (২)
জুলাই, ২০২৩ (৫)
এপ্রিল, ২০২৩ (২)


তোমার কমেন্ট দেখে চলে গেলাম তোমার ব্লগে। তুমিও কয়েকমাস সচল আছো ভাইয়া। তোমার নামখানাও এডিট করে দিতে হবে। অনেক ভালো থেকো ভাইয়ামনি! :)

২৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১৮

মৃদুল শ্রাবন বলেছেন: অচলের জগত থেকে হালকা একটু ঢু মেরে গেলাম।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩২

শায়মা বলেছেন: তোমার মন্তব্য পেয়ে তোমার ব্লগে আমিও ঢু মেরে এলাম! বাপরে সেই ২০১৬ এর পর আর কিছুই লেখোনি ভাইয়া?? :(

২৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একজন অতিশয় মেধাবী ব্লগারের নাম মি. বিকেল। কোনো কমেন্ট এখনো পড়া হয় নি বলে জানতে পারলাম না তার নাম কেউ উল্লেখ করেছেন কিনা। বিভিন্ন জটিল অথচ ইন্টারেস্টিং বিষয়ে সাবলীল ভাষায় লেখার ক্ষমতা ব্লগারদের মুগ্ধ করবে। যারা তার লেখা পড়েছেন, তারা এটা জানেন। সময়ের অভাবে তার ব্লগের লিংকটা এখানে দেয়া গেল না। তাকে আমি প্রথম আবিষ্কার করি হঠাৎ আমার একটা গল্পকে (আকাশযাত্রা-১) কবিতাকারে অডিও রেকর্ড করে পোস্ট করায়। তার এই কাজটা আমাকে আপ্লুত করেছিল। এরপর তার লেখালেখি পড়ে আমি বিস্মিত হই এবং নিয়মিত পড়তে থাকি। এখন অবশ্য তিনি বেশ পরিচিত একজন ব্লগার।

ব্লগার আব্দুর রব শরীফ একজন ভালো লেখক। কিন্তু দুঃখজনক হলেও সত্য, তিনি কারো কমেন্টের জবাব দেন না। ব্লগে এমন দুজন ব্লগার ছিলেন - নূর মোহাম্মদ নূরু ভাই এবং রাজীব নুর, যাদের লেখা অনেক দিন ধরেই শুধু আমি একা কমেন্ট করতাম, তারাও কমেন্টের জবাব দিতেন না। এত ভালো লেখেন, কিন্তু কমেন্টের জবাব না দেয়ায় প্রায়ই রাগারাগি করতাম, অভিমা করে কমেন্ট করা বন্ধ রাখতাম। তবে, একবার রাগের মাত্রা ছাড়িয়ে গেল, এবং অবাক পৃথিবী - তারা দুজনই ব্লগারদের কমেন্টের উত্তর দেয়া শুরু করলেন। এর পরের ইতিহাস সবাই জানেন। ... আশা করি রব শরীফ ভাইও একদিন কমেন্টের উত্তর দেয়া শুরু করবেন।


আপনার এ পোস্টটি ফিউশন ফাইভ ও নিশাত তাসনিম/ভার্চুয়াল তাসনিমের কথা স্মরণ করিয়ে দিল, যারা বছর শেষে সারাবছরের সালতালামী (শব্দটা ঠিক হলো কিনা সন্দেহ হচ্ছে) নিয়ে হাজির হতেন। ফিফা ঘোষণা দিয়েই ব্লগ ছেড়েছেন (হয়তবা অন্য নিকে এসেছেন, জানি না), নিশাত এসেছেন ভার্চুয়াল নাম নিয়ে। এ ধরনের পোস্ট লেখার জন্য সারাবছর জুড়ে প্রস্তুতি নেয়ার প্রয়োজন পড়ে এবং অনেক কষ্টের একটি কাজ, যা করতে হলে নিজের ক্রিয়েটিভির বেশ ক্ষতিও হয় নিঃসন্দেহে। আপনি সেই কষ্টসাধ্য কাজটি করেছেন, সেজন্য ব্লগারদের কাছ থেকে অবশ্যই অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রাপ্য। আমার ধন্যবাদ ও কৃতজ্ঞতা গ্রহণ করুন।

আপনি আপন মেধা ও দক্ষতা এবং অনন্যসাধারণ কলা-বিদ্যা দিয়ে পোস্ট লিখে যাচ্ছেন। শতভাগ জনপ্রিয়তা অর্জনের রেকর্ড পৃথিবীর ইতিহাসে কারো আছে কিনা জানি না, তাই শতভাগ জনপ্রিয়তা বললাম না, তবে ব্লগে জনপ্রিয়তার এমন শীর্ষ স্পর্শ করার গৌরব আপনার মতো আর কারো আছে কিনা, আমার জানা নেই। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।

পরে সময় নিয়ে কমেন্ট পড়বো এবং হয়ত আরো দু-একটা কমেন্ট আমি নিজেই করে যাবো নে :)

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫১

শায়মা বলেছেন: ঠিক বলেছো ভাইয়া মিঃ বিকেলের লেখা অনেক সুন্দর!!
আমি পরে এডিট করে দেবো এই পোস্ট যাদের যাদের নাম পাবো।

হ্যাঁ বিশ্বাসই হয়না এই যে রাজীব নূর ভাইয়া নুরুভাইয়া এরা এখটা সময় মুখে কুলুপ এটে থাকতেন। কারো কোনো জবাবও দিতেন না কাউকে কমেন্টো না। এখন তো মুখ চপে ধরলেও বাক্য বন্ধ হবে না। এমনই ছিল নুরুভায়েরও অবস্থা। বর শরীফ ভাইয়া মনে হয় না কোনোদিন বদলাবেন। হা হা

না এইসব আমিও কি কম করেছি ভাইয়া। কত কত প্রিয় ব্লগার প্রিয় পোস্টের তালিকা দিয়ে গেছি প্রতি বছরে। এসবে তেমন একটা কষ্ট লাগে না আমার।


আপনি আপন মেধা ও দক্ষতা এবং অনন্যসাধারণ কলা-বিদ্যা দিয়ে পোস্ট লিখে যাচ্ছেন। শতভাগ জনপ্রিয়তা অর্জনের রেকর্ড পৃথিবীর ইতিহাসে কারো আছে কিনা জানি না, তাই শতভাগ জনপ্রিয়তা বললাম না, তবে ব্লগে জনপ্রিয়তার এমন শীর্ষ স্পর্শ করার গৌরব আপনার মতো আর কারো আছে কিনা, আমার জানা নেই। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।


এই কথাগুলোর জন্য অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি! :)

২৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- বাড়ি নির্মাণ করতে গিয়ে নানান টেনশনে সামুতে পিছিয়ে গেছি। আশা করছি আবার নিয়োমিত হতে পারবো শীঘ্রই।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫১

শায়মা বলেছেন: তাই তো বলি ভাইয়া হঠাৎ চুপচাপ কেনো এত!!!

২৬| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৩

বিজন রয় বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগে এমন দুজন ব্লগার ছিলেন - নূর মোহাম্মদ নূরু ভাই এবং রাজীব নুর, যাদের লেখা অনেক দিন ধরেই শুধু আমি একা কমেন্ট করতাম ..... কথাটি সর্বাংশে ঠিক নয়, ২০১৫ সালের জানুয়ারি থেকে আমি ব্লগে আসার পর মানে নিক খোলার পর দেখতাম তাদের লেখায় কোনো মন্তব্য পড়ে না, তো আমি করতাম, তাদের কোনো পোস্টই আমি বাদ দিতাম না। বিশেষ করে নূরু ভাইয়ের জীবনীমূলক পোস্টে। তখন রাজীবকে আমি খুব খোঁচাতাম। আপনি ২০১৫ সালের আগে কি করতেন সেটা অবশ্য আমার জানার কথা নয়।

আপনিও ব্লগের একজন ইতিহাস
। আপনাকে আগে আমি সাদ কালো রঙিন এই ব্লগারের সাথে গুলিয়ে ফেলতাম।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৩

শায়মা বলেছেন: কাকে মিলাতে ভাইয়া?? সাদা কালো রঙিনের সাথে আমাকে নাকি সোনাবীজভাইয়াকে? কাকে মিলাতে বলোতো?

২৭| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৪

মিরোরডডল বলেছেন:




এরকম একটা পোষ্ট লেখার জন্য অনেক বেশি সময় আর শ্রম দিতে হয়। তারজন্য তোমাকে সাধুবাদ।

সচল ব্লগারদের মধ্যে তোমার নামটাও যোগ করো।
সারাবছর তুমিও এরকম তথ্যপূর্ণ পরিশ্রমী পোস্ট আর মন্তব্যে সচল থাকো, ব্লগকে সচল রাখো।

আমাকে নিয়ে যা লিখেছো, জানিনা আমি এতোটা প্রসংশা পাবার যোগ্য কিনা।
তবে তোমাদের সবার এই আন্তরিকতা আর ভালোবাসার জন্য আমি কৃতজ্ঞ।

জানা এবং অজানা কারণে হারিয়ে যাওয়া আমার বন্ধুদের জন্য অনেক অনেক শুভকামনা।
যেখানেই থাকুক অনেক বেশি ভালো থাকুক, সুখে থাকুক, আনন্দে থাকুক।

ব্লগের পাতায় তাদের মিস করি।
যদি আবার কখনও ফিরে আসতে দেখি ভালো লাগবে।

সবাইকে নিয়ে ভালো থাকার মধ্যেই প্রকৃত ভালো থাকা।
আমরা এখানে আনন্দে আছি অথচ আমাদেরই কাছের অনেকেই বিচ্ছিন্ন আছে, হয়তো ভালো নেই, হয়তো কষ্ট পাচ্ছে, এই ভাবনাটা আমাকে ভাবায়, কষ্ট দেয়। ব্লগে আসি, ঘুরে বেড়াই কিন্তু কিছুদিন আগে যেমন হ্যাপি হ্যাপি লাগতো, সেই হ্যাপিনেসটা এখন আর খুঁজে পাইনা।

এনিওয়ে, পোষ্টে উল্লেখিত সকল ব্লগারদের জন্য এবং ব্লগ টিমের জন্য নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা।
তোমাকে আবারও থ্যাংকস বছর শেষে এরকম একটা পোষ্টের জন্য।


০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৭

শায়মা বলেছেন: খুবএকটা শ্রম দেইনি মিররমনি। তার চাইতে গল্প বা কবিতা লিখতে অনেক বেশি শ্রম লাগে।
সচল ব্লগারদের মধ্যে নিজের নাম দিয়ে দিলে বুঝি আমার লজ্জা লাগবে না?? :P

হ্যাঁ তোমাকে নিয়ে যা লিখেছি তুমি আসলেও তাই। আর হ্যাঁ ফিরে আসলে আসলেও আমরা অনেক খুশি হবো।

ব্লগে আসি, ঘুরে বেড়াই কিন্তু কিছুদিন আগে যেমন হ্যাপি হ্যাপি লাগতো, সেই হ্যাপিনেসটা এখন আর খুঁজে পাইনা।<<<< মন খারাপ করো না মিররমনি। সময় অনেক বড় বন্ধু ইনশা আল্লাহ সব ঠিক হয়ে যাবে। :)


নতুন বছরের শুভেচ্ছা আর মাত্র দেড় সপ্তাহ পরেই অস্ট্রেলিয়া যাচ্ছি। :)

আবার নিউ ইয়ার্স ফায়ার ওয়ার্ক দেখবো সেখানেই ইনশা আল্লাহ!

