নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শাহ সাহেবের ডায়রি ।। কেন নয় ??

১২ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৭



তামাক একটি অর্থকরী ফসল এবং তামাক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । তামাকের চেয়ে আরও ক্ষতিকর বিষয়াবলী আমাদের দেশে বিদ্যমান কিন্তু সব দোষ তামাকের উপর ঝেড়ে তামাক চাষ নিষিদ্ধের দাবি ওঠে মাঝে মধ্যেই । কিন্তু তামাক চাষিরা বেপরোয়া , তারা তামাক চাষ করবেই । ব্লগার , আপনার কি মনে হয় তামাক চাষ নিষিদ্ধ করে কৃষকদের স্বাস্থ্য ফিরিয়ে আনা যাবে ??

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪১

নাহল তরকারি বলেছেন: যারা ঠেকায় পড়ে তামাক চাষ করে ওদের টাকা দিয়ে হেল্প করতে হবে। তাদের কে টাকা দান করতে হবে। সুদে টাকা দিলে উপকারের চেয়ে ক্ষতিই বেশী হবে।

১২ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৫০

শাহ আজিজ বলেছেন: সিগারেট কোম্পানি আগেভাগেই কৃষকদের অগ্রিম টাকা দেয় । সেই টাকার পরিমান ধানের চেয়ে কয়েকগুন বেশি । আপনি কোনটা আগে নেবেন ।

২| ১২ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৮

এম ডি মুসা বলেছেন: তামাক চাষ বন্ধ করে দেওয়ার উচিত।

১২ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৫২

শাহ আজিজ বলেছেন: একটু বুঝিয়ে বলুন । আমরা চাষ না করলে সে সুযোগ অন্য রাষ্ট্র নেবে , রাজি?

৩| ১২ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৭

সোনাগাজী বলেছেন:


দেশে সিগারেট বিক্রয়ের উপর কড়া আইন করার দরকার, যাতে সিগারেট বিক্সয় কমে যায়; সাথে সাথে তরুণ বয়সে মানুষকে সিগারেট থেকে দুরে রাখার জন্য দরকার সামাজিক পদক্ষেপ।

১২ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩

শাহ আজিজ বলেছেন: সিগারেটের বিজ্ঞাপন নেই কোন । আমি দেখেছি প্রকাশ্যে খুব কম লোকই সিগারেট খায় । এত কিছুর পর আর কি চাই । সিগারেটে কর আয় সবচে বেশি ।

৪| ১২ ই মার্চ, ২০২৪ রাত ৮:২৬

কামাল১৮ বলেছেন: সিগারেটের প্যাকেটেই,সিগারেট ক্ষতিকর এই কথা লিখা থাকে।সিগারেট খেয়ে কেউ মরে না মরে ক্যানসার হয়ে।যার জন্য মানুষ খায়।তাদের যুক্তি হলো সিগারেট যারা খায় না তাঁদেরও ক্যানসার হয়।

১২ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৭

শাহ আজিজ বলেছেন: এটা বিতর্কিত । অনেকেই সিগারেট খেয়েও সুস্থ থেকে মারা গেছে ।

৫| ১২ ই মার্চ, ২০২৪ রাত ৮:২৭

এম ডি মুসা বলেছেন: আপনি আমার থেকে জ্ঞানীগুণী বলে আমি মানি। তবে দেশের মানুষের ভালোর জন্য বন্ধ ঘোষণা করা। আর অর্থকরী ফসল হলেও না করা মানুষের কল্যাণে। আর একটা কথা বিদেশ সুবিধা নেয় নেক। আমাদের দেশে সবকিছু উৎপাদন হয় কতটুকু অর্থ পায় সরকার। সৌদি তো ধান হয়না তবু তারা উন্নত এই দেশে অনেক কিছু করলেও উন্নত হতে অনেক দেরি

১২ ই মার্চ, ২০২৪ রাত ৯:১৩

শাহ আজিজ বলেছেন: তামাক বন্ধ করলে বিড়ি খোররা গদি উলটায় দেবে । সরকার তামাকের উপর ট্যাক্স ভ্যাট নিচ্ছে , পরিমান কম নয় । তবে ধূমপায়ীর সংখ্যা কম না । প্রচার প্রচারনা চালাক । বিদেশি লাভবান কোম্পানি সরকারকে চেপে ধরবে আইন শিথিল করার জন্য । গরিব হলে কাউকেই না করা যায়না ।

৬| ১৩ ই মার্চ, ২০২৪ সকাল ৯:০২

শেরজা তপন বলেছেন: তামাক চাষ বন্ধ করে চাষীদের ব্যাপকভাবে গাঁজা চাষে উদ্বুদ্ধ করা উচিৎ ও যেই যেই দেশে গাঁজা বৈধ সেই দেশে রপ্তানী করা উচিৎ। সামনে গাঁজার উজ্জ্বল ভবিষ্যত। কিছু হারবাল (ভেষজ) শুকনো পাতার সাথে অল্প গাঁজা মিশিয়ে সিগারেট তৈরি করে সেটা বাজারজাত করলে জাতি বিশেষ উপকৃত হইত- সাথে সরকারের ট্যাক্সের ঘাটতিও হইত না । গাঁজার হাজারও গুন, কত যে উপকারিতা সেটা বলে শেষ করা যাবে না :)
আমার সাথে আপনি কি একমত?

১৩ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৫

শাহ আজিজ বলেছেন: আমি এককালের গাঁজাখোর আমারে গাঁজার উপকারিতা বুঝানোর দরকার নাই :`>

পাকিস্তানের সময় গাঁজার চুরুট রফতানির উদ্যোগ নিয়েছিল আইউব খান । পরে কেন জানি ভেস্তে গেল । বিবিধ দেশে স্বল্প পরিমান গাজা বহন করা যায় । গাজা ক্যান্সার নিরাময়ে দারুন ভুমিকা রেখেছে । গাজা দিল ও মগজ ঠাণ্ডা রাখে ।


আমি আপনার সাথে একমত । !:#P

৭| ১৩ ই মার্চ, ২০২৪ সকাল ১০:২৫

ধুলো মেঘ বলেছেন: আইন করে সিগারেট খাওয়া বন্ধ করা যাবেনা। এটা একটা নেশা - এর থেকে উদ্ধার পাওয়া কঠিন। দাম বাড়িয়ে এর বিক্রি কমানো যাবেনা - তাহলে মানুষ ভাত না খেয়ে হলেও সিগারেট খাবে।

১৩ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৪৭

শাহ আজিজ বলেছেন: আপনি এতক্ষন কই আছিলেন !!!!!!

৮| ১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:১১

রাজীব নুর বলেছেন: তামাকের দরকার আছে।
লাখ লাখ লোকের কর্মসংস্থান করছে এই তামাক শিল্প।

১৩ ই মার্চ, ২০২৪ রাত ১০:১৯

শাহ আজিজ বলেছেন: এটাই অনেকে বুঝতে চায়না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.