নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

হুমায়ূন ফরীদিমিলনমন্ত্রগানে

২৮ শে মে, ২০১৮ দুপুর ১:১৩



হুমায়ূন ফরীদি

লড়েছেন দেশের তরে মহান সেই একাত্তরে
মুখফুটে বলেননি কভু—অহংকারভরে
জন্মেছেন যে দেশে—পায় কি শোভা কভু তারে?
দেশপ্রেম যার হৃদয়জুড়ে।
মা—মাটি—জল, তার ঋণ কে শোধিতে পারে?
তাঁর যুদ্ধের খবর
জানাবে তার প্রবাসি সুহৃদজন
সুদূর সুইডেনে বসে।
বহেমিয়ান জীবন তার খরস্রোতা নদীর মতো
তিনি ছিলেন এক মহান দাতা
স্রষ্টার কাছ থেকে অনুগ্রহ নিয়ে
রেখেছেন নিজের করে
দিনে দিনে দান তার গিয়েছে কেবল বেড়ে
বেলি ফুলের মালা দিয়ে —বধুবরণ
ইতিহাসের পাতায় তা আছে লেখা
আবারো ভালবেসে তার মরণ একাকিত্বের আভরণ পরে।
তাঁর নাকি দুঃখ ছিলো তাতেই সে অত বড়ো হলো—
জানেনা কেউ তাহা
অভিনয় জগতের রাজা অভিনয় নয়তো সোজা
দেশটারে ভালোবেসে—ভালোবাসার বসন্তদিনে এসে
মহাপ্রয়ান তার যে হলো—দেশের মানুষ অনেক কেঁদেছিলো
কেঁদেছিলো এক হৃদয়হীনা , অমন করে কেউ কী পারে?
অভিনয়টারে গলধকরণ করে।
সৃষ্টি তাঁর কহিবে কথা
অভিনয় শিল্প যতোদিন আছে টিকে
নশ্বর এই অবণীতে।
দক্ষিণের ঐ বঙ্গোপসাগর তার সমান এক হৃদয় নিয়ে
সবার মুখে ফুটিয়েছেন হাসি
চোখে দানিয়েছেন জল অগণিত দর্শকের চোখে
খলনায়ক হলেও তিনি সবাই তাঁর পক্ষ নিতো।
নায়ক হলে তো কথাই নেই
হুমায়ূন ফরীদি জন্মেছিলেন এই বঙ্গেতেই
যায় না ভুলা কভু তারে
মুখের উপর অবলীলায় বলে দিতেন সত্যটারে
বলবেন না কেনইবা তিনি অকুতভয় যিনি
স্বাধীনতার সূর্যটারে
ছিনিয়ে এনেছিলেন যুদ্ধ করে ।



মিলনমন্ত্রগানে

স্বেচ্ছাচারিতার আভরণ পরে
ঘুমাও নাকি সান্ধ্যরাতে নিয়ম করে!
তাহলে কী নেবো ধরে —স্বপ্নে আছো বিভোর হয়ে?
এটাই তো সখি বাস্তবতা দিবালোকের মতন,
জেনে গেছে সবাই যখন, একটু না হয় পরখ করো;
সবার চোখে ফাঁকি দিয়ে
লক্ষীপেঁচা রাতের আঁধারে যেমন।

অপেক্ষার আঁধার যে অনেক হলো
তবু বলি বয়স কেবল সংখ্যা মাত্র
সুদীর্ঘ আয়ু নিয়ে লীলা তুমি করতে পারো শুরু;
হৃদয় যার অপেক্ষার আকাশ বুকপাঁজড়ে তার
কান পেতে পরখ করতে পারো
ভালোবাসার নিঠুর বীণা—
কিন্নরী কন্ঠ থেকে মধুরতরো কীনা।

তার ভালোবাসা স্নানে পবিত্র তুমি হতে পারো
তারপর আরশিতে যদি দেখো
ভালোবাসার ম্যাগনেলিয়া তোমার অবয়ব হলো
কিংবা তার চেয়ে ঢের বেশি অপরুপা তুমি
তবে এই বেলা ভালোবাসা স্নানে বিশুদ্ধতরো হয়ে ওঠো।

