নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অস্থির মানুষ। বৈপরীত্যকে লালন করি নিজের ভিতরে । সময়ের ধুলোবালি দৃষ্টিকে ঝাপসা করে- তবু চোখ মেলে চেয়ে থাকি নির্বিকার। অন্তরাত্মা চিতকার করে তবু শান্ত ভাবে হেঁটে চলি -যেন অন্যকারো চলা । উচ্চারিত কথামালা-সে ও যেন অন্য কারো বলা।

সেজুতি_শিপু

লেখালেখি করা হয়ে ওঠে না। কিন্তু মাথার ভিতর তাগিদ অনুভব করি। কত কী দেখছি চারপাশে, কত কত অনুভব বুদ্বুদের মত জেগে ওঠে, ইচ্ছে করে রেখে দেই শব্দ মালা গেঁথে। কিন্তু শব্দগুলো ফুল হয়ে ফোটে না। কেন কে জানে?

সেজুতি_শিপু › বিস্তারিত পোস্টঃ

দুর্ভিক্ষের রুচি, রুচির দুর্ভিক্ষ

২৮ শে মার্চ, ২০২৩ রাত ১০:১০



রুচির দৈন্য, রুচির দুর্ভিক্ষ , হিরো আলম এখন জাতীয় ইস্যু। বিদগ্ধজন, প্রিয় ব্যক্তিত্ব মামুনুর রশীদ জাতীয় চরিত্রের একটি দিকের স্বরূপ উদ্ঘাটন করেছেন মাত্র।
তা নিয়ে বিস্তর আলোচনা চলছে। সমালোচনা, ট্রল, শ্লেষ, হুমকি- কী নয়? চলারই কথা॥

হঠাৎ করে চোখের সামনে স্পষ্ট হয়ে উঠছে দৈন্য।
কিন্তু এ দায় কার? তেলে - জলে, ঘোড়া - গাধায়, সব একাকার হয়ে যায় কখন?

আচ্ছা, হিরো আলমের মত সংস্কৃতিবান মানুষ তো এই সমাজের অংশই । এবং নতুনও নয়। হিরো আলমের মত পারফরমার আমাদের সমাজে অতীতেও ছিল। কিছু মানুষের মনোরঞ্জন করত তারা । পথে-ঘাটে-প্রান্তরে। হাটে- মেলা-আড্ডায়। ছিল না?
সেই থাকা আর এই থাকায় প্রধান যে পার্থক্য- সেইসব পারফরম্যান্স কখনও রাজপথে , সুশীল সমাজে, রুচিবান শিক্ষিত সমাজে এসে দাঁড়াতো না। চেয়ার পেতো না। তারা কখনও এরকম ব্যাপক ফলোয়ার পায়নি, প্রচার পায়নি, সবার কাছে পৌঁছায়ওনি ফলে এরকম জাতীয় রূপ পায়নি।

প্রযুক্তি এখন সবাইকে এক প্লাটফর্মে এনে দাঁড় করিয়েছে। আজ রানু মন্ডল বিরাট শিল্পী হয়ে ওঠে, আজ এরকম আরো অনেককে জানি যারা সংগীত- শিল্প- সাহিত্যের সাথে আজীবন সম্পর্কহীন , অকষ্মাৎ বিরাট শিল্পী, সাহিত্যিক। ইউটিউব ভিডিও সয়লাব। অনেক টিভি চ্যানেল।প্রচারেই প্রসার, প্রচারের হাজারও মাধ্যম। ফলে, উঠে এসেছে সেই লেভেলে- সবার সামনে, রাখঢাকহীন, শ্রেনীবৈষম্যহীন। এই যেমন এখন আমিও লিখছি।

এখন মেধা নয়, মান নয় কেবল সাহস করে প্রকাশ করতে পারলেই হল। কারন যে কোন কিছুকে উপভোগ করার মত শ্রেনীর বোদ্ধা, সমঝদার রয়েছে। স্তরে স্তরে সাজানো এই সমাজে।
যে সমাজ রুচির ভিত্তিতে, শিক্ষার ভিত্তিতে , মননের ভিত্তিতে, ধনের ভিত্তিতে, মানের ভিত্তিতে বহু স্তরে ভাগ হয়ে ছিল তা সব এখন এক জায়গায় এসে দাঁড়িয়েছে ।

