নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

কলকাতায় শোকের দিন আশুরায় হিন্দু ধর্মাবলম্বীদের দূর্গাপ্রতিমা বিসর্জন দিতে নিষেধ!

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৪:৩৪

মহররমের মাসে মুসলিমদের শোকের দিন আশুরায় হিন্দু ধর্মাবলম্বীদের দূর্গাপ্রতিমা বিসর্জন দিতে নিষেধ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
দূর্গা পূজার আয়োজক, মুসলিম সম্প্রদায়ের নেতা ও অন্যান্য ধর্মীয় নেতাদের নিয়ে করা বুধবার এক বৈঠকে মমতা এ নির্দেশ দেন বলে জানিয়েছে এনডিটিভি।

গত বছরের মতো এবারও আশুরা এবং প্রতিমা বিসর্জনের দিন কাছাকাছি পড়েছে। দুই সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা এড়াতেই মমতার এই সিদ্ধান্ত। ১ অক্টোবর আশুরার দিনকে কেন্দ্র করে ওইদিন সন্ধ্যার পর থেকেই শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল বের হওয়ার কথা। মহররমের অনুষ্ঠান উপলক্ষে ৩০ সেপ্টেম্বর সন্ধ্যা থেকে ১ অক্টোবর রাত পর্যন্ত প্রতিমা বিসর্জন বন্ধ থাকবে। পরদিন থেকে ফের বিদায় জানানো যাবে দূর্গাকে।

ধর্মীয় অনুভূতিকে ‍উসকে দিয়ে কেউ কেউ রাজনীতি করতে চায় বলেও বৈঠকে সতর্ক করেন তৃণমূলপ্রধান মমতা। “কিছু মানুষ আছে যারা হিন্দু-মুসলমান বিষয়ে সমস্যা সৃষ্টি করতে চেষ্টা করছে। প্রত্যেকটি ধর্মই আমাদের; যদি পূজা মন্ডপের পাশ দিয়ে (আশুরার) মিছিল যাওয়ার সময় সমস্যা বাধে, তাহলে আমরা সবাই ক্ষতিগ্রস্ত হবো,”বলেন তিনি।

এবার ভাবুন এই নির্দেশ যদি বাংলাদেশে দেওয়া হত!! তবে বাংলাদেশ সরকারকে তালেবান সরকার বলে ঘোষণা করা হত। বাংলাদেশকে তালেবান রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া হত। হিন্দু-বোদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ সংখ্যালঘু নির্যাতন হিসেবে এই আদেশকে প্রচায় করত। কিন্তু যখন একই আদেশ ভারত থেকে দেওয়া হল তখন তাদের মুখে কোন রা নেই!! ইহাকেই বলে হিপক্রেসি!!! শুভ কামনা রইলো সকল হিপক্রেটদের জন্য।

মন্তব্য ৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:০৩

আহা রুবন বলেছেন: এবার ভাবুন এই নির্দেশ যদি বাংলাদেশে দেওয়া হত!! তবে বাংলাদেশ সরকারকে তালেবান সরকার বলে ঘোষণা করা হত। বাংলাদেশকে তালেবান রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া হত।

মশাই গোঁজামিল খুব বেশি হয়ে গিয়েছে! মমতার নির্দেশ সাংখ্যাগুরুদের বিপক্ষে, বাংলাদেশে যদি হাসিনা মমতাকে অনুসরণ করে সংখ্যাগুরুদের নিষেধ করে পুঁজোর দিনে ওয়াজ করবেন না। তাহলে কী হবে? আপনার মত যারা, কাছা দিয়ে নামতেন হাসিনাকে ধর্মদ্রোহী সাজাতে!

২৪ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:১১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: ধুতি/লুঙ্গি পড়বার অভ্যাস আপনার থাকতে পারে সবার নয়।

২| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ৯:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ওখানে মুসলিম এম পি রা মার খায় গরুর গোশত খেলে, বাংলাদেশে হিন্দু এম পি রা মার খায় না। ওখানে রায়ট হয়, বাংলাদেশে রায়ট হয় না। তাই ওখানে শান্তির জন্য এসব ছাড় দিতে হয়। বাংলাদেশে দরকার পড়ে না...

২৫ শে আগস্ট, ২০১৭ রাত ২:৪৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: সহমত

৩| ২৫ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪৭

গেম চেঞ্জার বলেছেন: সিদ্ধান্তটা মুসলমানদের পক্ষে গেছে এ কারণে মমতাদি ভাল। কিছুদিন আগে তিস্তার পানি নিয়ে কথা ওঠেছিল। তখন জেনেছিলাম মমতাদি খারাপ। তাহলে পর্যায়ক্রমে ভাল-খারাপ-ভাল- এই ক্রমেই চলতে থাকবে আমাদের রাজনীতি?

২৫ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:২৩

আল-শাহ্‌রিয়ার বলেছেন: মমতা অবশ্যই তার নিজের জনগনের জন্য ভালো। বাংলাদেশীরা তার কে যে সে বাংলাদেশিদের নিয়ে চিন্তা করবে? যেখানে আমাদের দেশের নেতা-নেত্রীরাই দেশের ভালো চায় না।

৪| ২৫ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:০০

রানার ব্লগ বলেছেন: ব্যাপারটা এমন পাতে আস্ত ইলিশ মাছ পরলে আহা কি ভালো গো রাঁধুনি যেই শুধু লেজ পড়লো ওমনি ছ্যা ছ্যা এই রাঁধুনি কে দিয়ে কিচ্ছু হবে না। ব্যাক্তিগত ভাবে মমতা ভদ্রমহিলা কে আমি পছন্দ করি না , উনি নিজেই মস্ত বড় হিপক্রেট। উনি পশ্চিম বঙ্গে জামাতকে প্রশ্রয় দিচ্ছেন। পুলিশ জামাতিদের বোমা ফাটানর দায় ধরলে নাখস হয়ে বলেন ছেলেরা কি একটু পটকাও ফোটাতে পারবে না।

২৫ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:২৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: রেফারেন্স দিন।

৫| ২৫ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৩৭

চুলবুল পান্ডে বলেছেন: মমতা মমতাময়ী, গোঁড়াদের মুখে ছাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.