নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

কানাডার স্কুলে একদিন (পর্ব ২২) - ব্রেস্ট ক্যান্সার: পুরুষের দায়িত্ব ও নারীর সচেতনতা - পশ্চিমের তুলনায় বাংলাদেশের অবস্থান!

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১৫

ভীষন ইমপর্ট্যান্ট একটা টপিক নিয়ে কথা বলতে যাচ্ছি আজ। ব্রেস্ট ক্যান্সার ও এর ভয়াবহতা নিয়ে আমি কানাডায় স্কুলে থাকাকালীন সময়েই জেনেছিলাম। আজকে তা শেয়ার করব। 

আগের পর্বগুলো:
কানাডার স্কুলে প্রথম দিনের অভিজ্ঞতা
কানাডার স্কুলে প্রথম দিন (২য় পর্ব)
কানাডার স্কুলে প্রথম দিন (৩য় পর্ব)
কানাডার স্কুলে প্রথম দিন (চতুর্থ পর্ব)
কানাডার স্কুলে এক দিন (পর্ব ৫)
কানাডার স্কুলে এক দিন (পর্ব ৬) ১৮+
কানাডার স্কুলে এক দিন (পর্ব ৭) আমার ভারতীয়, পাকিস্তানী অভিজ্ঞতা এবং অন্যান্য
কানাডার স্কুলে এক দিন (পর্ব ৮) কিছু ভারতীয় যে কারণে বাংলাদেশকে ছোট করে দেখে
কানাডার স্কুলে এক দিন (পর্ব ৯): কেন প্রবাসি বাংলাদেশি বাচ্চারা কানাডিয়ান/ভারতীয় হয়ে যাচ্ছে
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১০) সমকামিতা ১৮++
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১১) - কিশোরিবেলায় কানাডার প্রথম ভালোলাগা - এক গ্রিক দেবতারূপী সুদর্শন কানাডিয়ান ছেলে
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১২) - বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ বাংলাদেশকে কিভাবে দেখে এবং আমার স্কুল জীবনে তার প্রভাব
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১৩) - কানাডায় বিয়ে, লিভ টুগেদার, ডিভোর্স এবং কিশোরি আমি (১৮+)
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১৪) - বাংলাদেশীদের বিয়ে ভাবনা নিয়ে বিদেশীদের দৃষ্টিকোন এবং আমার নারী জীবন
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১৫) - মায়ের বয়ফ্রেন্ড ও অত্যাচারিত মেয়েটি এবং অবাক, অসহায় আমি (কঠিনভাবে ১৮++)
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১৬) - পশ্চিমি অনেক নারীর ডোমেস্টিক ভায়োলেন্স নীরবে সহ্য করার কারন এবং বোকা আমি
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১৭) : কানাডায় আমার প্রথম হ্যালুইন, ভ্যালেন্টাইন্স ডে vs এক আবেগী জাতির পাগলামি
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১৮) : পশ্চিমের গার্লফ্রেন্ড বয়ফ্রেন্ড কালচার vs মফস্বলের প্রেম এবং চমকে যাওয়া আমি!
কানাডার স্কুলে এক দিন (পর্ব ১৯) : কানাডিয়ান কৈশোর জীবনের কিছু উচ্ছৃঙ্খলতা এবং মফস্বলের বোকা মেয়েটি
কানাডার স্কুলে একদিন (পর্ব ২০) - জানি না আজকের পর্বের নাম কি হওয়া উচিৎ? অনেক ভেবেও কোন নাম খুঁজে পাইনি!
কানাডার স্কুলে এক দিন (পর্ব ২১) : পশ্চিমি কালচারে নারী পুরুষের অবাধ ইনটিমেসি এবং রক্ষনশীল সমাজের স্তব্ধ আমি! (১৮++)

আমার স্কুল বাসা থেকে পনেরো মিনিটের পায়ে হাঁটার পথ ছিল। আমাদের বেশ লম্বা একটা লাঞ্চ ব্রেক হতো। আমি বাড়িতে গিয়ে খেয়ে আবার স্কুলে চলে যেতাম শেষের ক্লাসগুলোর জন্যে। ভীষন রেগুলার ছাত্রী ছিলাম, কখনো লেইট করতাম না। একবার নরমালি লাঞ্চ করতে গিয়েছি। খেয়ে একটা ম্যাগাজিন পড়ছি, আর ঘড়ির দিকে তাকাচ্ছি। ক্লাস শুরুর পঁচিশ মিনিট আগে বেড়িয়ে গেলেই হবে। ঘড়িতে দেখছি ১১:৩৫ বাজে, ভাবলাম বেড়িয়ে পরি। ১২ টায় ক্লাস। যেতে যেতে নিজের হাতঘড়িতে হঠাৎ চোখে পড়ল, দেখি প্রায় বারটা বাজে! মাকে বললাম, মাআআ একি? দেয়াল ঘড়ি আর আমার ঘড়ির সময় আলাদা! মা বলল, "ওহো! এই ঘড়িটা তো স্লো হয়ে গিয়েছে অনেক, তোকে বলতে ভুলে গিয়েছি। তুই দৌড়া, নাহলে লেইট হয়ে যাবি।"

আমি তো পরিমরি করে দৌড়। আমার পারফেক্ট এটেনডেন্স রেকর্ডে লাল কালি পরতে দেওয়া যাবেনা কোনভাবেই।

১১:৫৭ - আমি চওড়া রাস্তার একধার দিয়ে দৌড়াতে দৌড়াতে নেবারহুডের সারিবদ্ধ এপার্টমেন্টগুলোকে পেরিয়ে মেইন রাস্তায় আসলাম। সেখান থেকে ডানে টার্ন করে ছবির মতো সুন্দর উঠানওয়ালা কিছু বাড়ি পেরিয়ে একটা মাঠে আসলাম।

১১: ৫৮- সেই বিশাল মাঠের প্রকান্ড আকাশছোঁয়া গাছগুলো পেরিয়ে মাঠসংলগ্ন ছোটখাট ঢালুমতো পাহাড়টায় আসলাম। ঢালুর দুপাশে সুন্দর বুনো হলুদ ফুল ফুটে থাকত। অন্যদিন পা টিপে টিপে ঢালুটা পার করলেও সেদিন লাফিয়ে দৌড়ে পার করছিলাম বলে পা হড়কে পরার মতো অবস্থা হলো বেশ কবার। পার করে মনে হলো আজ প্রিয় হলুদ ফুলগুলোর গায়ে হাত বোলানো হয়নি। আবার পিছে হড়বড়িয়ে গিয়ে নিয়মিত কাজটা করে ছুটতে ছুটতে ঘড়ি দেখলাম।

১১: ৫৯ - স্কুলটাকে দেখতে পাচ্ছি। দুপাশে সুন্দর করে ছাঁটা ঘাসময় মাঠ আর মাঝখানে সরু পথ। স্কুলের চারিপাশে সুউচ্চ পাহাড়ের বেড়াজাল। প্রকৃতি মায়ের অপরূপ এক ভিটা যার ভূমি, ও দেয়াল সবুজ আর ছাদটি নীল, ঝকঝকে মুক্ত আকাশ! আরেকটু ছুটলেই পৌঁছে যাব স্কুলে। ছুটতে ছুটতে কানে আসল আমার নাম নিয়ে সমস্বরে চেঁচিয়ে কিছু ছেলের কন্ঠ, "গো গো! ইয়ে! উই আর উইথ ইউ!" আমি পিছে তাকিয়ে দেখি থমাস ও তার বন্ধুরা বেশ দূরে। গত পর্বে ছোট একটা বিষয়কে কেন্দ্র করে থমাসের সাথে আমার শত্রুতা বেঁধে যাবার কাহিনী বলা হয়েছে। ওরা সবসময়েই লেইট হয়, হেলেদুলে হেঁটে আসছে। কোন ব্যাপারই না। আমার তো তা না। আমার দৌড় দেখে ওরা একে অপরের গায়ে পরে হেসে যাচ্ছে। আমি লজ্জা পেয়ে দৌড় থামিয়ে জোড়ে হাঁটা শুরু করলাম।