২৮| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা অনলাইন জগতে যখন বলি ভার্চুয়াল তখন ভার্চুয়াল শব্দটার অর্থ হল;
created by computer technology and appearing to exist but not existing in the physical world :

ক্যামব্রিজ অভিধান থেকে অর্থটা দিলাম। আরও অনেক অভিধানেই এই অর্থ পাবেন। এই কারণেই ভার্চুয়াল মিটিং, ভার্চুয়াল শপিং, ভার্চুয়াল স্কুল এগুলির মানে অবাস্তব মিটিং, অবাস্তব শপিং বা অবাস্তব স্কুল বুঝায় না। ভার্চুয়ালের অর্থ অলীক বা অবাস্তব না। প্লাটফর্মটা ভার্চুয়াল কিন্তু লেনদেন, কাজ, কারবার, কথা বার্তা, শিক্ষা এগুলি বাস্তব। আপনারা ভার্চুয়াল শব্দের বাংলা বানানোর চেষ্টা করেছেন অপরবাস্তব শব্দ তৈরির চেষ্টার মাধ্যমে। কিন্তু ভার্চুয়াল মানে কেউ অবাস্তব বললে বোঝা যায় তার ভাষা জ্ঞানের অনেক অভাব আছে। এই কারণেই বললাম যে ব্লগে যোগাযোগ ভার্চুয়ালি হলেও ব্লগ এবং ব্লগার বাস্তব জিনিস। অবাস্তব জিনিস না। আপনি বলতে চাচ্ছেন যে ব্লগিং এবং ব্লগ অবাস্তব। কারণ আপনি ভার্চুয়াল শব্দটার সঠিক অর্থ বুঝতে পারেননি। X(

ঐ পত্রিকায় কে কি লিখলো কে কার অনুমতি ছাড়া লিখলো এগুলি বিষয় না। ব্লগকে অবাস্তব বলছেন এটাই আমার আপত্তি। ব্লগ একটা ভার্চুয়াল জগত কিন্তু এই ভার্চুয়াল মানে হল উপরে অভিধান থেকে যা বলেছি সেটা। আশা করি বুদ্ধির ঢেঁকির মাথায় এবার বিষয়টা ঢুকবে। X(

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৪

শায়মা বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা অনলাইন জগতে যখন বলি ভার্চুয়াল তখন ভার্চুয়াল শব্দটার অর্থ হল;
created by computer technology and appearing to exist but not existing in the physical world :


এর মানে কি? ফিজিকাল ওয়ার্ল্ডে যার অস্তিত্ব নেই সেটা কি করে বাস্তব হয় ভাইয়া? বাস্তব কর্মকান্ডে জড়িত হলেও সেটা অবাস্তবই। কাজেই ভার্চুয়াল ইজ নট বাস্তব।

আর অপরবাস্তব তুমি ডিকশনারীতে পাবেনা বটে তবে সেটা যৌগিক শব্দ অপর+ বাস্তব= অপরবাস্তব। কাজেই অপরবাস্তব কোন ভুল শব্দ না। এটা যৌগিক শব্দ ! যেমন রহস্যপত্রিকা ! অভিধানে এই শব্দ পাওয়া যাবে না । এটা তৈরী হয়েছে দুটো শব্দকে একত্র করে ! তেমনি অপরবাস্তবও !দুটি শব্দকে যোগ করে এই শব্দ তৈরী হয়েছে। এই শব্দেও কোনো ভুল নেই।


আমরা যে ছবি আঁকি তা বাস্তবের মত দেখতে তাই বলে বাস্তব হয়ে গেলো? নাটক সিনেমাও বাস্তবের মত হাসায় কাঁদায় তাই বলে বাস্তব হয়ে গেলো? আমরা কি সেসবকে বাস্তব থেকে আলাদা করি না? !

এখন যা কিছু বাস্তবের মত বাস্তব নয় তাকে যেমন অবাস্তব বলা যায় না তেমনি বলা যায় না বাস্তব । তাই তাকেই বলা হচ্ছে পরাবাস্তব কিংবা অপরবাস্তব !! এখানে অপরবাস্তব মানেই হলো যা কিছু আসলে বাস্তবের মত কিন্তু বাস্তব নয় !

তোমার দেওয়া সংজ্ঞার ফাঁদেই তুমি কিন্তু আটকে যাও ভাইয়া। কাজেই তর্কের খাতিরে তর্ক করো না। ভারচুয়াল ওয়ার্ল্ডকে তুমি বাস্তবে টেনে আনতে পারো কিন্তু ভার্চুয়াল ওয়ার্ল্ড কখনই রিয়েল ওয়ার্ল্ড বা বাস্তব না।









এখানে অপরবাস্তব মানেই হলো যা কিছু আসলে বাস্তবের মত কিন্তু বাস্তব নয় !

২৯| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


পরিশ্রমী ও ধৈর্যশীল পোস্ট ।
এত পরিশ্রম করে পোস্ট করা আমার পক্ষে কখনোই সম্ভব নয়।
আপনার ধৈর্যের প্রশংসা করতেই হবে।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।

আমার ধৈর্য্য অসীম! :)

৩০| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৯

বিজন রয় বলেছেন: ব্লগে নিন্মে উল্লেখিত দুটি নিক নেম আমার সবচেয়ে পছন্দ হতো।
........... তারা কোথায় যেন হারিয়ে গিয়েছেন!!
কিভাবে এমন সুন্দর নাম নেয়ার বিষয়টি মাথায় আসে জানিনা!!
.
নিকট দুটি হলো...........
০১. আমি উঠে এসেছি সৎকারবিহীন
০২. অদৃশ্য সত্তার বাক্যালাপ

আমি উঠে এসেছি সৎকারবিহীন ........... এটা সম্ভবত একটি কবিতার লাইন।



০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৭

শায়মা বলেছেন: হ্যাঁ এই নিক দুটি ভাইয়ার কথা মনে আছে আমার। কিন্তু তারা তো মনে হয় অনেক আগেই হারিয়ে গেছে। যদিও লিঙ্কে ঢুকিনি এখনও।

৩১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৯

তাহেরা সেহেলী বলেছেন: অনেক পরিশ্রমের পোস্ট। কিন্তু
যারা নতুন এলো তাদের জন্যে কি, কিছু আছে!?

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৬

শায়মা বলেছেন: ওহ নতুন যারা কেমেন তারা অবশ্যই এই নিয়ে একটা পোস্ট লেখা যেতে পারে।

তুমি একটা কাজ করো আপুনি। নতুনদের একটা লিস্ট এনে দাও। আমি লিখতে বসে যাই। অবশ্য তুমি চাইলে নিজেও লিখে ফেলতে পারবে। :)

অনেক অনেক ভালোবাসা আপুনিমনি!!!!!!

৩২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৬

সামরিন হক বলেছেন: সবাইকে অভিনন্দন।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৭

শায়মা বলেছেন: অনেক ভালোবাসা আপুনি! :)

৩৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৭

মনিরা সুলতানা বলেছেন: কতকত ব্লগার প্রিয়মুখ মনের আয়নায় উঠে এলো।
ব্লগিং ব্লগার ব্লগ ভালোবাসার অপর নাম।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৮

শায়মা বলেছেন: একদম তাই আপুনি!

তুমি কিন্তু আর একটু হলেই অচল হয়ে যাভে। শিঘ্রি পোস্ট নিয়ে আসো আপুনি!!! :)

৩৪| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: এতো ধৈর্য! এতো পরিশ্রম~শত ব্যস্ততায় চলে নাগরিক যাপিত জীবন;
সবই আরো প্রস্ফুটিত হলো এতো সুন্দর লেখায়!

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৮

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়া। :)