এখন সংখ্যাই সব নির্ধারন করছে। কত লাইক, কত শেয়ার, কত প্রচার।
সংখ্যাগরিষ্ঠের শাসন প্রতিষ্ঠিত হয়েছে সর্বত্র। ভালো তো, ভালো না?
অত শিল্পমান, সংগীতমান, কাব্যমান…. মান মান করে মান করার দিন শেষ। এখন সংখ্যার কথাই চূড.ান্ত। তবু মান চাই?
সবার মানকে মোটামুটিভাবে একমানে এনে কীভাবে এগিয়ে যাওয়া যায় - সেই পদক্ষেপ নিতে হবে। সুদূরপ্রসারী পরিকল্পিত পদক্ষেপ।
———-

মন্তব্য ৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২৩ রাত ১২:২৩

অনল চৌধুরী বলেছেন: তমালিকা-চয়নিকা চক্রের পত্রিকায় প্রকিাশিত বিভিন্ন কার্যকলাপ মামুনুরে কাছে বিরাট মানসম্মত সংস্কৃতি !!!
তার অভিনয় শিল্পী সমিতির লোকজন যখন ওয়েব সিরিজের নামে ডিপজলের অশ্লীলতার চেয়েও জঘন্য কর্মকান্ড করে এবং থিয়েটারের বিরাট রুচিবান লোবজন লিভার ব্রাদার্সের বিক্রি বাড়ারোর জন্য লাক্স সুন্দরী প্রতিযোগিতার নামে মেয়েদের পণ্য এবং **** বানায় এবং লাক্সের টাকায় জঘণ্য অশ্লীল নাটক বানায়-সেগুলিও এইসব একচোখ কানা লোকদের কাছে বিরাট শিল্প !!!!!
জাতে উঠার উপায় শুধু আলমদের গালি দেয়া !!!
আলম তো আর থিয়েটার করা বিরাট সংস্কৃতিবান না।
তবে সে মূর্থ হলেও এদের নিকৃষ্টতার পর্যায়ে এখনো নামতে পারেনি।
এই যে দেখেন, এদের বিরাচ উন্নত রুচির নমুনা ডেট করে মজার থেকে বেশি এখন টেনশন
কিন্ত এসবের বিরুদ্ধে এই লোক নীরব !!!

২৯ শে মার্চ, ২০২৩ সকাল ১১:০৯

সেজুতি_শিপু বলেছেন: জ্বী, কুমিরের রচনা মুখস্ত ।
মানুষ যেখানেই যায় কিচ্ছা - কাহিনি করে। করেছে, করবে। সেই কিচ্ছা- কাহিনি দিয়েই কী সব নির্ধারিত হবে? রুচি, সংস্কৃতি, সভ্যতা

২| ২৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৬

বিটপি বলেছেন: সবাই হিরো আলমের দাম বাড়িয়ে দিচ্ছে। এমনিতেই নাচুনি বুড়ি, তারপর আবার ওবায়দুল কাদের আর মামুনুর রশীদেরা একের পর এক ঢোলের বাড়ি দিয়ে যাচ্ছে। এবার হিরো আলমের নাচ থামাবে কে?

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৪৩

সেজুতি_শিপু বলেছেন: থামাতে হবে কেন? কেউ থামাবে না। সবাইকে একসাথে নাচতে হবে।

৩| ২৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:১০

রাজীব নুর বলেছেন: আসল সমস্যা সমাজে নষ্ট মানুষদের সংখ্যা বেড়ে গেছে।

৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৪৬

সেজুতি_শিপু বলেছেন: সমাজে নষ্ট মানুষদের সংখ্যা বেড়ে গেছে ? কী জানি! আমার মনে হয়, সেই সাথে সমাজে নষ্ট মানুষদের প্রচার বেড়ে গেছে, প্রভাব বেড়ে গেছে, একতা বেড়ে গেছে।

৪| ০৬ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩০

তুহিন রানা বলেছেন: আমি আপনার সাথে একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.