১২:০০ - ক্লাসের দোড়গোড়ায় পা পরল আমার। আমি হাঁফ ছেড়ে চেয়ারে বসে পরলাম। যাক লেইট হয়নি! জাস্ট অন টাইম! প্রায় ছুটে যাওয়া একটা ট্রেইন লাফিয়ে ধরার মতো একটা আনন্দ মনের মধ্যে হচ্ছিল আমার।

হঠাৎ করে মনে হলো। এইরে! ব্যাগ তো লকারে রাখা! লাঞ্চ করতে যাবার সময় ব্যাগ লকারে রেখে যেতাম। দৌড়ে ব্যাগ আনতে গেলাম, ব্যাগ এনে ক্লাসে ঢুকতে যাব তখন টিচার বললেন, লেইট স্লিপ নিয়ে এসো। প্রথমবার জীবনে লেইট হলাম! ইশ! ঘড়ি! আমি হতাশ, অসহায়ের মতো অফিসে ছুটলাম।

কানাডায় কোন স্টুডেন্ট লেইট হলে মেইন অফিসে রিসিপশনিস্টের কাছে যেতে হয়। তাকে বলতে হয় কেন লেইট হয়েছে? এরপরে লেইট শিটে সাইন করতে হয়, এভাবে ওদের রেকর্ড থাকে কে কতবার লেইট করল। আর রিসিপশনিস্ট একটা লেইট স্লিপে এক্সিউজড লিখে দিলে সেটা এনে টিচারকে দেখাতে হয়। ব্যাস এই। কোন বকাবকির ব্যাপার নেই। তবে বেশি লেইট হতে থাকলে বাড়িতে ফোন যায় স্কুল অফিস থেকে। এক দুবারে কিছু হয়না।

লেইট স্লিপ নিতে গেলাম। আমার বিমর্ষ চেহারা দেখে সুইট, বৃদ্ধা রিসিপশনিস্ট বললেন, "ডার্লিং ইটস ওকে! তুমি কখনো লেইট হওনা!" পানসে হাসিতে মাথা নাড়াতে নাড়াতে পাশে চোখ পরল। এরিক দাড়িয়ে! ও স্কুলের ভয়াবহ সুদর্শন, পড়াশোনায় ব্রিলিয়ান্ট একটা ছেলে। ও নিজেও আমারই মতো কখনো লেইট করেনা। ওর মুখের এক্সপ্রেশনে যেন আয়না দেখতে পেলাম। বিমর্ষ! রিপোর্ট কার্ডে লেইটের ঘরে ১ লেখা থাকবে, এর চেয়ে বড় মন খারাপ করা বিষয় তখন আমাদের দুজনের জীবনে হতে পারত বলে মনে হয়না। পাঠক, এখন হাসি পেলেও তখন আসলেই এটা বিরাট ব্যাপার মনে হচ্ছিল। কি ভীষন এক কাকতাল! দুটো মানুষ যারা কখনো লেইট করেনা, একই দিনে, একই সময়ে লেইট করল! ও আমার নাম নিয়ে হাই বলল মনমরা সুরে, আমিও বললাম। সাইন করে যে যার ক্লাসে।

সেই ইংলিশ ক্লাসের টিচার স্কুলে নতুন জয়েন করেছিলেন। তিনি একজন কানাডিয়ান ইয়াং নারী ছিলেন। বেশ হাসিখুশি, তবে একটা ভাবগাম্ভীর্যতাও ছিল। অন্যকোন টিচার হলে আমাকে এক দু মিনিটের কারনে কখনোই লেইট স্লিপ আনতে বলতেন না। আমি টিচারদের পছন্দের পাত্রী ছিলাম। আর অন্যকোন টিচার অবাক হতেন আমার লেইট দেখে, ইনি তাও হননি। আমাকে সেভাবে জানতেনই না যে!

আমার লেইট স্লিপটা হাসিমুখে নিলেন। আমি নিজের সিটে এসে বসে পরলাম। থমাস ও ওর বন্ধুরাও হাজির ততক্ষনে। ওদের বললেন, "গাইস, তোমার প্লিজ একটু টাইমে আসার চেষ্টা করো। অনেকবার লেইট করে ফেলেছ। আর কবার হলে প্যারেন্ট কল যাবে!" থমাস আমার দিকে ইশারা করে বলল, "হোয়াই শি গেটস অল দ্যা স্মাইল, এন্ড উই গেট অল দ্যা লেকচার? শি ওয়াজ অলসো লেইট!" টিচার বললেন, ও তোমাদের মতো এতবার লেইট করেনি। থমাস বলল, "ও প্রতিদিন কোন না কোন ক্লাসে লেইট করেই করে!" আমি হা হয়ে গেলাম, কেউ এত বড় মিথ্যে কি করে বলতে পারে? তখন একটা কানাডিয়ান মেয়ে বলে উঠল, "থমাস ইজ লায়িং!" বাকি সবাইও সাপোর্ট করল আমাকে।

থমাস আমার বিরক্তিভরা চেহারা দেখে শয়তানিপূর্ণ হাসি দিল। আমাকে বিরক্ত করতে পেরেছে, ব্যাস এতেই ওর শান্তি। ও নিজের সিটে যাবার সময় আমাকে পাস করতে করতে মেকি হাসি দিয়ে ন্যাকা গলায় বলল, "আর ইউ ম্যাড এট মি? ডোন্ট বি, আই এম আ নাইস গাই!" ও আমাকে রাগানোর মতো করে বলেছিল। কিন্তু আমি হেসে ফেললাম জোড়ে। ও নাকি নাইস গাই! এটা শুনে আমার হাসি থামেই না। কোথায় রাগ রাগ মুখ করে রাখব! আমি হাসি থামানোর চেষ্টাও করছি, এমন একটা খারাপ ছেলের কথায় হাসা ঠিক হচ্ছেনা। একদমই ওকে পাত্তা না দেওয়া ভাবলেশহীন মুখ রাখতে হতো। কিন্তু কান্না ও হাসির নিয়ম হচ্ছে থামানোর চেষ্টা করলে আরো বাড়ে! আমারও তাই হলো। আমার হাসি অন্যদের মধ্যেও সংক্রমিত হলো। আরেকবার কোন প্ল্যান ছাড়াই ওকে সবার সামনে অপদস্থ করে ফেললাম! এন্ড দ্যা ব্যাটেল কন্টিনিউড...

