নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

অবশেষে হারিয়ে যাওয়া আবুকে পাওয়া গেল।

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৩:৪৫


আবু দেখতে খুব একটা খারাপ নয়।

কুয়ালালামপুরে আমাদের বাসার উল্টা দিকের ঠিক নীচের বাসায় এক মালয়েশিয়ান ভদ্রমহিলা ( ২৬/২৭) থাকেন। উনার বেশ কয়েকটা বিড়াল আছে। বিড়ালগুলো দেখতে খুব সুনদ্র। সব চেয়ে সুন্দর বিড়ালটির নাম আবু।


এক দিন আমি যখন কাজ থেকে বাসায় ফিরছিলাম তখন নীচে উনার সাথে দেখা । আমাদের বাসার সামনে সারি সারি গাড়ী পার্ক করা। সেখানে কোন ছাউনি নেই। রোদে পুড়ে আর বৃষ্টিতে ভিজে গাড়ীগুলো। আমাদের গরীব বাসায় কোন লিফট নেই বলে ৪ তলায় হেটেই উঠি।

বাসার দিকে এগুচ্ছি এমন সময় মহিলাটি সামনে এলেন। অনেক বিমর্ষ। কাঁন্না জড়িত কণ্ঠে বললেনঃ তুমি কি আজ আবুকে দেখেছে? ওকে পাচ্ছি না।


আবু উনার বিড়ালের নাম।


আমি বললাম- কাল বিকেলে আমি যখন আমার বাচ্চাদের নিয়ে খেলতে নেমেছিলাম তখনও আবুকে দেখেছি। এখন কোথায় আর যাবে। আশে পাশেই আছে। ঠিক আছে আমি বিষয়টি মনে রাখব।


বিড়ালটি দেখতে খুব সুন্দর। ওটার সাথে আমার বাচ্চারও খেলে। তবে হারিয়ে যাবে এটা আমি ভাবতে পারছিলাম না। আমার খুব শংকা হচ্ছিল। কেননা, আমি প্রায়ই দেখতাম মহিলাটি বাসায় এসে গাড়ী থেকে নেমেই বিড়ালটিকে প্রথম কোলে নেয়। আজ বাসায় তাড়াতাড়ি ফিরে বিড়ালটিকে না পেয়ে বিমর্ষ হয়ে গেছে।

বাসায় এসে আমাদের বাচ্চাদেরকে বললাম- তোমরা কি জান, আবুকে পাওয়া যাচ্ছে না?
ওরা বলল- আবুর সাথে তো আমরা কাল খেলা করলাম কই যাবে। চল আমরা আবুকে খুঁজতে যাই।
ফে্রস হবার পর বাসায় প্রায় আধা ঘন্টা থেকে তার পর ওদেরকে নিয়ে নিচে নেমে গেলাম। ভদ্র মহিলা আমাকে দেখে ছুটে এলেন।
- জান, আমার আবুকে খুজে পেয়েছি।
- কোথায় ছিল সে?
- ওই যে গাছটা দেখছ সেই গাছে উঠে বসেছিল। গাছে উঠেছিল ঠিকই কিন্তু নামতে পারছিল না। আমি সব জায়গায় খুজেঁ শেষে গাছের নীচে দাড়িয়ে ওটার অবস্থান টের পাই। আমার খুব আনন্দ লাগছে।
- আমারও খুব আনন্দ লাগছে।

মালয়েশিয়ার মানুষ খুব বেড়াল পছন্দ করে। এরা বেড়ালকে খুব যত্ন করে। দোকান থেকে বেড়ালের খাবার কিনে দেয়। বিড়ালগুলো দোকানের খাবার ছাড়া অন্য খাবার খায় না। এরা খুব শান্ত শিষ্ট। শিশুদেরকে আচড় দেয় না। এমনকি ইদুর দেখলে ভয়ে জড়সড় হয়ে থাকে।

মন্তব্য ৩২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৩:৫০

বিজন রয় বলেছেন: হা হা হা .....

৮০ বছর বয়স হলে একজন মানুষের উচিত দ্রুত মরার জন্য প্রার্থণা করা।

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৩:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আমার ধারণা, এক সময় তারুণ্য ধরে রাখার ওষুধ বের হবে। মানুষের বয়স ১০৪ হলেও তারুণ্য আর উদ্দীপনা থাকবে মনে। জীবন হবে সব সময়ই উপভোগ্য। সেই সময় সব মানুষের বয়স হলেও তারা থাকবে চির তরুন। স্বেচ্ছায় মরতে কাউকে আর সুইজারল্যান্ডে যেতে হবে না। জীবন হবে ছবির মতো সুন্দর।

২| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৩:৫৫

বিজন রয় বলেছেন: আমাকে স্যার বলে অপমান করলেন যে বড্ড!!!