সুপ্রিয় মহানগরী, প্রেমের যনজট ঘুচিয়ে ফেলো
তোমাতেই গড়বো বসত তুরাগ নদীর উতলা ঘ্রাণে—
ভাসাবো মোর ছোট্ট খেয়া সেথা আনমনে।
বসন্তের মিলনমন্ত্রগানে বর্ষার জলে ভিজবো দুজন
তা তা থৈ থৈ তা তা থৈ থৈ ছন্দাকারে।

---------------------------------------
আগামী কাল কিংবদন্তী অভিনেতা হুমায়ূন ফরীদির জন্মদিন।তিনি এক বীর মুক্তিযুদ্ধা। দৃষ্টান্ত দেয়ার মতো দেশপ্রেমিক। দেশ ছেড়ে যাননি । এই মহান ব্যক্তির প্রোপিক আমি ব্যবহার করি। তার মৃত্যুর পর আমার ব্লগার হয়ে ওঠা। আমার কবি হয়ে ওঠা। বাংলা নাটক দেখা ছেড়ে দিয়েছি প্রায়। ছায়নটে বালাই ষাট অনুষ্ঠানে তাঁর জন্মদিনে তাঁর কন্ঠে সুনীলের কবিতা আবৃত্তি আজো কানে বাজে। আমি ওষ্ঠে অঙ্গুরি ছুঁয়াবো আমি বিষপান করে মরে যাবো। ভার্সাটাইল জিনিয়াস ফরীদি। লাল স্যালুট হুমায়ূন ফরীদি। পরজনমে বেহেশত লাভ করুন। আর ২য়টি ব্লগে এসে আমার কবিতা। মোদ্দকথা আমি কবি হলাম ।ফরীদি বলে গেলেন “আমার পরাণ যাহা চায়” প্রেরণা দিলেন।ব্যাস এটুকুই।

হুমায়ূন ফরীদি কবিতাটি আবারো প্রকাশ করা হলো।ছবি নেট।

মন্তব্য ৬৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৮ দুপুর ১:১৯

ঢাবিয়ান বলেছেন: অনেক শ্রদ্ধা ও ভালবাসা প্রিয় এই অভিনেতার জন্য।

২৮ শে মে, ২০১৮ দুপুর ১:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: ১ম কমেন্ট ও পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন। আপনার জন্য নিরন্তর শুভকামনা রইলো।

২| ২৮ শে মে, ২০১৮ দুপুর ১:২০

সৈয়দ ইসলাম বলেছেন:
শুভ জন্মদিন হে মুক্তিযুদ্ধা আত্মা
বিনম্র শ্রদ্ধা তোমার চরণতলে।
তোমার হালতের উপর রহমত বর্ষিত হোক।

আপনার ব্লগার ও কবি হয়ে উঠার তথ্য জেনে অনেকের উৎসাহ বাড়বে।
কবিতাগুলোতে অসংখ্য ভাল লাগা জানবেন।
প্লাস+++

২৮ শে মে, ২০১৮ দুপুর ২:১২

সেলিম আনোয়ার বলেছেন: অনুপ্রাণিত হ ওয়ার মতো মন্তব্য করেছেন।
কমেন্টে ও পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন। আপনার জন্য নিরন্তর শুভকামনা।

৩| ২৮ শে মে, ২০১৮ দুপুর ১:৩০

মোস্তফা সোহেল বলেছেন: হুমায়ূন ফরীদি ছিলেন আমার প্রিয় অভিনেতার একজন।তার আত্বার মাগফেরাত কামনা করছি।

২৮ শে মে, ২০১৮ বিকাল ৩:২৮

সেলিম আনোয়ার বলেছেন: তিনি শুধু অভিনেতা নন একজন নেতাও বটে ।রিয়েল জিনিয়াস । ছায়ানটের বেদীর উপর জুতো পায়ে হাঁটা ২য় ব্যক্তি। অন্য জন স্বয়ং রবীন্দ্রনাথ ।

৪| ২৮ শে মে, ২০১৮ দুপুর ২:৩৩

অদৃশ্য বালক বলেছেন: সুন্দর কবিতা। হুমায়ূন ফরীদির আত্মার মাগফেরাত কামনা করছি।

২৮ শে মে, ২০১৮ রাত ১১:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: শুভ কামনায় অশেষ ধন্যবাদ। মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের আদর্শ অভিনেতা। বিশেষ করে মঞ্চের ফরীদি আনপ‍্যারালাল। সম্পূর্ণ ব্যতিক্রম। তার ইউনিক ভয়েস। অট্টহাসি। হিউমার। অসাধারণ। এমন অভিনেতা গোটা পৃথিবীতে বিরল। সেলিম আল দীনের মতো বিখ্যাত ব্যক্তিত্ব হুমায়ূন ফরীদির অভিনয়ে মুগ্ধ। ডাস্টিন হফম্যান ও তার তুল‍্য নয়।