আরেকদিনের কথা, সেই ইংলিশ ক্লাসে বসে আছি। সেদিন সকালে হচ্ছিল ক্লাসটি। আমাদের স্কেডিউল রোটেট করত। একই ক্লাস একেকদিন একেক সময়ে হতো। কানাডায় স্কুলে মরনিং এনাউন্সমেন্ট হয়। মরনিং এনাউন্সমেন্ট যখন হয় সবাই চুপ করে মন দিয়ে স্ট্যাচু হয়ে শোনে। এটা মেইন অফিস থেকে মাইক নিয়ে রিসিপশনিস্ট করেন। ভীষন গুরুত্বপূর্ণ খবর থাকে সাধারনত। কোন ক্লাব, স্পোর্ট এভেন্ট, স্কুল প্রোগ্রাম, এওয়ার্ড/একমপ্লিশমেন্টস সহ স্কুলের যাবতীয় জরুরি খবর । আমাদের স্কুল স্পোর্টস এ খুব ভালো ছিল। নিত্য খবর আসত যে এই গ্রেডের ছেলেরা বা মেয়েরা কোন খেলায় সেই স্কুলকে হারিয়েছে। আমরা সবাই হাততালি দিয়ে উঠতাম প্রতিটি ক্লাসে। সেই ৫/১০ মিনিট এর মরনিং এনাউন্সমেন্ট সবার জন্যে বন্ডিং পিরিয়ড ছিল। স্কুলে কোথায় কি হচ্ছে জেনে একে অপরকে সাপোর্ট করা।

সেদিন এর এনাউন্সমেন্টে বলা হলো যে আগামি কাল ব্রেস্ট ক্যান্সার এওয়ারনেস মান্থ উপলক্ষ্যে স্কুলের সকল টিচার, স্টুডেন্টকে গোলাপি জামা পরে আসার অনুরোধ করা হচ্ছে স্কুল চ্যারিটি ক্লাব থেকে।
আমার ইংলিশ টিচার এনাউন্সমেন্ট শেষে বললেন, "ইউ অল ইয়াং লেডিস শুড বি এওয়ার অফ ব্রেস্ট ক্যান্সার। তোমাদের মধ্যে অনেকেই এর মধ্য দিয়ে যেতে পারে। মানুষের গড় আয়ু বেড়েছে, এবং ব্রেস্ট ক্যান্সার হবার ঝুঁকি বয়স হলে বাড়তে থাকে। আই হ্যাভ রিলেটিভস/ফ্রেন্ডস হু হ্যাভ গন থ্রু দিস। হ্যাভ এনি অফ ইউ?" অনেকেই দেখলাম হাত তুলল। বেশ অবাক হলাম। এর রেইট তো তাহলে বেশ হাই! উনি আরো বলতে লাগলেন, "ব্রেস্ট ক্যান্সার শুধু নারীদের না পুরুষেরও হতে পারে তবে বেশ রেয়ার। নারীরাই এই হুমকির সম্মুখীন হয় ফর মোস্ট পার্ট। গবেষনায় দেখা গিয়েছে কানাডায় প্রতি ১০ জনে একজন নারী ব্রেস্ট ক্যান্সারের শিকার হবে। মানে এই রুমে আমরা যতো মেয়ে আছি তার মধ্যে কারো না কারো যেতে হবে ব্যাধিটির মধ্য দিয়ে। এজন্যে সচেতনতা..." থমাস! বাক্য শেষ না করেই উনি থমাসের দিকে তাকালেন, বললেন, "আমি খুব জরুরি কথা বলছি। তুমি টেক্সটিং পরেও করতে পারো। থমাস বলল, "হেই ডিডন্ট ইউ জাস্ট সে মোস্টলি উইমেন গো থ্রু দিস? হোয়াই শুড আই কেয়ার? আমি শুনে কি করব?" আমি শিক্ষকের সাথে ওর অসংযত আচরনে হা হয়ে যেতাম। প্রতিদিনই এমন কিছু করত আর আমি অবাক হয়ে তাকিয়ে থাকতাম। টিচার মুচকি হেসে বললেন, "ইউ নো হোয়াট? আমি বিশ্বাস করি ব্রেস্ট ক্যান্সার নারীদের বেশি হলেও আসল সচেতনতা পুরুষের দরকার। হাওএভার, এনাফ এবাউট দ্যাট, তোমরা সবাই ম্যাকবেথ বের করো। আমরা চ্যাপ্টার ৭ এ ছিলাম।"

ওনার "আমি বিশ্বাস করি ব্রেস্ট ক্যান্সার নারীদের বেশি হলেও আসল সচেতনতা পুরুষের দরকার" অনেক স্ট্রং একটা কমেন্ট ছিল। টিচারের ব্রেস্ট ক্যান্সার নিয়ে বলা কথাগুলোয় প্রভাবিত হয়ে আমি গোলাপি সালোয়ার কামিজ পরে গিয়েছিলাম স্কুলে পরের দিন। গিয়ে দেখি অনেকের টিশার্টে পিংক রিবন, ব্রেস্ট ক্যান্সার বিষয়ক স্লোগান লেখা। অনেকে নরমাল অন্য রংয়ের ড্রেসেই এসেছিল। জায়গায় জাগয়ায় ছোটখাট স্টল করে ভলান্টিয়ারি স্টুডেন্টদের রিবন, ব্রেসলেইট বিক্রি করতে দেখলাম। এসব অর্থ ব্রেস্ট ক্যান্সার রিসার্চ ফাউন্ডেশনে যাবে! অনেক টিচারই ক্লাস শুরুর পরে ব্রেস্ট ক্যান্সার নিয়ে কিছু কথা বললেন সেদিন। সবমিলিয়ে এলাহি আয়োজন। ওদের এই প্রত্যয়ী উদ্যোগ আমার খুবই ভালো লেগেছিল।

গল্প এবারে মি: এম এর ক্লাসে নিয়ে আসি। উনি E.S.L. টিচার ছিলেন, এবং আমি তার আন্ডারে টি.এ. ছিলাম। মধ্যবয়স্ক কানাডিয়ান, নিপাট ভদ্রলোক, দুটো টিনএজ ছেলে ও বউ নিয়ে সুখের সংসার। আমার অনেক ভালো সম্পর্ক ছিল ওনার সাথে। সেই ক্লাসে আমার প্রানের বান্ধবী ব্রাজিলের জেও ছিল। তিনজনে মিলে অনেক আনন্দের সময় কাটিয়েছি একসাথে।

একদিন মি: এম ক্লাসে এসে আমাদের বললেন "তোমাদের জন্যে একটা গুড নিউজ আছে!" আমি এবং জে একসাথে দুটো আংগুল ওনার দিকে তাক করে বলে উঠলাম, "আপনি প্রেগন্যান্ট?" বলে সেকি খিলখিল হাসি আমাদের! অসাধারন সেন্স অফ হিউমারের অধিকারি মি: এম একটুও বিব্রত না হয়ে বললেন, "সেটাও, তবে আরেকটা আছে!" আমরা দুজন আবারো খিলখিল করে হেসে উঠলাম! উনি বললেন, "আমার ওয়াইফকে দেখার ইচ্ছে পোষন করেছিলে। হয়ত তা হবে জলদিই। ও স্কুলে আসছে। পি.এইচ.ডি র থিসিস লেখার কাজে ওকে নানা স্কুলের প্রিন্সিপালের সাথে দেখা করতে হচ্ছে। কালকে আমাদের স্কুলে আসবে।" আমি আর জে একে অপরের দিকে এক্সাইটেড হয়ে তাকালাম। আমরা ভীষন ভাবে মিসেস এমকে দেখতে চাইতাম। এত ভালো একটা হাসব্যান্ড ওনার! জে তো বলত, আমি টিপস নেব ওনার কাছে দেখা হলে! আমি মাথা নাড়তাম উচ্ছাসে।