৩৫| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪২

বিজন রয় বলেছেন: এই নিন সচল, অচল, নিখোঁজ, নিরুদ্দেশ কিছু ব্লগার।
০১. মানুষ
০২. সুখী মানুষ
০৩. ময়নামতি
০৪. অসামাজিক০০০৭
০৫. জসিম
০৬. আমিনুল ইসলাম
০৭. মিলটন
০৮. সোনাবীজ অথবা ধুলোবালিছাই
০৯. সাদকালোরঙিন
১০. ইনকগনিটো
১১. অনিরুদ্ধ
১২. কৌশিক
১৩. অর্ফিয়াস
১৪. রাষ্ট্রপ্রধান
১৫. আকাশের তারাগুলি
১৬. পারভেজ
১৭. অনিক
১৮. শিপু ভাই
১৯. জুল ভার্ন
২০. ১১ স্টার
২১. অযান্ত্রিক হৃদয়
২২. ব্লগার ইমরান
২৩. জা না লা
২৪. সাকিন উল আলম উভান
২৫. যোগী
২৬. স্বদেশ হাসনাইন
২৭. অমিত চক্রবর্তী
২৮. অচিন পাখি
২৯. রোবট ভিশন
৩০. নষ্ট কবি
৩১. ফাইরুজ
৩২. রিমঝিম বর্ষা
৩৩. বৃষ্টি ভেজা সকাল ১১
৩৪. হাসান মাহবুব
৩৫. বৃষ্টিধারা
৩৬. শায়েরী
৩৭. সোজা সাপটা
৩৮. মোহাম্মদ সাজ্জাদ হোসেন
৩৯. আর. এইচ. গুমন
৪০. রিয়েল ডেমোন
৪১. জেরী
৪২. দুর্নীতিবাজ
৪৩. চানাচুর
৪৪. কানন শাহ
৪৫. মারুফ হায়দার নিপু
৪৬. আরিশ ময়ুখ
৪৭. আমি ২৪৪১১৩৯ থেকে বলছি
৪৮. পুরাতন
৪৯. ত্রিনিত্রি
৫০. স্বপ্নবিলাসী আমি
৫১. লবঙ্গলতিকা
৫২. জামিনদার
৫৩. রুদ্র প্রতাপ
৫৪. হুপফুলফরইভার
৫৫. খন্ডকাব্য
৫৬. কবি শহিদুল
৫৭. হিবিজিবি
৫৮. পটল
৫৯. ময়ুর পাখি
৬০. মেঘবন্ধু
৬১. মোঃ জুলকার নাইন
৬২. জয় রাজ খান
৬৩. নীরব০০৯
৬৪. অথৈই সাগর
৬৫. সুরঞ্জনা
৬৬. বাবানুড়া
৬৭. বলাক০৪
৬৮. আগিিম
৬৯. হিমচরি
৭০. নিমচাঁদ
৭১. শব্দহীন জোছনা
৭২. স্বাধীকার
৭৩. লঙ্কাকান্ড
৭৪. স্বার্থতা
৭৫. আমি সুখ পাখি
৭৬. জাহাজী পোলা
৭৭. নোমানআমি
৭৮. সুখী বাঙালী
৭৯. এখনই সময়
৮০. তামোদাচি
৮১. সরলতা
৮২. সরল মানুষ
৮৩. বাবুনি সুপ্তি
৮৪. বড় বিলাই
৮৫. রক্তিম কৃষ্ণচূড়া
৮৬. কল্পনাবিলাসী স্বপ্ন
৮৭. সত্যাশ্রয়ী
৮৮. ব্যাপারনা
৮৯. রাইসুল জুহালা
৯০. আহমেদ আরিফ
৯১. চশমখোর
৯২. জিশান শা ইকরাম
৯৩. স্বপ্নশিকারী
৯৪. গান পাগলা
৯৫. গানচিল
৯৬. টানজিমা
৯৭. প্রিন্স অফ পারসিয়া
৯৮. আলিম আল রাজি
৯৯. সুপান্থ সুরাহী
১০০. কষ্ট ১
১০১. প্রজন্ম ৮৬
১০২. ছোট মির্জা
১০৩. চতুস্কোন
১০৪. প্রিন্স অফ বদ্বীপ
১০৫. মাইশা আক্তার
১০৬. যীশুমন
১০৭. নীল দর্পন
১০৮. বিদ্রোহী ভৃগু
১০৯. সাধারন মানুষ
১১০. পারভেজ আলম
১১১. সুভ্রতা
১১২. কাউসার রুশো
১১৩. আইজাক নিউটন
১১৪. স্বপ্নসারথী
১১৫. স্বপ্ন সওদাগর
১১৬. প্রিয়ত
১১৭. আইরি সুলতানা
১১৮. মাহমুদা সোনিয়া
১১৯. সায়েম মুন
১২০. মিজান আনোয়ার
১২১. মাহবু১৫৪
১২২. শিরিষ
১২৩. গুরুজী
১২৪. স্পেলবাইন্ডার
১২৫. সেবু মুস্তাফিজ
১২৬. সুলতানা ষিরিন সাজি
১২৭. জিকসেস
১২৮. মিরাজরং
১২৯. মুহিব
১৩০. জহুরুল কাইয়ুম
১৩১. জুন
১৩২. একজন সাদা বালক
১৩৩. আঁধারি অপ্সরা
১৩৪. লেখাজোকা শামীম
১৩৫. সকাল রয়
১৩৬. শোশমিতা
১৩৭. শায়মা
১৩৮. নিভৃত নয়ন
১৩৯. একাকি রাতে
১৪০. তেলাপেকার ডানায়
১৪১. অস্থির পৃথিবী
১৪২. শ্রাবণ্য
১৪৩. ফারহা তন্বী
১৪৪. মাহী ফ্লোরা
১৪৫. বোকা মেয়ে
১৪৬. রাজসোহান
১৪৭. রেজোয়ানা
১৪৮. অন্যমনস্ক শরৎ
১৪৯. কুঁড়ের বাদশা
১৫০. শ।মশীর
১৫১. জহুরুল আলম স্ট্রীম
১৫২. উন্মোচক
১৫৩. ঘুমন্ত আমি
১৫৪. আল মনসুর
১৫৫. উধাও ভাবুক
১৫৬. কাঠের খাঁচা
১৫৭. ফেরদোসী
১৫৮. কাঠুরিয়া
১৫৯. শতরূপা
১৬০. সোমহেপি
১৬১. মানবী
১৬২. রনি আহমেদ
১৬৩. নৈশাচারী
১৬৪. ভোরের তারা
১৬৫. শ্রাবণী
১৬৬. সরল মানুষ
১৬৭. আলী প্রাণ
১৬৮. নষ্টালজিক
১৬৯. মুখ ও মুখোশ
১৭০. তৃথা
১৭১. ত্রিভূজ
১৭২. রঙ পেন্সিল
১৭৩. মৃন্ময়ী
১৭৪. ফুলপরী
১৭৫. মে ঘ দু ত
১৭৬. বিপ্লব কান্তি
১৭৭. সৈয়দা আমিনা ফারহিন
১৭৮. নুরন নেসা বেগম
১৭৯. কালিদাস
১৮০. কর্ণ
১৮১. স্বপ্নশিকারী
১৮২. রুদ্রমরু
১৮৩. লিটন আলম
১৮৪. সুনীল সমুদ্র
১৮৫. দর্পন
১৮৬. বনছায়া
১৮৭. ভিজামন
১৮৮. পাহাড়ের কান্না
১৮৯. কাব্য
১৯০. অরুদ্ধ সকাল
১৯১. নিঃসঙ্গ
১৯২. কবি ও কাব্য
১৯৩. স্তব্ধতা’
১৯৪. প্রিন্স হাইয়ান
১৯৫. রোকন নাইহান
১৯৬. অতৃপ্ত আত্মা
১৯৭. সকাল রয়
১৯৮. শয়তান
১৯৯. সজল শর্মা
২০০. জলপতনের নিরবতা
২০১. লুলু পাগলা
২০২. দ্বীপ রয়
২০৩. আমি ভাল আছি
২০৪. মাথা পাগলা
২০৫. নিশাচর ছেলে
২০৬. দুরন্ত স্বপ্নচারী
২০৭. সাইফ বাঙালী
২০৮. আমি শুভ্র
২০৯. নীল মুদ্রা
২১০. অলস ছেলে
২১১. মোসাব্বির
২১২. নীল ভোমরা
২১৩. যীশু
২১৪. মোটা মানুষ
২১৫. সত্যবাদী মনোবট
২১৬. একলোটন
২১৭. আমরা তোমাদের ভুলবো না
২১৮. ১২৩৪
২১৯. অসময়ের আমি
২২০. আকাশ মামুন
২২১. মেঘ বলেছে যাবো যাবো
২২২. ইচ্ছে
২২৩. আকাশটালাল
২২৪. তারার হাসি
২২৫. অদ্ভুত
২২৬. ছন্দহীন
২২৭. নীলতারা
২২৮. হাসান যোবায়ের
২২৯. স্বপ্নকথক
২৩০. রাত্রি ২০১০
২৩১. লাইলী আরজুমান খানম লায়লা
২৩২. দুখীমানব
২৩৩. চিঠি
২৩৪. প্রিয়
২৩৫. কুমনা
২৩৬. সহেলী
২৩৭. ভালমেয়ে
২৩৮. অজানা এক পথিক
২৩৯. আঁধারের মুসাফির
২৪০. নক্ষত্রপথ
২৪১. ১০১টি নীলপদ্ম
২৪২. বিবর্ন আমি
২৪৩. আলোছায়া
২৪৪. নির্বাসিত পথিক
২৪৫. দুখী ছেলে
২৪৬. অস্থির পোলাপাইন
২৪৭. বিলীন অরণ্য
২৪৮. দুর আকাশের নীলতারা
২৪৯. দেহপূজা
২৫০. অরণ্যের পথিক
২৫১. নিশাচর
২৫২. নষ্ট ছেলে
২৫৩. মাটি ও মানুষ
২৫৪. অজানা আমি
২৫৫. স্বপ্নজয়
২৫৬. স্বপ্ন ও সমুদ্র
২৫৭. মেঘের পরে মেঘ
২৫৮. সীমান্তে াসীম
২৫৯. তারার হাসি
২৬০. অদ্ভুত শূণ্যতা
২৬১. নক্ষত্রের কান্না
২৬২. শয়তান হন্তারক
২৬৩. লাল দরজা
২৬৪. রাজামশাই
২৬৫. রাজর্ষি
২৬৬. সাগর কন্যা
২৬৭. প্রকৃত বন্ধু
২৬৮. পঙ্খিরাজ
২৬৯. বিবর্তনবাদী
২৭০. পরিবেশবাদী ঈগল পাখি
২৭১. পরপারে একা
২৭২. অদৃশ্য
২৭৩. ত্রিশোংকু
২৭৪. নির্লিপ্ত নয়ন
২৭৫. স্বপ্ন বালক
২৭৬. চিন্তাশীল
২৭৭. নিঃসঙ্গ নির্ঝর
২৭৮. তেপান্তরের মাঠ
২৭৯. কালবেলার অকাল ভাবনা
২৮০. চোরকাঁটা
২৮১. স্বপ্নমায়া
২৮২. অরুনোদয়
২৮৩. সমুদ্রতীরে
২৮৪. মনের কথা
২৮৫. ফেরারি পাখি
২৮৬. স্বপ্ন পূরণ
২৮৭. কালো মেঘের ছায়া
২৮৮. সাদাচোখ
২৮৯. অন্ধ
২৯০. নতুন রাজা
২৯১. অশ্বডিম্ব
২৯২. কখনো মেঘ কখনো বৃষ্টি
২৯৩. সবুজ পাতা
২৯৪. নীল লাল সবুজ
২৯৫. নিঃশবাদ শিশির
২৯৬. ঘাসফুল
২৯৭. সোনালী ডানা
২৯৮. স্বপ্নডানা
২৯৯. আপন ও অধরা
৩০০.দেখা হয় নাই চক্ষু মেলিয়া
৩০১. শ্রাবণের ফুল
৩০২. হায় ঈশ্বর
৩০৩.পৃথিবী আমারে চায় না
৩০৪.পদ্মাচরের লাঠিয়াল
৩০৫.হুতোম পেঁচার নকশা
৩০৬. সততার আলো
৩০৭.এককড়ি
৩০৮.উড়নচন্ডী
৩০৯. সৎ মানুষ
৩১০. অপ্রিয়
৩১১. আলোর দিশারী
৩১২. প্যাঁচ নাই
৩১৩. রাতের বৃষ্টির শব্দ
৩১৪. হ্যামেলিনের বাশিওয়ালা
৩১৫. মধুমিতা
৩১৬. শ্রাবণ সন্ধ্যা
৩১৭. সাঁঝবাতির রূপকথা
৩১৮. লাল সালু
৩১৯. সত্যভাষণ
৩২০. জনারণ্যে নিঃসঙ্গ পথিক
৩২১. কালোকাক
৩২২. দুরের পাখি
৩২৩. আশিস
৩২৪. এস কে ফয়সাল আলম
৩২৫. মুকুট
৩২৬. প্রাগৈতিহাসিক
৩২৭. সীমাহীন সমুদ্র
৩২৮. উল্টো মানুষ
৩২৯. চোখের বালি
৩৩০.ফেরিওয়ালা
৩৩১. ফেলুদার চারমিনার
৩৩২. লাল চাঁন
৩৩৩.নেফারতিতি
৩৩৪.সচেতন
৩৩৫.দূর্বার
৩৩৬. যুক্তিপ্রাজ্ঞ
৩৩৭.মো: তৌহিদ
৩৩৮.প্রিয়া
৩৩৯. মাইনাচ
৩৪০.মাইনাচ এইটিন - পন্ডিত
৩৪১. কালা’চান
৩৪২. ইনক্রেডিবল
৩৪৩.কাঙ্গাল মুরশিদ
৩৪৪. মৈত্রী
৩৪৫.আরিয়ানা
৩৪৬. সত্যান্বেষী
৩৪৭.অবুঝ পাঠক
৩৪৮.শিরনামহীন
৩৪৯. নাফীজ কাজী
৩৫০.আবিরে রাঙ্গানো
৩৫১. জন্ম থেকে জ্বলছি
৩৫২. সোজা আঙ্গুল
৩৫৩.বাংলা আমার প্রাণ
৩৫৪.মাহমুদুল হাসান কায়রো
৩৫৫.ধূসর পৃথিবী
৩৫৬. রাজীব নুর
৩৫৭.অপলক
৩৫৮.প্রকৌশলী আতিক
৩৫৯. অবাক মানুষ
৩৬০. উপদেশ গুরু
৩৬১. সপ্তডিঙা
৩৬২. আমি বিদ্রোহী
৩৬৩. মুনসী১৬১২
৩৬৪. টিভি পাগলা
৩৬৫. গৌরীসেনের কর্মচারী
৩৬৬. সুফিয়া
৩৬৭. এই আমি রবীন
৩৬৮.সুস্ময় পাল
৩৬৯. নীরব দর্শক
৩৭০.রাতুল রেজা
৩৭১. ঠোঁট কাটা বন্ধু
৩৭২. খালি ব্যান খাই
৩৭৩.নদ
৩৭৪.ময়নার বাপ
৩৭৫.হিজলবন
৩৭৬. অগ্নি সারথি
৩৭৭.কর্ণেল সামুরাই
৩৭৮.নক্শী কাঁথার মাঠ
৩৭৯. অন্ধ তীরোন্দাজ
৩৮০.অর্ক হাসনাত কুয়েটিয়ান
৩৮১. লিঙ্কনহুসাইন
৩৮২. শিশির সিন্ধু
৩৮৩.জ্যোøার ফুল
৩৮৪.বউ পাগল
৩৮৫.একলা বগ
৩৮৬.সামশিউর মামা ১
৩৮৭.অণুজীব
৩৮৮.আমি নি (?)
৩৮৯.বন্ধুহারা
৩৯০. মাথা ঠান্ডা
৩৯১. চেয়ারম্যান০০৭
৩৯২. বেঈমনি আমি
৩৯৩. হাছুইন্যা
৩৯৪. অতিথি পাখি
৩৯৫. আমি লিখতে চাই না
৩৯৬. গাধা মানব
৩৯৭. সবজান্তা-সবজানে
৩৯৮.খারাপ ছাত্র কিন্তু ভাল মানুষ
৩৯৯. চিরতার রস
৪০০. কবিরকস
৪০১. ভ্রান্ত পথচারী
৪০২. জল ছাপ
৪০৩.অসাধারণ মানুষ
৪০৪. অরণ্যে রোদন
৪০৫. আকার তোরা মানুষ হও
৪০৬. জোনাকিপোকা
৪০৭. আমি কে ?
৪০৮.লুব্ধক০১
৪০৯. আজানাবন্ধু
৪১০. জানাপাখি
৪১১. লালকা
৪১২. লেখোয়াড়

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩১

শায়মা বলেছেন: যাক নেক্সট ইয়ার এই লিস্ট থেকেই প্রয়োজনীয় নাম ধাম কেটে ছেটে পোস্ট বানাবো! :)

৩৬| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫১

বিজন রয় বলেছেন: আর এনারা ব্লগে নিক নেম নিয়েও কোনো দিন ব্লগিং করতে পারেননি, মানে ব্লগার হতে পারেননি, মানে পোস্ট করতে পারেননি!!! :) B-) :-B
.
০১. ব্লগমাতা
০২. পুত্তুম পিলাচ্
০৩. চ্রম লেখা
০৪. মডুর পিত্তথলি
০৫. জনপ্রিয়
০৬. সময়োপযোগি
০৭. সাহারা খাতুন
০৮. টাস্কি নাম্বার টু
০৯. আমি হতে চাই কোটিপতি
১০. ডয়েচেভেলের সাংবাদিক
১১. মুগ্ধপাঠ
১২. অসাধারণ
১৩. বালখিল্য
১৪. হিট খাইয়া যাই
১৫. সহমতের ব্রাদার
১৬. ডিজিটাল সুশীলবাবা
১৭. হ্যাটস অফ
১৮. আপত্তি নাই
১৯. মিক্সড প্রতিক্রিয়া
২০. তত্বাবধায়ক মঈন
২১. ধর্মীয় সন্তান
২২. কচুরিপানা
২৩. সাফের ফনা
২৪. বিষফোঁড়া
২৫. তারছেঁড়া
২৬. বাকস্বাধীনতা
২৭. মঞ্চের পিছনের অভিনেতা
২৮. কলকাঠি
২৯. রেড সেগন্যাল
৩০. পাকি-প্রেমিক
৩১. ইান্ডয়ান ধুতি
৩২. জ্ঞানী ও পাপী
৩৩. উন্নত মম নত শির
৩৪. তৈলাক্ত তেলাপোকা
৩৫. কালজয়ী ঘটনা
৩৬. এল সি ডি মনিটর
৩৭. ১৩ নং ফেকু ওস্তাগার লেন
৩৮. দৈনিক পত্রিকা
৩৯. মমতা ও তিস্তা
৪০. জামাত পুলিশ প্রশাসন
৪১. সতী নারীর পতি
৪২. দাড়িপল­ার হাজতবাস।
৪৩. ছাগুর মায়ের কান্না
৪৪. বাসর রাতের বিড়াল
৪৫. গোপন ভিডিও ক্লিপ
৪৬. শুকনো মস্তিস্ক
৪৭. আয়না ও অবশিষ্ঠ
৪৮. ব্লগ আড্ডার ক্ষুদিরাম
৪৯. সামু ও ৭৫০০০
৫০. দ্যাহেন দিন ভাই কলে­ন কি?

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩০

শায়মা বলেছেন: হা হা হা সবচেয়ে মজার নিক - মডুর পিত্ত থলি।

এত্ত পাগলও মানুষ হয়!!!!!!!!!!!!

৩৭| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভার্চুয়াল মিটিং মানে কি অবাস্তব মিটিং? ভার্চুয়াল প্লাটফর্মে আর্থিক লেনদেন মানে কি অবাস্তব লেনদেন? ভার্চুয়াল ক্লাস মানে কি অবাস্তব ক্লাস? ভার্চুয়াল জগতে ব্যবসা করা মানে কি অবাস্তব ব্যবসা?

