নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুভি

শুভ বর্স

শুভ বর্স › বিস্তারিত পোস্টঃ

এক নাম বিহীন লেখক এবং তার লেখা দিয়ে বিশ্ব জয়ের কাহিনী

২৯ শে আগস্ট, ২০১৪ রাত ৩:২৪



Anonymous (2011)

Drama | History | Thriller

Director: Roland Emmerich

Writer: John Orloff

Stars: Rhys Ifans, Vanessa Redgrave, David Thewlis

Imdb Ratings: 6.9 /10 http://imdb.to/1tfyVth

Rottentomatoes Ratings: http://bit.ly/1tfyZcs



প্রথমেই বলব এ বিশ্বের সব চেয়ে বড় অস্ত্র কোনটি??? অনেকে অনেক কথা বলেও কেউ হয়ত কলমের কথা বলবেন না। হা কলমও কিন্তু অনেক কিছু করতে পারে তারও অনেক শক্তি আছে। একজন লেখক তার লেখা দিয়ে অনেক কিছু করতে পারে। অনেকে তার লেখা পড়ে তার ফ্যান হয়ে যায়। হাজার বছর আগেও লেখা লেখি হত.. তখনও অনেকে নিজের লেখায় নিজের আসল নাম ব্যবহার করতেন না (ঠিক আমাদের এ যুগের ফেসবুক আইডির মত) তার অনেক কারণ আছে এটা ছাড়া ত আর কেউ কারো মান সম্মান অন্য কেউকে দিতে চাবে না নিচই...



আমরা ত অনেকেই বিভিন্ন সাহিত্য পড়ি.. তবে যারা তেমন বই পড়েও না তারাও নিশ্চয় উইলিয়াম শেক্সপিয়ারকে চিনবে, মানে তার নাম অবশ্যই শুনে থাকবে। উইলিয়াম শেক্সপিয়ার এ যুগের সব চেয়ে নামকরা একজন সাহিত্যিক যার নাম শুনলেই স্রদ্ধায়ে মন ভরে যায়। উইলিয়াম শেক্সপিয়ার নাম অনেকে জানলেও তার সম্পর্কে নানা কথা কিন্তু আমাদের অনেকেই জানে না। অনেকে জানতেও চেষ্টা করে নি তার পরিচয়, শুধু মাএ নামটা ছাড়া ( আমি নিজেও তেমন কিছুই জানি না ওনার সম্পর্কে )



ওনার লেখা মন্চ নাটকগুলো খুব জনপ্রিয়। উইলিয়াম শেক্সপিয়ার এর ৩৭টা plays, ১৫৪টা sonnets এবং অনেকগুলো narrative poems আছে। সবাই তার লেখা পড়ে তার ফ্যান হয়ে গেছে কিন্তু আজ পর্যন্ত শেক্সপিয়ারের নিজের হাতে লেখা কোন পান্ডুলিপি পাওয়া যায় নি। ৪০০ বছরের মধ্যে যতগুলো পান্ডুলিপি পাওয়া গেছে সেসবে একাধিক ব্যক্তির হাতের লেখা আছে কিন্তু কেউ আজ পর্যন্ত শেক্সপিয়ারের নিজের হাতে লেখা কোন পান্ডুলিপি পাই নি। তাহলে কে এই উইলিয়াম শেক্সপিয়ার?? এটা কি তার আসল নাম নাকি ছদ্দ নাম?? তবে ইতিহাস থেকে জানা যায় তিনি একজন glove maker এর বংশধর। যেকোন পরিস্থিতিতে বেচে থাকার জন্য তিনি নিজেকে তৈরী করে নিয়েছিলেন। কিন্তু তিনি শুধু গ্রামার স্কুল এডুকেশন নিয়েই লন্ডনে বাস করেন। যেখানে কাহিনী বলে তিনি একজন অভিনেতা হয়ে যান এবং আস্তে আস্তে একজন সাহিত্যক হয়ে যান। মাএ ৫২ বছর বয়সে তিনি মারা যান। তখন তার পরিবারে তার স্ত্রী আর ২ মেয়ে ছিল যারা তার বাবার মতই পড়ালেখা তেমন জানতো না। উইলিয়াম শেক্সপিয়ার মরার পড়ে তার ডাইরিতে তার বিছানার নামও লেখা থাকে কিন্তু তার নিজের লেখা কোন সাহিত্যের নামও পাওয়া যায় নিসে ডাইরিতে। এত বড় একজন সাহিত্যিক কিন্তু তার মৃত্যুর পরে তার কাছে কোন পান্ডুলিপিও ছিল না.... এর থেকে বুঝা যায় যে তিনি সত্যিকারের শেক্সপিয়ার ছিলেন না.. তাহলে কি শেক্সপিয়ার বলে কেউ ছিলেন না, তিনি কি কোন ভূত ছিলেন.. তবে আমি আপনাদের একটি মুভি দেখতে বলব যার নাম Anonymous (2011)..



এ মুভির কাহিনী থেকে আপনি উইলিয়াম শেক্সপিয়ার এর কিছুটা জীবনি জানতে পারবেন ..জানতে পারবেন উইলিয়াম শেক্সপিয়ারের আসল নাম আর কিভাবে উইলিয়াম শেক্সপিয়ার তৈরী হয় সেটা। সাথে এ মুভিতে তত্কালীন ব্রিটিশ রাজপরিবারের কিছু গোপন তথ্য এবং সে যুগের কঠোর রাজনীতি সম্পর্কেও জানতে পারবেন।



ডিরেক্ট লিংক: http://bit.ly/1AYzAjP

টরেন্ট লিংক 720p : http://bit.ly/1tfzq6m

টরেন্ট লিংক 1080p : http://bit.ly/1AYA3Cw



মানুষ মাএই ভুল । সবারই কমবেশী ভুল হয় । তাই আমার লেখার কোন স্থানে ভুল হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন ।



নতুন নতুন সব মুভির ডাউনলোড লিঙ্ক পেতে এবং সুন্দর সুন্দর রিভিউ পেতে ফেসবুকের এই গ্রুপটিতে একটিভ থাকতে পারেন।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.