নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আঁচলের ঘ্রাণে বিমোহিত হতে মনে প্রেম থাকা লাগে। চুলের গন্ধ নিতে দুহাত বাড়িয়ে দেয়া লাগে। হাহাকার থাকা লাগে। দুনিয়া ছারখার হওয়া লাগে। সবাই আত্মা স্পর্শ করতে পারে না।আমার সমস্ত হাহাকার ছারখারে তুমি মিশে আছো।

সানবীর খাঁন অরন্য রাইডার

এক জন নিভৃতচারী

সানবীর খাঁন অরন্য রাইডার › বিস্তারিত পোস্টঃ

জীবনে কখনও ধৈর্য্য হারাতে নেই

১০ ই মার্চ, ২০১৬ রাত ১১:৩০

অপমান করার সুযোগ কেউ ছাড়ে না ... কথা দিয়ে দুর্বল জায়গায় আঘাত করে কাউকে অপমান করা খুব সহজ কাজ !!
জীবনের কোন না কোন পর্যায়ে একটা মানুষ তোমাকে অপমান করেছিলো ... মানুষটার কোন একটা ঝাঁঝালো কথা তোমার ভেতরটায় চরমভাবে আঘাত করেছিলো ... সেই মূহুর্তটায় তোমার ইচ্ছে হচ্ছিলো মাটির সাথে মিশে যেতে ... তুমি চুপ করে দাঁতে দাঁত চেপে সেই কথার ছুরির আঘাত সহ্য করে ফেরত চলে এসেছিলে ... চোখ বুজে দুঃসহ একটা সময় পার করেছিলে !!
বুকের ভেতর সবচেয়ে বাজে অনুভূতি তৈরি হয়, যখন প্রচন্ড রাগ আর তীব্র কষ্ট - এই দুটো একসাথে মিলেমিশে একাকার হয়ে যায় ... কথা দিয়ে কেউ আঘাত করলে, প্রচন্ড অপমান করলে এই বাজে অনুভুতিটার স্বাদ পাওয়া যায় ... স্বাদটা ভীষণ তেতো ... সেই মূহুর্তে তোমার বাঁচতে ইচ্ছে হচ্ছিলো না ... একদম বাঁচতে ইচ্ছে হচ্ছিলো না !!
অথচ দেখো, তুমি এখন বেঁচে আছো ... সময়ের সাথে সেই অপমানের ক্ষত শুকিয়ে গেছে ... তুমি এখন স্বাভাবিক আছো ... তোমাকে স্বাভাবিক থাকতে হবে ... গুটি গুটি পায়ে তোমার গন্তব্যের দিকে আগাতে হবে !!
মাঝে মাঝেই তোমার সেই অপমানের কথা মনে পড়বে ... পথ চলতে গিয়ে সেই অপমান করা মানুষটার চেহারা দেখতে হবে তোমাকে ... মনটা প্রচন্ড বিষিয়ে উঠবে, ইচ্ছে করবে মানুষটাকে শেষ করে দিতে ... কিন্তু মাথা গরম করলে চলবে না ... উহু ... তোমাকে খুব শান্ত থাকতে হবে ... মাথা ঠান্ডা রেখে চলতে হবে !!
কাঁটার বিপরীতে কাঁটা দিয়ে জবাব দিয়ে নিচে নামার প্রয়োজন নাই ... কাঁটার বিপরীতে ফুল দিয়ে জবাব দিয়েও অতটা মহৎ হওয়ার প্রয়োজন নাই ... তুমি বরং শান্ত থাকো !!
নিজেকে আস্তে আস্তে অন্য উচ্চতায় নিয়ে যাও ... খুব নীরবে নিজের অবস্থানটা উঁচু করতে থাকো ... অনেক অনেক দিন পর উঁচু জায়গাটায় পৌছে তুমি শুধু নিচে মানুষটার দিকে তাকিয়ে মুচকি একটা হাসি দিবে ... অতটুকুই ... অতটুকুতেই সব হিসেব মিটে যাবে ... ঐ মূহুর্তটায় তুমি যে আনন্দটা পাবে, সোজা বাংলায় সেটাকে বলেঃ "পৈশাচিক আনন্দ" !!
সব অপমান এর জবাব তিক্ত কথা দিয়ে দিতে হয় না ... কোন কোন অপমানের জবাব নীরবতা দিয়েই দেয়া যায় ... ঠান্ডা মাথায় ঠোঁটের কোণে একটু মুচকি হাসি দিয়েই দেয়া যায় !!
বুকের ভেতরের সমস্ত রাগ আর কষ্টের সমুদ্রে এক চিমটি ধৈর্য্য আর এক মুঠো জিদ মিশিয়ে তুমি শুধু অপেক্ষা করো ... তোমারও সময় আসবে ... একদিন না একদিন অবশ্যই তোমার সময় আসবে !!"

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৬ রাত ১২:১৬

গ্রিন জোন বলেছেন: অবশ্যই আসবে। লেখককে ধন্যবাদ

২| ১১ ই মার্চ, ২০১৬ রাত ১২:২০

সানবীর খাঁন অরন্য রাইডার বলেছেন: স্বাগতম

৩| ১১ ই মার্চ, ২০১৬ রাত ২:০১

ভ্রমরের ডানা বলেছেন: কমেন্টের উত্তর দেওয়ার জন্য কমেণ্ট বক্সের সবুজ বাটন চিপে উত্তর করুন ভাই, তাহলে কমেন্টকারী নোটিফিকেশন পাবে!

৪| ১১ ই মার্চ, ২০১৬ রাত ৩:৩২

মহা সমন্বয় বলেছেন: বুকের ভেতরের সমস্ত রাগ আর কষ্টের সমুদ্রে এক চিমটি ধৈর্য্য আর এক মুঠো জিদ মিশিয়ে তুমি শুধু অপেক্ষা করো ... তোমারও সময় আসবে ... একদিন না একদিন অবশ্যই তোমার সময় আসবে !!"

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.