নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেমন ইচ্ছে লেখার আমার ব্লগের খাতা।

Never argue with idiots. They bring you down to their level and then beat you with experience

সন্দীপন বসু মুন্না

অন্য সবার মতোই জীবনে স্বপ্ন ছিল অনেক। তবে আপাতত বাসা টু অফিস টু ক্লাস টু ঘুম। এক সময়ের স্বপ্ন গল্পকার হওয়া আজ গল্পের মতোই লাগে। বাংলার সাহিত্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ! ;) ;) তারপরও ভাবি...এই বেশ ভালো আছি... সামু বা অন্যান্য ব্লগ সাইটগুলোতে প্রায়ই ঘোরঘুরি হয়। অনেক কিছুর পরও এই বিলাসিতাটুকু বাদ দিতে পারিনি। তবে শৌখিন ব্লগ লেখালেখি আপাতত বন্ধ। তবুও কাজের খাতিরে লেখাগুলো দিয়ে আপলোড চলছে-চলবে (একই সাথে পাঠকের বিরক্তি উৎপাদনও সম্ভবত!)। ছবিসত্ত্ব: গুগল ও ইন্টারনেটের অন্যান্য ইমেজ সাইটস। যোগাযোগ - ফেইসবুক: https://www.facebook.com/sandipan.Munna ইমেইল: sbasu.munna এট্ gmail.com

সন্দীপন বসু মুন্না › বিস্তারিত পোস্টঃ

গাড়ী কেনার আগে

১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৩৬





জীবনের নানা অনুষঙ্গের সাথে অনেকেরই স্বপ্ন থাকে নিজের একটি গাড়ির। এছাড়া যানজটের দুর্বিষহ এই নগরীতে গাড়ী বা যানবাহন আমাদের দৈনন্দিন জীবনে নিশ্চিতভাবেই অপরিহার্য অংশ।



গাড়ী কেনার আগে প্রথমেই নিশ্চিত হয়ে নিন আপনার বাজেট কত। যদি বাজেট যথেষ্ঠ হয় এবং নতুন গাড়ী কেনার মত হয়, তবে আপনি আপনার পছন্দমত ব্র্যান্ড নিউ অথবা রি-কন্ডিশন গাড়ী যে কোনও নির্ভরযোগ্য শো রুম থেকে কিনতে পারবেন।



গাড়ি কেনার ক্ষেত্রে প্রথমেই আপনার ব্যক্তিগত পছন্দের মডেলটি নির্বাচন করুন।



এই মডেল নির্বাচনের ক্ষেত্রে গাড়ির রি-সেইল ভ্যালু নিশ্চিত হয়ে মডেল বাছাই করবেন। কেননা আপনি যে গাড়িটি কিনবেন তা পরবর্তীতে বিক্রি করলে ক্রেতা যাতে এতে আকৃষ্ট হয়।



এরপর গাড়িটিতে অরিজিনাল রং রয়েছে কি-না তা দেখে নিন। চেসিস নাম্বার, ইঞ্জিন নাম্বার, তৈরীর সন সম্পর্কে নিশ্চিত হয়ে নিন। এটি গাড়ীর সামনের বুটের চেসিসের প্লেটে খোদাই করা নাম্বার আকারে পাবেন।



এর পাশাপাশি গাড়ী কত কিলোমিটার চলেছে এবং এর অতীত ইতিহাস ও বিক্রেতার সাথে আলাপ করে জেনে নিন। এইক্ষেত্রে যথাসম্ভব কম মাইলেজ দেখে গাড়ি কিনুন। তবে রি-কন্ডিশন গাড়ি কেনার সময় কিছু ব্যাপার সবসময়ই মাথায় রাখতে হবে যে এই ধরণের গাড়ী আমদানীর সময়ই কিছু ত্রুটি থাকে। এগুলো শো-রুমে আনার আগে মেরামত করা হয়ে থাকে। তাই গাড়িতে কি কি কাজ হয়েছে সম্ভব হলে তা জানার চেষ্টা করুন।



নতুন গাড়ি কেনার ক্ষেত্রে গাড়ির বিভিন্ন সুবিধা সম্পর্কে অভিজ্ঞ কারো কাছ থেকে জেনে নিন। গাড়িতে আপনি কি কি সুবিধা চান যেমন নেভিগেশন/ ক্যামেরা/ স্পয়লার/ সানরূফ/ বডিকিট/ ইন্টিরিয়র/ ডিভিডি/ টিভি ইত্যাদি কতটুকু আপনার বাজেটের ভেতর পাবেন সেটি নিশ্চিত করুন।



