নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ পাহাড় ডিঙায়, পর্বত ডিঙায়, আমি সময়কে ডিঙাতে পারি না। আমি এক জায়গায় জড় হয়ে বসে থাকা মানুষ, ঘূর্ণনশীল পৃথিবী ঘুরবে, আর আমি তার গতিতেই এগিয়ে যাবো। মানুষের ভালো ব্যবহারগুলো সব মরিচীকা, কোথাও সুখ নেই, চারিদিকে অহেতুক সৌন্দর্য।

একজন নীলমেঘ

সময় কিছুই পরিবর্তন করে না, যদি না তুমি পরিবর্তন এর চেষ্টা করো।

একজন নীলমেঘ › বিস্তারিত পোস্টঃ

দোষটা কি বাঙালি জাতির? নাকি নিজেদের!

০৫ ই জুন, ২০১৮ দুপুর ১:৪১

ফেসবুকে একটা পোষ্ট দিলাম গতকাল। পোষ্টটা অনেকটা এরকম ছিলো "তোমার চারপাশেই অনেক অনেক শিক্ষা আর জ্ঞান রয়েছে, যা তোমার টেক্সট বুকের জ্ঞান থেকেও অনেক বেশি প্রয়োজনীয়।
শুধু সঠিক শিক্ষাটা বুঝে নিতে হবে।"
সেখানে এক ব্যাচমেটের সাথে কমেন্ট চালাচালি হচ্ছিলো, এক পর্যায়ে সে বললোঃ "আমরা বাঙালি অনেক বেশি বুঝা জাতি", "আমরা কাজ বাঙালি চিন্তা করি বেশি কাজ করি কম, আর আরেকজনকে টেনে নামানোই বাঙালির স্বভাব।"
এমন আরো অনেক অনেক কথা সে বললো। তবে আমার কথা হচ্ছে বাঙালি কারা? বাঙালি বলতে আমরা কাকে/কাদের বুঝি? আচ্ছা, বাঙালি কি আপনি-আমিই নই? আমার বাবার থেকে একটা কথা আমি প্রায়ই শুনি, "নিজে ভালো তো জগৎ ভালো।" ব্যাপারটা হচ্ছে আমি যেমন কাজ করি বাঙালিকেও তাই দ্বারা ডিফাইন করা হয়। আপনি যদি সবার সাথে ভালো থাকেন আর ভালো কাজ করেন, তাহলে সবাই আপনাকে দেখিয়েই বলবে বাঙালি জাতটাই ভালো, ঠিকঠাক মতো কাজ করে। আর যদি আপনি খারাপ করেন, তাহলে আপনাকেও শুনতে হবে বাঙালি জাতটাই খারাপ।
আপনি যদি ভালো থাকেন, আপনার সাথেও সবাই ভালো থাকতে চেষ্টা করবে। আর এভাবে যদি সবাই ভালো থাকে? তাহলে তো সবাই সবার সাথে ভালোই থাকছে। তখন খারাপ জাত বলতে কেউই থাকছে না। কিন্তু আমরা দুএকজনের জন্য পুরো জাতিটাকেই খারাপ বানিয়ে দিচ্ছি।
ধরুন সাকিব আল হাসানেরই কথা। ছেলেটা ভালো খেলে বলে অনেক অনেক দেশের মানুষ তাকে দিয়েই বাংলাদেশ আর বাঙালি জাতিকে চিনে। তারা কি কখনো বলে বাঙালি জাতটাই খারাপ? কিন্তু বলে কারা এই কথাটা? আপনার আর আমার মতো মানুষেরাই বলে। এর কারনটা কি? খুব সহজ, আমি হয়তো কারো সাথে খারাপ কিছু করেছি, সেও আমার সাথে যখন তেমনি একটা খারাপ কাজ রিপিট করে, তখনি বলে বসি শালার বাঙালি জাতটাই খারাপ!!! কিন্তু, এবার ভেবে দেখুন এখানে দোষটা কার?
আমরা সবসময় বাঙালি জাতটার দোহাই দিয়ে সটকে পড়ি, কিন্তু নিজেকে ঠিক রাখতে পারলেই এই জাতিটাও ঠিক সেটা ভেবে দেখিনা কখনো।
আমরা আসলে সবসময় একজন আরেকজনের পেছনে লেগে থাকি, কারনটা কি? কারন একজন ভালো কিছু করছে তা নিজের কাছে সহ্য হয়না, কেন সে ভালো কিছু করে আমার থেকে এগিয়ে যাবে? কথা হচ্ছে ভালো কাজ কি একজনই করে? বা একজনই কি দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে?
এজন্য আবারো সাকিব আল হাসানের কাছে ফিরে যেতে চাই। কিছুক্ষণ আগেই বললাম সাকিবের কারনে অনেক অনেক দেশের মানুষ বাংলাদেশকে চিনে। আবার একই ভাবে মেসি-রোনালদোর কারনে সব মানুষ আর্জেন্টিনা-পর্তুগালকে চিনে। এরা সকলেই তাদের বেস্ট দিয়ে চেষ্টা করে ভালো খেলার। মাঝে মাঝে সফলতা পায়, মাঝে মাঝে বিফল হয়। একটু লক্ষ্য করে দেখবেন যখনি তারা সফলতা পাচ্ছে তারা হয়তো ফোকাস করার মতো পারফর্ম করছে, পাশাপাশি তাদের টিমমেটরাও সাপোর্ট করছে। এজন্যই সফলতা পাওয়া সম্ভব হয়।
কিন্তু একজনের একার পক্ষে কখনোই দেশ এবং জাতিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়না। প্রয়োজন অন্যান্যদের সাপোর্ট। কিন্তু আমরা এই সাপোর্টটাই দিতে চাই না, বরং তাকে বাঙালি জাতির কোঠায় ফেলে গালি দেই। কিন্তু আমরাও চাইলে তার ভালো কাজের পার্ট হতে পারি, হয়তো সে সেরা পারফর্মার তাই বেশি প্রশংসা পাবে, কিন্তু দল জিতলে শুধু মেসি-রোনালদো আর সাকিবকে নয়, পুরো দলেরই প্রশংসা করা হয় সেটা হয়তো আমরা বুঝতে চাই না।
আমাদের এই সঠিক শিক্ষাটারই খুব অভাব, যে শিক্ষা কোন বইতে পাওয়া যায় না।
চলুন না চেষ্টা করি আজ থেকেই ভালো একটা বাঙালি জাতি হতে। প্রথমে নিজে শুরু করি, নিজে ভালো বাঙালি জাতি হই, দেখবেন আশেপাশেও অনেক ভালো বাঙালি জাতি আছে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৮ দুপুর ১:৫৩