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার কি কোন অপমান জনক শব্দ। আমার কিন্তু সেটা মনে হয়নি। আমাদের দেশের অসংখ্য মানুষ স্যার শুনতে ভালো বাসেন। এক বার আমি এক দোকানে গেছি। টেলিফোনে কে যেন কথায় কথায় স্যার, স্যার বলছে। প্রতিটি বাক্যে তিন চার বার। আমি মনে মনে ভাবলাম এটা কোন বাংলাদেশী না হয়েই যায় না। এগিয়ে গিয়ে দেখি সত্যি। বসের মোবাইল কল সামলাতে ব্যস্ত এক বাংলাদেশী।

৩| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৩:৫৬

অচেনা হৃদি বলেছেন: বিড়ালের নাম আবু !
দারুণ তো !

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আবুটা আমার ছেলে-মেয়েদের দেখলে দৌড়ে আসে। পায়ের কাছে ঘেষাঘেষি করে। বিরাট আরাম পায় ।

৪| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:১৮

মিরোরডডল বলেছেন: বিড়াল টা যে লুক দিচ্ছে মনে হচ্ছে রাগ করেছে
অভিমানি দৃষ্টি

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বিরাট অভিমানী সে। তার মালকিন আসেনি। তার অপেক্ষায় আছে। তার রাগ তথন আর থাকবে না।

৫| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৫

কাওসার চৌধুরী বলেছেন: বাহ!! সাজ্জাদ ভাই। মালয়েশিয়ানদের বিড়াল প্রীতি তো এতদিন জানতাম না। আপনি বিষয়টি নিয়ে লেখায় জানতে পারলাম।

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, বিড়াল এদের খুব প্রিয়। এদের বিড়ালগুলোও তাদের মতোই অলস।

এরা সাধারণ খাবার খেতে চায় না। খাবার চুরিও করে না।
মালয়েশিয়ার বিড়ালের খাবার

৬| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: বাহ!!

অনেক বছর আগে আমাদের একটা বিড়াল হারিয়ে গিয়েছিল। সেটা নিয়ে আমি একটা পোষ্ট দিয়েছিলাম।

০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কল‌ম্বো‌তে আমা‌দের একটা বিড়াল ছিল। আমরা তখন দুজন। রা‌তের বেলায় সে ঘ‌রের ভেতর এ‌সে ক‌ম্পিউটা‌রের কি বো‌‌র্ডের উপর আচড়ি‌য়ে বোতাম খু‌লে নিত। এক দিন সকা‌লে দে‌খি মি‌নি বাসায় নাই। বি‌কেল গড়ি‌য়ে সন্ধ্যা। তাও এ‌লো না।

৭| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:১১

সনেট কবি বলেছেন: কিন্তু আমাদের বীর বিড়াল ইঁদুর ভয় পায়না।

০৬ ই জুন, ২০১৮ ভোর ৫:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আমাদের বিড়ালরা আমাদেরই মতো। খাবার জুটে না। কিল, লাথি , গুতা, লাঠিচার্জ এই সব সহ্য করে টিকে থাকে বাঙালী বিড়ালরা। তাই তারা ইদুর শিকার করে খায়। আমরা যদি দোকান থেকে আমােদের বিড়ালকে খাবার কিনে দিতে পারতাম তাহলে আমাদের বিড়ালগুলোও খাবার, দুধ, মাছ এইসব চুরি করতো না। শুনেছি, এক মহিলা ক্রোধে একটি বিড়ালের উপর টগবগে গরম পানি ঢেলে দিয়েছিলেন। আহা, কি কষ্ট!

চুপিচুপি বলি: ঢাকার এক ভদ্রমহিলা মালয়েশিয়া থেকে বিড়ালের খাবার কিনে নিয়ে খা্ওয়ায়। ভাগ্য বান সেই বিড়ালের খাওয়া আমি ফেসবুকে দেখেছি। সবার ভাগ্য তো আর এক রকম নয়।

৮| ০৫ ই জুন, ২০১৮ বিকাল ৫:২২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বিড়াল ইদুর দেখে ভয় পায়! সত্যি আজব কারবার।

ভালো লাগলো আবু কাহিনী

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খাওয়া দাওয়া নি‌য়ে টেনশন নেই। বিড়ালের ইদুর নি‌য়েও কোন টেনশন নেই। অসময় ম‌তো খানা খাদ্য পে‌লে কে কষ্ট ক‌রে ইদুর ধর‌তে যা‌বে বলুন।

৯| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

জুন বলেছেন: যাক শেষ পর্যন্ত আবুকে পাওয়া গেল দেখে খুব ভালোলাগছে । আমারো বিড়াল খুব পছন্দ মোহাম্মদ সাজ্জাদ হোসেইন । আমার পছন্দের বিড়ালের একটি ছবি দিলাম আমাদের গ্রুপ থেকে :)

০৬ ই জুন, ২০১৮ ভোর ৫:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুমণি, মালয়েশিয়াতেও দেখলাম মহিলারাই মূলতঃ বিড়ালের পছন্দক ( পছন্দকারী)। পুরুষরা বেড়ালকে কে খুব একটা যত্ন করতে দেখিনি।

তবে বিড়ালের ব্যাপারে ধর্মীয়, মানে এক জন সাহাবার বিড়ালপ্রীতি নাকি খুব কাজ দেয়। ওই সাহাবাই নন নবীজীও নাকি বেড়াল খুব পছন্দ করতেন। তবে বেড়ালকে নিয়মিত গোসল করানো উচিত। এদের লোম খুব আলগা ধরনের। গা ঝাড়া দিলেই লোম উড়তে থাকে বাতাসে। যেটা স্বাস্থ্যের জন্য সঠিক নয়।

১০| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যাক, বিড়ালটা খুঁজে পাওয়া গিয়েছে...