৫| ২৮ শে মে, ২০১৮ দুপুর ২:৩৮

ফেনা বলেছেন: আমার প্রিয় একজন মানুষ ছিলেন। পোষ্টের জন্য ধন্যবাদ।

২৯ শে মে, ২০১৮ রাত ৩:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: জনপ্রিয়তায় শীর্ষে থেকে তিনি অভিনয় করেছেন সুদীর্ঘ সময়। আসলেন দেখলেন জয় করলেন এটার প্রকৃষ্ট উদাহরণ তিনি।

৬| ২৮ শে মে, ২০১৮ বিকাল ৩:১০

কাইকর বলেছেন: খুব প্রিয় একজন অভিনেতা

২৯ শে মে, ২০১৮ রাত ৩:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: তিনি অভিনয়ের মানদণ্ড হয়ে উঠেছিলেন। কোন অভিনেতা ভালো অভিনয় করলে ফরীদির সঙ্গে তুলনা চলত। ফরীদির নামে অভিনয়ের সর্বোচ্চ পুরস্কারের প্রচলন করার অনুরোধ রইল।

৭| ২৮ শে মে, ২০১৮ বিকাল ৩:১৮

কথার ফুলঝুরি! বলেছেন: আমার প্রিয় অভিনেতা এবং প্রিয় ব্যক্তিত্ব এর জন্মদিনে অনেক ভালোবাসা ও শ্রদ্ধা।
এই মহান খলনায়ক আমার কাছে নায়ক।

২৯ শে মে, ২০১৮ ভোর ৪:০৩

সেলিম আনোয়ার বলেছেন: তিনি আসলে অভিনেতা বা নায়ক। মুভিতে খলনায়ক হিসেবে অভিনয় করলে ও নাটকের নায়ক। নাটকে পাওয়া যাবে আসল ফরীদিকে। ফরীদি খলনায়ক হয়ে খলনায়ক দের সম্মান বৃদ্ধি করেছেন।

৮| ২৮ শে মে, ২০১৮ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: মন ছুঁয়ে গেল।

২৯ শে মে, ২০১৮ সকাল ৯:২৭

সেলিম আনোয়ার বলেছেন: ফরীদির অভিনয় মন ছুঁয়ে যেত। ট্রাজেডি অভিনয় দেখে দর্শকের চোখে পানি আসতে পারে ফরীদি কমেডি দিয়ে ও চোখে অশ্রু এনে দিতেন । ওটা ছিল মুগ্ধতার অশ্রু। এত বিনোদন আর কেউ দিতে পারেনি। ফরীদি ছিলেন দেশের মাটি খাঁটি সোনার চাইতে খাঁটি।

৯| ২৮ শে মে, ২০১৮ বিকাল ৩:৫৫

সনেট কবি বলেছেন: তিনি ছিলেন উঁচু মানের অভিনেতা আর আপনি হলেন উঁচুমানের কবি। তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি, আর আপনার জন্য অফুরন্ত শুভেচ্ছা।

২৯ শে মে, ২০১৮ সকাল ১০:১৬

সেলিম আনোয়ার বলেছেন: ফরীদিকে নির্মাতা শায়ের খানে স্মৃতিচারণ ও শ্রদ্ধাঞ্জলী

আমাকে অজানা কারণে ‘পাগলা’ বলে ডাকতেন ফরিদী ভাই। ফরিদী মানে, হুমায়ুন ফরিদী—দ্য পারফর্মিং জিনিয়াস। বুম বুম নায়ক, মিষ্টি হাসির খলনায়ক। অভিনয়ে তার হাজারো মাত্রা। এমন এক অভিনেতা, যে কোন চরিত্রে মানিয়ে যায়। কবি? হবে। ডাকাত? হবে। নবাব সিরাজউদ্দউলা? হবে। লর্ড ক্লাইভ? হবে। ডাক্তার, ব্যবসায়ী, বিজ্ঞানী, চোর সব-ই হবে। আমি তাঁকে চোর হতে অনুরোধ করলাম। আমার নাটক ‘দুই প্রহরের প্রহরী’তে। স্ক্রিপ্ট পড়ে মহা খুশি। হেসে বললেন, ‘এইটা তো চোর না পাগলা, এইটা তো আমি!’ চোর হলেও চরিত্রটি ক্ল্যাসিক ছিল।

