নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের অতিরিক্ত জনসংখ্যা কি আসলেই সম্পদ? *********************************************

১৫ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:০২


পরিশ্রম যেমন সৌভাগ্যের প্রসূতি তেমনি বাংলাদেশে সকল সমস্যার মূল হল এই জনসংখ্যা সমস্যা। জনসংখ্যা এখন যেন জনবোমা ! এর বিস্ফোরণে কষ্ট পাচ্ছে কত মানুষ! অথচ আশ্চর্যের বিষয় এই যে এ সমস্যাটাকে দেশের নেতা-নেত্রী সহ বেশীর ভাগ মানুষই সমস্যা মনে করতে চান না। তারা মনে করেন, মুখ দিয়েছেন যিনি আহার দেবেন তিনি। আহার তবু এখনো জুটছে। আর ক’ বছর পরে তাও আর জুটবে না।

স্বাধীনতার পর ৫০ বছর পরেও বাংলাদেশের জনসংখ্যা এমন দ্রুত গতিতে বেড়েছে যে, ম্যালথাসের জনসংখ্যা তত্ত্ব আর কোথাও না হলেও বাংলাদেশের ক্ষেত্রে প্রযোজ্য হবে। কেননা বাংলাদেশে সম্পদের পরিমাণ কম। জমির পরিমান এতই কম যে এখানে এখন আধুনিক চাষাবাদ করা আর সম্ভব নয়। সামনে তাই এখন সীমাহীন অন্ধকার। যাবেন কোথায়? এখনই তো বিদেশে বাংলাদেশের শ্রমিকদের চাহিদা নেই। সামনে কেউ তাদের আর নেবে না। কি যে কষ্ট হবে তখন বাংলাদেশের। কাজ নেই । কেবলই হতাশা আর আধার। যাবার কোন জায়গা থাকবে না।


এমন একটা সময় ছিল যখন এমন কোন পরিবারই ছিল যার সন্তান সংখ্যা ১০/১২ টার কম। বাংলাদেশে বর্তমানে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারে সন্তান নেবার হার কম হলেও নিম্ন বিত্ত পরিবারে সন্তান নেবার হার এখনো আশংকাজনক। বস্তির একটি পরিবার মনে করে, একটি সন্তান মানে একটি আয়ের উতস। যদি ৫টা ছেলে থাকে তাহলে রিক্সা চালালেও রোজ কম করে হলেও ৫০০ টাকা নগদ আয়। এমন আয়ের সযপোগ কে ছাড়বে বলুন। তাই তারা বাড়িয়ে চলেছে জনসংখ্যা।

সমাজ বিজ্ঞানের বইয়ে পড়েছিলাম ( ছাত্র জীবনে), দরিদ্রপরিবারে বিনোদনের অন্য কোন ব্যবস্থা না থাকায় স্বামী-স্ত্রী তাদের দাম্পত্য যৌন সম্পর্কটাকেই বিনোদনের একমাত্র মাধ্যম হিসাবে ব্যবহার করে। ফলে জনসংখ্যা বেড়ে যায় অবাধ গতিতে। তাতে মনে হতে পারে যে, উচ্চবিত্ত আর মধ্যবিত্তরা বুঝি দাম্পত্য সম্পর্ককে উপভোগ করে না। বড় ভুল দারণা। উপভোগ করুন ঠিক আছে। তার জন্য গন্ডায গন্ডায় আন্ডা বাচ্চা পয়দা করতে হবে কেন?

তবে কেবল যে দরিদ্র পরিবারেই জনসংখ্যা অবাধে বৃদ্ধি পায় তা নয়। অনেক শিক্ষিত মানুষকে দেখেছি বর্তমানে সময়েও ৩/৪ টি বাচ্চা। তার যে কিভাবে এদেরেকে মানুষ করবে আল্লাহ মালুম। এই ধরনের ক্ষেত্রে যা হয় তাহল, কেউ কেউ মেয়ের জন্য আবার কেউ কেউ ছেলের জন্য জনসংখ্যা বাড়িয়ে তুলে। ফলে তাদের হয়তো খুব কষ্ট না হলেও বাজারের উপর সামগ্রিক প্রভাব পড়ে। কেননা, বাজার থেকেই তো তাকে জিনিসপত্র কিনতে হয়।

দু’টির বেশী সন্তান এখন আর কোন দম্পতিরই নেয়া উচিত নয়। ভেবে দেখুন, ১৯৭১ সালের সাড়ে সাত কোটি মানুষ ছিল। এখন ১৬ কোটি। যদি সেই সাড়ে সাত কোটিকে ৮/৯ কোটিতেও ধরে রাখা যেত তাহলে বাংলাদেশ হতে পারত এ অঞ্চলের অন্যতম প্রধান চাল রফতানীকারক দেশ।কারণ বাংলাদেশের মানুষ যেমন উর্ববর তেমনি এদেশের মাটিও উর্বর।