দিনটি এসেই গেল। মি: এম একটু পরে পরে দরজা দিয়ে বাইরে তাকাচ্ছেন। ক্লাসে তার মন নেই। অপেক্ষা করছেন কখন মিসেস এম প্রিন্সিপালের সাথে মিটিং শেষ করে আসবেন! আমি আর জে ইশারা করে হাসছি ওনার আকুলতায়। জের সেদিন একটা এসাইনমেন্ট প্রিন্ট করতে হতো। তাই মি: এমের কাছে পারমিশন নিল, "আমি কি প্রিন্ট করাতে লাইব্রেরীতে যেতে পারি?" আমাদের স্কুলের বেশিরভাগ প্রিন্টিং লাইব্রেরীতেই হতো। আমি মি: এমকে বললাম, আমিও যাই ওর সাথে? উনি দুষ্টু হাসিতে জিগ্যেস করলেন, "তোমারও প্রিন্ট করাতে হবে?" আমি বললাম, না। কিন্তু টি.এ. হিসেবে দায়িত্ব আছে না? ওকে আমি একা প্রিন্ট করতে কিভাবে ছেড়ে দেই? যদি হারিয়ে যায়? বলে দুষ্টু করে হাসলাম। মি: এম বললেন, "হুমম যাও, দায়িত্ব পালন করো।" পারমিশন পেয়ে আমি আর জে হাত ধরাধরি করে লাইব্রেরীর দিকে যাচ্ছি। তখন মি: এম বললেন, "তোমরা যখন যাচ্ছই মেইন অফিসে প্রিন্সিপালের রুমে উঁকি দিয়ে আমার ওয়াইফকে দেখে আসতে পারো। ও ওখানেই আছে।"

আমরা প্রিন্ট করতে করতে মি: এম এবং তার ওয়াইফকে নিয়ে অনেক কথা বললাম। তারা মেইড ফর ইচ আদার, মি: এম কত ভালো হাসব্যান্ড এসব। প্রিন্ট শেষে মেইন অফিসে গেলাম, প্রিন্সিপালের রুমের দরজা ভেরানো, কিছুই দেখতে পেলাম না। হয়ত মিসেস এম মিটিং এ ছিলেন। আমরা ক্লাসে ফিরে এসে দেখি মি: এম দরজার কাছে আমাদের অপেক্ষায় দাড়িয়ে। ইভেন আমাদেরকে দেখে রুম থেকে কিছুটা বেরিয়েই আসলেন। বললেন, "দেখেছ ওকে?" আমি অবাক! এত ছটপটানি! বাপরে বাপ! আমি বললাম যে দেখা সম্ভব হয়নি। মি: এম হতাশ হলেন। আমি বললাম, আপনি ওনাকে কত ভালোবাসেন! মি: এম খুব গর্ব করে বললেন, "ক্যান ইউ বিলিভ? আফটার সিক্সটিন ইয়ারস অফ ম্যারেইজ!"
সেদিন মিসেস এম আর আমাদের ক্লাসে আসেননি। তিনি মি: এমকে ডিস্টার্ব করতে চাননি তার কাজে। নিজের কাজ শেষ করে বাড়ি চলে গিয়েছিলেন। সেটা টেক্সট করে মি: এমকে জানিয়েছিলেন, এবং মি: এম আমাদের জানালেন। আমাদের আর দেখা হলোনা ওনাকে!

জে সেদিন মি: এমকে বলেছিল, "অনেক পুরুষ আছে যারা সংগীনি প্রেগন্যান্ট হয়ে ওয়েট গেইন করার পরেই এট্রাকশন হারাতে থাকে। আর আপনি এখনো কত ভালোবাসেন!" মি: এম বললেন, "আমার কাছে তো ওকে সবচেয়ে সুন্দর লাগত যখন ও জ্যাক (ওনার প্রথম সন্তান) এর মা হচ্ছিল। ভীষন কৃতজ্ঞ মনে হতো নিজেকে ওর কাছে। এত অমূল্য একটা উপহার কত কষ্ট করে দিচ্ছে ও আমাকে!" আমরা মুগ্ধ হয়ে তাকিয়ে শুনতাম। হি ওয়াজ এভরিথিং এনি ওম্যান কুড ওয়ান্ট ইন আ ম্যান! জাস্ট পারফেক্টলি পারফেক্ট!

এই কথার সূত্র ধরে ব্রেস্ট ক্যান্সার পর্যন্ত আলোচনা হলো। উনি বললেন, "তবে তোমার কথা ঠিক। এমন অনেক পুরুষ আছেন যাদের কাছে মেয়েদের লুকস অতিমাত্রায় ম্যাটার করে। আমি তখন অন্য শহরে চাকরি করতাম। সেখানে আমার এক কলিগ নিজের ওয়াইফকে ডিভোর্স দিয়েছিল শুধুমাত্র তার ব্রেস্ট ক্যান্সার হওয়ায়।" আমি বললাম, হায় আল্লাহ! তখন তো ওনার আরো পাশে থাকার দরকার ছিল। উনি বললেন, "এক্সাক্টলি, আমিও তাই বিশ্বাস করি। কিন্তু..." কিছুক্ষন চুপ থেকে বললেন, "জানো একটা এড দেখছিলাম। মিল্কের, একটা স্বল্পবসনা মেয়ে মিল্ক খাচ্ছে, সেই মিল্ক তার শরীর গড়িয়ে পরছে। আমি বুঝতে পারলাম না মিল্কের এডে এমন কন্সেপ্ট এর কি দরকার ছিল? মেয়েদেরকে এতটাই পন্যরূপে প্রেসেন্ট করা হয় যে পুরুষ তো দূরের নারীরাই ভুলে যায় দ্যাট ইটস দেয়ার ব্রেইন পাওয়ার নট ব্রেস্ট সাইজ দ্যাট ম্যাটারস!" আমি সজোরে মাথা নাড়লাম সহমত পোষন করে। আসলেই টিভি, ম্যাগাজিন, বিলবোর্ড সব জায়গায় মেয়েরা নিজেদের উন্নত বক্ষ প্রদর্শন করে দাড়িয়ে রয়েছে। যেন এটাই নারীত্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীক! আমরা এই বিষয়টি নিয়ে সেদিন অনেক আলোচনা করেছিলাম, আমি বেশ মনমরাই হয়ে গেলাম সবকিছু ভেবে। কেমন যেন অদ্ভুত শুন্যতা অনুভব হলো বুকের ভেতরে!

ব্রেস্ট ক্যান্সার - পশ্চিম ও বাংলাদেশ: আজকাল নারীদের মধ্যে ব্রেস্ট ক্যান্সার রিস্ক ও রেইট অনেক বেড়ে গিয়েছে। ব্রেস্ট ক্যান্সারে আরলি ডিটেকশন খুবই জরুরি। দেরী করলে পেশেন্ট মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারে। এজন্যে ঘটা করে বিশ্বব্যাপি ব্রেস্ট ক্যান্সার এওআরনেস মানথ উদযাপিত হয় অক্টোবার মাসে। এই মাস ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং এ গুরুত্ব আরোপ করে। স্ক্রিনিং এর মানে কোন ধরনের সিম্পটম ফিল না করলেও রেগুলার চেকআপ করাতে থাকা। এতে ব্রেস্ট ক্যান্সার প্রিভেন্ট হয়না, তবে জলদি ডিটেক্ট করা যায়। আরলি ডিটেকশন ইজ দ্যা কি টু ট্রিট ব্রেস্ট অর এনি টাইপ অফ ক্যান্সার। পশ্চিমে যেখানে কোন সিম্পটম ছাড়াই সেইফ থাকার জন্যে চেকআপ করার সচেতনতা তৈরি হয়েছে নারীদের সেখানে আমাদের দেশে রোগের হাই স্টেজেও সুষ্ঠ চিকিৎসা সম্ভব হচ্ছেনা অনেক ক্ষেত্রে। এখনো আমাদের দেশে শহর ভেদ করে দেশের কোনায় কোনায়, গ্রামাঞ্চলে নারীদের শিক্ষা ও সচেতনতার জায়গা তৈরি হয়নি। প্রত্যন্ত কোন গ্রাম, যেখানে অন্ন, বস্ত্র, বাসস্থান নিয়েই ভাবতে বেলা বয়ে যায়, সেখানে ব্রেস্ট ক্যান্সার নিয়ে আলোচনা হয়ত বিলাসিতা। কিন্তু এর ভীষন প্রয়োজনীয়তা রয়েছে। অনেক নারীই পরিবার ও সমাজের লজ্জায় এসব রোগ লুগিয়ে যান। কাউকে বলা কি করে যায়! অসুখটা যে ব্রেস্টে! এটা নিয়ে তো কথা বলাও উচিৎ নয়। এমন সব কুসংস্কারের দরুন অনেক নারী লেইট ট্রিটমেন্টে ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

