নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাকরানের রাফখাতা

ছবিকর

Doctor, Photo-enthusiast, Movie-buff, Music-addict, Pluviophile, Poetry-lover, Cat-Person, Nyctophile, Traveloholic

ছবিকর › বিস্তারিত পোস্টঃ

Happy birthday, Harry Potter!!!

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫১

আমি সব সবময় একটা কথাই বলি, আমরা হলাম 'Harry potter' প্রজন্ম। কেননা আমরা ছোট থেকে বড় হয়েছি হ্যারি পটারের সাথে, হ্যারি পটার পড়ে, হ্যারি পটার দেখে। মনে মনে অপেক্ষা করেছি এই বুঝি হোগওয়ার্টসে ভর্তির জন্য চিঠি আসবে। নিজেদের Hogwarts এর স্টুডেন্ট হিসেবে কল্পনা করেছি বহুবার। একসাথে ক্লাস করেছি হ্যারি’র সাথে। ফ্রেন্ডশিপ করেছি রনের সাথে। প্রেমে পড়েছি হারমাইওনি’র কিংবা জিনি উইস্লি’র। মনে মনে গালি দিয়েছি স্নেইপকে বা রন ম্যালফয়কে। মিস করেছি সিরিয়াস ব্ল্যাককে। নিজের শত্রুর চাইতেও ঘৃণা বেশি করতাম ইউ নো হু ভোল্ডেমর্টকে। কিংবা পেটুনিয়া’র বাসায় যখন অতিষ্ঠ লাগত, প্রবলভাবে ওয়েট করতাম হ্যাগ্রিডের জন্য।



যখন ডাম্বলডর মারা গেল, মনের অজান্তেই কেঁদেছিলাম তখন মনে আছে।



যখন এই সিরিজটা পড়া শুরু করি, তখন মনে হয় ক্লাস টু বা থ্রি তে। আর যখন সিরিজটা শেষ হল, তখন এনডিসি’র ফার্স্ট ইয়ারে। এই দশ দশটা বছর কেটেছে আমার হ্যারি পটারের সাথে। মনে আছে, হ্যারি পটার নিয়ে অবসেশনের জন্য আমার নিজের বাসায় রাত জেগেও এটা পড়া নিষিদ্ধ ছিল। এজন্য, ফ্রেন্ড জাওয়াদের বাসায় পালিয়ে পার্ট সিক্স শেষ করেছিলাম। প্রত্যেকটা বই ইংরেজিতে, এবং বাংলায় পড়েছি কমসে কম ৪-৫বার করে। হ্যারি পটার নিয়ে কোন স্টেশনারি বের হলেই কিনে নিয়ে আসতাম। এখনো বাসায় তিন তিনটা ডায়রি ভরা পটার রিলেটেড খবরের পেপার কাটিংয়ে। মুভিগুলো বইয়ের মত মেসম্যারাইজিং না হলেও সবগুলো ২-৩বার করে তো দেখেছিই। শিশু থেকে একদম পিঠাপিঠি বয়সের হ্যারি’র সাথেই কৈশোরে পদার্পণ করেছি। চিনতে পেরেছি জগৎটাকে।



বলাই বাহুল্য, হ্যারি পটারের মজা পাওয়া যায় J K Rowling এর বইগুলোতে, ওয়ার্নার ব্রাদার’স এর মুভিতে না। কালক্রমে এরপর lord of the rings, Chronicles of Narnia, Christopher Paolini's Inheritance Cycle, Game of thrones- অনেক সিরিজের সাথে পরিচয় হলেও জে.কে. রাউলিং এর এটার মত কোনটাই আমাকে এতটা মোহাচ্ছন্ন করতে পারেনি। কারণটা আমি এখনো বুঝতে পারিনি। হয়তো, মনের অজান্তেই সমবয়সী হ্যারির সাথে চিন্তা-ভাবনা, আবেগ, অসহায়ত্ব, একাকীত্ব মিলে যেত। এটা যেমন LOTR এর মত কমপ্লেক্স না, CON এর মত মাত্রাতিরিক্ত শিশুসুলভ না, তেমনি GOT এর মত কূটনৈতিক, রাজনৈতিক আর ইমোশনলেসও না। আমরা হয়তোবা এখন অনেক কিছু পড়ে উলটায়া দিতে পারি, কিন্তু এটা আসলেই সত্যি, আমাদের বেশিরভাগেরই এই ধরনের ফ্যানটাসি লিটারেচারের সাথে পরিচয় হয়েছে এই হ্যারি পটারের মাধ্যমেই।



Happy birthday Joanne Kathleen Rowling!

Happy birthday Harry- ‘the boy who lived.’

You’ll always live in the midst of us.



৩১ ০৭ ১৪



ফেসবুক লিঙ্কঃ Click This Link

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৫ রাত ১১:০০

লিংকন১১৫ বলেছেন: হুম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.