ফরিদী ভাইয়ের এক্সপ্রেশন ভিন জগতের। ডায়ালগে ডায়ালগে তার পেশি খেলে। শুটিং হবে আশুলিয়ার এক গ্রামে। শুনে বললেন, ‘অই পাগলা, আমারে নিয়া আউটডোরে শুটিং করলে কিন্তু ভিড় সামলাইতে পারবা না।’ পাত্তা দিলাম না। বললাম, ‘আপনে ওইটা নিয়া ভাইবেন না। ডোন্ট ওরি।’ আমাদের মধ্যে এই ভাষাতেই কথা হতো।

আউটডোর শুটিংয়ে গিয়ে চোখ ছানাবড়া। এই ভিড় তো জলকামান ছাড়া সরানো যাবে না। এরই মধ্যে হয়েছে আশপাশের গার্মেন্টসের লাঞ্চ ব্রেক। এবার যোগ হয়েছে পোশাক কর্মীরা। বিশাল জনস্রোত। আড় চোখে ফরিদী ভাইয়ের দিকে তাকালাম। তিনিও তাকিয়ে ছিলেন। চোখাচোখি হতেই অন্যদিকে তাকিয়ে বিজয়ের মুচকি হাসি দিলেন। আমিও হারতে নারাজ। ক্যামেরাম্যান তপন ভাইকে বললাম, শুটিং চলবে। মেগাফোনে (হাতে ধরা মাইক) চিৎকার করে বললাম, ‘আপনে ডায়ালগ দ্যান ফরিদী ভাই, অডিও পরে নিব। ফাইভ-ফোর-থ্রি-টু-ওয়ান-জিরো-অ্যাকশন!’

শুটিংয়ের সময় আমার আচরণ সিরিয়াস ডিক্টেটরের মতো। সব শিল্পীর সঙ্গে আমার আচরণ একই রকম। কেয়ার করি না, কে কী ভাবল। পারফেকশনটা আমার কাছে জরুরি। শুটিংয়ের পর আবার ফ্রেন্ডলি। বিষয়টা মার্ক করলেন ফরিদী ভাই। প্রত্যেক দৃশ্যের পর পাশে এসে পিঠে হাত রেখে বলেন, ‘পাগলা, আমার অভিনয় ঠিক আছে তো?’ আমি মুচকি হাসি। আমি লেখক। আমি জানি এর অর্থ। ফরিদী ভাই সস্নেহে টিজ করছেন আমাকে। বোঝাচ্ছেন, তুমি যদি উত্তর কোরিয়ার স্বৈরাচার কিম জং হও, আমিও কিন্তু ডোনাল্ড ট্রাম্প
একটা মজার দৃশ্য। অভিনেতা খলিলুল্লাহ খান ও ফরিদী ভাই। ডায়ালগের পর মিউট এক্সপ্রেশন দিতে হবে। ফরিদী ভাইকে চিৎকার করে বলছি, ‘ফরিদী ভাই, ডানে তাকান, দূরে আকাশে! একটু দুশ্চিন্তা, যেন ওই চিলটা ছোঁ মারবে আপনার চোখে! এইবার আড় চোখে খলিল আংকেলের দিকে তাকান। আবার উপরে। আ-স্তে! এইবার আস্তে আস্তে নিচে, লজ্জিত। চিন ডাউন রাখেন। আস্তে আস্তে ক্যামেরায় লুক দেন! হোল্ড! আই বল বাঁয়ে ঘোরান! এইবার ডানে! আবার ক্যামেরায়! আপনার বাঁকা হাসিটা দ্যান! কা-ট! ওকে শট!’

