নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পৃথিবীর সন্তান।

সৈয়দ সাইফুল আলম শোভন

এই ব্লগের সকল প্রকার তথ্য কোন প্রকার অনুমতি ছাড়াই ব্যবহার করা যাবে ।

সৈয়দ সাইফুল আলম শোভন › বিস্তারিত পোস্টঃ

বুয়েটে অবিলম্বে ‘ব্যাটল অব মাইন্ড’ কর্মসূচির আড়ালে তামাকের প্রচারণা বন্ধ করতে হবে

২৫ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩১





ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন অমান্য করে দেশের স্বনামধন্য বিশ্ব বিদ্যালয়গুলোতে অভিনব প্রচারণা কার্যক্রম (ব্যাটল অব মাইন্ড) পরিচালনা করছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)। তরুনদেরকে চাকুরী প্রদানের নামে পরিচালিত তথাকথিত এ কার্যক্রমের আড়ালে তামাকের আগ্রাসী প্রচারণা এবং সম্ভাবনাময় তরুন প্রজন্মের হাতে সিগারেট নামক মৃত্যু শলাকা তুলে দিচ্ছে বিএটিবি। সরকার যেখানে বাংলাদেশকে ‘তামাকমুক্ত দেশ’ হিসেবে বাস্তবায়ন করতে কাজ করে যাচ্ছে সেখানে ধূর্ত তামাক কোম্পানি বিএটি’বি নতুন ধূমপায়ী তৈরীতে ব্যস্ত হয়ে পড়েছে। আর এজন্য তারা বেছে নিয়েছে আগামীর সম্ভাবনাময় শিক্ষার্থীদের।

বিদ্যমান ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫ (গ) ধারায় তামাক কোম্পানির নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করে এ ধরনের কোন প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যয়ভার বহন ও পুরস্কার প্রদান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি আইনের এই ধারা লংঘন করলে অনধিক এক লক্ষ টাকা অর্থদ- বা অনুর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদ- বা উভয় দ-ের বিধান বলবৎ আছে।

বাংলাদেশের অত্যন্ত মেধাবী ছাত্র-ছাত্রীরা বুয়েট এ অধ্যায়ন করে থাকে। যেখানে তামাক সেবনের কারণে প্রতিবছর বাংলাদেশে ৫৭হাজার মানুষ অকালে মৃত্যুবরণ করছে সেখানে আমাদের মেধাবী আগামী প্রজন্মের কাছে তামাক কোম্পানীগুলো তামাকজাত দ্রব্যে উদ্ধুদ্ধকরনের কৌশলে অগ্রসর হচ্ছে। যা আমাদের অত্যন্ত চিন্তিত করে তুলছে।

জরুরী ভিত্তিতে স্বাস্থ্য, অর্থনীতি ও পরিবেশের জন্য ক্ষতিকর পণ্যের ফেরিওয়ালা তামাক কোম্পানীর “ব্যাটেল অব মাইন্ড” কর্মসূচীর আড়ালে বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) এর তথাকথিত বিজ্ঞাপনের প্রচারের কার্যক্রম বন্ধের জন্য বুয়েটের কর্তৃপক্ষের কাছে দাবী জানাই।

মন্তব্য ৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন: শোভন ভাই, হেড লাইনটা একটু এডিট করতে হবে মনে হয়।

তামাকের প্রচারণা করতে হবে- এই লাইনে বন্ধ শব্দটি টাইপ হয়নি।

২৫ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০৫

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: ধন্যবাদ ভাই

২| ২৫ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৪

করুণাধারা বলেছেন: বিদ্যমান ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫ (গ) ধারায় তামাক কোম্পানির নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করে এ ধরনের কোন প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যয়ভার বহন ও পুরস্কার প্রদান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি আইনের এই ধারা লংঘন করলে অনধিক এক লক্ষ টাকা অর্থদ- বা অনুর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদ- বা উভয় দ-ের বিধান বলবৎ আছে। তারপরও প্রতিবছর কিভাবে ব্যাট এই প্রতিযোগিতার আয়োজন করে? এটা পুরোপুরি একটা বিজনেস কম্পিটিশন, বিজয়ীকে ৬০০০০ টাকা বেতনের যে চাকরির টোপ দেয়া হয় সেই চাকরি করার জন্য ইঞ্জিনিয়ারিং জানা লাগে না। কেন তবে বুয়েটের ছাত্ররা তাদের ৪/৫ বছরের অধীত সমস্ত বিদ্যাকে জলাঞ্জলি দিয়ে এই তামাক বেচার চাকরি করতে পাগলপারা হয়!!!

নানাভাবে এদেশকে মেধাশূন্য করার পরিকল্পনা চলছে। এটা তারই একটা ধাপ।

২৫ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৪

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: তারা আসলে প্রচারণা চালায় তামাকের। চাকুরি দেওয়া মূল বিষয় না।

৩| ২৫ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ঠিক।


ভালো থাকুন সবসময় সবখানে।

৪| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৭

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহহাহাহা =p~ =p~ =p~ =p~

নির্বাচিত পোস্ট

=p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.