বোকা মেয়ে। অনলাইন জগতে ভার্চুয়াল মানে আইসিটি প্রযুক্তি ব্যবহার করে কোন কাজ করা। তারমানে বোঝায় না যে কাজটাই অবাস্তব। ব্লগিংয়ের মাধ্যম হল প্রযুক্তি। কিন্ত তারমানে ব্লগিং অবাস্তব বুঝায় না।

@ ব্লগার ঢাবিয়ান ছেলে না মেয়ে এই সন্দেহ হল কেন?

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৮

শায়মা বলেছেন: ওহ এইসব মিটিং সিটিং শুরু হয়েছে বাস্তবে টেনে আনা ২০২০ থেকে। কোনো উপায় না দেখে। তারপরেও তা বাস্তবে টেনে আনলেও কখনই বাস্তবের মত কার্য্যকরী নহে। ভার্চুয়াল ভার্চুয়ালই। ভার্চুয়াল বা অনলাইন ক্লাস জীবনেও বাস্তবের মত ইউজফুল হয়? উপায়ন্তর না দেখে এই ব্যবস্থা করা হয়েছে।


আমিও বলিনি ব্লগিং অবাস্তব। কথা ঘুরাবানা কইলাম। আমি বলেছি এই অলীক জগত। তাকেই তুমি টেনে হিঁচড়ে ব্লগিং ব্লগার হেন তেন অবাস্তব প্রশ্নপত্র ফাঁস ফাঁস করে হাস ফাঁস লাগিয়েছো।

বুঝেছি এই সবই তোমার ঘাড়ে চাপা জ্বীনের কর্মকান্ড যে কিনা তোমাকে দিয়ে এই সব লেখায়।


ঢাবিয়ান ভাইয়া জিগাসা করলে বলবো তোমাকে বলবো কেনো?

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১১

শায়মা বলেছেন: যাইহোক আরেকটা কথা ভার্চুয়াল ক্ষেত্রটা অবাস্তব । কিন্তু কাজগুলোকে পরাবাস্তব কিংবা বাস্তবতার একটি সাপ্লিমেন্ট হিসেবে ব্যবহৃত হচ্ছে । তাই এটাকে পুরোপুরি বাস্তব বলা যায় না । তাই তো বলছি অপরবাস্তব !!


৩৮| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১১

শেরজা তপন বলেছেন: এতজনে এত্তো এত্তো চমৎকার সব মন্তব্য করেছেন যে, আমি দু/তিনবার এই পোস্টে এসেও মন্তব্য করার মত কোন কথা খুঁজে পাচ্ছি না!!
ব্লগ ব্লগারদের প্রতি আপনার আন্তরিকতা ও ভালোবাসার বিষয়ে কোনোরূপ প্রশংসাসুচক বাক্যেই ব্যাখ্যা করা সম্ভব নয়।
যুগ যুগ জিও আপু

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৫

শায়মা বলেছেন: হা হা ভাইয়া। সবার মন্তব্য বাদ দিয়ে দিয়ে শুধু সাড়ে চুয়াত্তরভাইয়ার সাথেই ঝগড়া করে যাচ্ছিই যাচ্ছি!!!!!!!!!! অক্লান্ত প্ররিশ্রমে! :)

কাল সকালে অনলাইন ক্লাস অথচ কিচ্ছু রেডি করিনি। আলাহ আমার কি হবে!!! :(

৩৯| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এতো লম্বা প্রতি-মন্তব্য করা লাগে? এক বাক্যেই তো বলা যেত। ঝগড়া করতে আর ভালো লাগছে না। আজকের মত ছাইড়া দিলাম। X(

এমন কি গোপন ব্যাপার যে ঢাবিয়ানকে বলা যাবে আমাকে বলা যাবে না। ওনার লিঙ্গ (লিঙ্গ মানে অভিধানে উল্লেখ করা শব্দের স্ত্রী-পুরুষ-ক্লীব ভেদ বুঝাচ্ছি) নিয়ে তো সবার একটা সন্দেহ সৃষ্টি হল এখন। ব্লগে ক্যাচাল লেগে যেতে পারে।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২২

শায়মা বলেছেন: না না কেচাল লাগবে কেনো? আমি কি তুমি যে কেচাল লাগায় দিয়ে মজা দেখবো!!! আমার ঘাড়ে কি তোমার বাড়ির কুটনা জ্বীনরে চাপতে দেবো নাকি!!!



ঝগড়া করবে কি?? নিজের কথার ফান্দে নিজেই পড়িলে বগা এমনেই বলে - আল বালো লাগতেতে না লে!!!!!!!! :P আজকের মত নিজেরে ছাইড়া দাও ভাইয়াজান। আমি সারাজীবন ঝগড়া চালায় যেতে পারবো কারণ আমি তো আর মাছি মারা কেরানীর মত কথা বলি না আমি নিজে নিজে কথা বলি। :)




৪০| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৩৮

মনিরা সুলতানা বলেছেন: আর বইলো না বছরজুড়ে এমন ব্যস্ত সময় গেলো!
পোষ্ট লেখার মুডে ফিরতে পারি নাই, তবে মন্তব্য করবো আশা করছি।

০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৮

শায়মা বলেছেন: সবাই ব্যস্ত হয়ে পড়ে আপুনি। তাই তো লেখার সময় হারিয়ে যায়। :(

৪১| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫৫

অপু দ্যা গ্রেট বলেছেন:



পোস্ট পড়লাম। এরপর মন্তব্য পড়লাম। বই পড়ার ক্ষেত্রে আমি এটাকে বলি বিশাল কলবরের একটি কাজ। এই পোস্টটিও ঠিক তেমন ই। অনেকের নাম নতুন ভাবে জেনেছি। অনেকে হারিয়ে যাওয়া ব্লগারের কথাও জানলাম। কেউ কেউ এখনও ধরে রেখেছেন। সেটাও ভাল লাগার বিষয়।

মাঝে আমি নিজেও ছিলাম না। কেন জানি লেখা বের হতেই চায় না। তাই আবার নতুন ভাবে সব শুরু করা চেষ্টা করছি। পড়ার ও লেখার মাঝে ফেরার এক চেষ্টা।

তবে হারিয়ে যাওয়া অনেক ব্লগারদের মিস করছি। এখন যেহেতু নিয়মিত আসা হয় তাই আশা করি তারাও ফিরে আসবেন।

১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৫

শায়মা বলেছেন: ভাইয়া তুমি আবার ফিরে আসো। পোস্ট লেখো বছর জুড়ে। সচল থাকো লেখায় মন্তব্যে হা হা হি হিতে কেচালে বেচালেও। :)

৪২| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: নিজে নিজে তো পাগলে কথা বলে। জীনে ধরলেও নিজে নিজে কথা বলে। তখন ঝাটা দিয়ে ঝারতে হয়। ঝাড়া লাগবে নাকি?

১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৬

শায়মা বলেছেন: নিজের পিঠে নিজে ঝাড়ো ভাইয়া। জ্বীন তো ঘাড়ে তো লেখাচ্ছে বুঝতেই পারছো না। তবে হ্যাঁ নিজের পিঠে ঝাটা না পৌছুলে ভাবীজীকে ঝাটাটা দিতে পারো। ভাবীজিই একমাত্র তোমার ভূত ছুটাতে পারবে মনে হয়। :)

৪৩| ০৯ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫৯

বিজন রয় বলেছেন: ৩৬ নম্বরে আমার মন্তব্য অবিশ্বাস করসেন নি??

ওইগুলারে রাজসোহান আর হাসান মাহবুব দুইবেলা পিডাইতো।

আপনার মনে নেই? এই তো সে দিনের কথা।

১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৯

শায়মা বলেছেন: পিডাইতো তো কত জনরেই কিন্তু স্পেশালী এই দুইডা নাকি সেটা মনে নাই।

৪৪| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:০৩

বিজন রয় বলেছেন: এই নিন আরো কিছু দিলাম, দিয়ে আজ ঘুমাতে যাই। আগামীকালকে আরো পাবেন।
০১. সুলতানা শিরিন সাজি
০২. শিরিষ
০৩. সুরঞ্জনা
০৪. অন্ধ আগন্তুক
০৫. আকাশ অম্বর
০৬. করবি
০৭. বীনা
০৮. আমি উঠে এসেছি সৎকারবিহীন
০৯. অমিত চক্রবর্তী
১০. নির্ঝর নৈঃশব্দ
১১. মতিউর রহমান সাগর
১২. মুকুটহীন সম্রাট
১৩. ভাঙন
১৪. শূণ্য উপত্যকা
১৫. মে ঘ দু ত
১৬. লাবণ্য ও মেঘমালা
১৭. অদৃশ্য সত্ত¡ার বাক্যালাপ
১৮. উশৃংখল ঝড়কন্যা
১৯. কালপুরুষ
২০. মানুষ
২১. ইনকগনিটো
২২. আকাশের তারাগুলি
২৩. অযান্ত্রিক হৃদয়
২৪. ব্লগার ইমরান
২৫. জা না লা
২৬. সাকিন উল আলম উভান
২৭. অচিন পাখি
২৮. রোবট ভিশন
২৯. নষ্ট কবি
৩০. ময়নামতি
৩১. বৃষ্টিধারা
৩২. শায়েরী
৩৩. সোজা সাপটা
৩৪. রিয়েল ডেমোন
৩৫. কানন শাহ
৩৬. আরিশ ময়ুখ
৩৭. আমি ২৪৪১১৩৯ থেকে বলছি
৩৮. ত্রিনিত্রি
৩৯. স্বপ্নবিলাসী আমি
৪০. লবঙ্গলতিকা
৪১. হুপফুলফরইভার
৪২. কবি শহিদুল
৪৩. পটল
৪৪. ময়ুর পাখি
৪৫. মোঃ জুলকার নাইন
৪৬. জয় রাজ খান
৪৭. নীরব০০৯
৪৮. অথৈই সাগর
৪৯. হিমচরি
৫০. লঙ্কাকান্ড
৫১. স্বার্থতা
৫২. আমি সুখ পাখি
৫৩. জাহাজী পোলা
৫৪. রক্তিম কৃষ্ণচূড়া
৫৫. সত্যাশ্রয়ী
৫৬. গান পাগলা
৫৭. গানচিল
৫৮. আলিম আল রাজি
৫৯. সুপান্থ সুরাহী
৬০. কষ্ট ১
৬১. প্রজন্ম ৮৬
৬২. ছোট মির্জা
৬৩. প্রিন্স অফ বদ্বীপ
৬৪. সাধারন মানুষ
৬৫. সুভ্রতা
৬৬. স্বপ্ন সওদাগর
৬৭. প্রিয়ত
৬৮. মিজান আনোয়ার
৬৯. শিরিষ
৭০. গুরুজী
৭১. জিকসেস
৭২. একজন সাদা বালক
৭৩. আঁধারি অপ্সরা
৭৪. লেখাজোকা শামীম
৭৫. তেলাপেকার ডানায়
৭৬. অস্থির পৃথিবী
৭৭. শ্রাবণ্য
৭৮. বোকা মেয়ে
৭৯. আল মনসুর
৮০. উধাও ভাবুক
৮১. ফেরদৌসী
৮২. শতরূপা
৮৩. সোমহেপি
৮৪. মানবী
৮৫. রনি আহমেদ
৮৬. নৈশাচারী
৮৭. ভোরের তারা
৮৮. শ্রাবণী
৮৯. আলী প্রাণ
৯০. মুখ ও মুখোশ
৯১. তৃথা
৯২. ত্রিভূজ
৯৩. রঙ পেন্সিল
৯৪. মৃন্ময়ী
৯৫. ফুলপরী
৯৬. সৈয়দা আমিনা ফারহিন
৯৭. রুদ্রমরু
৯৮. সুনীল সমুদ্র
৯৯. দর্পন
১০০. বনছায়া
১০১. ভিজামন
১০২. পাহাড়ের কান্না
১০৩. অরুদ্ধ সকাল
১০৪. নিঃসঙ্গ
১০৫. স্তব্ধতা’
১০৬. প্রিন্স হাইয়ান
১০৭. রোকন নাইহান
১০৮. শয়তান
১০৯. জলপতনের নিরবতা
১১০. আমি ভাল আছি
১১১. নিশাচর ছেলে
১১২. দুরন্ত স্বপ্নচারী
১১৩. নীল মুদ্রা
১১৪. মোসাব্বির
১১৫. সত্যবাদী মনোবট
১১৬. একলোটন
১১৭. আমরা তোমাদের ভুলবো না
১১৮. ১২৩৪
১১৯. অসময়ের আমি
১২০. তারার হাসি
১২১. অদ্ভুত
১২২. ছন্দহীন
১২৩. স্বপ্নকথক
১২৪. দুখীমানব
১২৫. কমুনা
১২৬. সহেলী
১২৭. ভালমেয়ে
১২৮. অজানা এক পথিক
১২৯. আঁধারের মুসাফির
১৩০. নক্ষত্রপথ
১৩১. ১০১টি নীলপদ্ম
১৩২. বিবর্ন আমি
১৩৩. আলোছায়া
১৩৪. নির্বাসিত পথিক
১৩৫. দুর আকাশের নীলতারা
১৩৬. অদ্ভুত শূণ্যতা
১৩৭. নক্ষত্রের কান্না
১৩৮. শয়তান হন্তারক
১৩৯. রাজর্ষি
১৪০. সাগর কন্যা
১৪১. প্রকৃত বন্ধু
১৪২. পঙ্খিরাজ
১৪৩. ত্রিশোংকু
১৪৪. তেপান্তরের মাঠ
১৪৫. কালবেলার অকাল ভাবনা
১৪৬. কালো মেঘের ছায়া
১৪৭. সাদাচোখ
১৪৮. অন্ধ
১৪৯. নতুন রাজা
১৫০. অশ্বডিম্ব
১৫১. কখনো মেঘ কখনো বৃষ্টি
১৫২. সবুজ পাতা
১৫৩. নীল লাল সবুজ
১৫৪. ঘাসফুল
১৫৫. আপন ও অধরা
১৫৬. দেখা হয় নাই চক্ষু মেলিয়া
১৫৭. শ্রাবণের ফুল
১৫৮. পৃথিবী আমারে চায় না
১৫৯. হুতোম পেঁচার নকশা
১৬০. প্যাঁচ নাই
১৬১. রাতের বৃষ্টির শব্দ
১৬২. হ্যামেলিনের বাশিওয়ালা
১৬৩. শ্রাবণ সন্ধ্যা
১৬৪. সাঁঝবাতির রূপকথা
১৬৫. লাল সালু
১৬৬. সত্যভাষণ
১৬৭. জনারণ্যে নিঃসঙ্গ পথিক
১৬৮. প্রাগৈতিহাসিক
১৬৯. প্রিন্স অফ বদ্বীপ
১৭০. বিরস বদন