ব্রেস্ট ক্যান্সার যে শুধু শরীরকে ক্ষয় করে তা নয়। এই অসুখটা মনকেও ভেংঙে গুড়িয়ে দেয়। নারীদের ব্রেস্ট সাহিত্যে, কাব্য, চিত্রে নারীত্বের প্রতীক হিসেবেই ধরা হয়। আমি যখন সদ্য কিশোরি হয়েছিলাম ওড়না পরা শুরু করি। ওড়না সামলাতে কষ্ট হতো প্রথম প্রথম। একটু পিছলালেই মা চোখ কড়া করে তাকাতেন। ছোট আমিও নারীত্বের ইনস্টিংক্টে বুঝে গিয়েছিলাম ব্রেস্ট মেয়েদের বেশ গোপনীয়, আকর্ষনীয় অংগ। খারাপ ছেলেরা ওড়না ভেদ করেও গেলার চেষ্টা করে। ইহাকে সংরক্ষন করিতে হয়। এভাবেই মেয়েরা দেখতে শেখে পুরো বিষয়টাকে। কিন্তু কত ভয়ংকর সব রোগ বাসা বাঁধতে পারে এই অতি সামলে রাখা অংগে তার খবর অনেক মেয়েই রাখেনা। অনেক মেয়েই ভাবে পুরুষ সংগীটি হয়ত ছেড়েই দেবে। একটার পরে একটা কেমোথেরাপি, নারীত্বের সিম্বল মনে করা অংগটি হারানোর যন্ত্রনা, মৃত্যুর সম্ভাবনা এবং সব ছাপিয়ে দিনে দিনে ভালোবাসার মানুষটির কাছে গুরত্ব কমে যাবার ভয়! শরীর ও মন ভেংঙে পরে ব্রেস্ট ক্যন্সারে আক্রান্ত নারীটির। পুরুষ সংগীটির সাপোর্ট এ সময়ে মেয়েটির খুবই দরকার। আমার সেই টিচারের কথাটা আবার রিপিট করে বলি, ব্রেস্ট ক্যান্সার মেইনলি নারীদের হলেও, সচেতনতায় পুরুষকেও এগিয়ে আসতে হবে। নিজের সংগীনির পাশে প্রতিটি কদমে থাকতে হবে, তাকে বোঝাতে হবে ভালোবাসা একই আছে, থাকবে। ভালোবাসার বাস মনে, শরীরে নয়! ব্যাস এটুকুই! একজন নারীর জন্যে মনের জোর করে এই তীব্র মানসিক ও শারীরিক যন্ত্রনা জয় করা সম্ভব শুধুমাত্র জীবনসংগীর একটু ভালোবাসা, ও যত্নে!

ব্রেস্ট ক্যান্সার নিয়ে শিক্ষা ও সচেতনতার অভাব পশ্চিমেও ভীষণভাবে ছিল। তবে ওদের সচেতনতা যেদিন থেকে বাড়া শুরু করেছে ব্রেস্ট ক্যান্সার সারভাইভাল রেইটও বাড়া শুরু করেছে ড্রাসটিক্যালি। কানাডায় আমার পরিচিত অনেকে রয়েছেন যারা ক্যান্সার সারভাইবার। ক্যান্সার যেন আর কোন মরনব্যাধি নয় এখানে! উন্নত রিসার্চ আবিষ্কার করছে নিত্য, নতুন চিকিৎসা এবং ভীষন রকমের সচেতনতায় ধীরে ধীরে ক্যান্সারকে জয় করছে পশ্চিমা বিশ্ব। দু চোখ ভরে একই স্বপ্ন আমি দেখি বাংলাদেশকে নিয়ে। সরকারী ও বেসরকারী নানা উদ্যোগে এদেশের সকল নারী প্রয়োজনীয় শিক্ষা, সচেতনতা, সুষ্ঠ চিকিৎসা ও আপনজনদের ভালোবাসায় ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সমর্থ হবে সে আশায় শেষ করছি আজকের পর্ব।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ১) থমাসের মতো বদমাশ ছেলে সব দেশে সব সমাজেই আছে। এদের এড়িয়ে চলাটাই বুদ্ধিমানের কাজ।
২) মিঃ এম-এর মতো ভালো মানুষও সব দেশে সব সমাজেই আছে। এদের কাছাকাছি থাকলে নিজের নৈতিকতা ও মূল্যবোধ উন্নত হয়। তবে পশ্চিমা সমাজে বিয়ের ষোল বছর পরেও স্বামী স্ত্রীর মধ্যে ওরকম ভালোবাসাবাসি একটু ব্যতিক্রমই বটে। মিঃ এম সম্ভবত পশ্চিমা হয়েও প্রাচ্যের মূল্যবোধ ধারণ করেন।
৩) ব্রেস্ট ক্যান্সার নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি আজও অত্যন্ত রক্ষণশীল। এটা খুব দুঃখজনক। আমরা আজও এটাকে একটা রোগ হিসাবে ভাবতে শিখলাম না, যার যথাসম্ভব দ্রুত চিকিৎসার প্রয়োজন। আর এই রোগের কারণে মেয়েদের প্রতি পুরুষের আচরণ ও মনোভাব আমাকে খুব পীড়া দেয়। লেখাপড়া শিখে এত ন্যুনতম নৈতিকতাও যদি কোন মানুষের মধ্যে না থাকে, তাহলে মানুষ আর পশুর পার্থক্য কোথায়?

খুব ভালো লিখেছ। একটানা পড়ার মতো গদ্য। ধন্যবাদ সামু পাগলা ০০৭।

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই! প্রথমেই আপনার কমেন্ট পেয়ে অনেক ভালো লাগছে।
আপনি ভীষন সুন্দর একটি কমেন্ট করেছেন, পোষ্টের সকল এসপেক্ট এক জায়গায় সংক্ষেপে তুলে এনেছেন।

আপনার সাথে পূর্ণ সহমত পোষন করছি। ব্রেস্ট ক্যান্সার রোগটি নিয়ে সমাজ ও পরিবারের নেতিবাচক দৃষ্টিভংগী খুবই পীড়াদায়ক। মানুষ হয়ে অন্য মানুষের পাশে যদি সহমর্মিতার হাত বাড়াতে না পারি তবে আর মানুষ বলি কি করে নিজেকে? আমি মন থেকে প্রার্থনা করি যে সমাজের সকল কুসংস্কার কেটে যাবে। আলোকিত ভাবনার মানুষেরা সমাজের সকল ত্রুটি দূর করে দেবে।

আপনার অনুপ্রেরনা পাথেয় হয়ে থাকল। আমি ভীষনভাবে কৃতজ্ঞ।
আপনার ও পরিবারের জন্যে সকল শুভকামনা রইল।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:০০

