নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

ইরানের সাথে সম্পর্ক আর গভীর করতে চায় কাতার, হুঁশিয়ারি সৌদি আরবের!

০৬ ই জুলাই, ২০১৭ সকাল ৮:৫১

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সুস্থ ও গঠনমূলক সম্পর্ক প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আবদুর রহমান আলে সানি। ইরানের সঙ্গে সম্পর্ক কমানোসহ জন্য যখন সৌদি আরব ও তার কয়েকটি আরব মিত্রদেশ কাতারের কাছে ১৩ দফা দাবি পেশ করেছে তখন দোহা সে দাবির বিপরীতে গিয়ে তেহরানের সঙ্গে সম্পর্ক জোরদারের কথা বলল।

লন্ডনে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান চ্যাথাম হাউজে এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় তিনি বলেন, কাতার ও ইরান পাশাপাশি বসবাস করে আসছে এবং দেশ দুটির হাতে রয়েছে বিশাল একটি গ্যাসক্ষেত্রের যৌথ মালিকানা। এ সময় তিনি পারস্য উপসাগরের গ্যাস ক্ষেত্রের কথা উল্লেখ করেন। কাতারে এটা ‘নর্থ ডোম’ আর ইরানে ‘সাউথ পার্স’ গ্যাসক্ষেত্র নামে পরিচিত।
তিনি সুস্পষ্ট করে বলেন, কাতারের বিরুদ্ধে আরোপিত অবরোধ অবসানের জন্য সৌদি ও তার মিত্ররা যেসব দাবি জানিয়েছে তা মূলত কাতারের সার্বভৌমত্ব বিসজর্ন দেয়ার জন্য কিন্তু কাতার তা কখনই করবে না।

গতমাসের গোড়ার দিকে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। একইমাসের শেষ দিকে এসব দেশ অবরোধ তুলে নিতে কাতারকে ১৩ দফা দাবি মেনে নিতে চূড়ান্ত সময়সীমা বেধে দেয়। সে সময়সীমা একবার বাড়ানোর পরও দোহা ওইসব দাবি প্রত্যাখ্যান করার সিদ্ধান্তে অটল থাকে।

সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ কাতারকে যে ১৩ দফা শর্ত দিয়েছিল সেগুলোর মধ্যে ছিল আল-জাযিরা নেটওয়ার্ক বন্ধ করা, ইরানের সঙ্গে সম্পর্ক কমানো এবং গাজার ইসরাইল বিরোধী প্রতিরোধ আন্দোলন হামাসসহ আরো কিছু সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।

কায়রোয় এক জরুরি বৈঠকে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা তাদের দাবির প্রতি কাতার ‘নেতিবাচক’ জবাব দেয়ায় দুঃখ প্রকাশ করেন। বৈঠক শেষে দাবি করেন, পরিস্থিতির গভীরতা ও শোচনীয়তা উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে কাতার। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘সময়মতো’ কাতারের বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ নেয়া হবে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৭ সকাল ৯:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন: হঠকারী, ক্লিব, ইহুদী নাসারার পদলেহনকরে কোরআনের বিরোধীতাকারী কুখ্যাত সউদ গংয়ের হাত থেকে মক্কা মদিনা রক্ষায় বিশ্ব মুসলিমদের ঐক্যবদ্ধ হওয়া সময়ের দাবী।

কাতারের সাহসী পদক্ষেপে সাধুবাদ...

০৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৩২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত। সবার সামনে সৌদি আরবের আসল রুপ প্রকাশিত হচ্ছে। সৌদি আরবের হাতে ইসলাম নিরাপদ নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.