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০১

শায়মা বলেছেন: যাক এরপরেরবারে আর একজনও ব্লগার বাদ যাবে না আমার লিস্টি পিস্টি থেকে! :)

৪৫| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:২০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পোস্ট না করতে পারলেও কিন্তু সবার খবরা খবর রাখতে চেষ্টা করি।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০২

শায়মা বলেছেন: তাহা তো জানিই ভাইয়া। তুমি আজও সচল আছো....... :)

৪৬| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:৩৪

স্প্যানকড বলেছেন: আমি যে কি উহা জানে আমার স্রষ্টা আর আমি ! ধন্যবাদ, ভালো থাকবেন :)

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

শায়মা বলেছেন: তাহা তো বটেই..... তিনি ছাড়া আর কে জানিবেক???

যাইহোক নচিকেতার গানটা মনে পড়লো.......

৪৭| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৫৩

নাহল তরকারি বলেছেন: আমাকে স্মরনে রাখার জন্য ধন্যবাদ।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১২

শায়মা বলেছেন: তোমাকেও ধন্যবাদ ভাইয়া। তোমার শিক্ষা পোস্টে তুলকালাম আলোচনা সহ্য করার জন্য। :)

৪৮| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১৯

noyon2009 বলেছেন: আমি একজন নিরব পাঠক । ব্লগে আছি: ১৩ বছর ২ দিন

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

শায়মা বলেছেন: ডিসেম্বর, ২০২৩ (১)
নভেম্বর, ২০২৩ (১)

যাক ঘুরে আসলাম তোমার ব্লগ! তবুও দুইটা পোস্ট দিয়েছো এ বছরে। :) ২০২৪ এ আরও বেশি সক্রিয় থাকো ভাইয়ামনি! :)

৪৯| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৪

মৃদুল শ্রাবন বলেছেন: ২০১৬ তে সামুর যখন টেকনিক্যাল প্রবলেম শুরু হলো, তখন অনেকদিন ব্লগে না ঢুকতে ঢুকতে অভ্যেসটা হারিয়ে গিয়েছিল। তারপর আর ব্লগে ঢোকা বা কোন পোষ্ট করা হয়নি।

অনেক বছর পরে কিছুদিন আগে আইডি/পাস্ওয়ার্ড রিকভার করে আবার ঢুকছি এখন মাঝে মাঝে।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

শায়মা বলেছেন: হ্যাঁ এ কারণেও অনেকেই অনভ্যস্ত হয়ে লেখার অভ্যাসই ভুলে গেছে।

সামুর নিক পাস হারানো, লগ ইন প্রবলেম এসবও ব্লগার হারিয়ে যাবার আরও কারণ!!

৫০| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৫

অপু তানভীর বলেছেন: এই বছর বেশি পোস্ট দেওয়া হয় নি । গড়ে দুই দিনে একটা পোস্ট দেওয়ার ইচ্ছে ছিল তবে দেওয়া হয় নি। এই বছরটা বিশেষ করে শেষের দিকে বেশ ব্যস্ততা এসে জমা হয়েছে ।
এই বছরে জলদস্যু এই বছরের শুরুর দিকে একটিভ থাকলেও শেষের দিকে এসে অন্য কাজে ব্যস্ত হওয়ার কারণে । এমন অনেকেই রয়েছে ।
ব্লগে এখন প্রায় সবাই কাজের ফাঁকে অবসরে আসে । এটাই এখন ব্লগিং ।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

শায়মা বলেছেন: হ্যাঁ সেই আগের দিনের হেলা ফেলা টাইমও আর নেই অতো শত ব্লগারেরাও নেই। তবুও আমরা কেউ কেউ ঠিকই আছি।

৫১| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১৯

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ এই ধরনের পোস্ট ব্লগারদের ব্লগ লিখতে ও সক্রিয় থাকতে উৎসাহ করে।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ সো মাচ ভাইয়া।

বাট আমি কিন্তু তোমার ফ্যান হয়ে যাচ্ছি !:)

৫২| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১৯

কাছের-মানুষ বলেছেন: ব্লগে এক সময় শের শায়েরী, সামু পাগলা, ওমেরা প্রমুখ সাহেব/মুহতারামাহ ব্লগারদের দেখতাম মোটামুটি লেপ কম্বল নিয়ে মনে হত ব্লগেই পরে থাকত! আজ তারা কোন ট্রেস ছাড়াই হারিয়ে গেল! মোহাম্মাদ আব্দুলহাক সাহেবকেও আমি চিনতাম আলো ব্লগ থেকেই, তিনি এখানে সক্রিয় ছিলেন, এখন হাওয়া হয়ে গেছে! জীবনের পট পরিবর্তনে মানুষের প্রায়োরিটি বদলে যায়!

আমি এ বছর বাসায় মোটামুটি একটি ওয়ার্ক-ষ্টেশন দার করিয়েছি, তাছাড়া ফেইসবুক-মেউসবুকে মোটামুটি অচল আছি বিদায় ব্লগে মাঝে মাঝে সচল থাকতে পারছি!

নতুন ব্লগার তৈরি হোক আমি চাই। আপনার পোষ্টের জন্য ধন্যবাদ।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: ঠিক তাই কোথায় হারিয়ে গেলো সোনালী বিকেলগুলো আর সেই সব সোনালী রুপালী মানুষগুলো!

তোমার জন্য অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি!!

তোমাকে এই ছবির মত হ্যাংলা পাতলা ভাবতাম।

পরে দেখলাম তুমি মোটেও এমন না। একদম গুল্লুগাল্লু মানুষ!!

৫৩| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: এই পোস্টখানা পড়িয়া দয়া করিয়া যাহারা অচল কিন্তু হচল হওয়ার আশা বক্ষে ধারণ করেন তাহারা দ্রুত ফিরিয়া আসুন। ধন্যবাদ সচল, অচল, পচল, নচল সবার খবর দিবার জন্য।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

শায়মা বলেছেন: হা হা না সবার খবর দিতে পারিনি তো!!!

তোমরা বাকীদের খবর দিয়ে যাও।

এডিট করে দেই। :)

৫৪| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আফসোস!

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

শায়মা বলেছেন: কেনো কেনো ভাইয়ু!!! আফসোস কেনো?

৫৫| ১০ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২২

আহমেদ জী এস বলেছেন: শায়মা,




বেশীর ভাগ সময়েই আসা ব্লগে হয়না বলে ব্লগের হাল-হকিকত চোখ ফঁসকে যায়। তবে আজ ঘুমুতে যাবার আগে ( আমার এখানে এখন রাত ১০টার বেশী ) কসরত করে একবার ব্লগে " দুই পা ফেলিয়া চক্ষু মেলিয়া " দেখতে গিয়ে দেখি ওম..মা.....ব্লগের হাল-হকিকত নিয়ে আপনার থিসিস।
এটা বলছিনে ' নাই কাজ খই ভাজ" করেছেন, তবে বলতেই হবে পোস্টটি " অঘটন ঘটন পটিয়সীর " একটি চলমান কোলাজ চিত্র।
এ্যাত্তো খাটাখাটুনির জন্যে ধন্যবাদ দেয়া ছাড়া "দেবার আর যে কিছু নাই...।" :(

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: হা হা ভাইয়া অঘটনঘটন পটিয়সী বলে কিন্তু মানুষজনকে চিন্তায় ফেলে দিলে। এই নিকে আরেকজন ছিলো সবাই ভাববে সেটাও আমার মাল্টি! :P

৫৬| ১০ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০৩

ঢাবিয়ান বলেছেন: ওরে বাপোরে কঠিন খাটুনি করেছেন। হঠাৎ ব্লগ ছেড়ে দেয়া ব্লগারদের মাঝে ব্লগার জুলভার্ন ও নির্বহনের অনুপস্থিতি খুব বেশি অনুভুত হচ্ছে।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

শায়মা বলেছেন: কিন্তু সবাই তো নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নেবে। এখানে কিন্তু জোর করার কিছু নেই সে যত মিসই করো না কেনো। :(

৫৭| ১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০২

জুন বলেছেন: ওহ,
ধাধাই হলো কাকু
কাকুই হলো ধাধা :-*
বোঝো তাহলে
আমি কত বড় গাধা :(

৩৫ নম্বর মন্তব্য না, তালিকার ৩৫ নম্বর ব্যাক্তি। উনি নাকি অপকট ( আমরা জানি অকপট) :-P

৪ টা মন্তব্য #:-S

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

শায়মা বলেছেন: ৩৫ এ দেয়ালিকা ৩৭ এ অপকট আপু! :)


হা হা অকপট আর অপকট থোড় বড়ি খাড়া খাড়া বড়ি থোড়....


হা হা ৪০টা মন্তব্য করলেও যা ৪ টাও তা । আলুচিত পাতায় তো অনেক আগেই চলে গেছে। :P

৫৮| ১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৬

করুণাধারা বলেছেন: আরও কেউ কেউ আছেন সারা বছর ব্লগে নিয়মিত ছিলেন, কিন্তু তোমার চোখ ফাঁকি দিয়ে গেছেন। একজন ইফতেখার ভূঁইয়া, আরেকজনের নাম উল্লেখ করলাম না। হয়তো কখনো আমাদের সকলের অন্তর হতে বিদ্বেষ বিষ নাশ হবে, সেদিন বলে যাবো।:(

মহাকান্ড পোস্ট করেছ। এত ব্যস্ততার মাঝে এমন মহাকান্ড করার সময় বের করো কী করে!!! আমার নামের সাথে বিদূষী বিশেষণ জুড়ে দিয়েছ দেখে বড় আনন্দ পেলাম। দুনিয়ার আর কেউ আমাকে চিনলো না, একমাত্র তুমিই চিনতে পারলে! আশাকরি সবাই এরপর থেকে চিনতে পারবে।

অবশ্য তুমি তো আবার প্রশংসা বাক্যের সাথে শুভকামনার দোকান খুলে রেখেছো সবার জন্য!! সবশেষে, আমিও চাই যে তোমার শুভ কামনায় হৃদয় সিক্ত করে তোমার ভাইয়া আবার আমাদের মধ্যে ফিরে আসুন। তোমার দেয়া তার পোস্ট পরিসংখ্যান যোগ করলাম, দেখি এ বছরে এ পর্যন্ত ৩৪৩ পোস্ট!! ডিসেম্বরের কত তারিখ পর্যন্ত তুমি দিয়েছো জানিনা, ডিসেম্বর শেষ হতে হতে ৩৬৫ পোস্ট হয়ে যাবে বলে আশা করা যায়! প্রতিদিন একটা করে পোস্ট গড়ে! এমন ব্লগারকে অনন্য ব্লগার না বলে তোমাকে অনন্য ব্লগার বলে ভুলই করে ফেললাম কিনা কে জানে! :(

এভাবে আরো অনেক বছর ব্লগে থাকো। তোমার জন্যও ঝুড়ি ভরা শুভকামনা।

১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

শায়মা বলেছেন: আর তোমার এই ভুলের জন্য একজন নির্বাসনে চলে গেলো। :(

এখন হাজারবার অনন্য বললেও কি আর হাকীম বা হুকুম নড়বে??

আরও কতদিন লাগবে কে জানে?? :(



যাইহোক তোমার জন্যও ভালোবাসা আপুনি!!!

৫৯| ১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৪

হাসান মাহবুব বলেছেন: আহা! এখনও চিপায় চুপায় আমার নাম দেহা যায়!