আলী আজম গওহর বলেছেন: ভীষন ইমপর্ট্যান্ট একটা টপিক জানলাম আজ।
"আমি বিশ্বাস করি ব্রেস্ট ক্যান্সার নারীদের বেশি হলেও আসল সচেতনতা পুরুষের দরকার"
পুরুষ হিসেবে সচেতন হলাম।
অনেকদিন পড়ে লিখলেন।আপনার লেখা পড়ে মনে হয় কোথায় যেন একটু অপূর্ণতা আছে।আবার কিছু জিনিস বাহুল্য হয়ে গেছে। পাঠ্য/অপাঠ্য, ভালো/খারাপ এগুলো দিয়ে বিশেষায়িত করতে পারিনা। (অবশ্য আমার মতো নগন্য পাঠকের ভুলভাল ধারনায় কিছু আসে যায় না।)

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২২

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম বেশ ব্যস্ত ছিলাম। অনেকদিন পরে পোষ্ট দিয়ে আপনাদের মাঝে ফিরে ভীষন ভালো লাগছে।

সচেতন হবার জন্যে অনেক ধন্যবাদ।

আরেহ না না, নগন্য পাঠক কেন বলছেন? আপনার মূল্যবান সমালোচনার কথা আমার মাথায় থাকল। আশা করি অপূর্ণতাগুলো কোনদিন পূর্ণতাতে রূপারন্তিত করতে পারব।

পাঠ, মন্তব্য, ও আন্তরিক সমালোচনায় অশেষ কৃতজ্ঞতা জানাই।
শুভকামনা রইল!

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: কমেন্টে প্রথম না হলেও প্লাসে প্রথম ;)

অনেক অনেক অনেক দিন পর সিরিজে প্রাণ দেয়ায় শুভেচ্ছা :)

আমার একটা কবিতা ছিল এর উপর-থিম : স্তন ক্যান্সার - ভয় নয় সচতেনতা চাই! চাই ভালবাসা দেহাতীত!

প্রেমের আলো জ্বালাবো-প্রেমে নিজ বাড়ীতে নিজেই দেখেনি কত্তকিছু ;)
সখা-সখি কাব্য : অপেক্ষায় অপেক্ষায় .. ে

অনেক অনেক শুভেচ্ছা :)

১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, মন্তব্য, লাইকে কৃতজ্ঞতা জানাই প্রথমেই।

হুমম নতুন নতুন সংসার তো, গুছিয়ে নিতে সময় লাগছে। একটু পুরোন হলেই হাতের পাঁচ আংঙুলের মতো সব জানা হয়ে যাবে। ;) :D
আপনার সেই অসাধারন পোষ্টটি পড়ে কমেন্ট করে এসেছি। শেয়ারে অনেক কৃতজ্ঞ আমি।

সখা! আসলে এই পোষ্ট লিখতে গিয়েই কাব্যচিঠিতে দেরী হচ্ছে। লিখব জলদিই।

শুভকামনা অফুরান!

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৪৫

কল্পদ্রুম বলেছেন: পোস্ট করবার প্রায় পর পরই লেখা পড়ে ফেলেছিলাম।তখন মন্তব্য করার সুযোগ হয় নি।অনেক দিন পর আপনার কানাডার স্কুলের স্মৃতিকথা পড়ে ভালো লাগলো।আজকে লেখাতে বেশ গুরুত্বপূর্ণ একটা বিষয় তুলে ধরেছেন।আমাদের দেশে প্রতিবছর যে কজন ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়েছেন বলে শনাক্ত হন,তাদের অর্ধেকই বলতে গেলে বিনা চিকিৎসায় মারা যান।এবং সংখ্যাটা কয়েক হাজার।উন্নত বিশ্বে চিকিৎসায় হয়তো ঘাটতি নাই,তবে মেন্টাল সাপোর্টের অভাব আছে।তারা ব্যাপক প্রচারণার মাধ্যমে অবস্থার উন্নতি ঘটাচ্ছে।আমাদের অবস্থাও আরো উন্নত হবে নিশ্চয়ই।কিন্তু আমাদের জন্য কাজ আরো জটিল।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: হেই কল্পসাহেব! ভালো আছেন আশা করি!

আপনার কথাগুলো ঠিক। আমাদের দেশে সুষ্ঠ শিক্ষা ও সচেতনতার ঘাটতি রয়েছে। পশ্চিম ও দেশের অবস্থা ঠিকভাবেই তুলে ধরেছেন। সংখ্যাগুলো যদিও আমার জানা ছিলোনা। সময় নিয়ে সুন্দর তথ্যপূর্ণ একটি মন্তব্য করেছেন সেজন্যে কৃতজ্ঞতা জানাই।

সুখে থাকুন, সবাইকে সুখে রাখুন।

৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৩

শুভ_ঢাকা বলেছেন: গুরুত্বপূর্ণ লেখা। এই সিরিজের একজন নিয়মিত পাঠক বলেই আমার কাছে আপনার  এই পর্বের লেখার কোন কিছুই বাহুল্য মনে হয়নি।

আপনি লেখার মূল প্রসংগে যাওয়ার আগে আপনার একটা প্রসংগিক ভূমিকা থাকে, যা ব্যক্তিগতভাবে আমার কাছে ভাল লাগে। আমার প্রিয় লেখকের লেখাতে একই বৈশিস্ট্য পরিলক্ষিত হয়। 

সফরের মধ্যে আছি। মোবাইল দিয়ে লিখা। বানান ভুল ত্রুটি মার্জনীয়।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: শুভসাহেব!
অনেক ধন্যবাদ লেখনীতে অনুপ্রেরনা দেবার জন্যে।

না বানানে খুব বেশি ভুল চোখে পরছে না। বেশ গোছালো একটি মন্তব্য করেছেন কষ্ট করে। সেজন্যে কৃতজ্ঞতা জানাই।
আপনার যাত্রা নিরাপদ হোক।

শুভকামনা রইল!

৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৫০

কাছের-মানুষ বলেছেন: খুবই গুরুত্বপূর্ন্য বিষয় নিয়ে লেখেছেন । চমৎকার সাজানো গোছানো লেখা তাতে ভুল নেই ।

লেখাতে সচেতনতা এবং আমাদের দেশের মানষের রোগ সম্পর্কে কুসংস্কার এবং পশ্চিমাদের সাথে কালচারাল ডিফারেন্স তুলে ধরা হয়েছে !

তবে কিছু মনে হয় মিস করলাম !! এই ক্যান্সার কেন হয় সেটা মনে হয় একটু আলোকপাত করতে পারতেন ( নাকি আমার চোখ এড়িয়ে গেছে !! ) ।




১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: এক্সপার্টসরা ব্রেস্ট ক্যান্সার আসলেই কেন হয় তা এখনো জানতে পারেননি। অনেক ধরনের রিস্ক ফ্যাক্টর নিয়ে কথা বলা হয় যেমন বেশি বয়সের নারীদের হতে পারে যা আমার লেখায় বলা হয়েছে, পরিবারে কারো যদি থাকে, ওবিসিট ইত্যাদি ইত্যাদি। তবে এগুলোর কোনটিই প্রমানিত নয়। এটা বলা যাবে না কোন মহিলা বেশি বয়স হলে বা মোটা হলে ব্রেস্ট ক্যান্সারের শিকার হবেনই। একজন কমবয়সী নারীরও হুট করে ব্রেস্ট ক্যান্সার হতে পারে। চান্স কম তবে হতে পারে। এজন্যে আমার লেখায় কারনের চেয়ে ভয়াবহতা, ও সচেতনতার প্রয়োজনীয়তার দিকেই বেশি আলোকপাত করেছি। এখনো রিসার্চ করা হচ্ছে একটা স্পেসিফিক কারন খোঁজার জন্যে। যেটা ব্রেস্ট ক্যান্সার চিকিৎসাকে আরো সহজ করে দিতে পারবে। আশা করি সফলতা অর্জিত হবেই।