০৬ ই জুন, ২০১৮ ভোর ৫:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভদ্রমহিলার কান্না আমাকে খুব পীড়া দিয়েছিল। হাসিখুশী এক জন মানুষ যদি কাঁদতে থাকে তাহলে দেখতে খুব খারাপ লাগে। পৃথিবীতে মানুষের হাসিই সব চেয়ে সুন্দর।

১১| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমি তো মনে করেছিলাম মাহাথিরে বিড়ালের ছবি!
ভাগ্যিস পোষ্ট পড়েছিলাম, বাঁচলাম!

০৬ ই জুন, ২০১৮ ভোর ৫:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, উনি বিড়াল পোষেন কিনা জানা নেই। তবে ম্যাডাম হয়তো পোষতেও পারেন। এতো বেশী বয়সে উনার বিড়াল প্রীতি নাও থাকতে পারে।
আপনি বেঁচে যাওয়ায় ব্লগের আমব্লগাররা খুবই খুশী।

১২| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
উনি সব সময় বেশী ভাবেন
যা না তাও ভাবেন,
মস্তিস্ক কি জৈষ্ঠেও
গরম হয় ?

০৬ ই জুন, ২০১৮ ভোর ৫:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষের মাথা শীতকালেও গরম হয়ে যেতে পারে স্যার। মাথা বড় কঠিন জিনিস।

১৩| ০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

নাজিম সৌরভ বলেছেন: কিউট পুষি ! কোন জাতের বিড়াল ভাইয়া ?

০৬ ই জুন, ২০১৮ ভোর ৫:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জানি না ভাই। এটা তো আর আমার বিড়াল নয়। আমি কোন প্রাণীর প্রতিই বিরাগভাব পোষণ করি না। তবে কুকুর-বেড়াল বাসায় রাখা স্বাস্থ্যসম্মত নয় এটা আমি মনে প্রাণে বিশ্বাস করি।

১৪| ০৫ ই জুন, ২০১৮ রাত ৯:৩৫

বিএম বরকতউল্লাহ বলেছেন: আবুর জন্য ভালবাসা।

০৬ ই জুন, ২০১৮ ভোর ৫:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধন্যবাদ, স্যার । আপনার ভালোবাসা তার কাছে পৌছে দিতে চেষ্টা করা হবে। কিন্তু আমি তো বিড়ালের ভাষা জানি না। কোন রকমে বাংলা বলতে পারি। তাও আবার পুরোপুরি শুদ্ধ ও হয় না।

১৫| ০৬ ই জুন, ২০১৮ সকাল ১১:৫৬

জুন বলেছেন: সুন্দর ও বিশদ একটি প্রতি মন্তব্যের জন্য প্রথমেই একটি ধন্যবাদ দিয়ে নেই :)
আপনি ঠিকই বলেছেন সাজ্জাদ হোসেন ছেলেরা তুলনামুলক ভাবে বিড়াল কম পছন্দ করে তবে খুব কম ও নয় । আমাদের গ্রুপের ছবি দেখলে বোঝা যায় । ছবিতে দেখেন পুলিশ সার্জেন্ট তার পালিত বিড়াল ও সেলফি :)

আমাদের নবীজী বিড়াল পছন্দ করতেন এটা আমিও শুনেছি ।

০৬ ই জুন, ২০১৮ বিকাল ৩:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুমণি, আমার অভিজ্ঞতা কম। আমার বলার প্রেক্ষাপট মূলত: উপমহাদেশ ও তার আাশেপাশের দেশ সমুহ। বইয়ের ভাষায় দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সমুহ। এই অঞ্চলের পুরুষগণ বিড়াল খুব একটা পছন্দ করেন বলে আমার জানা নেই। এই সব প্রাণীর উচ্চ মার্গের যত্ন নেয়ার খরচপাতি উপমহাদেশের সাধারণ মানুষের নেই। তারা নিজের খাবার জোগাড় করতেই হিমশিম খায়। বেড়াল নিয়ে ভাবার সময় কই তাদের? তবে ব্যতিক্রম তো সব দেশেই থাকবে ।

১৬| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪১

প্রথমকথা বলেছেন: আবুকে পাওয়াতে খুব ভাল লাগল না হয় ম্যাডামের কি যে হতো। ধন্যবাদ।

০৬ ই জুন, ২০১৮ বিকাল ৩:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই তো । আমি নিজেরই ভয় পেয়ে গিয়েছিলাম । সুন্দর শান্ত-শিষ্ট বিড়াল টি যাবে কোথায়। শেষ পর্যন্ত ফিরে আসায় স্বস্তি। আপনি ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.