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০০

শায়মা বলেছেন: হ্যাঁ এখনও ধুকপুক করে টিকে আছো। এখনও উঁকি ঝুকি দিচ্ছো ! এই অনেক হামুভাইয়ু!!! :)

৬০| ১০ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৮

নজসু বলেছেন:



মাঝে মাঝে আগের সেই জমজমাট ব্লগটার কথা মনে হয়। কতো সুন্দর একটা সময় পার করেছি।
ফিরে পেতে ইচ্ছে করে সেই সময়গুলো। আন্তরিকতা, আড্ডা আর উচ্ছ্বলতা।
তবুও সামু ব্লগটা আজও জ্বলজ্বল করছে আপনাদের মতো কিছু সত্যিকারের ব্লগারদের ভালোবাসার কারণে।
আমারও কেমন যেন খুবই মায়া জমে গেছে এই ব্লগটা আর ব্লগে থাকা মানুষগুলির প্রতি।
ছাড়তে পারিনা, আবার গিলতেও পারিনা। জন্মদিনে ব্লগটা যেন আবার নতুন করে আবির্ভুত হয়।
শব্দে শব্দে যাক যাক ব্লগের পাতা। এই কামনা রইলো।

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০১

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়া।

৬১| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

সাসুম বলেছেন: গুড জব শায়মাপু

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু!! তোমাকেও উঁকি দিতে দেখে ভালো লাগলো!!! :)

৬২| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

প্রামানিক বলেছেন: সাদা মনের মানুষের নামটা কই

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৩

শায়মা বলেছেন: ভাইয়া তো হারিয়ে যাওয়াদের দলে। আসেইনা ব্লগে। :(

৬৩| ১০ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

তাহেরা সেহেলী বলেছেন: আপুমনি ডাকটা আমার খুব পছন্দ হয়েছে

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৫

শায়মা বলেছেন: আপুমনি না তো আপুনি!!!!!! হা হা অনেক অনেক ভালোবাসা আপুনি!!! :)

তুমি এই বছরে সচল হয়ে যাও। নতুন থেকে পুরাতন হও যুগ যুগ থাকো আমাদের সাথে! :)

৬৪| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:১৪

স্প্যানকড বলেছেন: নচিকেতার গানের জন্য ধন্যবাদ :)

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪১

শায়মা বলেছেন: তোমার মন্তব্য শুনে ঐ গান মনে পড়েছিলো ভাইয়ু!!! :)

৬৫| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপুনির চেয়ে আপুমণি ভালো শুনায়। আপুনি শুনতে খ্যাঁত খ্যাঁত লাগে।

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪২

শায়মা বলেছেন: যারা খ্যাত তাদের খ্যাত খ্যাত লাগে। তোমার লাগছে কারণ তুমি নিজে একটা খ্যাত!

৬৬| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: চোখে ঘুম তাই ঝগড়া করতে ইচ্ছে করছে না। আর প্রতিদিন ঝগড়া করলে মানুষেই বা কি বলবে। আপুনি কোন অভিধানে আছে? X(

আপনাকে আসামী বলা উচিত?

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০০

শায়মা বলেছেন: হি হি হেরে গেলে মানুষের ঘুমই পায় ভাইয়ু!

মানুষের বলার ধার ধারি!!!


যাইহোক আপুনি আমার অভিধানে আছে! :)

স্বৈরাচারী অভিধান! :)

৬৭| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসামী ভাষায় আপুনি মানে আপনি। এই কারণে আপনাকে আসামী বলেছি। আরেকটা কারণেও আপনাকে আসামি বলা উচিত। সেটা না হয় এখন না বললাম।

এই পোস্টে আপনি ১২৭ বার ভাইয়া বা ভাইয়ামণি বলেছেন। আর আপু বা আপুনি বলেছেন ৩৬ বার। পোস্টের প্রতি-মন্তব্যে কতবার বলেছেন সেটা গুণে শেষ করা যাবে না। প্রত্যেকটা বাক্যে ভাইয়া আর আপুনি বলা একটা মুদ্রাদোষ বলা যেতে পারে। ধীরে ধীরে এই বদভ্যাস ছাড়তে হবে।

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৮

শায়মা বলেছেন: হা হা আসামী ভাষা বাসামী ভাষা নিয়ে তুমি থাকো। আর আরেকটা বারেকটা নিয়েও। আমি কারণ বারণের ধার ধারি নাকি!!!!


যাইহোক মানুষের খেয়ে কত কাজ কম থাকলে মানুষ এই ভাইয়া আপুনি গুনে!!!!!!!!!! ভাইয়া তুমি তো মনে হয় বাংলাদেশের বেকার সমস্যা!!! তাই তো বসে বসে খই গুনছো!!!!!!!!!!!


হায়রে এতদিনে বুঝলাম এমন খিটখিটে বুড়া হইসো কেমনে!!! এই কারণেই ..... এই কারনেই......

৬৮| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৭

সেলিম আনোয়ার বলেছেন: আমার বংশের সবচেয়ে বড় কাজিন কে আমরা আপুনি বলি।। এটা শুধু একজনই । আমাদের আপুনি অনেক সুন্দর। অদ্ভুত সুন্দর। আমাদের অনেক আদর করতেন। শায়মা বলছে বলে বলছিনা। আপুনি শব্দের সাথে পরিচয় আমার শিশু বেলা থেকেই। :)

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১০

শায়মা বলেছেন: কি বলো ভাইয়ু!!!!!!!!

আমি তো ভেবেছিলাম আমি এই শব্দের আবিষ্কারক!!!

৬৯| ১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩২

বিজন রয় বলেছেন: দূর্দান্ত পোস্ট! অসাধারণ পোস্ট!!

অনেক পরিশ্রম করেছেন শায়মামনি!

আপনিই তো আসলে অঘটনপটিয়সী।

টুপি খোলা স্যালুট আপনাকে এই পোস্টের জন্য।

১০ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১১

শায়মা বলেছেন: বিজনভাইয়ু!!!

হঠাৎ এত আনন্দের কারণ কি বলোতো!!!

ভাবীজীর নাম্বারটা দাও তো একটু খোঁজ নিয়ে দেখি ......তোমার জীবনের হাল হকিকত!!!

৭০| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:০৪

খায়রুল আহসান বলেছেন: এ এক বিশাল কর্মযজ্ঞ; খুব কম ব্লগারই এতটা ধৈর্য নিয়ে এ রকমের শ্রমসাধ্য ও সময়খেকো পোস্ট লিখতে পারেন বা লিখে থাকেন। অবশ্য আপনি এর আগেও একাধিক নিক থেকে এ রকমের পোস্ট লিখেছেন, যেগুলো বহুল পঠিত হয়েছিল এবং তুমুল জনপ্রিয়তা পেয়েছিল।
এতজন ব্লগারের প্রোফাইলে গিয়ে গিয়ে পরিসংখ্যান সংগ্রহ করে তার উপর আবার প্রত্যেকের বর্তমান স্ট্যাটাসের উপর নিজস্ব মন্তব্য যোগ করেছেন অনেক অনেক দরদ ও ভালোবাসা নিয়ে। আপনার এ প্রশংসার্হ কাজটিকে এ্যাপ্রিশিয়েট করছি। সচল ব্লগারদের তালিকার ৩ নম্বরে আমার নামটি যুক্ত করে আমার পরিসংখ্যানগু্লো যত্নের সাথে তুলে ধরার জন্য ব্যক্তিগতভাবে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৫

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস ভাইয়া। নতুন বছরেও সচল থেকো একইভাবে। অনেক ভালোবাসা।

৭১| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:০৮

সেলিম আনোয়ার বলেছেন: সেই ১৯৯০ বা তার ও আগে থেকে আপুনি ব্যবহার হয়ে আসছে এখন দেখতে হবে তুমি কবে থেকে এটা ব্যবহার করছো। আমাদের আপুনির নিক নেম বিউটি। তবে আমাদের ছোট বেলার তোলা গ্রুপ ছবিতে উনার মাথা কাটা। কারণ উনার ছবি ভালো লাগে নি। আমার ছবিই সবচেয়ে সুন্দর তাই ছবি ফেলে ও দেননি। বড়রা যখন খেলতেন আমরা আপুনির সমর্থক অন্যরা চুলোয় যাক। আপুনি হারলে আমাদের মন ভীষণ খারাপ।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৬

শায়মা বলেছেন: তোমার ছবি সবচেয়ে সুন্দর!!!

বলো কি!!!!


যাইহোক আমি তো এই ২০০৮ থেকে এই ব্লগে ব্যবহার করে আসছি।

৭২| ১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:২৩

সেলিম আনোয়ার বলেছেন: তাহলে আর তোমার আপুনি শব্দের আবিষ্কারক হওয়া হলোনা। ব্লগে অবশ্য এই শব্দ আমি ব্যবহার করেছি মনে পড়ছে না। করার কথা ও নয়। কারণ আপুনি যে একজনই । ছোট বেলায় সবাই কমবেশি সুন্দর থাকে। আমি ছিলাম অনেক সুন্দর আর মেধাবী। স্কুলে ব্যাঙ লাফ প্রতিযোগিতা য় তৃতীয় হলাম সিনিয়র ভলেন্টিয়ার আপুরা আমাকে নিয়েই ব্যস্ত ওদিকে যে প্রথম হয়েছে তার কোন খবরই নেই। ক্লাসে যে সবসময় পড়া পারতাম তা নয়। তবে দেখা যেত আমার সময় এসে মার থেমে গেছে। এমন কি মণিপুর স্কুলেও আমি মার খেতাম না।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৩৪

শায়মা বলেছেন: হা হা ভাইয়া বড়বেলায় ব্যাঙ লাফ দিয়ে ভিডিও করে ছবি দেখিও আমাদের। :)

ছোটবেলার ব্যঙ লাফ তো আর দেখতে পাবো না। বড়বেলারটাই দেখে বুঝে নেবো ওকে!!! :)


৭৩| ১১ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: তারেক ফাহিম
তারেক মাহমুদ
নাগরিক কবি
ভ্রমরের ডানা
শাহরিয়ার কবির
সুমন কর
নিয়াজ সুমন
নীল পরী
মিথি মারজান
ঢুকিচ্যাপাসহ আরও অনেককে মিস করছি।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৪

শায়মা বলেছেন: আমিও মিস করি ভাইয়া। কিন্তু তারা আর আসেই না।:(

৭৪| ১১ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: অনেক পরিশ্রম করে একটা পোষ্ট তৈরি করেছেন। এজন্য আপনাকে ধন্যবাদ।
কিন্তু একজন ব্লগারের নাম পোষ্টে আনেননি। সেটা কি ইচ্ছা করেই? না মনের ভুল?

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৭

শায়মা বলেছেন: নাম আনিনি কিন্তু কাম এনেছি। ভালো করে মন দিয়ে পড়ে বের করো। :)

তবে হ্যাঁ অনেকের নামই আনিনি তবে তুমি যাহার নাম ধাম বক্ষে ধারণ করিয়াছো তাহার কথা বলিয়াছো উহা বুঝিয়াছি! :)

৭৫| ১১ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৭

খায়রুল আহসান বলেছেন: পুলহ, শিখা রহমান এবং মা. হাসান কে মিস করি।
১৭ নম্বরের দ্বিতীয় প্রতিমন্তব্যটা পড়ে হাসি দমাতে পারলাম না। :) তবে এ কথা বলতেই হয় যে আপনার অধিকাংশ প্রতিমন্তব্যই হাস্যরসপূর্ণ, তাই উপভোগ্য হয়ে থাকে।
"হা হা হা সবচেয়ে মজার নিক - মডুর পিত্ত থলি" - এ মজার নিকটির কথা জেনেও খুব হাসলাম!! :) ব্লগের পুরনো নিকগুলো এত্ত সুন্দর ছিল! আমি আমার এই পোস্টে আমার ভালোলাগা কিছু সুন্দর নিকের একটি সংকলন তৈরী করেছিলাম। কিন্তু এর বাইরেও আরও অনেক সুন্দরর সুন্দর নিক রয়ে গেছেঃ
সুন্দর কিছু ব্লগ নিকের নাম

ডঃ এম এ আলী ও সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর মন্তব্য দুটো ভালো লেগেছে।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১০

শায়মা বলেছেন: হা হা আমিও আবার পড়ে আসলাম ভাইয়া। চুয়াত্তর ভাইয়ার টাক মাথা আসলেই তো গরম হয়ে গেছিলো সেদিন তাই বলেছি। :P


হ্যাঁ আমিও মডুর পিত্ত থলি নিক দেখে অবাক! আমি মনে হয় এই নিক দেখিনি আগে।


তোমার জন্য অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি!

৭৬| ১১ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

মুজাহিদুর রহমান বলেছেন: আমার প্রিয় শায়মা আপুর জন্য অনেক অনেক ভালোবাসা।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:২৫

শায়মা বলেছেন: আমি তোমার প্রিয়!!!!!!!

থ্যাংক ইউ সো মাচ ভাইয়ু!
অনেক অনেক ভালোবাসা! :)

৭৭| ১১ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪১

ঘুটুরি বলেছেন: আমি ঘুটুরি বলছি।

১১ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪০

শায়মা বলেছেন: কি বললে ভাইয়া?? শুনতে পাইনি তো!

