নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/shusmitashyamaofficial

স্বাগতম

সুস্মিতা শ্যামা

লেখাটা আমার প‌্যাশন। তবুও লিখি খুব কম। তখনই লিখি যখন আর না লিখে কোন উপায় থাকে না। মাথাটা যখন ভার হয়ে যায়, চিন্তাগুলো প্রসববেদনার মত কষ্ট দেয়, তখন লিখতে বসি। লিখে কিছু পরিবর্তন করার আশা করি না। নিজের ভাবনাগুলো নিজের কাছে আর একটু ভাল করে প্রকাশ করার জন্য লিখি। আমারর চরিত্রগুলোর আনন্দ-বেদনা আর বদলের সঙ্গী হবার জন্য লিখি।\nআমার সবচাইতে বড় পরিচয়- আমি সিরিয়াস পাঠক। আপাতদৃষ্টিতে অসামাজিক। নিজেকে মাঝে মাঝে ভীষণ বিরক্তিকর বলে মনে হয়; ঠিক তখনই মনে পড়ে, ঈশ্বর/আল্লাহ/সৃষ্টিকর্তা বড় ভালবেসে আমায় তৈরি করেছেন। তিনি আমার হাজার খামতি সত্ত্বেও আমাকে সঙ্গ দিয়ে চলেছেন। একথাটা ভাবলে নিজেকে বা অন্যকে ভালবাসতে বা ক্ষমা করতে আর অসুবিধা হয় না। \nআমার ফেসবুক ঠিকানা: https://www.facebook.com/shusmitashyamaofficial

সুস্মিতা শ্যামা › বিস্তারিত পোস্টঃ

না ফুয়াদ, আমরা আপনাকে ফা_ করব না

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:০৭

১. "'অনেকে বলেন, বাংলাদেশে 'লিভ করা' (থাকা) করা নাকি কঠিন, আমি তাদের উদ্দেশ্যে বলছি, না ভাই,কথাটা হওয়া উচিত এরকম- বাংলাদেশকে "লিভ করা" (ছেড়ে যাওয়া) কঠিন। আমার পুরো হৃদয় এই মুহুর্তে রক্তাক্ত। কারণ আমার প্রিয় এই দেশটাকে ছেড়ে আমাকে চলে যেতে হচ্ছে।"

অালোচ্য এই উক্তিটি একজনের ফেইসবুক স্ট্যাটাস। কোন বাংলাদেশীর নয়। এক ইউরোপীয়ানের। ২০১৩ -এর শেষার্ধে সে বাংলাদেশে এসেছিল। তখনই ওর সাথে পরিচয়। দেশে তখন তুমুল জ্বালাও পোড়াও চলছে। ওরই চোখের সামনে একদিন মাইক্রোবাসে আগুন ধরিয়ে দিয়েছিল পিকেটাররা। ও প্রতিদিন এ্ইসব ঘটনার বর্ণনা দিত চোখ বড় বড় করে। মানুষ যে মানুষের সাথে এত হিংস্রতা দেখাতে পারে, এটা ওর ধারণার অতীত ছিল।সেই সমসয়েও ওই ইউরোপীয়ান ছেলেটি বাংলাদেশের আর কয়টা দিন বেশি থাকার জন্য সমানে তার ভিসা এক্সটেন্ড করে চলেছিল। সবশেষে যখন ফিরে যাওয়া অশ্যাম্ভাবী হয়ে গেল তখন যাওয়ার আগের রাতে ফেইসবুকে এই স্ট্যাটাসটা লিখে গিয়েছিল।

ওর সাথে শেষ যেদিন দেখা হয়েছিল, সেদিন অদ্ভূত বিষণ্ণ মুখে বলেছিল, ' দেশে গেলে আমি আবার নি:সঙ্গ হয়ে যাব। এত উষ্ণতা ওখানে কোথায় পাব?'

২. 'মাত্র এক সপ্তাহের জন্য আমি বাংলাদেশ ছেড়ে গিয়েছিলাম। বিশ্বাস কর, শ্যামা, আমি আমার কোন বিদেশী বন্ধুকে ওই মুহুর্তে মিস করিনি। মিস করেছি কেবল আমার বাঙ্গালী বন্ধুগুলোকে।'

অালোচ্য এই উক্তিটিও কোন বাংলাদেশীর নয়। একজন আমেরিকানের। আমার কলিগ। বাংলাদেশকে ভাসা ভাসা চোখে দেখা আর দশটা বিদেশীর সাথে এই মেয়েটার আকাশপাতাল পার্থক্য।

৩. "......"

