নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পৃথিবীর সন্তান।

সৈয়দ সাইফুল আলম শোভন

এই ব্লগের সকল প্রকার তথ্য কোন প্রকার অনুমতি ছাড়াই ব্যবহার করা যাবে ।

সৈয়দ সাইফুল আলম শোভন › বিস্তারিত পোস্টঃ

রাগ ক্ষোভ ভুলে আমেরিকানদের সহযোগিতায় এগিয়ে আসুন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৯

এত এত মানুষের দীর্ঘ লাইন। লাইনটা নতুন বাজার হয়ে কুড়িল বিশ্বরোড পার হয়ে গেছে। আর একটা লাইন শুনলাম মালিবাগ পর্যন্ত। মানুষগুলো এই মন মরা মুখ দেখে সকালটা শুরু। একটু এগিয়ে গিয়ে যা শুনলাম মনটাই ভাল হয়ে গেল।

এখন এই ভেবে সুখ পাচ্ছি মানুষের জন্য মানুষের ভালবাসার এ এক অন্যরকম দৃষ্টান্ত হল দুনিয়ায়। বন্যা, জলোচ্ছাস,ঘূণিঝড়, তুষারপাতসহ নানা প্রাকৃতিক দূর্যোগ এবং রাষ্ট্রের যুদ্ধনীতির কারণে আমেরিকার অর্থনৈতিক অবস্থা ১২টা বেজে গেছে। স্বয়ং রাষ্ট্রপতি দুনিয়াব্যাপী সাহায্যের জন্য হাত পেতেছেন। নতুন বাজারের একটা খোলা মাঠে জুনিয়র ড্যান মজিনা লুঙ্গি পরে অনুদান নিচ্ছেন।

সারা জীবন যে দেশটা এর পিছনে ওর পিছনে আঙ্গুল দিল। আজ তার বিপদে দুনিয়াব্যাপী মানুষ এগিয়ে আসল। গেল সপ্তাহে তো তাদের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম থেকে বলা হল। অতীতের সব কিছু ভুলে শুধু মানুষের কথা ভেবে বিশ্ববাসী যেন তাদের পাশে দাড়ায়।

নতুনবাজার পার হয়ে যমুনা ফিউচার পার্কে এসে দেখি কিছু যুবক টাকা তুলছে। আমেরিকায় সাহায্য পাঠানোর জন্য। যুবকদের প্রত্যাশা এইবার তারা বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বাজেটের সবচেয়ে বড় অনুদানটি সংগ্রহ করে দিতে পারবে।

শহরের বিভিন্ন মসজিদে টাকা চাওয়া হচ্ছে।যুক্তরাষ্ট্রের নারী শিশুদের সহযোগিতার জন্য।

পত্রিকাগুলোতে হাজারো সহযোগিতার সংবাদ। ইতিমধ্যে কৃষকদের উন্নত প্রশিক্ষণ দেওয়ার জন্য দায়িত্ব নিয়েছে বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়, বন্যার আগাম তথ্য ও তুষার পাতসহ নানা প্রাকৃতিক দূর্যোগের জন্য বাংলাদেশের সচেতন মানুষরা তাদের পরিবেশ বিধ্বংসী আচরণকে দায়ী করেছেন। বাংলাদেশের পোষাক শ্রমিকরা এক কোটি তৈরি পোষাক বিনামূল্যে যুক্তরাষ্ট্রে প্রেরণের ঘোষণা দিয়েছেন। বাংলাদেশ মাদ্রাসা বোর্ড যুক্তরাষ্ট্রের নৈতিক শিক্ষার প্রসারের সার্বিক সহযোগিতা দেওয়ার আশা ব্যক্ত করেছে।

প্রেসক্লাবে আজ সভা আছে সব রাগ, ক্ষোভ ভুলে সরকার যেন যুক্তরাষ্ট্রে এই দুর্দিন পাশে দাড়ায়।

সরাষ্ট্র, অভিবাসন মন্ত্রণালয়, পরাষ্ট্র মন্ত্রণালয়ে বিশেষ বৈঠক চলছে। কি করে যুক্তরাষ্ট্রের জনগণকে অধিক হারে বাংলাদেশের কাজ করার সহজ ভিসা দেওয়া যায়।