পাঠ, সুন্দর মন্তব্য এবং অনুপ্রেরনায় অনেক কৃতজ্ঞ আমি।
শুভকামনা রইল।

৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১৪

অরুনি মায়া অনু বলেছেন: চমৎকার গুছিয়ে লিখেছেন। ক্লাসে লেইট হওয়া থেকে শুরু করে থমাসের মত বিরক্তিকর ছেলের জ্বালাতন, ব্রেস্ট ক্যান্সারের পরিণতি সব টুকুই পড়লাম। একটু সচেতন হলেই হয়ত এই কঠিন রোগ থেকে বেঁচে থাকা সম্ভব। আর পুরুষ সঙ্গীর ভূমিকাটিও বিশেষ ভূমিকা রাখে। অনেক পুরুষইই নারীরর সুন্দর বক্ষের প্রতি আকৃষ্ট। ক্যান্সারে আক্রান্ত নারী তাই অবহেলার স্বীকার। এমনটা কখনোই কাম্য নয়। পোস্টটি ভাল লেগেছে।

১৯ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: মায়া আপু!!! কতদিন পরে পোষ্ট দিলাম আর এসেই আপনাকে পেলাম! খুবই ভালো লাগছে!

পুরো পোষ্ট যত্ন নিয়ে পড়ে গুছিয়ে কমেন্ট করেছেন বলে আমি অনেক কৃতজ্ঞ।

সহমত। অনেক পুরুষই নারীদের শরীর দিয়েই মূল্যায়ন করে, সেই শরীরে কোন রোগ বাসা বাঁধলে ছুড়ে ফেলে দেয়! যে সময়ে ভালোবাসা, সহানুভূতির সবচেয়ে বেশি প্রয়োজন সেই সময়েই নিকৃষ্ট অবহেলার শিকার হয় নারীটি! সব পুরুষ অবশ্য খারাপ নয়। নারী পুরুষ সকলে সুষ্ঠ্য শিক্ষা ও সচেতনতার ছড়িয়ে দিতে হবে। তবেই এই ব্যাধিটি প্রতিরোধ করা সম্ভব হবে!

পাঠ ও সুন্দর মন্তব্যে আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকুন, সুখে থাকুন।

৮| ২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:১৩

নিওফাইট নিটোল বলেছেন: এই কিস্তিটা একটু তাড়াতাড়িই দিয়ে ফেললেন মনে হচ্ছে! অার একটু সবুর করতে পারতেন!!........তাহলেই অাপনার "শীতনিদ্রা"-র ৯০ দিনের পূর্তি হয়ে যেত.....অাহা, মাহেন্দ্রক্ষণটা ফসকে গেল দেখছি!!
ভেবেছিলাম বছরটা ঘুরিয়েই এবার দেখা দেবেন......"বুকমার্ক"-এ সপ্তাহান্তে একবার ক্লিক করাটাকে অভ্যাস বানিয়ে ছেড়েছিলেন অাপনি X(( ..........তীব্র প্রতিবাদ :((

আমাকে সেভাবে জানতেনই না যে!
এটা অাসলে টিচারের ব্যর্থতা না, অাপনার প্রিন্সিপালের ব্যর্থতা ;) .......তাঁর উচিত ছিল সুবোধ-নিষ্পাপ-নির্ঝঞ্ঝাট স্টুডেন্টদের "বিরক্তিকর বা একঘেয়ে পাংচুয়ালিটি" সম্পর্কে নতুন টিচারদের জানিয়ে দেয়া :P ........
স্কুলে থাকতে অামরা অতি ভাল ছাত্রদের হঠাৎ মার কিংবা বকা খাওয়া কী রসিয়ে-রসিয়েই না দেখতাম......মার খেয়ে বাকি দিনগুলোর যত বেদনা ভিতরে চাপা থাকত- সেসবের অর্ধেক ঐ একদিনেই, অতি ভদ্রদের শাস্তি পাওয়াতে, গলে পানি হয়ে রীতিমতো বন্যা হয়ে যেত :D

পুরুষদের সচেতনতার ব্যাপারটা অনেক অাগেই উপলব্ধি করতে পেরেছিলাম- নারীদের জায়গায় নিজের মা-কে কল্পনা করে.....না, মার কিছু কখনো হয়নি, কিন্তু পা ভেঙে একবার মাত্র মাসখানেকের জন্যই তাকে যখন অনেক অসহায় হতে দেখেছি- তখনই বুঝতে পেরেছি সংসারের কঠিন কিছু বাস্তব রূপ!!
ব্রেষ্ট ক্যান্সার নিয়ে প্রচারণার কারণে কিছু নারী প্রকাশ্যে যেমন এখন অনেক না-বলা-কথা কিংবা না-বলা-তিক্ত অভিজ্ঞতাও শেয়ার করতে পারছে নির্দ্বিধায়, তেমনি সংসারে এ ধরনের একান্ত লড়াইগুলো ফেইস করতে পুরুষরাও বুঝতে শিখছে......ব্রেষ্ট ক্যান্সার যেমন ক্যান্সার, ব্লাড ক্যান্সারও-তো তাই........একেবারে জঘন্য-পাষন্ড পার্টনার না হলে বিপদের মুহূর্তে কেউ কাউকে অাসলে কখনোই ফেলে যায় কি? B:-)

ছেলেরা বৈশিষ্ট্যগত কারণে যতটুকু লুল সেটা অস্বীকার করার কোন অজুহাত অাসলে নেই.......ওটা বিবর্তনের সাথে সাথে ভদ্র রূপ তো নিচ্ছেই না, বরং কিছু মসলা বারবার তাতে যোগ হয় :)
মেয়েদের পিরিয়ড অার ব্রেষ্ট ক্যান্সার- এই দু'টো বিষয়ে পুরুষদের "ছেলে" থাকা অবস্থায়ই অাসলে সচেতন-কেয়ারিং-সমঝদার হওয়া প্রয়োজন......কারণ ঘাটের পানি গড়াতে গড়াতে পোংটা বয়সী ছেলেরা যখন পুরুষ হয়ে ওঠে, তখনও ছেলেবয়েসী দৃষ্টিভঙ্গী কাটাতে পারে না.....কৌতুহলী বিষয়ে "অাগ্রহ"-টা নিছক অাগ্রহ থেকে কখন যে একটা বিশ্রী-রসালো "বৈষম্য" হয়ে ওঠে, সেটা পুরুষ নিজেও টের পায় না......পরিবারে যদি একটু খোলাখুলি সবাই কথা বলে এসব একান্ত সমস্যাগুলো নিয়ে তাহলে সেই "অাগ্রহ"-টাই নিছক মজা-র চেয়ে "বোধ"-এ পরিণত হয়ে যাবে.....ছেলে-মেয়েরা একে অপরে অাকর্ষিত হউক, কিন্তু সে অাকর্ষণ কখনোই বিদ্রূপে পরিনত হওয়াটা কাম্য না /:)

ফুলকপির মত দামী ফুল শীতকালে এই বঙ্গে অার নাই......সেই ফুলের অমূল্য শুভেচ্ছা পোষ্টে.......অার মাঝে মাঝে গায়েব হওয়াটা ভাল......তবে বেশিদিন নিদ্রায় থাকলে মুটিয়ে যাবেন কইলাম :P