অন্য কোন শো-রুম আপনাকে এই বাজেটে কি কি সুবিধা দেবে নিশ্চিত হোন। সম্ভব হলে কয়েকটি বিভিন্ন এলাকার শো-রুম ঘুরে আসুন। ঢাকায় উত্তরা, কাকরাইল, প্রগতি সরণী, মালিবাগ, ধানমন্ডি, মিরপুর ইত্যাদি প্রায় সকল এলাকাতেই রিকন্ডিশনড এবং বিভিন্ন ব্রান্ডের গাড়ির শোরুম আছে। সম্ভব হলে গাড়ির টেষ্ট ড্রাইভ নিজে করুন। সবচাইতে ভালো হয় গাড়ি কেনার সময় অভিজ্ঞ কাউকে সাথে রাখলে।



গাড়ী কেনার সিদ্ধান্ত নিলেই প্রথম প্রশ্নটি আসে যে কত সিসি এর গাড়ী কিনবেন? আপনার গাড়িটি ৮০০ সিসি হবে নাকি ১৫০০ সিসি হবে এর পুরোটাই নির্ভর করছে আপনি কেমন কাজে ব্যাবহার করবেন গাড়িটিকে।



যেমন প্রতিদিন কাজে যাতায়তের জন্য ৮০০ সিসির গাড়ীই সর্বোত্তম। আবার এই সব কাজের পাশাপাশি মাঝে মাঝে দেশের বাড়ি কিংবা লং ড্রাইভে যাবেন? তাহলে আপনি নুন্যতম ১০০০ কিংবা ১০০০+ সিসির গাড়ির কথা ভাবুন। কম সিসির গাড়ীতে জ্বালানী কম খরচ হবে আর বেশি সিসির গাড়ীতে ফুয়েল তুলনামুলক ভাবে বেশি খরচ হবে।

তবে বেশি সিসির গাড়ী হলে গাড়ীকে সি,এন,জিতে রুপান্তরিত করলে আপনার খরচ কমে আসবে অনেক। তবে আমাদের দেশের প্রেক্ষাপটে গাড়ি ১৫০০ সিসির মধ্যে থাকলেই চলে।



অনলাইনেও খুঁজে নিতে পারেন আপনার পছন্দের গাড়ি। শো রুম লিংক ও কার পোর্টাল, http://www.carhousebd.com/showroom; Click This Link । এক্ষেত্রে আপনি ক্রয় পরবর্তী রেজিষ্ট্রেশন, ট্যাক্স, ফিটনেস, ইন্সুরেন্স ইত্যাদির কত টাকা পরিশোধ করতে হতে পারে, তা আগেই শো-রুম থেকে জেনে নিতে ভুলবেননা। এ ব্যাপারে বিস্তারিত তথ্য পাবেন http://www.brta.gov.bd এর ওয়েবসাইটে।





রিকন্ডিশনড গাড়ী কেনার আগে অবশ্যই লক্ষ্য করুন-



* প্রথমেই গাড়ীর চারপাশ ঘুরে গাড়িটিকে ভালো করে দেখুন।

* গাড়ী শরীরে কোথাও কোন আঘাতের চিহ্ন আছে কিনা।

* কোথাও রঙ চটে আছে কিনা।

* লাইট গুলি জায়গা মত বসানো আছে কিনা বা ভাঙ্গা কিনা ।

* উইন্ড স্ক্রিন এ আঘাত লেগে দাগ হয়ে আছে কিনা।

* দরজার হ্যান্ডেল গুলি ঠিক আছে কিনা।



মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:৩১

কাজী লোকমান বলেছেন: ভাউ নতুন কেনার সামর্থ্য নাই তাই সেকেন্ড হ্যান্ড চালাই , আপনার গাড়ি নিয়ে অসাধারণ পোস্ট দেখে নতুন গাড়ির প্রতি লোভ লাগছে , =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১২ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৪

সন্দীপন বসু মুন্না বলেছেন: ধন্যবাদ। আশা করছি খুব তাড়াতাড়িই নতুন গাড়ি কেনার খবর পাবো।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৪:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। কাজে আসবে।

১২ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৫

সন্দীপন বসু মুন্না বলেছেন: ধন্যবাদ।

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৫:১৯

ওপেস্ট বলেছেন: টা্কা নাই । হইলে কিনুম ।

১২ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:৪৫

সন্দীপন বসু মুন্না বলেছেন: আশা করছি খুব তাড়াতাড়িই নতুন গাড়ি কেনার খবর পাবো।

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১০

তামিম ইবনে আমান বলেছেন: পোস্টটি বুকমার্ক করে রাখলাম। ১৫ বছর পর হয়তো কাজে আসতে পারে ;)

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৮

এনামুল রেজা বলেছেন: একখান ঘাড়ি কিনাম! কিনামই কিনাম...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.