আকাশ ফাটিয়ে হো হো করে হেসে ফরিদী ভাই ইউনিটের সবাইকে চিৎকার করে বললেন, ‘অই মিয়ারা! দিনটা লেইখা রাখো। পাগলা আজকে হুমায়ুন ফরিদীরে অভিনয় শিখাইসে!’ পাত্তা দিলাম না। জানি তিনি কী মিন করেছেন।

ফরিদী ভাইয়ের সঙ্গে আমার কাজের চেয়ে বন্ধুত্ব সুলভ সম্পর্ক ছিল বেশি। অবসর হলেই ফোন করে বাসায় আড্ডা দিতে ডাকতেন। কিন্তু মুশকিল করত তার এক আদরের কুকুর। এমনিতেই কুকুর আমি ভয় পাই। তার উপর এমন বিদঘুটে কুকুর জীবনে দেখি নাই। মাত্র ইঞ্চি দশেক লম্বা, পেট মোটা। কলিং বেলে দরজা খুললেই বিশ্রী ঘেউ ঘেউয়ে তেড়ে আসে। ফরিদী ভাই আদর করে ওটাকে স্লিভলেস জামা পরিয়ে রাখেন। ভেবে দেখেন। একজনের ঘরে ঢুকছেন, কয়েক ইঞ্চি লম্বা পেট মোটা বিদঘুটে এক কুকুর দাঁত মুখ খিঁচিয়ে আপনার দিকে তেড়ে আসছে। পরনে মেয়েলি আবেদনময়ী স্লিভলেস জামা! ফরিদী ভাইকে নালিশ করায় বললেন, ‘আরে ধ্যুর মিয়া। খুব দামি কুত্তা।’ জাতটার নাম বলেছিলেন। মনে নেই। খাবার দাবার খুব পছন্দ ফরিদী ভাইয়ের, আমারও। কিন্তু আমার খাবারকে সব সময় অন্য খাবার দিয়ে উড়িয়ে দেবেন। যদি বলি, ‘মুরগির কলিজা চাবাইতে মজা।’ তাহলে বলবেন, ‘ধ্যুর মিয়া, হাঁসের কইলজা বেশি মজা।’ এ রকম আর কি!

২০০৭ সালের বিশ্বকাপ ক্রিকেট চলছে। বাংলাদেশ তখন দুর্বল দল। স্কটল্যান্ডের সঙ্গে ফাইট দেয়, জিম্বাবুয়ের কাছে জিতে কিনা সন্দেহ। খেলা পড়েছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার সঙ্গে। সন্ধ্যায় ফরিদী ভাইকে ফোন দিয়ে বললাম, ‘আজকে বাংলাদেশ জিতবে।’ বললেন, ‘বাজি লাগবা?’ বললাম, ‘লাগব, কত টাকা?’ বললেন, ‘এক লাখ?’ বললাম, ‘ওইটা আপনেও দেবেন না, আমিও দেব না। কাজের কথায় আসেন। বিশ হাজার।’ বললেন, ‘সই। ক্যাশ দিবা কিন্তু।’ বললাম, ‘ডান, আপনিও ক্যাশ দিয়েন!’

রাতে অলৌকিকভাবে সাউথ আফ্রিকাকে হারিয়ে দিলো বাংলাদেশ। অলি-গলি থেকে রাজপথে মিছিলের পর মিছিল আসতে লাগল, বাংলাদেশ-বাংলাদেশ-বাংলাদেশ! ফরিদী ভাইকে ফোন দিয়ে দেখি ফোন বন্ধ।

নাহ। বাজি হারার ভয়ে ফোন বন্ধ রাখার মানুষ ফরিদী ভাই না। অনেক রাত। হয়তো ঘুমিয়ে গেছেন।

আজ হুমায়ূন ফরিদী ভাইয়ের জন্মদিন। হুমায়ূন ফরিদীরা একশ বছরে একজন আসে। এ দেশকে বহু দশক অপেক্ষা করতে হবে আরেক হুমায়ূন ফরিদী পেতে। যেমন অপেক্ষা করছে হলিউড আরেকজন গ্রেগরি পেক পেতে।

ফরিদী ভাই, আপনি শান্তিতে ঘুমান। আই মিস ইউ বিগ ব্রাদার। ইউ আর দ্য গ্রেগরি পেক অব বাংলাদেশ। আমি সার্টিফিকেট দিচ্ছি। মাই নেইম ইজ খান!

হ্যাপি বার্থ ডে টু ইউ!