৭৮| ১২ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৩:৩৩

ডঃ এম এ আলী বলেছেন:



চলতি বছরে মাত্র দুটি পোষ্ট প্রকাশিত হলেও
মন্তব্য করেছি প্রায় হাজার দুয়েক, সেসবের
মধ্যে গদ্যপদ্য আর যুতস্‌ই ছবি যুক্তকরে
বড় আকারের প্রায় হাজার খানেক মন্তব্য
ঝুলে আছে শখানেক ব্লগারের পোষ্টের
তলদেশে। সে গুলিকে বেশ সহজেই
একটি স্বতন্ত্র পোষ্ট হিসাবে প্রকাশ
করাই যেতো সামুর পাতা জুড়ে ।
যেমনটি অনেকেই করে থাকেন
নীজ নীজ মনের ভাবনা সকল
মনোরম কথা দিয়ে সাজিয়ে।
তবে সেসবপোষ্টগুলি ছোট
আকারের হলেও বহুবিদ
দৃষ্টিকোন থেকে যথেষ্ট
সুন্দর বলে বিবেচিত
হওয়ার যোগ্যতাও
রাখে অনায়াসে।
অনেক অনেক
শুভ কামনা
রইল ।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৯

শায়মা বলেছেন: তোমার এক এক মন্তব্য তো এক এক পোস্টের মতনই মূল্যবান ভাইয়া।
তোমার মতন একজন জ্ঞানী মানুষ আমাদের মাঝে এ কথা ভাবলেই মন প্রশান্তিতে ভরে ওঠে।
অনেক ভালোবাসা ভাইয়ামনি!

৭৯| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৯

সোহানী বলেছেন: আগে বছর শেষে এ ধরনের লিখা আসতো। শ্রেষ্ঠ গল্প/প্রবন্ধ/ভ্রমণ/কবিতা......... সেটার জন্য অপেক্ষায় থাকতাম। তারপর বেছেঁ বেঁছে পড়তাম। কারন সবগুলো লিখা পড়ার সময় ছিল না। অনেকদিন পর তোমার লিখাটা মনে করিয়ে দিলো। অসংখ্য ধন্যবাদ এ কষ্টসাধ্য লিখাটার জন্য।

এতো বছরের সংসার, অভ্যেসে পরিনত হয়েছে সামহোয়ারে লগইন করা............ হাহাহাহা

সবাই থাকুক হাসি আনন্দে
মারামারি কাটাকাটি ঝগড়া বিবাদে................ ;) B:-/ B:-) :-B

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০২

শায়মা বলেছেন: হা হা হ্যাঁ ঠিক তাই আপুনি। হাসি আনন্দ গানের সাথে তো সংসারে ঝগড়া বিবাদ মারামারি থাকেই।
আমরা সামু পরিবার না?? এ পরিবারের মুরুব্বীও থাকে তোত্ত বাত্তারাও থাকে। সকল কিছু নিয়েই তো আমরা। :)

৮০| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৮

রানার ব্লগ বলেছেন: নিজেকে আপনার ভাষায় নতুন করে উপলব্ধ করার সুজুগ দেবার জন্য অসংখ্য ধন্যবাদ ( এই মন্তব্য কিন্তু শ্লেষ মূলক নহে প্রীতমূলক) । ১৩ নম্বর টা আমার জন্য কোন কালেই বিশেষ সুবিধার ছিলো না ।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৫

শায়মা বলেছেন: তুমি নিজে একটা ১৩ নাম্বার মানে নেগেটিভ। :) কাজেই ঠিক হইসে তোমার নাম্বারও ১৩ পড়েছে তোমার কপাল গুনেই। :)

এটা অবশ্য আমি ইচ্ছা করে দেইনি। অটো হয়েছে হি হি :)

৮১| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: আমি ব্যাঙ আমার লম্বা দুটি ঠ্যাং
আষাঢ় মাস আসলে জলে বসে করি ঘ্যাঙর ঘ্যাঙ
তুমি শুনতে পাওনা ক্যান? :) শুভরাত্রি শায়মা

এখন আর ব্যাঙ লাফ দিতে ইচ্ছে করে না । অনুরোধে ঢেকি গেলা গেল না । :)

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৫৩

শায়মা বলেছেন: হা হা

ভাইয়া আষাঢ় মাস ছাড়াও কি তুমি ঘ্যাঙর ঘ্যাঙ করো না!!!


লাফ না হয় দিতে পারো না আর হা হা

৮২| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৪৬

জটিল ভাই বলেছেন:
এমন জটিল পোস্টে অধম জটিল ভাইকে স্মরণ করায় জটিলভাবে অবাক এবং বাকরুদ্ধ হয়ে যাওয়াতে মন্তব্যে দেরি হলো বলে জটিলভাবে দুঃখিত।
সেইসাথে আন্তরিক জটিলবাদসহ বলতে চাই,
"তোমার মনের মণিকোঠায় রেখো সদা স্মরণে,
অধমেরে স্থান দিও এমনি লিখার চরণে।
" ♥♥♥

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:৫৪

শায়মা বলেছেন: যারা যারা বলে সামু মরো মরো জরো জরো তাদেরকে চোখে আঙ্গুল দিয়ে দেখাতে এই পোস্ট যে এখনও কারা কারা সামু ছেড়ে যায়নি আজও! :)

৮৩| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০০

সেলিম আনোয়ার বলেছেন: এখানে অনেক শীত। ঢাকার খবর কী? অবরোধে শীত কী যেতে পারছে না তোমাদের কাছে।
জানো এখানে অনেক খেজুর গাছ আর সেগুলোতে কলসি বাঁধা । এখানে খেজুরের রস আছে।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৮

শায়মা বলেছেন: তো তুমি খেঁজুর গাছেও ওঠো নাকি!!! :-/

৮৪| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৫

সেলিম আনোয়ার বলেছেন: নুর মোহাম্মদ নুরু ভাইকে খুব মিস করি। ভালো মনের মানুষ ছিলেন। কত মানুষ মরে গেল । এমন পোস্টে তাদের তালিকা থাকলেও মন্দ হতো না। #:-S

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৯

শায়মা বলেছেন: হ্যাঁ কত মানুষ অজান্তে হারালো.........:(

৮৫| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:০৮

জটিল ভাই বলেছেন:
লেখক বলেছেন: যারা যারা বলে সামু মরো মরো জরো জরো তাদেরকে চোখে আঙ্গুল দিয়ে দেখাতে এই পোস্ট যে এখনও কারা কারা সামু ছেড়ে যায়নি আজও!

এক সময় তোমার মতো করে এমনি ভাবতাম। কিন্তু সময় চোখে আঙুল দিয়ে জানিয়ে দিলো, "সামু ভালবাসা হলেও নিজস্ব সম্পত্তি নয়!" :'( :(

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:১০

শায়মা বলেছেন: সে তো অবশ্যই। নিজস্ব সম্পত্তি ভাববো কেনো??


এমনটা ভালবেই তো বিপদ ভাইয়ু :)

৮৬| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:১৬

সেলিম আনোয়ার বলেছেন: খেজুর গাছে ওঠবো কেন ?
রাস্তার দু্ই পাশে খেজুর গাছ দাঁড়িয়ে আছে। রাস্তা দিয়ে যাওয়ার পথে এগুলো দেখা যায় ।
তুমি কি পাটালি গুড় চিনো??

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৭

শায়মা বলেছেন: হা হা ওহ সেটা দেখে বলছো? হ্যাঁ আমি জানি এবং পাটালী গুড় চিনি। আমাদের যশোরের পাটালী গুড় বিখ্যাত।

৮৭| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:১৮

জটিল ভাই বলেছেন: নিজস্ব সম্পত্তি ভাববো কেনো??

নিজস্ব সম্পত্তি ভাবতে বলিনিতো আপু! আই হোপ বুঝেছো যা বুঝাতে চেয়েছি। তবুও বলি, "নিজস্ব সম্পত্তির মতো অধিকার আর কোথাও খাটে না!"

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৮

শায়মা বলেছেন: হা হা পৃথিবী এক মুসাফির খানা। এখানে নিজস্ব বলে আসলে কিছুই নেই। কাজেই সেভাবেই চলতে হবে।

৮৮| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:২৫

সেলিম আনোয়ার বলেছেন: হ্যাঁ কত মানুষ অজান্তে হারালো.........:(

অনেকে ব্লগ ছেড়ে চলে গেছে। আর অনেকে মরে গেছে। আগে রাত বারোটার পরও অনেকে ব্লগিং করতেন। তারা মনে হয় প্রায় সবাই দেশের বাইরে থেকে ব্লগিং করতেন।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩২

শায়মা বলেছেন: ইহাই পৃথিবীর নিয়ম। এক সময় যেই বাড়ি পরিবার পরিজনে ভরে থাকে। শিশুদের কান্না কলরোল, তরুনীর হাসি কিংবা বৃদ্ধ বৃদ্ধার
খকখকে কাঁশি কিংবা অভিযোগ অভিমানে একদিন সেই বাড়ি নিশ্চুপ হয়ে পড়ে।

পৃথিবীর সকল খানেই নতুন আসে পুরাতন চলে যায়।

৮৯| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



অনেক অনেক ধন্যবাদ, আপুনি!!!

তুমি এত্তো কষ্ট করতে পারো!!!!

তোমার জন্যেও অনেক অনেক ভালো লাগা!!!

আর, আমি ধাঁধাঁ'র উত্তর জানি। :)

শুভেচ্ছা নিরন্তর।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫৫

শায়মা বলেছেন: হা হা ধাঁধার উত্তর তুমি ছাড়া আর কে বেশি ভালো জানবে আর !!! :P

৯০| ২২ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৩:১৭

শার্দূল ২২ বলেছেন: আমিতো ব্লগার না, কোন পোষ্ট দেইনা, বন্ধু বলে একটু করুনা করে লিষ্টে রাখছো? হাহাহাহাহা

তারপরও ধন্যবাদ

শুভ কামনা

২২ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২০

শায়মা বলেছেন: এতদিন পরে এলে তাই তো ২০২৩ এর হালহকিকতে জায়গা পেয়ে গেলে!
আর তুমি আজকাল না লিখতে পারো। কমেন্টে তো সচল ছিলে! :)

৯১| ২৩ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপুমণি কোথায় আছেন? কেমন আছেন?

২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০২

শায়মা বলেছেন: ২৩ তারিখ মিররমনির দেশে এসেছি। :)
কিম্তু এতই বিজি ছিলাম যে একটু সামুতে ঢু মারতেও পারলাম না। আজ একটু ইজি হয়ে তারপর এলাম সবাই কেমন আছে দেখতে। :)


ভালো আছি। আনন্দে আছি! :)

৯২| ২৪ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:২৬

বিজন রয় বলেছেন: এই পোস্ট তো পুরানো হয়ে গেল। নতুন বছরে আবার কি চমক পোস্ট নিয়ে আসবেন তাই ভাবছি।

কোথাও ট্যুরে গেলেন নাকি?

২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৪

শায়মা বলেছেন: ভাইয়ু
নতুন বছরের চমক লেখার সময় পাই কিনা ভাবছি!

সারাদিন আমি টো টো করে ঘুরছি আর ঘুরছি! :)

৩১ শে তো আবার আলোক ঝর্ণাধরা দেখতে যেতে হবে! :)

৯৩| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

বিজন রয় বলেছেন: লেখক বলেছেন: ২৩ তারিখ মিররমনির দেশে এসেছি।

তাইতো বলি ট্যুরে গেলেন নাকি?
এখন দেখছি আমার অনুমান সত্যি!

তা বেশে বেশ ওখানের আলোকের ঝর্নাধারায় আলোকিত হন।
আমরা হাতিরঝিল।

২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

শায়মা বলেছেন: আলোকের এই ঝর্ণাধারায় ধুইয়ে দাও আপনাকে এই লুকিয়ে রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও!!

৯৪| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ২০১৭ এর পর এ বছরই আবার ব্লগে ফিরে আসা, ২০২৪টা হোক অন্যরকম।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৫

শায়মা বলেছেন: হ্যাঁ ২০২৪ এ লেখো অনেক অনেক। ব্যক্তিগত জীবন ও ব্লগের লেখালিখিতে এগিয়ে যাও আরও অনেক বেশি। :)

৯৫| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: সময়াভাবে এবং পেট পুজার (জীবন-জীবিকার) ধান্ধায় ব্যস্ত থাকার দরুন এখন হৃদয় পুজার (সামুতে আসার) সময় খুবই কম মিলে বনি।
কি আর করা।
এটাই জীবন।

তারপরও যে আপনি আমাকে মনে রেখেছেন তার জন্য কৃতজ্ঞতা জানবেন।

আপনাকে এবং সাথে সাথে সবাইকে নতুন বছরের শুভেচছা।
শুভ নববর্ষ ২০২৪।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৮

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা আর নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া! :)

অনেক ভালো থেকো আরও অনেকগুলো বছর!! :)

৯৬| ০১ লা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নববর্ষের শুভেচ্ছা
...................................................
সারাদিন অপেক্ষায় থেকে ঘুরে গেলাম ।

০১ লা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৭

শায়মা বলেছেন: নববর্ষের শুভেচ্ছা ভাইয়া।
সিডনীতে এসেছি। তুমিও তো সিডনীতেই আছো তাইনা?