উপরের ফাঁকা জায়গাতে আজকের দিনের সবচেয়ে আলোচিত ফেইসবুক স্ট্যাটাসটি বসবে। ওটা আমি লিখে আমার প্রোফাইলটা নোংরা করতে চাইলাম না।

আলোচ্য এই তিন নম্বর উক্তিটি কিন্তু একজন বাংলাদেশীর মুখনিসৃত। আমার এই দেশী গরিলা ভাইটি চলে এলেন এই দেশটাকে ফা_ করতে। কথায় বলে, দুইদিনের বৈরাগী ভাতেরে কয় অন্ন।

এখন আমার প্রশ্ন- নিশ্চিন্ত নিরাপদ দেশের সেই ইউরোপীয়ান, যিনি একজন ফাস্ট্ক্লাস নাগরিক, এহেন অপদার্থের মত একটি স্ট্যাটাস কেন লিখলেন? (১ নং উক্তি দ্রষ্টব্য) কী এমন ভীমরতি ধরেছিল তার? কী পেয়েছিলেন তিনি এই বাংলাদেশে? এই পিকেটারদের বাংলাদেশে? নষ্ট রাজনীতিবিদদের বাংলাদেশে?

ওই আমেরিকান মেয়েটাই বা রোজ জ্যাম ঠেলে চলাচল করে কী আনন্দ পাচ্ছে যে বিদেশে গিয়েও এই দেশটাকে মিস করছে?

ওই দুই বিদেশী এবং আমার পরিচিত আরো অনেক দেশী বিদেশী বন্ধুগুলো জানেন, পিকেটার,সন্ত্রাসী এবং নষ্ট রাজনীতিবিদরাই দেশের একমাত্র নাগরিক নয়। শুধুমাত্র তাদের দিয়ে গোটা দেশের বিচার করা যায় না। আমেরিকার সন্ত্রাসীরা কিন্তু ফুল হাতে নিয়ে ঘোরে না। ওইসব দেশের কোথাও কোথাও, অানুষ্ঠানিক সতর্কবাণী দিয়ে অনুরোধ করা হয়, প্লীজ কমপক্ষে ১০০ ডলার পকেটে রেখে তবেই রাস্তায় বেরোবেন। নইলে হাইজ্যাকার সামান্য টাকা দেখলে আপনাকে মেরে ফেলতে পারে। ফ্রান্সে যখন তখন ধর্মঘট ডেকে দেয়। বাংলাদেশে তো তবু আগের দিন প্রেস কনফারেন্স করে আগে থেকে হরতালের কথা জানিয়ে দেয়। ওরা অনেক সময় সেটুকুও করে না।

ফুয়াদ, আপনি এবং আপনার স্ত্রী ওই মুহুর্তে বিপন্ন বোধ করেছিলেন। সেই বিপন্নতার প্রতি আমাদের সহানৃভূতি রইল। কিন্তু আপনার বিরক্তিপ্রকাশের ভাষা ছিল অসংযত, অভব্য এবং অমানবিক। আপনি দেশ ছেড়ে চলে যেতে চান? প্লীজ যান। আপনাকে আমাদের দরকার নেই। ওই পিকেটারগুলো তো কেবল নাগরিকদের উদ্দেশ্যে ঢিল ছোঁড়ে। আপনি গোটা দেশসুদ্ধ সবাইকে ফা_ করতে চেয়েছেন। একটু আগে, একজনের কমেন্টের জবাবে আপনি লিখেছেন, 'তোমার মাকেও দিলাম' কমেণ্টের সূত্র ধরে দেখলাম, আপনি তার মাকে গালি দেওয়া মিন করেছেন। সন্দেহ নেই, আপনি ওই পিকেটারদের চেয়েও বর্বর।

ঘৃণায় মুখ বিকৃত করে আমরা , আপনার ভাষায় 'lost case' এর রিপ্রেজেন্টিটিভরা আপনাকে বিশুদ্ধ প্রাকৃত জনের ভাষায় বলতে পারতাম, 'আয়, তোরে আর তোর বৌরে চু_"

কিন্তু না, আমরা এটা বলবো না। যত ঘৃণাই করি, একটা অসভ্য নোংরা জীবকে ফা_ করা মোটেই হাইজিনিক নয়। তাই না? অসীম বিরক্তি সত্ত্বেও আমরা আপনাকে ফা_ করতে অস্বীকৃতি জানালাম।

মন্তব্য ৬৮ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৫

নীল আতঙ্ক বলেছেন: দারুণ।
একটা কথাই বলবো 'নিজের দেশ যেমনি হোকনা কেন অসম্মান মূলক কিছু বলা উচিৎ না'
++