উৎস: প্রথম আলো
কমেন্টে ও পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন। নিরন্তর শুভকামনা আপনার জন্য

১০| ২৮ শে মে, ২০১৮ বিকাল ৪:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বীর মুক্তিযোদ্ধা কিংবদন্তি অভিনেতা,
জীবন যুদ্ধে পরাজিত সৈনিক হুমায়ুন
ফরিদির জন্য শ্রদ্ধা ও ভালোবাসা।
আনোয়ার ভাই আপনার চমৎকার লেখনীতে
মূর্ত হয়ে উঠেছে হুমায়ুন ফরিদীর যাবতীয় কৃতি,
ধন্যবাদ আপনার কর্ম ও আপনাকে।

২৯ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার ফরীদিরা পরাজিত হয় না। বরং তারা অপরাজিত।
কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন।

১১| ২৮ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

শাহরিয়ার কবীর বলেছেন: হুমায়ূন ফরীদি আমার প্রিয় একজন অভিনেতার ছিলেন।।


ভলো লিখেছেন।।

২৯ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন।
তিনি জুনিয়র অভিনেতাদের আদর্শ। তার অনেক বন্ধু ছিল । এখন তারা অনেকেই ভুলেগেছেন।
এই প্রোফাইল পিকচার তাকে স্বরণ করিয়ে দিবে যতদিন ব্লগে আছি।

১২| ২৮ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

ধূসর সপ্ন বলেছেন: বস কে স্যালুট

২৯ শে মে, ২০১৮ রাত ৮:০৫

সেলিম আনোয়ার বলেছেন: একশত বছরে একবার ফরীদির আবির্ভাব হয়।

১৩| ২৮ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনেক ভালো লাগলো। হুমায়ূন ফরিদী আমারও একজন প্রিয় অভিনেতা ছিলেন। তাঁর রুহের মাগফেরাত কামনা করছি।

৩০ শে মে, ২০১৮ সকাল ৯:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: তার বিদেহী আত্মা শান্তি পাক। ফরীদির অকাল মৃত্যুতে অপূরনীয় ক্ষতি হলো। তার কোনো রিপ্লেসমেন্ট নেই। তার অভাব তাকে মনে করিয়ে দেবে।

১৪| ২৮ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

কাওসার চৌধুরী বলেছেন: প্রিয় হুমায়ুন ফরিদীর জন্মদিনে উনাকে শুভেচ্ছা। তিনি আমার অত্যন্ত প্রিয় অভিনেতা ছিলেন। আপনাকে অনেক ধন্যবাদ প্রিয় এ অভিনেতার জন্মদিনে চমৎকার কবিতা লেখে উনাকে উৎসর্গ করার জন্য।

৩০ শে মে, ২০১৮ সকাল ১১:০৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ কমেন্ট ও পাঠে। কমেন্টের সংখ্যা ও প্রকৃতি বলে দেয় তিনি কতটা জনপ্রিয় । কত বড়ো তারকা।

১৫| ২৮ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

শিখা রহমান বলেছেন: কবিতাগুলোর জন্য ধন্যবাদ কবি। হুমায়ুন ফরিদী আমার প্রিয়তম অভিনেতাদের একজন। আকাশবাড়িতে ভালো থাকুন হুমায়ুন ফরিদী।

শুভকামনা। ভালো থাকবেন কবি।

৩০ শে মে, ২০১৮ সকাল ১১:১৬

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।
ফরীদি ভালো থাকুন না ফেরার দেশে।

১৬| ২৮ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

সুমন কর বলেছেন: আহ......চমৎকার লিখেছেন। +।

৩০ শে মে, ২০১৮ সকাল ১১:১৯

সেলিম আনোয়ার বলেছেন: আমি কী লিখি কবিতা। ফরীদির স্মৃতি গুলো ওভাবে ই ভাসছিলো । আমি তার কয়েকটি ধরেছি মাত্র।

১৭| ২৮ শে মে, ২০১৮ রাত ৮:০৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ওরে বাবা!
তাই তো বলি কবির প্রোপিকে হুমায়নজ্বী কেন??