যাইহোক সারাদিন আমি বিজি ছিলাম। ভেবেছিলাম বছরের প্রথম দিনটি থেকে কিছু লিখি। কিন্তু হলো না। :(

অনেক অনেক শুভকামনা! :)

৯৭| ০১ লা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সকালে শুভেচ্ছা বিনিময়ের জন্য বাতায়ন খুলে বসেছি,
কেউ এলো , কেউ এলনা,
ব্যস্ততার মাঝে ও শুভেচ্ছা বিনিময় হলো ।

.....................................................................
আয়নার পুতুল নাকি ব্লগার আসার কথা শুনে পালাঁয়াছে,
কফির দাওয়াত দিলাম,
বলে কিনা "সিডনীতে সে নাই " দুরে বেড়াতে গেছে ।
ডল তো সুন্দর গুছানো জিনিস, চে হারা যদি ভাইরাল হয়ে যায় ???
.....................................................................................
হ্যাঁ আমি ব্যাংকস টাউনে আছি ।

০১ লা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

শায়মা বলেছেন: আসবো তোমার বাতায়নে আসবো একটু পরেই ভাইয়ামনি!

আয়নাপুতুল আপুনি তো নিভৃতে থাকতে চায়। কোন ব্লগার আসার কথা শুনে পালালো জানিনা তো!

হা হা দূরেই যাবার কথা। এখন তো ছুটি! :)

যাইহোক আয়নাপুতুল পালালে পালাক। দাঁড়াও আমি আসছি তোমার বাড়িতে। হা হা হা

ব্যাংকস টাউনে আমারও রিলেটিভ আছে। দু এক দিনের মাঝেই সেখানে যাবো। ১৯ তারিখে ফিরে যাবো।

তবে হ্যাঁ আবারও আসার বন্দোবস্ত করে যাচ্ছি। হয়ত শিঘ্রী ফিরেও আসবো এখানে।

৯৮| ০২ রা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৪

মিরোরডডল বলেছেন:




নতুন বছরের শুভেচ্ছা।
তুমি সিডনি আসার আগে থেকেই আমি বাইরে।
I will work remotely.

কেমন যাচ্ছে ট্রিপ?

০২ রা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৭

শায়মা বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা মিররমনি! :)

ট্রিপ ভালোই যাচ্ছে। দাওয়াৎ খেয়ে বেড়াচ্ছি! শপিং ঘুরাঘুরি আর সাথে কিছু কাজ আছে।
এখনও ছুটির আমেজ বহমান!

ইনশা আল্লাহ কাল থেকে সব ছুটি কেটে যাবে। :)

৯৯| ০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৬

সোনালি কাবিন বলেছেন: এত নাম মনে রাখেন কীভাবে।

০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৭:০৭

শায়মা বলেছেন: আমার অনেক মেমোরী তো! :)

নাম কেনো ফোন নাম্বারও মনে করে রাখতে পারি। :)


মনে না রাখতে চাইলে মনে রাখিনা কিন্তু চাইলেই পারি। :)

অনেক অনেক শুভকামনা সোনালী আপুনি! :P

১০০| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩১

সোনালি কাবিন বলেছেন: আপুনি !?!

ক্যামনে কী ? :||

০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪০

শায়মা বলেছেন: কি ক্যামনে কি??

মনে রাখি কেমনে?

তুমিও পারবে শুধু ইচ্ছা থাকলেই একটু একটু করে প্রাকটিস করে ঠিকই মনে রাখা যায়। :)

আমি অবশ্য শত্রুদের নাম বেশি মনে রাখি! :)

১০১| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪১

সোনালি কাবিন বলেছেন: আমি আপুনি হইলাম ক্যামনে ? B:-)

০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪২

শায়মা বলেছেন: ওহ হা হা আমি তো জানিনা আপুনি নাকি ভাইয়া তাই একটু মাঝে মাঝে আপুনি ডাকি।

এইবার বুঝলাম তুমি ভাইয়ু। নট আপুনি! :)

১০২| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:০৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ আপু

এ বছর ইংশাআল্লাহ মেলা পোস্ট দিমু।

হাহাহহা সোনালী কাবিন আপু

০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:২৪

শায়মা বলেছেন: সোনালী কাবিন আপু মনে হবার কারণ এই ব্লগে কিছু কিছু নিক এমনভাবে দেখেছি যেন আপু পরে তো জানবার পর আক্কেল গুড়ুম!!! স্বপ্নেও যারে আপু ভাবিনি সেই কিনা আপু!!!!!!!!!

লোকে ছাইয়া নিকের অনেক দোষ দেয় মানে ছেলে থেকে যারা মেয়ে নিক নেয় আর মেয়ে যারা ছেলে নিক টাইপ নেয় তারা খুব একটা দোষ করে না বটে তবে সেই ভাইয়া নিকগুলিও কম মজার নহে! :)

মেলা পোস্ট দাও তবে পোস্ট দিতে গিয়ে নিজের কাজে পিছিয়ে পড়ো না। :)

১০৩| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপু এটা কথার কথা বলছি। সময় পাইলে তো। এই বছরও কী আমাকে ব্যস্ততার ভিতর দিয়ে রাখবে নাকি কে জানে। তবে বদলী হয়েছি। নতুন ডিপার্টমেন্টে জয়েন করার পর বলতে পারবো

০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১৪

শায়মা বলেছেন: জব সংসার পরিবার এসব সামলে নিজেই নাকি রান্না বান্না করো সে সব সামলে আসো ব্লগে সেই তোমাকে পুরষ্কার দেওয়া উচিৎ! :)

১০৪| ০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: সারারাত জাগার পর আমি এখন লেপের নিচে। নতুন বছরের শুভেচ্ছা।

০৩ রা জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১৫

শায়মা বলেছেন: সারারাত জেগেছিলে কেনো ভাইয়া??
ডিড ইউ টেক নিউ জব!!!

মানে নাইট গার্ডের চাকরী!!!! :-/

১০৫| ০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ৯:১৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পোস্টটি অফলাইনে থেকে তখনই পড়েছিলাম মন্তব্য করা হয়নি।
উপরের রিপ্লাই এর রেশ ধরে বলছি- যে কাজের কাজিদের ঠেকানোর জন্য নাইট গার্ডের প্রয়োজন হয়,সেই কাজের কাজিদের ও কিন্তু সারারাত জেগে থাকতে হয়।৷ :-P

০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ৯:২২

শায়মা বলেছেন: রাত জেগে থাকতে হয়!!! সারারাত!!!!!!!!!!!!!!

আরে বড় জোর ছুটি থাকলে ২টা আড়াইটাই কি যথেষ্ঠ নহে?

১০৬| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:৩৭

আরইউ বলেছেন:



মৌনতার আসলে কোন কারণ নেই। খেয়ালের বশে চুপচাপ থাকছি। সামনে আরো কথা হবে, শয়মা!
ধন্যবাদ। ভালো থাকুন।

০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৭:০২

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!!!!

এতদিন চুপ করে থাকতে পারলে!!!


আমি না হয় ইজি কাজে বিজি থাকি! তুমি নিশ্চয় অনেক অনেক সত্যিকারেই বিজি!

যাইহোক তবুও ঢু মারলে তাতেই আমি খুশি!!! :)

১০৭| ১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৮

মিরোরডডল বলেছেন:




ঘোরাঘুরি নিয়ে শায়মাপুর নতুন পোষ্ট কোথায়?


১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:২৮

শায়মা বলেছেন: আসবে! খুব শিঘ্রীই!!!
আপাতত ঘুরাঘুরির চাইতে ঝামেলাঝামেলীতে আছি তো তাই অল্প অল্প করে লিখে রাখছি! :)

ব্লু মাউন্টেনে গিয়েছিলাম পুরোনো রদ্দী ট্রেনে চেপে। তারপরেও ঝরনার কলকল শব্দে প্রাণ জুড়িয়েছে।

সব কিছু নিয়ে হাজির হয়ে যাবো আর একটু সামলে নিয়ে।

১০৮| ১৫ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৮

বিজন রয় বলেছেন: ফিরেছেন?
কবে ফিরবেন?
আপনাকে ছাড়া ব্লগ চলছে?

১৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৪৪

শায়মা বলেছেন: না ফিরিনি এখনও!!!

ফিরবো নেক্সট উইক!!! :)

ব্লগ তো চলছে!!!

আমাকে ছাড়া যেমন চলার তেমনই চলছে!!! :)




১০৯| ১৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩০

জাহিদ অনিক বলেছেন: সকল ব্লগারদের জন্য ভালোবাসা ও শুভেচ্ছা রইলো।
তোমাকেও ভালোবাসা শায়মা আপু ---- B-)
অনেক খাটাখাটনির পোষ্ট।

১৭ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৩৫

শায়মা বলেছেন: এই রকম পোস্টে বেশি খাটাখাটনি হয়না যতটা হয় কবিতা বা গল্প লিখতে। কোনো কিছু ক্রিয়েট করার চাইতে কপি পেস্ট করে করে লিঙ্ক আনা সহজ!:)

১১০| ১৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আপনার দেওয়া লিংক ধরে সেসময়ে দেখছিলাম। খুবই খুবই পরিশ্রমী পোস্ট,। অসম্ভব ভালো++++
যেন সমস্ত ব্লগারদের একসূত্রে গেঁথে দিয়েছেন। কিন্তু দুর্ভাগ্য যে ঐ সময় আমি ফুল ভার্সনে ঢুকতে পারিনি। এখনো সেই সমস্যা। কিন্তু আমি পিছনের দরজা দিয়ে ব্লগে ঢুকছি। জানিনা কতোদিন এই সুবিধা পাবো।
। আপনি আমার সম্পর্কে যথার্থই সে কথা উল্লেখ করেছেন ।
কী বলে যে ধন্যবাদ দেব ভাষা নেই।
পোস্টে লাইক।
শুভেচ্ছা আপু আপনাকে।

১৭ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৩৭

শায়মা বলেছেন: হ্যাঁ জানি তো তুমি ঢুকতেই পারো না আজকাল ব্লগে কিন্তু অনেক ভালোবাসো ব্লগটাকে।:(

১১১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৪২

সোনালি কাবিন বলেছেন: অস্ট্রেলিয়ার গল্প কবে পাবো?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৮

শায়মা বলেছেন: খুব শিঘ্রী!!!!!!!!!!!! :)

অনেক অনেক ঝামেলায় আছি...... অবশ্য প্রতি বছরই ফেব্রুয়ারী মার্চ এপ্রিলে বেশি ঝামেলায় থাকি...... :(

১১২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:০৬

সেলিম আনোয়ার বলেছেন: শুভ বসন্ত।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৪

শায়মা বলেছেন: শুভ বসন্ত ভাইয়ু!!! :)

১১৩| ০৬ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৩০

কালো যাদুকর বলেছেন: হায় হায় এই পোস্টে আমাকে স্মরণ করেছেন, অথচ আমি দেখিইনি। গরিবের কথা মনে রাখার জন্য আন্তরিক ধন্যবাদ।

০৬ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩৭

শায়মা বলেছেন: তোমাকেও ধন্যবাদ ভাইয়ামনি!:)

১১৪| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ৮:২০

আরিফ রুবেল বলেছেন: আরে আমি তো এমন একটা পোস্টই খুজছিলাম। সরাসরি প্রিয়তে B-)

০৯ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫১

শায়মা বলেছেন: এমন একটা পোস্ট খোঁজার কারণটা কি ভাইয়াজান??

১১৫| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৫

আরিফ রুবেল বলেছেন: অনেক দিন ব্লগে অনিয়মিত থাকায় অনেককেই চিনি না। এই পোস্টের সুবাদে চিন পরিচয় হবার একটা সুযোগ হল।

০৯ ই মার্চ, ২০২৪ রাত ৯:১৭

শায়মা বলেছেন: আমি মনে হয় তোমাকে চিনেছি। কিন্তু মনে পড়ছে না তুমি আমার অপ্সরাবেলায় ছিলেন নাকি শায়মাবেলায়।:)

১১৬| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৪৬

মেহবুবা বলেছেন: মনে রেখেছো দেখছি! ব্যস্ততা যে কোথায় গিয়ে ঠেকেছে নিজে কূলকিনারা পাই না।
ভালো থেকো।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩৬

শায়মা বলেছেন: আমারও হিমশিম অবস্থা আপুনি।
জীবনে যে চারিদিক থেকে এত কাজ ঘাড়ে এসে চাপবে ভাবিনি আগে।

তারপরও টিকে আছি লেগে আছি।:)

১১৭| ২২ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৭

এম ডি মুসা বলেছেন: সকলেই ব্লগার নন কেউ কেউ ব্লগার। জীবনানন্দ দাশের সেই কবিতার মতোই বলছি।

২২ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:২৯

শায়মা বলেছেন: কোন কবিতা?

১১৮| ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪১

এম ডি মুসা বলেছেন: এটা একটা উক্তি তার । কবিতা দুঃখিত। তবে কথাটার অর্থ কোন কাব্যকে ছাড়িয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.