নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

১১ জুলাই বসনিয়ার সেব্রেনিৎসা গনহত্যা দিবসঃ মানবতার কলংকিত একটি দিন

১২ ই জুলাই, ২০১৫ রাত ১২:২৯

কিছুদিন থাকে আনন্দের, মুক্তির, গর্বের। আবার কিছু দিন থাকে লজ্জার আর স্তব্ধ হয়ে যাওয়ার। আজ ১১ জুলাই। পৃথিবীর ইতিহাসের অন্যতম কলংকিত দিন। আজ থেকে ২০ বছর আগে জাতিসংঘের প্রত্যক্ষ সহায়তায় সার্ব বাহিনী জংলী কুকুরের মত হামলে পরে নিরস্ত সেব্রেনিৎসা বাসীর উপর। নিহত হয় ১০,০০০ এরও বেশি। আহত অসংখ্য। হাজার হাজার বসনিয়ান মেয়ে ধর্ষণ এর স্বীকার হয়। জঘন্য এই ঘটনা নিয়ে আমার এবারের লেখা। তথ্যসূত্র রেফারেন্স অংশে দেওয়া রয়েছে

শুরুর কথা-

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বলকান রাজ্য স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া, বসনিয়া, সার্বিয়া, মন্টিনিগ্রো এবং মেসিডোনিয়া নিয়ে যুগোস্লাভিয়ার গঠিত হয়।

১৯৮০ সালে যুগোস্লাভিয়ার অবিসংবাদিত নেতা মার্শাল জোসেফ টিটোর মৃত্যুর পর রাজ্যগুলোর মধ্যে সমস্যা শুরু হয়। অবস্থা আরও খারাপ হতে থাকে যখন সার্বিয়ান নেতা স্লোবোডান মিলসভিক (Slobodan Milosevic) ক্ষমতায় আসে। স্লোবোডান সার্বদের প্রাধান্য দিয়ে অন্যদের সাথে বৈষম্যমূলক আচরন করতে থাকে। জাতিগতভাবে সার্বিয়ানরা ছিল অর্থোডক্স খ্রিস্টান। অনেক আগে থেকেই সার্বিয়ানদের সাথে জাতিগত দ্বন্দ্ব ছিল ক্যাথোলিক খ্রিস্টান ক্রোট এবং মুসলিম বসনীয়দের সাথে। ১৯৯১ সালে স্লোভেনিয়া এবং ক্রোয়েশিয়া যুগোস্লাভিয়া থেকে বের হয়ে আসে এবং স্বাধীনতা ঘোষণা করে। ১৯৯২ সালের এপ্রিল মাসে বসনিয়াও স্বাধীনতা ঘোষণা করে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বসনিয়াকে স্বীকৃতি দেয়। স্লোবোডান এই স্বাধীনতা ঠেকাতে বসনিয়ার আক্রমন করে বসে। এবং গণহত্যা শুরু করে। ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত সার্বিও আগ্রাসনে প্রায় দুই লক্ষ বসনিয়ান মারা যায়। ধর্ষণের স্বীকার হয় ৫০,০০০ বসনিয়ান মেয়ে। উদ্বাস্তু হয়েছিল ২০ লক্ষ নারী-পুরুষ।


