নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তোমরা মানুষ, আমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়

যাযাবর চিল

i agree to disagree...

যাযাবর চিল › বিস্তারিত পোস্টঃ

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে চরমপন্থা বিস্তার লাভের কারন: আমার অভিজ্ঞতা

১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১৬


আমি সম্ভবত একজন অন্যতম নন-NSU স্টুডেন্ট যার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে অনেক বেশি অভিজ্ঞতা আছে। NSU আসলে বাংলাদেশের মধ্যে একটি ভিন্ন জায়গা। এক টুকরো উগ্র ইউরোপ বললে খুব বেশি বাড়িয়ে বলা হবে না। ওরা যে পোশাক পরে, যেভাবে চলে, ওদের বিনোদন, ওদের অবসর কাটানো, ওদের খাবার, এমনকি ভাষা আমাদের আবহমান বংলাদেশের সাথে যায় না। কিছু শিক্ষার্থী আছে যারা এমন না, তবে বেশির ভাগের পোশাক বেশ উগ্র, খাবার বলতে পিজ্জা আর বার্গার, কথা ইংরেজি-হিন্দি মিশ্রিত বাংলা, মাদকের বিস্তার অতিরিক্ত। আমদের দেশীয় সংস্কৃতি সম্পর্কিত জ্ঞান বেশ লিমিটেড। মুক্তিযুদ্ধে কয়টা সেক্টর বা ফোর্স ছিল, বাংলা মাসের নাম, আমাদের দিবস সমূহের তারিখ বেশিরভাগই বলতে পারবে না। ধর্মীয় জ্ঞানের অবস্থা আরও খারাপ। ২২ হাজারের অধিক শিক্ষার্থীদের জন্য যে নামাজের জায়গা তাতে বড়জোর ১০০ জনের জায়গা হবে, এবং তাও ফাকাঁ থাকে। NSU তে ফ্রি কনডম পর্যন্ত বিতরণ করা হয়েছে.....

প্রতিটা ক্রিয়ারই সমান বিপরীত প্রতিক্রিয়া থাকে। উপরোক্ত ব্যাপারগুলো ডিপ্রেশন তৈরি করে। আজ খবরে দেখালাম NSU এর ৭০% শিক্ষার্থী ডিপ্রেশনে ভোগে। কারন, ওটাই। বংলাদেশে থেকে NSU শিক্ষার্থীদের ইউরোপীয় ধর্মহীন উগ্র জীবন-যাপন শেখাচ্ছে। এবং নিউটনের তৃতীয় সূত্র মেনে এর অবধারিতভাবে বিপরীতে উগ্র ধর্মীয় মতবাদের বিস্তারও ঘটেছে।

মুক্তির উপার খুবই সহজ, জানিনা যাদের হাতে ক্ষমতা আছে তারা তা করবে কিনা।।।

মন্তব্য ২৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:




সব প্রাইভেট ইউভার্সিটির মালিকানা ছাত্রদের মা-বাবা ও ছাত্রদের হাতে নিতে হবে; শিক্ষা থেকে বিপুল লাভ জাতিকে পংগু করে দিচ্ছে।

২| ১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাবনার বিষয়!

আধুনিকতার নামে লাগামহীন জীবনাচার একটা সমস্যাই বটে!

প্রকৃত ধর্মজ্ঞানহীনতা এটার সম্পূরক হিসাবে উগ্রতায় ধাবিত করছে!

উভয়টাই নিন্দিত।

১৬ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৯

যাযাবর চিল বলেছেন: সঠিক বলেছেন।

৩| ১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

মরহুম খালিদ বলেছেন: এটা কোন বিষয়ই নয়।

১৬ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৮

যাযাবর চিল বলেছেন: আসলেই

৪| ১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

আহলান বলেছেন: তামার বিষের প্রভাব খুব সাংঘাতিক ..

১৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:২৯

যাযাবর চিল বলেছেন: হুম। পুরা মারাত্নক

৫| ১৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

নগরবালক বলেছেন: ভাই কপি করলাম , কিছু মনে কইরেন না

১৬ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৬

যাযাবর চিল বলেছেন: করেন। তবে নিজের বলে চালালে একটু রিস্ক আছে ধরা খাবার। একটা পেপার লেখাটা ছাপাইছে :)

৬| ১৬ ই জুলাই, ২০১৬ রাত ৮:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যত টাকা লাগে ওখানে পড়তে, সে শ্রেণীতো ধর্মবিমূখ সেটা সবার মাথাতেই আছে। আবার এখনকার যুগে একটু কাপড়চোপড় নিয়ে কিছু বললে, মিডিয়া তুলকালাম শুরু করে দেয়। ঐখানের পরিবেশ মানলাম। কিন্তু কেমন অভিভাবক যে ঐসব পোশাক পরে বের হতে দেয় সন্তানদের?

১৬ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৮

যাযাবর চিল বলেছেন: একটা সময় অভিভাবকের আর নিয়ন্ত্রন থাকে না ছেলে-মেয়ের উপর

৭| ১৬ ই জুলাই, ২০১৬ রাত ৮:৪৮

শরীফ বিন ঈসমাইল বলেছেন: আসলে পান্তা ছেড়ে বিরিয়ানীতে আসলে সেই চাপটা সবাই সামলাতে পারেনা তাই একটু ঝামেলা পাকিয়ে ফেলে।

১৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:২৭

যাযাবর চিল বলেছেন: হুম। কঠিন সমস্যা। হজম হয় না। মাথা ঘোরে

৮| ১৬ ই জুলাই, ২০১৬ রাত ৯:৩৭

বিলিওনার বলেছেন: যে এটা লিখেছে সে একটা চরম মিথ্যুক। এখানে এলিট শ্রেনীর কিছু ছেলে মেয়ে পড়ে, কিন্তু বেশীরভাগই এই দেশের অন্য পাঁচ দশ জনের মতো। এভাবে মিথ্যা লিখার আগে আল্লাহকে ভয় করো।

১৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:১৪

যাযাবর চিল বলেছেন: কনডম বিতরনের ঘটনা মিথা?

