নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

বিদ্যুৎ এবং আমাদের সার্বভৌমত্ব

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১২:১২

গতকাল আমি বিদ্যুৎ নিয়ে যত ব্লগ এবং স্ট্যাটাস দেখলাম ঈদ নিয়েও এর ধার এর কাছে দেখি নাই। ট্রল পেজ গুলো অসাধারান অসাধারন কিছু পোস্ট দিল। যা পড়ে আমরা মারাত্নক বিনোদিত হয়েছি। আমার মাথায় আজ কয়েকটা ব্যাপার ঘুরছে। সেগুলো বলছি তবে তার আগে একটু গল্প করি।

জিয়াউর রহমান যখন প্রেসিডেন্ট তখন একবার রাশিয়া সফর এ যান। সেখানে এক অস্ত্র প্রদর্শনী চলছিলো। তিনি সেখানে ঘুরতে যান। একটি ক্ষেপণাস্ত্র দেখিয়ে আয়োজক জিয়াউর রহমানকে বলেন, স্যার এই ক্ষেপণাস্ত্রটি কিনুন এটি মাএ ৩০ সেকেন্ডে ঢাকা থেকে দিল্লিতে আঘাত করতে পারবে। তখন জিয়াউর রহমান বলেন কেন ২৮ সেকেন্ডে পারবে না? আয়োজক বলেন না। তখন জিয়া বলেন দিল্লির কাছে এমন ক্ষেপণাস্ত্র আছে যা ২৯ সেকেন্ডে ঢাকায় আঘাত করতে পারবে। আমাদের হাতে সময় আছে ২৮ সেকেন্ড ৩০ না।

কি জিয়াউর রহমান এর কথা বললাম এ জন্য কোন লেবেল রেডি করে ফেলেছেন?

সমস্যা নেই গল্প শেষ হয়নি।

স্বাধীনতা যুদ্ধে ভারত আমাদের অসামান্য সাহায্য করেছে। ১ কোটি মানুষ আশ্রয় দিয়েছে, তাদের খাবার দিয়েছে, অস্ত্র দিয়েছে, প্রশিক্ষন দিয়েছে, কূটনৈতিক সহায়তা দিয়েছে, এমনকি শেষের দিকে সেনাবাহিনি সরাসরি যুদ্ধে অংশ নিয়েছে তাতে ১০ থেকে ১৫ হাজার ভারতীয় সেনা মারা যায়। এত কিছুর পরও যুদ্ধের পর বঙ্গবন্ধু ইংল্যান্ড থেকে দেশে ফেরার সময় ভারত যে প্লেন পাঠায় তাতে আসেননি। অন্য প্লেনে দেশে আসেন। দেশে এসেই প্রথমেই ভারতীয় বাহিনীকে দেশ থেকে বের করে দেন।

এটা কি অকৃতজ্ঞতা? না। এটাই সঠিক। কারন যুদ্ধে ভারত নিজেদের স্বার্থেই সাহায্য করেছে। সম্পর্কটা ছিল যুদ্ধ কালীন । যুদ্ধ শেষ। সম্পর্কও শেষ।

আমাদের সবচেয়ে বেশি জনপ্রিয় এই দুই নেতার এমন আচরণের কারন আমাদের সার্বভৌমত্বের প্রধান এবং একমাএ থ্রেট হল ভারত।

এবার আসি মূল কথায়।(ডাউলের মজা তলে)

গতকালের বিদ্যুৎ বিভ্রাট এর কারন ভারত থেকে আসা বিদ্যুৎ লাইনে সমস্যা হওয়া। এর অর্থ কি এই দাঁড়াচ্ছে না ক্ষেপণাস্ত্র, ট্যাংক বা বিমান হামলা দূরে থাক পুরো বাংলাদেশকে অন্ধকার করতে ভারতের থ্রি নট থ্রি এমনকি একটা শর্ট গানের গুলিরও প্রয়োজন নেই।

জাতি হিসেবে আমাদের অব্যস্থান কোথায়???

আমাদের সার্বভৌমত্বের তাহলে এখন কি অবস্থায় আছে????



মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১:৪০

ল্যাটিচুড বলেছেন: এই লোক জিয়াউর রহমানের কথা কয় - এতো দেখি পুরাই রাজাকার!!
হায় হায় - এতো দেখি বঙ্গবন্ধুর কথাও কয় - এই মনে হয় চেতনাধারী!!

আরে ব্যাটা দেখি বন্ধু প্রতিম দেশের বিরুদ্ধে বিষোদগার করতেছে - ওরে ধর জেলে ভর ....... =p~ =p~ :P

০৩ রা নভেম্বর, ২০১৪ সকাল ১০:০৩

যাযাবর চিল বলেছেন: হাঁ হাঁ হাঁ হাঁ

২| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ২:২৯

নামহীন একজন বলেছেন: ভাই আপনি যেভাবে ভাবছেন বিষয়টা সেভাবে না। Multi National dealing গুলা পরস্পরের সাহায্যের উপর নির্ভর করে। খেয়াল করলে দেখবেন Europe এর এক দেশ অন্য দেশের উপর কোন না কোন ভাবে অন্য দেশের উপর সম্পূর্ণ নির্ভরশীল। আমি বলছি না ইন্ডিয়া অনেক ভাল, আমাদের ভাল চায়।
বেশি দূরে যাবার দরকার নাই, হংকং পানির জন্য পার্শ্ববর্তী দেশের উপর প্রায় ৯৫% নির্ভরশীল (আমি যতটুকু জানি)। ইন্ডিয়া থেকে ৫০০ MW আসতো যা আমাদের মোটের ১/১২ অংশ। এটা হুট করে ফেল করলে grid তা কোনোভাবেই balance করতে পারবে না। আর এটা recover করতে দেরী হয় কারণ সব কিছু চালু করতে অনেক সময় লাগে। জানেন কিনা জানিনা, কিছু দিন আগে ইন্ডিয়া নিজেই ২-৩ অন্ধকারে ছিল। যদি বাংলাদেশের গ্যাস দিয়ে ইন্ডিয়ার পশ্চিম বঙ্গ চলত তবে কোন কারণে আমাদের গ্যাস রপ্তানির লাইনে সমস্যা হলে ওদের ও ১২ টা বেজে যেত।

০৩ রা নভেম্বর, ২০১৪ সকাল ১০:০১

যাযাবর চিল বলেছেন: ভাই আপনি কোথায় আছেন??? Europe এর দেশ গুলোর সাথে বাংলাদেশ আর ভারতের তুলনা?????

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.