নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

গোলা-বারুদের অভাব মেটাতে এবার এলো লেজার গান??

১৯ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:০২

যুদ্ধ ক্ষেত্রে সব থেকে বড় সমস্যা হল গোলা-বারুদের সরবরাহ নিশ্চিত করা।কেননা হাতে অস্ত্র থাকবার পরও যদি বুলেট ফুরিয়ে যায় তবে অস্ত্রগুলো খেলনায় পরিনত হয়। সুতরাং অনেক দিন ধরেই বুলেট বিহীন অস্ত্র নিয়ে গবেষণা চলছে। বিভিন্ন সায়েন্স ফিকশনের বইগুলিতে অবশ্য অনেক আগ থেকেই লেজারগানের নাম ও ব্যাবহার শুনে আসছি আমরা।

এবার সত্যি বিশ্বের প্রথম লেসার গানের সফল পরীক্ষা করা হয়েছে। মার্কিন নৌবাহিনী লেসার উইপনস সিসটেম বা এলএডব্লিউএস নামের অস্ত্রটির সফল পরীক্ষার দাবি করেছে। উভচর পরিবহন জাহাজ ইউএসএস পোনন্স থেকে এ অস্ত্র দিয়ে কল্পিত শত্রুর ড্রোন লক্ষ্য করে আক্রমণ চালানো হয়েছিল। অস্ত্রটি থেকে প্রবল শক্তি নির্গত হয়ে লক্ষ্যবস্তুতে আঘাত করে। এতে ড্রোনের পাখায় আগুন ধরে যাওয়ায় এটি ভূপাতিত হয়।

নৌবাহিনী দাবি করেছে, আলোর গতিতে ছুটে যেয়ে এ শক্তি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। অর্থাৎ হামলা করতে ছুটে আসা আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম থেকে প্রায় ৫০ হাজার গুণ বেশি গতিতে এ দিয়ে আঘাত হানা যাবে।
অস্ত্র থেকে ছুটে যাওয়া লেসারকে খালি চোখে দেখা যায় না।

এই অস্ত্র নির্মাণে প্রায় চার কোটি ডলার খরচ হয়েছে এবং সম্পূর্ণ সিস্টেমটি পরিচালনা করতে তিন জন ব্যক্তির প্রয়োজন পড়বে। এ অস্ত্রের ইউনিক ফিচার হল এটি ব্যবহারের জন্য বিদ্যুৎ ছাড়া আর কিছুরই প্রয়োজন পড়বে না আবার এই প্রয়োজনীয় বিদ্যুৎ যন্ত্রটির জেনারেটর থেকেই উৎপন্ন হয়। বর্তমানে এই অস্ত্র দিয়ে ছোট আকারের ড্রোন/বিমান এবং নৌকা ধ্বংস করে দেওয়া যাবে।
নিঃসন্দেহে এই অস্ত্রের ব্যাবহার যুদ্ধক্ষেত্রে অন্য একটি মাত্রা যোগ করবে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:১৭

আবু তালেব শেখ বলেছেন: সত্য নাকি গুজব বুঝতে পারছি না

১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:২২

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সত্য।

২| ১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:২৯

লিযেন বলেছেন: Link Plz.

১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:০০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: Click This Link

৩| ১৯ শে জুলাই, ২০১৭ রাত ৮:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মানবজাতির জন্য দুঃসংবাদ।

১৯ শে জুলাই, ২০১৭ রাত ১০:৫৭

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.