নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

সিলেটের রাস্তায় রোবট!

১০ ই মার্চ, ২০২৩ ভোর ৬:২৭



সিলেটের আম্বরখানা পয়েন্ট। প্রচণ্ড ভিড়। যানজট লেগে একদম ব্যারা-ছেরা অবস্থা। সেই ভিড়ের মাঝে হঠাৎ এক যান্ত্রিক মুখের আবির্ভাব। রোবটটি বড়জোর এক ফুট লম্বা হবে। নাম তার 'তাহানা'। ​বেঙ্গল চ্যাম্প নামক একটি ফার্মের রোবটিক্স ডিপার্টমেন্টের দুই বিজ্ঞানীর নামের সাথে মিল রেখে রোবটটির নাম রাখা হয়েছে।

তাহানা'র গন্তব্য 'হফার' অর্থাৎ সিলেট শহরের ঐপারে। তার যান্ত্রিক হাতে কিছু গুরুত্বপূর্ণ ম্যাডিকেল সামগ্রী ধরা। সেগুলো দ্রুত পৌঁছে দিতে হবে ঐপারের এক প্রত্যন্ত গ্রামের কোন এক হাসপাতালে। তাহানা ভিড় ঠেলে কখনো ট্রাকের নিচ দিয়ে, আবার কখনো রিক্সার ফাঁক গলে ছুটে চলেছে নির্দিষ্ট গন্তব্যে।
.
.

এমনই কিছু স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্য নিয়ে রোবট ও IOT তৈরির চেষ্টায় নতুন একটি গবেষণামূলক ব্যবসায়িক প্রতিষ্ঠান শুরু করেছি সিলেটে। আমরা দৃষ্টিহীনদের জন্যে যেমন কাজ করছি, তেমনি সিলেটের কৃষিকাজে সহায়তা করতে কিছু রোবট তৈরি করার জন্যে কাজ করে যাচ্ছি। আমার টিমের ছেলেরা খুব মেধাবী। হয়তো খুব শীঘ্রই আমাদের কোন IOT চোখে লাগিয়ে দৃষ্টি প্রতিবন্ধীদের রাস্তায় চলতে দেখা যাবে।
.
আপনাদের শুভকামনা আমাদের পথ চলাকে আরও সহজ করে তুলবে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০২৩ সকাল ৭:৩৩

কামাল১৮ বলেছেন: আপনাদের সাফল্য কামনা করি।

১৩ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


শুভকামনার জন্যে অনেক ধন্যবাদ।

২| ১০ ই মার্চ, ২০২৩ সকাল ৮:২২

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের রাস্তায় কোন ধরণের রোবট চলাফেরা করতে পারবে না।

৩| ১০ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৫৮

শিশির খান ১৪ বলেছেন: বাংলাদেশ এর বেশ কয়েকটি গার্মেন্টস পরীক্ষামূলক ভাবে রোবট দিয়ে কাজ করার চেষ্টা করছে।আটরটিফিসিয়াল ইন্টেলিজেন্স যে ভাবে এগিয়েও যাচ্ছে তাতে বলাই যায় এই শতাব্দী হবে রোবট এর যুগ।লেবার খরচ দিন দিন বারছে তাতে রোবট এর বিকল্প নেই আপনি রোবট দিয়ে ঠিক কি কাজ করতে চান সেটা এখনো স্পষ্ট নয় ছোট ছোট টার্গেট নিয়ে পরিকল্পনা বাস্তবায়ন করুন। মনে রাখবেন আর্থিক ভাবে লাভবান না হলে এ ধরণের স্বপ্ন কয়েক দিন পর জানলা দিয়ে পালাবে।

৪| ১০ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৩২

দারাশিকো বলেছেন: ভালো লাগলো। এই ধরণের চেষ্টাগুলো কেবল ঢাকাকেন্দ্রিক হয়। দেশের সুষম উন্নয়নের জন্য ঢাকার বাহিরে এ ধরণের কাজ যত বেশি হবে তত মঙ্গল। আপনাদের জন্য আন্তরিক শুভকামনা।

৫| ১০ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

শূন্য সারমর্ম বলেছেন:



রোবট বাঙালী রিপ্লেস করতে দেবে না মনে হয়।

৬| ১১ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০১

বিটপি বলেছেন: রোবটিক্সের ব্যবহার সেসব দেশের জন্য ভালো, যে দেশের জনসংখ্যা কম কিন্তু জ্বালানির অভাব নেই - কানাডা, রাশিয়া, সৌদী আরব, ভেনেজুয়েলা - এসব দেশে রোবটের মার্কেট হতে পারে। আমাদের দেশে রোবট কাজে লাগাতে হলে জনসংখ্যা যেভাবেই হোক ৩ কোটিতে নামিয়ে আনতে হবে।

৭| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ২:০৩

রাজীব নুর বলেছেন: দারুন কাজ।
আপনার জন্য শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.