২১ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: মাস্টারসাহেববব!!! আই মিসড ইউ সো মাচ! কতদিন পরে না?
এইরে এসেই বকাবকি! জানতাম! কি করব বলুন! নানা ব্যস্ততায় আমি সিজনাল ব্লগার। ছুটিতে লিখি। সারাবছর লেখার সৌভাগ্য হয়না। আমি পার্টটাইম ব্লগার জানার পরেও যারা অধীর অপেক্ষার অনলে পোড়ে তাদের দোষ! হাহা।

আপনি কি ভীষন আন্তরিক এক পাঠক! আমি ধন্য আপনার মতো পাঠক পেয়ে। নতমস্তকে কৃতজ্ঞতা জানাই।

এটা অাসলে টিচারের ব্যর্থতা না, অাপনার প্রিন্সিপালের ব্যর্থতা ;) .......তাঁর উচিত ছিল সুবোধ-নিষ্পাপ-নির্ঝঞ্ঝাট স্টুডেন্টদের "বিরক্তিকর বা একঘেয়ে পাংচুয়ালিটি" সম্পর্কে নতুন টিচারদের জানিয়ে দেয়া
আপনি না! প্রিন্সিপালের কিছু বলা লাগত না। এমনিতেই সবসময় নিয়ম করে চলা স্টুডেন্টরা একটু বেশি কেয়ার পেয়ে থাকে।টিচারদের একটা বন্ডিং তৈরি হয়ে যায় ভালো স্টুডেন্টদের সাথে। কেননা পড়া বোঝার কারনে ক্লাসের আগে পরেও তারা চেহারা দেখাতে থাকে। আর খারাপ স্টুডেন্টরা ক্লাস এবং পড়াশোনা তেমন করেইনা । নিত্য নতুন তাদের পাওয়া শাস্তিতে ক্লাসে হাসির বন্যা বয়ে যায়। হুমম আপনি কোন ক্যাটাগরির স্টুডেন্ট ছিলেন জাতি তা আজ জেনে গেল। :P

মেয়েদের পিরিয়ড অার ব্রেষ্ট ক্যান্সার- এই দু'টো বিষয়ে পুরুষদের "ছেলে" থাকা অবস্থায়ই অাসলে সচেতন-কেয়ারিং-সমঝদার হওয়া প্রয়োজন.....কৌতুহলী বিষয়ে "অাগ্রহ"-টা নিছক অাগ্রহ থেকে কখন যে একটা বিশ্রী-রসালো "বৈষম্য" হয়ে ওঠে, সেটা পুরুষ নিজেও টের পায় না.
অসাধারনননন! আমি কি বলব আর? মুক্তবসানো লাইনগুলোতে এড করার কিছুই পাচ্ছি না। মুগ্ধতা জানাই কেবল।

হাহা, আমি একটা নাটক দেখেছিলাম। হুমায়ুন আহমেদের নাটকটিতে শাওনের জন্যে বাবু ইলিশ মাছ উপহার হিসেবে নিয়ে এসে জিগ্যেস করে সে খুশি হয়েছে কিনা। শাওন বলে, একজন তরুনী মেয়েকে কেউ ইলিশ মাছ উপহার দিতে পারে তা প্রথম দেখলাম। আজ আপনার ফুলকপির শুভকামনায় একই কথা মনে হলো! হাহাহা।

আচ্ছা আপনি আমার বানান ভুল আর ধরিয়ে দেন না কেন? আমার মাস্টারসাহেব কি ক্লান্ত শেখাতে শেখাতে? ;)

আপনাকে অনেক শুভকামনা। মন থেকে দোয়া করি আপনি ভালো থাকুন, সুখে থাকুন।

৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০১

পবন সরকার বলেছেন: ব্রেষ্ট ক্যান্সার নিয়ে সচেতনতা সবারই হওয়া দরকার।

২৩ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি একদম তাই। নারী পুরুষ ভেদে সমাজের সবারই সচেতন হতে হবে মারাত্মক এ ব্যাধিটি নিয়ে। তবেই এর প্রতিরোধ গড়ে উঠবে।

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

১০| ২৪ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৮

বিপ্লব06 বলেছেন: ব্রেস্ট ক্যান্সার শুধু নারীদের না পুরুষেরও হতে পারে তবে বেশ রেয়ার।

একশ ভাগ একমত।

এক্সপার্টসরা ব্রেস্ট ক্যান্সার আসলেই কেন হয় তা এখনো জানতে পারেননি। একমত না।
ব্রেস্ট ক্যান্সারের উপর এক্সটেনসিভ রিসার্চ হইছে এবং হচ্ছে। সায়েন্টিস্টরা BRCA1 এবং BRCA2 নামের দুইটা টিউমার সাপ্রেসর জিন আইডেন্টিফাই করছে। জেনারালি বললে, এই দুইটা জিনের মধ্যে মিউটেশন হইলে ব্রেস্ট আর ওভারিয়ান ক্যান্সার হবার ঝুঁকি এক্সট্রিমলি বেশি। বংশের কেউ এই দুইটা জিনের কোন একটাকে ক্যারি করলে ওই বংশের মহিলাদের খুব সতর্ক থাকা উচিত।

ওভারঅল, ক্যান্সার টপিকটা কোন স্ট্রেইট ফরওয়ার্ড টপিক না। অনেকগুলা মেকানিজম জড়িত থাকে এই ব্যাপারটার সাথে। তবে "এক্সপার্টসরা ব্রেস্ট ক্যান্সার আসলেই কেন হয় তা এখনো জানতে পারেননি।" বললে মনে হয় সায়েন্টিস্টদের আবিষ্কার গুলাকে ঠিকভাবে মূল্যায়ন করা হবে না।

ওয়েলকাম ব্যাক! পোস্টটা বেশ কাজের।

২৪ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:২১

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি আমিও সেই স্পেসিফিক কমেন্টে বলেছিলাম পরিবারের কারো থাকলে ঝুঁকি বেড়ে যায়। ব্রেস্ট ক্যান্সার নিয়ে একসময়ে অনেক রিসার্চ করেছিলাম। তখন এবং এখনো মোটা দাগে বলা হয়ে থাকে যে ব্রেস্ট ক্যান্সারের রিস্ক ফ্যাক্টর পাওয়া গিয়েছে অনেক তবে কোন মহিলাকে অপ্ট আউট করার মতো শিওর আমরা নই। বিজ্ঞানীরা অনেকগুলো রিস্ক ফ্যাক্টর আবিষ্কার করেছেন। কিন্তু এটা যেকোন বয়স, সাইজ এবং পারিবারিক/জেনেটিক্যাল হিস্ট্রি ছাড়াও হতে পারে। কারো ঝুঁকি বেশি এবং কারো বা কম। তাই সব ধরনের নারীদের সতর্কতা অবলম্বনে টেস্ট করানো উচিৎ। টেস্ট না করালে নারী জানবেন কি করে এই জিনসগুলো এবনরমাল এবং তাদের রিস্ক বেশি? টেস্টিং ইজ ওয়ান অফ দ্যা মোস্ট ইমপর্ট্যান্ট কি টু ডিফিট ব্রেস্ট ক্যান্সার।


ব্রেস্ট ক্যান্সারের উপর এক্সটেনসিভ রিসার্চ হইছে এবং হচ্ছে।

একমত। এটা পোষ্ট এবং কমেন্টেও বলেছি। উন্নত রিসার্চ আমাদেরকে কাছে নিয়ে গিয়েছে ও যাচ্ছে ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধের। মূল্যায়ন ভীষনভাবে করি বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমকে তবে আরো যে অনেক পথ হাঁটা বাকি আছে!

ভিন্নমতে জরুরি ভীষন তথ্য শেয়ারে কৃতজ্ঞতা।
পাঠ ও সুন্দর মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.