তলে তলে এত ভাব!!;)

৩০ শে মে, ২০১৮ দুপুর ১২:০০

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে অশেষ কৃতজ্ঞতা।


:P

১৮| ২৮ শে মে, ২০১৮ রাত ৮:২২

ব্লগার_প্রান্ত বলেছেন: আমি ওনার এলাকার লোক। এই লোকটার অভিনয় যত দেখি তত মুগ্ধ হই। ধন্যবাদ কবি।

৩০ শে মে, ২০১৮ দুপুর ১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: আনপ্যারালাল অভিনেতা মহুয়ার মন যে দেখেনি তার জীবন বৃথা। এরকম আরো আছে।

১৯| ২৮ শে মে, ২০১৮ রাত ৮:৫০

শামচুল হক বলেছেন: হুমায়ুন ফরীদি আমারও প্রিয় অভিনেত। ভালো লাগল।

৩০ শে মে, ২০১৮ দুপুর ২:১৯

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন। নিরন্তর শুভকামনা রইলো আপনার জন্য।

২০| ২৮ শে মে, ২০১৮ রাত ৯:১৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমরা যখন ছোট ছিলাম তখন হুমায়ূন ফরিদির অভিনয় দেখতাম। লোকটাকে গুন্ডা ভাবতাম। বড় হয়ে বুঝতে পারলান এগুলো অভিনয়। এডিটিং করা যায়।

৩০ শে মে, ২০১৮ দুপুর ২:২৭

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন। নিরন্তর শুভকামনা রইলো আপনার জন্য।

২১| ২৮ শে মে, ২০১৮ রাত ৯:৪৫

তারেক ফাহিম বলেছেন: ছোট্ট বেলায় হুমায়ুন ফরিদির অভিনয় বাজে লাগতো।

উনার সম্পর্কে জানার পর কেটে গেলো।

ধন্যবাদ প্রিয় অভিনেতার জন্ম দিন স্মরণ করে দেয়ার জন্য।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:২৫

সেলিম আনোয়ার বলেছেন: অনেকে তার অভিনয় দেখে ভয় পান । ওটা শুধু সিনেমাতে। তার মতো কমেডিয়ান পাবেন না একটিও।
রাগলে তিনি প্রচন্ড রাগী মানুষ ছিলেন ।ভয়ানক ।

২২| ২৮ শে মে, ২০১৮ রাত ১০:৫৫

ধ্রুবক আলো বলেছেন: প্রিয় মানুষটার জন্য শ্রদ্ধা ও ভালোবাসা রইলো।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৪১

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে অশেষ কৃতজ্ঞতা ।

২৩| ২৯ শে মে, ২০১৮ রাত ৩:৫৪

ওমেরা বলেছেন: আপনার প্রপিকে তার ছবি দেখেই তাকে চিনেছি , উনার কোন নাটক দেখেছি বলে মনে পরে না তবে শুনেছি উনি ভাল অভিনেতা ছিলেন ।

৩০ শে মে, ২০১৮ বিকাল ৪:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা জানবেন। নিরন্তর শুভকামনা রইলো আপনার জন্য।

২৪| ২৯ শে মে, ২০১৮ ভোর ৪:২৭

জাহিদ অনিক বলেছেন:
সুন্দর +

৩১ শে মে, ২০১৮ সকাল ১০:১৬

সেলিম আনোয়ার বলেছেন: এইবার আমার কথা বলি আমার কথা বলতে বলতে নাও দৌড়াইয়া চলি,,,,,,
তখন বৈ মেলা ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুটিং করতে ফরীদি উৎসাহ পাচে্ছন না।ভয় পাচ্ছেন । আমি কার্জনের রাজা। কিং অব কার্জন।
আমি বললাম দায়িত্ব আমি নিলাম ভয় আপনি পাবেন না। ফরীদি শুটিং এ রাজী হলেন। ফরীদি আর অপি করিম রিকশা য় শুটিং এ ঢাবি ক্যাম্পাসে দূরে বেড়ালেন। কোন সমস্যা হয় নাই। ফরীদি আমাকে মনে রেখেছেন। মুক্ত বিহঙ্গ নাটকে কৃতজ্ঞতা স্বীকারে আমার নামটি ঠিকই রেখেছেন। তিনি রেখেছেন অন্যরা ভুলে গেছেন।সহপরিচালনায় আমার বন্ধু সে ভুলে গেছে। ফরীদি তেমন ছিলেন।

৩১ শে মে, ২০১৮ দুপুর ১২:০১

সেলিম আনোয়ার বলেছেন: ফরীদি আর অপি করিম রিকশায় শুটিং এ ঢাবি ক্যাম্পাসে ঘুরে বেড়ালেন হবে।

২৫| ২৯ শে মে, ২০১৮ সকাল ৯:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তিনি বাংলার অন্যতম সেরা অভিনেতা