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:১০

সুস্মিতা শ্যামা বলেছেন: অনেক ধন্যবাদ আপনার 'দারুণ' (উভয় অর্থেই) মন্তব্যের জন্য। :) কৃতজ্ঞতা জানাই আপনার প্রশংসার জন্য। ভাল থাকবেন।

২| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩২

মদন বলেছেন: ++++++++++++

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:১১

সুস্মিতা শ্যামা বলেছেন: কত্তগুলা প্লাস! থেংকু। :)

৩| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩২

ইমতিয়াজ ১৩ বলেছেন: প্রথম ভাল লাগ।



দেশ প্রেমের ক্ষেত্রে ভারতীয়রা একটি মডেল।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:১৯

সুস্মিতা শ্যামা বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভাল থাকবেন।
ভারতীয়দের অনেক কিছু অপছন্দ করি। কিন্তু ওরা উন্নতি করছে খুব দ্রুত। মেধাগুলো নিজের দেশে খাটাতে পারছে। বাংলাদেশী নামের কলঙকগুলোর মত অহেতুক নিজের দেশনিন্দায় মেতে না থেকে কাজে করে দেখাচ্ছে। ভারতে কোন রাজনৈতিক দলই গান্ধীর অবদানকে খাটো করার কথা স্বপ্নেও ভাবে না। অথচ শুধুমাত্র অন্য একটি দল করে বলেই অনেক বাংলাদেশী আমাদের জাতির জনককে পর্যন্ত হেয় করার জন্য উঠে পড়ে লাগে।

৪| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৪

নুর ইসলাম রফিক বলেছেন: কুকুর সব জায়গাতেই কুকুর।
মানুষ সব জায়গাতেই মানুষ।

কুকুর বলতে আমি মানুষ রুপি কুকুর বোঝাতে চাচ্ছি।
দুঃখিত আমি প্রকৃত কুকুরদের হেয় করতে চাইনি।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২১

সুস্মিতা শ্যামা বলেছেন: দুর্দান্ত বলেছেন। আসলেই প্রকৃত কুকুরেরা যার অন্নে প্রতিপালিত হয়, তার প্রতি নুন্যতম কৃতজ্ঞতাটুকু দেখায়।
ধন্যবাদ আপনাকে।

৫| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:১৬

চিরসুখী বলেছেন: আর কিছু পারি না পারি ,এই বরাহটাকে সবার বর্জন করা উচিত।

০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২২

সুস্মিতা শ্যামা বলেছেন: ওর গান আমি কোনকালেই শুনতে পারি না। এখন তো ওই শব্দদূষণ আর কখনো সহ্য করার প্রশ্নই আসে না।
ধন্যবাদ।

৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:২৯

রাফা বলেছেন: এদেরকে দেশের কথা বলে লাভ নেই.। এরা অকৃতজ্ঞ, দেশ এদেরকে যত দিবে ততই চাইবে।
এরা জানেনা ঐ ২/৪জন পিকেটার পুরো বাংলাদেশ নয়।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:২১

সুস্মিতা শ্যামা বলেছেন: একদম ঠিক৷ ধন্যবাদ৷

৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৬

ইমতিয়াজ ১৩ বলেছেন: আমার করা মন্তেব্যে আপনার প্রতিউত্তর বেশ লেগেছে। আমাদের দেশে সরকার পরিবর্তেন সাথে সাথে বিণ্ডিং এর রয বদলায়।

৮| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৫

আহলান বলেছেন: গ্রামে যখন যাই, কৃষকের সাথে বসে ভাত খাই, ছেঁড়া কাথায় মুড়ি দিয়ে শুয়ে থাকি, মাটির থেকে উঠে আসা ঠান্ডা উপভোগ করি ....ভাবি আহ কি সুন্দর গ্রাম, গ্রামের মানুষ, গ্রামের প্রকৃতি! কিন্তু আমার কৃষক চাচার ছেলে মেয়েরা কখনই এই সৌন্দর্য অনুধাবন করতে পারে না। তাদের মুখে শুধুই শুনি শহর কত ভালো! শহর কত সুন্দর ....!! গ্রাম থেকে যখন আমি শহরে ফিরে আসি, গ্রামের জন্য তখন আমার প্রাণ কাঁদে, আর আমার কৃষক চাচার ছেলে মেয়েদের প্রাণ কাঁদে এই ভেবে যে, কখন তারা আমার মতো শহুরে জীবনে প্রবেশ করতে পারবে .... এর কারন কি? যদি আমি ওদের মতো গ্রামে থাকতে বাধ্য হতাম, তবে হয়তো আমিও ওদের মতো শহরের জীবনের জন্য আকাঙ্খা করতাম ...আমার তো তা-ই মনে হয় ....!!