সেটা আর এ জীবনেও হবে না। প্রতি দিন জনস্যখ্যা বাড়ছে আর সেই সাথে বাড়ছে সব ধরনের অপরাধ। সুন্দর একটি দেশ চাইলে জনসংখ্যা নিয়ন্ত্রণ এখন সময়ের দাবী। জনসংখ্যা নিয়ন্ত্রণ না করলে আগামীতে বাংলাদেশের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। তাই সময় থাকতে জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য কার্যকর আইন প্রণয়ন করা হোক। ছেলে হোক মেয়ে হোক দু'টি সন্তানই যেন যথেষ্ট হয় সব দম্পতির জন্য। অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ-এর একটি বক্তব্যে দেখলাম তিনি মজা করে বলছেন- সন্তান দুটি হলে উৎকৃষ্ট, দুটি হলে শ্রেষ্ঠ আর না হলে সর্বশ্রেষ্ঠ।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২০

অরণি বলেছেন: জাপান, চীন ও আরো অনেক দেশ জনসংখ্যা বাড়ানোর জন্য প্রণোদনা দিচ্ছে।

১৫ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশে প্রণোদনা দিলে আমরাও টাকা পেতাম। আমাদের বাড়তি একটা আায়ের উৎস হত বাচ্চা-কাচ্চা।

২| ১৫ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৮

বিষাদ সময় বলেছেন: ঢাকা শহরের রাস্তা ঘাটে এখন মানুষ পোকা মাকড়ের মত কিলবিল করে.....আর কিছুদিন পর কি হবে তা ভাবতেই ভয় লাগে...

১৫ ই অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব্যাকটেরিয়িার মতো কিলবিল করছে মানুষ। দূষিত পরিবেশ। ভেজাল খাবার। তারপরও আমরা দিব্ব্যি আছি।

৩| ১৫ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: যাদের মাথায় দুর দুরান্ত থেকেও চিন্তা আসে যে জনসংখ্যা কমানো ভালো, তারা চরম মাত্রায় গাধা!

১৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার চিন্তা ভাবনা খারাপ না। বেঁচে থাকুন হাজার বছর।

৪| ১৫ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আপনি কেবল একটি বিষয় নিয়ে আলোচনা করলেন। এই বিষয়ের সাথে জড়িত জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্ধরের বিষয়টি এড়িয়ে গেলেন। যেহেতু জনসংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে সেহেতু এটার গতি স্মিথ করার পাশাপাশি বর্তমান জনসংখ্যাকে জনশক্তিতে রুপান্তর করা আবশ্যক গুরুত্বপূর্ণ।

১৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি বোধ হয় "জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্ধরের বিষয়টি এড়িয়ে" গেছি। আপনি এই বিষয়টি একটু ব্যাখ্যা করলে জাতি উপকৃত হবে বলে আমার বিশ্বাস।

৫| ১৫ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এখন থেকে ৭৫ বছর পরে উন্নত দেশগুলি জনসংখ্যা কমে যাওয়ার সমস্যায় পড়বে। ইতিমধ্যে সেটা শুরু হয়ে গেছে। বাইরে থেকে মানুষ ধার করতে হবে। এখন চাইলেও জনসংখ্যা বাড়াতে পাড়ছে না। কারণ বাচ্চাকাচ্চার ঝামেলায় তারা যেতে চাচ্ছে না। এটা দীর্ঘ মেয়াদে একটা জাতির জন্য বিরাট বড় একটা সমস্যা। বাংলাদেশের জনসংখ্যা সর্বোচ্চ ২৫ কোটি হতে পারে। তারপরে কমতে থাকবে। বিভিন্ন পরিসংখ্যান থেকে সেটাই অনুমান করা হচ্ছে। এখনই বৃদ্ধি কমে গেছে। কোন অর্থনীতি যখন বড় হতে থাকে তখন তার জন্য প্রচুর মানুষের প্রয়োজন হয়। বাংলাদেশের অতিরিক্ত জনসংখ্যা এখন সমস্যা মনে হলেও ভবিষ্যতে এটা আর সমস্যা থাকবে না।

১৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পৃথিবী এগেয়ে গেছে। মানব শক্তির চাহিদা দ্রুত কমে আসছে। এখনই বিদেশের বড় বড় সুপার শপে সেলস ম্যান কমিয়ে ফেলা হচ্ছে। আগামীতে মানুষের কোন কাজই থাকবে না। মানুষ খাবে কি?

৬| ১৫ ই অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৫

কামাল১৮ বলেছেন: ধর্মীয় কুসংস্কার পরিবার পরিপল্পনার পথে প্রধান বাঁধা।

১৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খাবার-দাবারের যে দাম আর জীবন যাত্রার যে খরচ জনসংখ্যা কমতে বাধ্য। একটি প্রতিবেদনে পড়লাম- ২০৭৫ সালের পর বাংলাদেশের জনসংখ্যা কমতে শুরু করবে। তখন অবশ্য এটা ৪০ কোটি হয়ে যাবে। বিরাট জনসম্পদ। এতো সম্পদ লইয়া এই দেশ কি করিবে?

৭| ১৬ ই অক্টোবর, ২০২৩ রাত ১:২৪

রাজীব নুর বলেছেন: ৭১ সালে জনসংখ্যা মাত্র ৭ কোটি। এখন প্রায় বিশ কোটি।
আগামী দশ বছর পর ২৫ কোটি হবে। হায় হায়--

১৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যত জনসংখ্যা তত সম্পদ। ২০৭৫ সালের পর বাংলাদেশের জনসংখ্যা ৪০ কোটি হয়ে যাবে।
বিরাট জনসম্পদ।
এতো সম্পদ লইয়া এই দেশ কি করিবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.