নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

** কে আমি ?** কোথা হতে এসেছি ?** কেন এসেছি ?** কোথায় যাব ?** কি আমার পরিচয় ?

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল)

** কে আমি ? ** কোথা হতে এসেছি ? ** কেন এসেছি ? ** কোথায় যাব ? ** কি আমার পরিচয় ?

যায়বেলা অবেলায় (সিমান্তের ঈগল) › বিস্তারিত পোস্টঃ

স্বপ্নভঙ্গের বেদনা কেমন হয় আপনি জানেন? না জানার কথা না! আমরা সামলে নিই। কিন্তু সব স্বপ্নভঙ্গের দুঃখ কি সামলানো যায়?

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৭

((ফেসবুকের ঘুরতে ঘুরতে এই স্ট্যাটাস চোখে পরে কোন এক জায়গাতে আর শেয়ার বা কপি না করে পারলাম না ,হয় তো জানি না ব্লগে এটা এসেছে কি না যদিও এসে থাকে তাহলে আমি মডারেটর গন কে বলব যেন ক্ষমার দৃষ্টিতে দেখা হয় কারন আমি এই পোস্ট টি দেখার পর কপি না করে পারলাম না যদিও কপি তবে কিছু জায়গায় পরিবর্তন করেছি ।))

মাননীয় প্রধানমন্ত্রী,
.
এই খোলা চিঠিটা আপনার না দেখার সম্ভাবনাই প্রবল৷ আপনার ফেসবুক আইডিই আছে কি না আমার জানা নেই । তবে আপনার গ্যাজেট প্রীতি সম্পর্কে যা শুনেছি, না থাকার কথা না। আশা করি আপনি এটা দেখবেন।হয়তো তিন গোয়েন্দার ভূত থেকে ভূতের মত কোন না কোনভাবে এটা আপনার কাছে পৌঁছে যাবে..
.
আপনি আমার নানুর বয়সী। আপনার সাথে স্কাউট জাম্বুরীতে আমার সামনাসামনি দেখাও হয়েছে। কথা হয়নি। অনেক দূরে ছিলেন। তবে আমার ছোটবোন আপনার হাত থেকে সরাসরি প্রাইজ নিয়েছে তিনবার। সে আপনাকে নানু ডেকেছে। আপনিও হেসেছেন সেই ডাক শুনে। তাই আমিও আপনাকে নানু ডাকলাম।
.
আমি আপনাকে আজকে আপনার আরো অনেকগুলো নাতি নাতনীর দুঃখের কথা শোনাতে চাই।
.
নানু, স্বপ্নভঙ্গের বেদনা কেমন হয় আপনি জানেন? না জানার কথা না! আমরা সামলে নিই। কিন্তু সব স্বপ্নভঙ্গের দুঃখ কি সামলানো যায়?
.
আপনার অনেক নাতি নাতনী এবার মেডিকেল এ ভর্তি পরীক্ষা দিয়েছে। তাদের স্বপ্ন ছিল চিকিৎসক হবে, সাদা এপ্রণ পরবে। দেশের সেবা করবে, দেশের মানুষের সেবা করবে।
.
মেডিকেল এর ভর্তি পরীক্ষা, মেডিকেল এর পড়া কতটা কষ্টের তা জেনেই তারা এই সিদ্ধান্ত নিয়েছে, এই স্বপ্ন দেখেছে। সারাজীবন হাড়ভাঙা পরিশ্রম করার পেশা বেছে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
.
তারা কষ্ট করেছে, ভয়াবহ কষ্ট! চিকিৎসক হবার বহুদিনের লালিত স্বপ্ন করতে তারা অনেক আগে থেকে নিজেদের গড়ছে। যোগ্য করে তুলছে।
.
সবার স্বপ্ন তো সফল হয়না। তাদের কেউ কেউ হয়তো একটু বেশি যোগ্য ছিল। যোগ্যরাও তাই প্রতিযোগিতায় টেকেনি। ছিটকে গেছে। তাদের আফসোস আছে। যন্ত্রণা আছে। কিন্তু তা সামলে নেয়ার মত।
.
কিন্তু নানু, এবার যে প্রশ্নই ফাঁস হয়ে গেল! পরীক্ষার আগের রাতে ১৫ টাকা দরেও প্রশ্ন কিনেছে অনেকে। রংপুরে ৭ জনকে র্যাব গ্রেফতার ও করেছে এই দায়ে।
.
নানু, মেডিকেলের প্রশ্ন যে ফাঁস হয়েছে, এটা প্রমাণিত। ঠিক কতজন প্রশ্ন পেয়ে চান্স পেয়েছে, জানি না। তবে তাদের সংখ্যা কমপক্ষে অর্ধেকের বেশি।
