নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

প্রিয় নজরুল

২৯ শে মে, ২০১৫ রাত ১২:৪৩

কয়েকদিন আগে নজরুল এর জয়ন্তী গেল। লেখাটা দেওয়া হয়নি। আজ দিলাম। নজরুল এর নাম শুনলেই আমার মাথায় আসে একজন অনমনীয়, অসধারন ব্যাক্তিত্ব সম্পন্ন ব্যক্তির ছবি। ঝর ঝরে কবিতা, আর কঠিন সুরের অসাধারণ গান। লালন পরে বাংলায় সম্ভবত নজরুল এর গান-ই সেরা। খ্যাপাটে প্রতিভা নিয়ে জন্ম নিয়েছিলেন। মাএ ক্লাস টেন পর্যন্ত পড়াশোনা করেছেন। তবে বিদ্রোহী পড়লে, অবাক হতে হয়-
আমি দূর্দম মম প্রাণের পেয়ালা হর্দম্ হ্যায় হর্দম্ ভরপুর্ মদ। আমি হোম-শিখা, আমি সাগ্নিক জমদগ্নি,
আমি যজ্ঞ, আমি পুরোহিত, আমি অগ্নি।
আবার ,
মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ তূর্য; আমি কৃষ্ণ-কন্ঠ, মন্থন-বিষ পিয়া ব্যথা বারিধির।
কিংবা
আমি ইস্রাফিলের শৃঙ্গার মহা-হুঙ্কার,
আমি পিনাক-পাণির ডমরু ত্রিশুল, ধর্মরাজের দন্ড,
আমি চক্র-মহাশঙ্খ, আমি প্রণব-নাদ প্রচন্ড!
এক কবিতায়ই তিনি প্রাচীন ইরান, গ্রিক, আর ভারতের উপকথা আর ইসলাম, হিন্দু এবং আবেস্তা ধর্ম এর মধ্য দিয়ে ভ্রমন করছেন। বেসরকারি বিশ্ববিদ্যালয় বাদ দিলাম পাবলিক বিশ্ববিদ্যালয় এর কয়জনের এই বিষয়গুলো সম্পর্কে জ্ঞান আছে সন্দেহ আছে। ৪টি ভাষার উপর দখল ছিল তার। বাংলা, উর্দু, ফারসি আর আরবি এই চারটি ভাষায় দক্ষ ছিলেন তিনি। লিখেছেন অনেক কীত্তন আর গজল। প্রচুর আরবি, ফারসি শব্দ ব্যবহার করে সাহিত্য রচনা করেছেন এতে যা হয়েছে, ফোট উইলিয়াম কলেজ যে অপকর্মটি করেছিলো অর্থাৎ বাংলাকে যেভাবে হিন্দু ভাষা বানিয়ে ফেলেছিলো, নজরুল এর উদ্ভব না হলে বাংলা ভাষার ইতিহাস হয়তো অন্যভাবে লেখা হতো <এ ব্যাপারে বিস্তারিত জানতে আহমদ ছফার লেখা “নজরুলের কাছে ঋনী” প্রবন্ধটি পড়তে পারেন>।
সর্বশেষ
এক- আমি জানি আমাদের এই সোনার বাংলায় অনেক আবেগি মুসলিম এর কাছে নজরুল-ই শেষ কথা। রবি ঠাকুরকে বিরোধিতা করতে তারা নজরুলকে তাদের বিশ্বকবি মনে করে। তাদের আবেগ নিয়ে আমি কিছু বলবো না। তবে এটা বলি নজরুল বিয়ে করেন একজন হিন্দুকে ইসলাম অনুযায়ি কেউ যদি আহেলি কিতাব ছাড়া অন্য ধর্মের কাউকে বিয়ে করে সে সেই ধর্মের মানুষ বলে গন্য হবে। জসিম উদ্দিন তার বইতে বলেছেন নজরুল এর প্রথম সন্তান মারা যাবার পর তিনি সেখানে গিয়ে হিন্দু পরিবেশ দেখেন। আর তার একটা কবিতা যোগ করি-
“পূজিছে গ্রন্থ ভন্ডের দল! মূর্খরা সব শোনো,
মানুষ এনেছে গ্রন্থ;---গ্রন্থ আনেনি মানুষ কোনো!”
আর একটা গজল-
“ত্রিভুবনের প্রিয় মোহাম্মাদ এলরে দুনিয়ায়”
এই “ত্রিভুবন” কোন ইসলামি শব্দ না। এটা হিন্দু মিথ এর শব্দ। এর অর্থ স্বর্গ-মর্ত্য-পাতাল যা সরাসরি ইসলামি বিশ্বাসের সাথে সাংঘরসিক।
দুই- ইদানিং কোন এক অজ্ঞাত কারনে নজরুলকে অবহেলা করা হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এ সম্মান পর্যায় এ নজরুল এর উপর মাত্র ১৬ নম্বর পড়ানো হয়। আর কিছু গণমাধ্যম বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ এর পর জীবনানন্দ দাশকে সেরা সাহিত্যিক হিসেবে দাঁর করানোর এক চেস্টা করছেন। যেটা খুবই অশুভ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.