সেব্রেনিৎসা গনহত্যা

জাতিসংঘ এই যুদ্ধ থামাতে উদ্যোগ! গ্রহণ করে। তারা দুর্বল বসনিয়ানদের অস্ত্র বিরতিতে চাপ দেয়। শান্তিরক্ষী পাঠায়। ১৯৯৩ সালে সেব্রেনিৎসা, জাপা, এবং গোরাজদে (Srebrenica, Zepa and Gorazde) শহর ৩ টিকে নিরাপদ অঞ্চল বলে ঘোষণা করে। জাতিসংঘের ডাচ শান্তিরক্ষী বাহিনী নিয়ন্ত্রন গ্রহণ করে সেব্রেনিৎসা শহরের। ১৯৯৫ সালে জুলাই মাসের ১৩ তারিখ শান্তিরক্ষীদের কোনো বাধা ছাড়াই ছোট্ট শহর সেব্রেনিৎসা আক্রমন করে সার্ব বাহিনী। ৬ দিন ধরে চলে তাদের পৈশাচিক হত্যাযজ্ঞ। সারাদিন-রাত জুড়ে। মসজিদ আর বাড়িগুলোতে শুধু ব্রাশফায়ার করা হয়, বাজারগুলো পরিণত হয় নিরব কবরস্থানে। সার্ব সেনা এবং মিলিশিয়ারা ধর্ষণ করে হাজার হাজার মুসলিম নারীকে। নির্দেশনা ছিল, প্রতিটা মুসলিম নারী যেন গর্ভে সার্বদের সন্তান ধারনে বাধ্য হয়। ইউরোপে হিটলার ছাড়া এত নৃশংসতা আর হত্যা আর কেউ চালায়নি, হিটলার চালিয়েছিল গোপনে আর সার্বরা চালায় প্রকাশ্যে। গ্রামের পর গ্রাম গণকবরে পরিণত করে সার্ব জানোয়ারগুলো। ৬ দিনে তারা ১০ হাজারেরও বশি বসনিয়ানকে হত্যা করে। এর মধ্যে ৮০০০ জনের পরিচয় চিহ্নিত করা গেছে। ১০০০ এর বেশি জনের চিহ্নিত করা যায়নি। নিহতের মধ্যে ৮০% এর বেশিই ছিল মুসলিম। সার্বদের গণহত্যার পরও যারা কোনরকম বেঁচে ছিল ১৯৯৪ এর শেষের দিকে প্রচন্ড শীত আর দূর্ভিক্ষে তাদেরও বেশীরভাগ মারা যায়।

এমন জঘন্য হত্যাকাণ্ডের পরও জাতিসংঘ, EU সহ সব মানবাধিকার সংস্থাগুলো মুখে কুলুপ এঁটে বসে ছিল। মূলধারার আন্তজাতিক গণমাধ্যমগুলোও। (কারন সম্ভবত যারা নিহত হয়েছে তাদের বেশির ভাগই ছিল মুসলিম।) অস্বাভাবিক ভাবে নিরব ছিল মুসলিম বিশ্বও.........
সার্বিয়ার চালানো ২ বছরের গণহত্যায় বসনিয়ার প্রায় ৮০% মুসলমান জনসংখ্যা নিশ্চিহ্ন হয়ে যায়, প্রায় বিভিন্ন এলাকার মাটি খুড়লে লাশের হাড়-খুলি বের হয়ে আসে এখনও।

রেফারেন্সঃ
http://www.history.com/topics/bosnian-genocide
https://www.youtube.com/watch?v=GFtQDc_Uzb8&feature=youtu.be
http://www.aljazeera.com/news/2015/07/srebrenica-bosnia-anniversary-150711094714679.html
http://www.rferl.org/fullinfographics/infographics/27114531.html
https://en.wikipedia.org/wiki/Bosnian_Genocide

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

আবু আবদুর রহমান বলেছেন: পৃথিবীতে মুসলিমদের জন্য কোন মানবাধিকার থাকতে নেই । হাসবিআল্লাহ লা ইলাহা ইল্লা হুয়া । ( মহান আল্লাহ আমাদের জন্য যথেষ্ট , তিনি ছাড়া আমাদের অন্য কোন সত্য মাবুদ নাই ) শহীদ বীর নারী-পুরুষদের সালাম জানাই । তোমরা থাক চীর সুখের জান্নাতে । তোমারা আমাদের অহংকার । জালেমদের রক্ষা নাই ।

১২ ই জুলাই, ২০১৫ রাত ১০:৪১

যাযাবর চিল বলেছেন: আমি আশাও করি না মানবাদীদের কাছে। খারাপ লাগে মুসলিম বিশ্বও নিরব। । ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.