৩১ শে মে, ২০১৮ বিকাল ৩:০৬

সেলিম আনোয়ার বলেছেন: আসলে অন্যতম নয় সেরা অভিনেতা।

গোলাম মোস্তফার মত অভিনেতা প্রস্তুতি না নিয়ে ফরীদির সঙ্গে অভিনয়ে সাহস পেতনা ।

এটাই বাস্তবতা ।

২৬| ২৯ শে মে, ২০১৮ সকাল ১০:২৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ফরীদির অভিনয় মন ছুঁয়ে যেত। ট্রাজেডি অভিনয় দেখে দর্শকের চোখে পানি আসতে পারে ফরীদি কমেডি দিয়ে ও চোখে অশ্রু এনে দিতেন । ওটা ছিল মুগ্ধতার অশ্রু। এত বিনোদন আর কেউ দিতে পারেনি। ফরীদি ছিলেন দেশের মাটি খাঁটি সোনার চাইতে খাঁটি।


দেখুন

২৯ শে মে, ২০১৮ সকাল ১০:৩২

সেলিম আনোয়ার বলেছেন: https://www.youtube.com/watch?v=zBLDF9BchOA এটা দেখা লাগবে

২৭| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:০৫

আকতার আর হোসাইন বলেছেন: এখন বুঝতে পারলাম, আপনি কেন হুমায়ুন ফরিদির প্রোপিক ব্যবহার করেন।

তার আত্মার মাগফেরাত কামনা করছি...

৩১ শে মে, ২০১৮ সকাল ৭:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: মাগফেরাত কামনায় অনেক ধন্যবাদ আপনাকে। নিরন্তর শুভকামনা রইলো।

২৮| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১২:২৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: আপনার লেখা হয়তো এই প্রথম কোন কবিতা পাঠ করলাম। লেখার সৌন্দর্যে মুগ্ধ হলাম, আর এমন একজনকে নিয়েই কবিতা লিখেছেন যে প্রতিটি বাঙালির কাছে একজন আদর্শ অভিনেতা, ভালো না লেগে যাবেই বা কোথায়!!!

৩১ শে মে, ২০১৮ রাত ৮:০৫

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ আপনাকে।
হুমায়ূন ফরীদির নেই তুলনা।

২৯| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:০৮

বৃষ্টি বিন্দু বলেছেন:
বিনম্র শ্রদ্ধা এই মরহুম মহান মুক্তিযুদ্ধা অভিনেতার প্রতি।

০৪ ঠা জুন, ২০১৮ সকাল ১১:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে অশেষ কৃতজ্ঞতা । নিরন্তর শুভকামনা ।

৩০| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:২৩

বিজন রয় বলেছেন: অনেক আগে থেকেই জানি আপনি ফরীদির অনেক বড় ভক্ত।

আমিও।

আমি মনে করি বাংলাদেশের এযাবৎ কালের সবচেয়ে পারফেক্ট পারফরমার তিনি।

০৪ ঠা জুন, ২০১৮ সকাল ১১:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে অশেষ কৃতজ্ঞতা। নিরন্তর শুভকামনা আপনার জন্য ।

৩১| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:৪৪

বিষাদ সময় বলেছেন: অসাধারণ অভিনেতা। একধারে সফল নায়ক ও ভিলেন। তিনিই মনে হয় প্রথম দেখালেন গ্ল্যামারাস চেহারা না থাকলেও কেন্দ্রীয় চরিত্রের চুড়ায় আরোহন করা যায়। তবে অভিমানেই মনে হয় অকালে চলে গেলেন। যেখানেই থাকুন স্রষ্টা তাকে ভাল রাখুন সেই কামনা। সেই সাথে আপনার চমৎকার কবিতার প্রশংসা করতেই হয়।

০৪ ঠা জুন, ২০১৮ সকাল ১১:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: ভারতের ট্রাজেডি কিং দিলীপ কুমার ফরীদির চেহারাকে বলেছেন এটা অভিনেতার চেহারা ।

মঞ্চনাটকে তিনি অপ্রতিদণ্ডি । আন প্যারালাল।

৩২| ৩০ শে মে, ২০১৮ ভোর ৫:২৬

ব্লগ মাস্টার বলেছেন: প্রিয় মানুষটাকে নিয়ে সুন্দর কবিতাটির জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.