.
নানু, প্রতিবাদ করতে মাঠে নেমেছিলাম চিটাগাং প্রেসক্লাব এর সামনে থেকে। একটা মেয়ের সাথে দেখা হল, সেকেণ্ড টাইম দিয়েছিল। ও নাকি গত দেড় বছর কোনদিন ১৬ ঘন্টার কম পড়েনি। শেষদিকে এসে তা ২০ ঘন্টায় চলে এসেছিল। একদম শুকনো আপনার ওই নাতনীটা! চোখের নিচে ইয়া বড় গর্ত! কালো হয়ে আছে। বহুদিন না ঘুমানোর লক্ষণ.. ১৬৫+ পেয়েছিল পরীক্ষায়। চান্স পায়নি। রেজাল্ট শুনে মাথা ঘুরে পড়ে গিয়ে পা মচকে গেছে। সেই মচকানো পা নিয়েই এসেছে মিছিল করতে। স্লোগান দিতে যেয়ে গলা ভেঙে আসছিল ওর। পাশেই ছিলাম তো। শুনেছি।
.
আপনার এক নাতনীর কথা শুনলেন। এমন হাজার হাজার নাতি নাতনী আজ কাঁদছে। স্বপ্নভঙ্গের বেদনায়, স্বপ্ন কেড়ে নেয়ার বেদনায়। তাও তারা রাস্তায় নেমে আসছে। সামনে ভর্তি পরীক্ষা আছে তাও। পুলিশ এসে তাদের পিটিয়ে গেছে। হুমকি দিয়ে গেছে।
.
নানু, আপনার নাতি নাতনীরা দেশের সেবা করতে চায়। রাস্তায় নেমে এসে প্রতিবাদ করছে তারা নানু। রোদে পুড়ছে, বৃষ্টিতে ভিজছে। তারা এসেছে সততার দাবীতে, তারা এসেছে সুবিচারের দাবীতে।
.
তাদের সবার স্বপ্নই যে চিকিৎসক হওয়ার তা নয়। স্কুল কলেজ থেকে আপনার ছোট ছোট নাতি নাতনীরা এসে বড় ভাইবোনদের পাশে দাঁড়িয়েছে। আর্ট, কমার্স এ পড়ুয়া সহপাঠীরা এসে দাঁড়াচ্ছে। ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা সামনের সারি থেকে নেতৃত্ব দিয়ে যাচ্ছে আন্দোলনের। বড় ভাই বোনেরা দাঁড়াচ্ছে। সাধারণ জনগণ ও যোগ দিচ্ছে।
.
নানু, আমি স্বীকার করি সবাই প্রশ্ন পায়নি। কিন্তু প্রশ্ন যে ফাঁস হয়েছে এবং অধিকাংশই প্রশ্ন পেয়েছে, তা তো নিশ্চিত!
.
তাহলে পরীক্ষা বাতিল করে পুনরায় নেয়ার দাবি কি অন্যায়? প্রশ্নফাঁসমুক্ত শিক্ষাঙ্গনের দাবি কি অন্যায়? সুবিচারের দাবি কি অন্যায়?
.
তাহলে কেন আজ আমাদের দাবী মেনে নেয়া হচ্ছে না? কী অন্যায় করেছি আমরা? স্বপ্ন দেখাটাই কি আমাদের অন্যায়?
.
আপনি দেশের নেত্রী, আপনি বাংলাদেশের বর্তমান অভিভাবক! আপনি আমাদের সবার নানু! দেশের জন্যে, আপনার অসহায় নাতি নাতনীগুলোর সুবিচার প্রাপ্তির জন্যে আপনি কি আমাদের পাশে দাঁড়াতে পারেন না?
.
আপনি কতটুকু জানেন আমি জানি না। যদি না জানেন, বলি, আমরা কাঁদছি নানু! অবিচারে আমাদের বুক ভেঙে যাচ্ছে! আমরা রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে মার খাচ্ছি! তবুও আমরা আসছি.. গুটিকয়েক বিবেকহীন ছাড়া সর্বোস্তরের মানুষ আজ আমাদের সমর্থন দিচ্ছে। স্বপ্নভঙ্গের বেদনায় কাতর হয়েও আমরা স্বপ্ন দেখছি নানু! যার যার জায়গা থেকে সেরাটাই আমরা করছি।
.
আপনি প্রধানমন্ত্রী! আপনার অনেক ক্ষমতা! সুবিচার প্রতিষ্ঠার জন্য, আপনার নাতি নাতনীদের চোখের পানি মুছে দেয়ার জন্য, আপনি কি আমাদের পাশে দাঁড়াবেন না? আপনার জায়গা থেকে সেরাটা দেবেন না?
.
আমরা তরুণ, আমরা দেশের ভবিষ্যৎ! আমাদের স্বপ্ন দেখা ভুলিয়ে দেবেন না, প্লিজ!
.
আপনার অসংখ্য নাতি নাতনীর একজন..
.
.
-- অরণী তাসনিম উপমা

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.