আবু আফিয়া বলেছেন: সুন্দর পোস্ট, ধন্যবাদ।
আসলে দোষ জাতির হয় না, দোষ হয় ব্যক্তিগত। ব্যক্তিগত দোষ ধীরে ধীরে জাতিগত দোষে রূপ নেয়।

০৫ ই জুন, ২০১৮ দুপুর ২:০২

একজন নীলমেঘ বলেছেন: জ্বী, ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। শুভ যাক আপনার দিন। ^_^

২| ০৫ ই জুন, ২০১৮ দুপুর ১:৫৫

বিজন রয় বলেছেন: বাঙালি জাতি আর নিজেদের বলতে কি বোঝাতে চেয়েছেন?

জানতে পারলে কথা বলতে পারি।

০৫ ই জুন, ২০১৮ দুপুর ২:০১

একজন নীলমেঘ বলেছেন: বাঙালি জাতি বলতে আমি নিজেদেরকেই বুঝিয়েছি। জাতি হচ্ছে একটা সত্যা মূলত। আর বাঙালি জাতি আমরা নিজেরাই, একেক জন একক ভাবেই।
আমি কি আপনাকে বুঝাতে পেরেছি?

৩| ০৫ ই জুন, ২০১৮ দুপুর ২:০৫

রোকনুজ্জামান খান বলেছেন: এই দেশ আমার ,মাটি আমার ,এই দেশ আমার মা ।

এক বার ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।
আপনাদের অনুপ্রেরনাই আমাকে এগিয়ে যেতে সাহায্য করবে ।

০৫ ই জুন, ২০১৮ দুপুর ২:০৯

একজন নীলমেঘ বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। শুভ অপরাহ্ন।
ইনশা আল্লাহ, ঘুরে আসবো। ^_^
আপনাকে আবারো আমন্ত্রণ রইলো।

৪| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৩:৪২

অচেনা হৃদি বলেছেন: প্রায় একই ধরনের সমস্যায় পড়ে ফেসবুক ডিএক্টিভ করে রেখেছি । কিছুদিন ব্লগে এক্সপ্লোর করব, যদি দেখি এই জায়গাটা ফেসবুকের চেয়ে ভালো আছে তবে ব্লগই হবে ঠিকানা ।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

একজন নীলমেঘ বলেছেন: ব্লগে তেমন কোন সমস্যা আছে বলে মনে করিনা। এতদিনে পাইনি এখনো। বাকিটা ভবিষ্যৎ এর উপর ছেড়ে দিলাম। ^_^
ভালো থাকুন সবসময়।

৫| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:০০

রাজীব নুর বলেছেন: বাঙালি জাতির দোষ হতে পারে না। দোষ নিজের।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

একজন নীলমেঘ বলেছেন: জ্বী ভাইয়া, জাতির কোন দোষ নেই, কিন্তু আমরা জাতির উপরই চাপিয়ে নিজেরা চাপমুক্ত হতে চাই। :(

৬| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

বিজন রয় বলেছেন: তাহলে শিরোণামটি ওরকম না দিতেও পারতেন।

যাহোক বুঝতে পেরেছি।

আর বাঙালি হলো কাঙাল।

০৫ ই জুন, ২০১৮ রাত ১১:৫২

একজন নীলমেঘ বলেছেন: আপনার কাছে যদি এখন কয়েক কোটি টাকা থাকতো, তাহলে কখনোই কাঙাল মনে হতো, না বাঙালিকে। ^_^ যাই হোক, শুভ কামনা আপনার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.