নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শাকরানের রাফখাতা

ছবিকর

Doctor, Photo-enthusiast, Movie-buff, Music-addict, Pluviophile, Poetry-lover, Cat-Person, Nyctophile, Traveloholic

ছবিকর › বিস্তারিত পোস্টঃ

সম্পর্কনামা ...

০৫ ই মার্চ, ২০১৫ রাত ১০:০৫

আমাদের দোষ- আমরা কাউকে দেখে প্রথমে বিমোহিত হয়ে যাই, এরপর মোহে হাবুডুবু খাই। তারপর তাকে এক প্রকারে জোর করে ভালবাসতে চেষ্টা করি।



ব্যাপারটা এখন প্রচলিত হয়ে গেছে। আমরা প্রথম কাউকে দেখে তার বাহ্যিক সৌন্দর্যের প্রতি আকৃষ্ট হই। তার ভিতরে যে একজন মানুষ আছে, তার সাথে আমাদের খাপ খেতেও পারে, নাও পারে- এই ব্যাপারটি তখন মাথায় থাকে না। ‘একে আমার লাগবেই’ ক্রমশ এই দুর্নিবার মাধ্যাকর্ষণ শক্তিতে তার দিকে যেতে থাকি।



ধীরে ধীরে খোলস খুলতে থাকে মানুষ নামের মলাস্কা প্রাণীটির। ভিতরের রূপ চেনা যায়। মোহ কেটে গেলে সেই মানুষটিরও ভুল ভাঙতে থাকে। যারে দেখতে নারি, তার চলন বাঁকা। আর যারে দেখতে পারি, তার দোষও সুগন্ধ। আস্তে আস্তে সেই সুগন্ধ দুর্গন্ধে রূপ নিতে বেশি সময় লাগেনা। তার সাথে মানিয়ে চলা কঠিন হতে থাকে। এর মাঝে সম্পর্ক হয়ে গেলে তো, জীবন পুরাই দো্যখ। আর না হলে, পিছনে সরে আসে দুজনই। কিন্তু পিছনে সরে আসা কী এতই সহজ? সমস্যা হল, আমরা প্রথমেই সম্পর্ক তৈরি করে ফেলি। এরপর সেই সম্পর্কে যখন মানাতে পারিনা, তখন চিটে গুড়ে আটকানো পিঁপড়ের মতন চ্যাপ্টে থাকি, লেপ্টে যাই সেই ভালবাসাহীন সম্পর্কের চোরাবালিতে।



সমাজ ও ধর্মীয় কারণে বর্তমান বাংলাদেশের মানুষেরা ঠিক প্রচলিত অর্থে বহুগামী নয়। মধ্যপ্রাচ্যের মত এখানে যেমন এক পুরুষের ডজন ডজন স্ত্রী থাকে না। তেমনি, দূর পাশ্চাত্যের মত বিবাহপুর্ব গমনও ঠিক বহুল প্রচলিত নয়। এজন্য, জীবনে মানুষ মূলত একজনের সাথেই ঘর-সংসার করে। প্রেমের অ্যাটেম্পট হয়তো হয় কয়েকজনের সাথে হল। কিন্তু, বিবাহ তো একজনকেই। ঠিক এজন্যই, একটি খাঁটি সম্পর্কের মুল্য আমাদের কাছে বেশি। যেই একজনের সাথে জীবনটা কাটিয়ে দিব, সে যদি নিজের মন মত না হয়, তাহলে সেই সম্পর্কের কী লাভ? আমরা যেমন, আরব দের মত এক বউয়ের সাথে বনিবনা না হলে, মুহুর্তেই মাঝরাতে আরেক বউয়ের কাছে পালিয়ে যেতে পারিনা, তেমনি, মার্কিন বারে গিয়ে সম্পূর্ণ অপরিচিত কারো সাথে বুটি কলে সাড়া দিতে পারিনা। আমাদের সেই নিরর্থক প্রেমহীন সম্পর্কে বেঁচে থাকতে হয়।



জীবন একটাই। সবারই এই একমাত্র জীবনে ভালবাসা পাওয়ার, ভালবাসতে পারার অধিকার আছে সবারই। ভালবাসাহীন সম্পর্ক এই জীবনে নিষ্প্রয়োজন। সম্পর্কে জড়ানোর আগে ভাল করে ভাবা উচিত। ভালবেসে সম্পর্কে জড়ানো উচিত।



আমাদের দোষ- আমরা প্রথমে বিমোহিত হয়ে যাই, এরপর মোহে হাবুডূবু খাই। তারপর তাকে ভালবাসতে চেষ্টা করি।

আমাদের দোষ- আমরা একদমই ভাবি না। না ভালবেসে তাকে জোর করে ভালবাসতে চেষ্টা করি।



০৫ ০৩ ১৫



ফেসবুক লিঙ্কঃ Click This Link

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.