অফিস শেষে রাস্তায় বের হয়ে দেখি লাল পতাকায় ছেয়ে গেছে পুরো হাইকোর্ট থেকে পল্টন, মতিঝিল।যুক্তরাষ্ট্রের একটি বিশেষ কমিটি কাল খাদ্য ঘটতি মোকাবেলা এবং জনসংখ্যা নিয়ন্ত্রণে বাংলাদেশ থেকে একটি বিশেষ বাহিনীর সদস্যদের পাঠানোর দাবী জানিয়েছে। তারই বিরুদ্ধে যুকরা শ্লোগান দিচ্ছে

“বাংলাদেশ থেকে অস্ত্র যাবে না, সেনা যাবে না
খাদ্য যাবে, ডাক্তার যাবে”

হাজার হাজার প্লেকার্ড ” যুক্তরাষ্ট্রের নীতি কোম্পানী আর অস্ত্রের স্বার্থে, আমরা মানুষ আসুন মানুষের জন্য, মানুষের পাশে দাড়াই”

আমি পকেটে হাত দিয়ে দেখি একটা ১০০টাকা নোটই আছে। মনে মনে একটা হিসেব করে নিলাম
বর্তমানে বাংলাদেশি ১টাকা সমানা * ১২০০ডলার। ১০০ টাকা সমান ১২০০০০ ডলার। যাক যুক্তরাষ্ট্রের একটা পরিবারের সারা মাসের খরছ হয়ে যাবে।

২০৪১ সালের সকালটা এমনই হবে।

#ত্রান, #যুক্তরাষ্ট্র

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: স্বপ্ন দেখা খারাপ না।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৫

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: ২০৪১ পর্যন্ত বাইচা থাকলেই হল।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৩

খাঁজা বাবা বলেছেন: আপনার চিন্তায় ফুলচন্দন দিলাম ;)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৪

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: ধন্যবাদ। হয়ে যাবে।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৮

শকুন দৃিষ্ট বলেছেন: যাক্‌ বাবা!! তাও ভাল, এটা যে স্বপ্ন ছিল!! প্রথমে তো টাস্‌কি-ই খাইছিলাম, পরে এসে ঘুম ভাঙলো। এমন (দিবা) স্বপন দেখা ভাল যতক্ষণ তা দোষে পরিণত না হচ্ছে, পয়সা তো আর লাগছে না!!:)

অসম্ভব না স্বপ্নের বাস্তবায়ন তবে, সালটা(৪১) একটু আগ-বাড়ানোই মনে হল!!

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: আপনার চিন্তা শক্তি বেশ ভালো।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৭

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: আপনাদের লেখা পড়ে

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৬

শকুন দৃিষ্ট বলেছেন: অভিবাসী সম্পর্কে ট্রাম্প প্রশাসনের নীতি হয়ে দাঁড়িয়েছে আমেরিকাতে মুসলমান অভিবাসীদের প্রবেশ নিষিদ্ধ বা সীমিত করা।

আমেরিকা কত দ্রুতই ভুলে গেছে, যে আমেরিকার স্বাধীনতার পরে প্রথম যেই দেশটি আমেরিকাকে স্বীকৃতি দিয়েছিল তা ছিল একটা মুসলমান রাষ্ট্র। আমেরিকাও তার প্রথম দুতাবাস খুলেছিল সেই মুসলিম রাষ্ট্রেই। এই মরোক্কো-ই ছিল সদ্যজাত নবীন আমেরিকাকে স্বীকৃতি দানকারী প্রথম রাষ্ট্র। আমেরিকার প্রথম আন্তর্জাতিক কুটনীতির বন্ধু।

আজ আমেরিকা তার জন্মের সময়ের সেই আন্তর্জাতিক বন্ধুত্বের দায় কীভাবে মেটাচ্ছে দেখুন - ওরা নাকি আবার অ-ছাম্প্রদায়িক!!!

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৩৫

চুলবুল পান্ডে বলেছেন: স্বপ্ন যেন স্বপ্নদোষে পর্যবসিত না হয়।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৫

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: স্বপ্নদোষ স্বাস্থ্যের জন্য ভাল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.