৯| ১৬ ই জুলাই, ২০১৬ রাত ৯:৪৮

বিলিওনার বলেছেন: ভার্সিটির চৌদ্দগন্ডির ভিতরে ধুমপানই করতে পারেনা, আর এই মিথ্যুক লিখছে মাদকের ব্যবহারের কথা। ওখানে পোলাপাইন বেশী খায় সিঙারা, ১০ টাকা দিয়ে। ছোট ছোট কয়েকটা ক্যাফেটেরিয়া মাত্র, এরা কি বার্গার আর পিজ্জা বানায়? ওখানে নামাজের স্হান একটা না, কয়েকটা এবং ছেলে ও মেয়েদের জন্যে আলাদা আলাদা। ২২০০০ ছাত্র ছাত্রীর মধ্যে কয়েকটা জোড়ায় জোড়ায় ঘুরলে সবাইকে দোষ দেওয়া যায় না।

১৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:১৯

যাযাবর চিল বলেছেন: গ্যালারীতে বসে কেউ কিছু খায় না? ক্যাফেটেরিয়া ছোট? নামাজের জায়গা ছেলেদের একটা মেয়েদের একটা। কনডম বিতরন হয় নাই?

১০| ১৭ ই জুলাই, ২০১৬ রাত ১২:১৫

অর্বাচীন শহর বলেছেন: প্রথমে বলে নিলাম , আমি NSUর ছাত্র না ।
লেখকের প্রতি শ্রদ্ধা রেখেই বললাম , উনি যে বল্লেন সম্ভবত তিনি একজন অন্যতম নন-NSU স্টুডেন্ট যার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে অনেক বেশি অভিজ্ঞতা আছে । আমার কাছে এটা ফাপর ব্যতীত অন্য কিছু মনে হয় নায় । হয়তোবা উনার কিছু NSUর পরিচিত আছে , তাদের মধ্যে হয়তোবা ভালোর থেকে খারাপই বেশি । এটা আমি যুক্তির খাতিরে মেনে নিলাম । আমার কম করে হলেও ১৫ জন বন্ধু NSUতে পরে । ট্রাস্ট মি তাদের মধ্যে মাত্র একজনকে আপনি আপনার লেখার তরিকার মানুষ বললেও বলতে পারেন । তাছাড়া , আমার আরও পরিচিত কয়েকজন সিনিওর ক্লোজ ভাই-আপু আছে ,NSUর তারা সবাই ওয়েল কোয়ালিফাইড । হুম , এইটা সঠিক এখানে একটা শ্রেণী রয়েছে যারা ওয়েস্টোরণ ধাঁচে লাইফ লিড করে , অথবা করতে চায় । খোজ নিয়ে দেখুন সেই শ্রেণীটা উচ্চবিত্ত এবং বাংলাদেশের এলিট শ্রেণীর পরিবারের সদস্য এবং তারা আগে থিকেই এই লাইফ লিড করে , দেশের স্বনামধন্য ইংলিশ মিডিয়াম এর ছাত্র , এবং তাদের ধাঁচের পরিবারের বাংলা মিডিয়ামে পড়াও ছাত্র আছে । এই দোষ কিন্তু NSUর না , বাংলাদেশের সমাজ ব্যবস্থার দোষ । মাদকের অশুভ ক্রমবৃদ্ধি এইটা শুধু NSUতে না , দেশের সকল ভার্সিটিতে । সরকারি ভার্সিটিতেতো আরও বেশি ( অবস্থা বুঝার জন্য , সরকারি ভার্সিটির কথা বললাম , না হলে আনতাম না ) । আর ঢালাওভাবে জঙ্গিবাদের জন্য এখন NSUকে দোষারোপ করা হচ্ছে । দোষ কি আসলে NSU এর ? আসলে জঙ্গিরা NSUকে টার্গেট করছে । যেমন , হরকাতুল জিহাদ টার্গেট করেছিল ঢাকা ভার্সিটিকে । একপক্ষভাবে কাওকে দোষ দেওয়া থেকে আশা করি সবায় বিরত থাকবে ।

১৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:২৫

যাযাবর চিল বলেছেন: আপনি কিভাবে জানেন আমর বন্ধু পড়ে না ওয়াইফ পড়ে? নাকি ছোট-ভাই বোন পড়ে? নাকি নর্থ সাউথের কোন টিচার আমার বন্ধু??? অর্বাচীন ভাই একটু আপডেট হতে হবে। ধারনার উপর কথা বলাটা সময় নষ্ট। আপনি নর্থ সাউথের স্টুডেন্ট না, আপনার সাথে কথা বলে লাভ নাই-----

১১| ১৭ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৩৩

রুপালী কাবিন বলেছেন: হুনলাম পর্ণ সাইটে নাকি NSU'র পোলাপাইনের সেক্স ক্লিপ সবচেয়ে বেশি...

১৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:২৮

যাযাবর চিল বলেছেন: তাই নাকি?

১২| ১৭ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

অর্থহীন চিন্তাবিদ বলেছেন: আরো বেশী করে আধুনিক করা হোক

১৭ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩১

যাযাবর চিল বলেছেন: হুম।ইংরেজিতে যাকে বলে Modernize

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.