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৩৫

সুস্মিতা শ্যামা বলেছেন: ধন্যবাদ৷ ফুয়াদকে কিন্তু কেউ বাধ্য করে নি এদেশে থাকতে৷ সে চলে গেলেই ভাল৷ গ্রামের ভাইবোনের জন্য শহুরে মানুষের মন যেভাবে কাঁদে, সেরকম কোন নমুনা ফুয়াদের মধ্যে দেখা যায় নি কখনো৷ সুযোগ সুবিধায় লালিত পালিত এই অালালের ঘরের দুলালটির নিজের গায়ে অাঁচ লেগেছে বলেই সে ফুঁসে উঠেছে৷ তাও অাবার পিকেটারদের বিরুদ্ধে নয়৷ দেশের বিরুদ্ধে৷

৯| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৫

প্রামানিক বলেছেন: দারুণ।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৩৭

সুস্মিতা শ্যামা বলেছেন: অনেক ধন্যবাদ৷ ভাল থাকবেন৷

১০| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৮

যোগী বলেছেন:
ভালো বলেছেন

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৪

সুস্মিতা শ্যামা বলেছেন: অনেক ধন্যবাদ৷ ভাল থাকবেন৷

১১| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪১

আল ইফরান বলেছেন: দুই দিনের বৈরাগী, ভাতেরে কয় অন্ন।
ঐটাকে দেশে আইসা আমাদের সংগীত-যন্ত্রণা দিতে কে বলছে ? ? ?

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৭

সুস্মিতা শ্যামা বলেছেন: কথা তো সেটাই৷ কে ওকে থাকতে বলেছে? যাক না৷ অামরা বাঁচি তাহলে ওর সংগীত যন্ত্রণা অার এই দূষিত মন্তব্য থেকে বাঁচি৷
অাপনাকে ধন্যবাদ৷

১২| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:১৮

কাবিল বলেছেন: উচিৎ জবাব




ভাল লাগল লেখায়

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৯

সুস্মিতা শ্যামা বলেছেন: অনেক ধন্যবাদ৷ ভাল থাকবেন৷
গায়ে খুব জ্বালা করছিল৷ না লিখে থাকতে পারব না৷

১৩| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫২

শুন্য পুরন কর বলেছেন: ভাল আপু।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:২০

সুস্মিতা শ্যামা বলেছেন: ধন্যবাদ ভাইয়া৷ ভাল থাকবেন৷

১৪| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

আমি অথবা অন্য কেউ বলেছেন: মোড়ের দোকানের চা আমার কাছে স্টারবাক্সের দামী কিছুর চেয়ে বেশী প্রিয়। আর এটাই দেশের জন্য টান অথবা ভালোবাসার ডেফিনিশন। যে তার জীবনের প্রায় পুরোটা সময় বাইরে কাটিয়েছে তার মধ্যে দেশে যাই হোক তা মেনে দেশের পরিবর্তনের জন্য কাজ করতে চাওয়ার আশা করা বোকামী। এমন মন্তব্যও অস্বাভাবিক কিছু নয়।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৩

সুস্মিতা শ্যামা বলেছেন: তা ঠিক৷ অাশা করা যায় না৷ তবে এর ব্যতিক্রমও যে হয় না তা নয়৷ অাপনাকে অনকে ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য৷

১৫| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৪৫

এনামুল রেজা বলেছেন: ঘৃণায় মুখ বিকৃত করে আমরা , আপনার ভাষায় 'lost case' এর রিপ্রেজেন্টিটিভরা আপনাকে বিশুদ্ধ প্রাকৃত জনের ভাষায় বলতে পারতাম, 'আয়, তোরে আর তোর বৌরে চু_"
কিন্তু না, আমরা এটা বলবো না। যত ঘৃণাই করি, একটা অসভ্য নোংরা জীবকে ফা_ করা মোটেই হাইজিনিক নয়। তাই না? অসীম বিরক্তি সত্ত্বেও আমরা আপনাকে ফা_ করতে অস্বীকৃতি জানালাম।...

এরচেয়ে উন্নত কোনো শব্দ গরীলাটি ডিজার্ভ করেনা। যথার্থ বলার পরেও মেজাজটা খিচড়ে আছে। অথচ এরাই দেশের সবচেয়ে বেশি সুবিধাভোগী নাগরিক..

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৬

সুস্মিতা শ্যামা বলেছেন: যা বলেছেন! ধন্যবাদ৷

১৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১০

আমিনুর রহমান বলেছেন:



আপনি চমৎকার লিখেছেন। সাধারণ কোন অশিক্ষিত বা অনেক অনিয়মের স্বীকার এমন কোন ব্যাক্তির মুখে শুনলে হয়ত আমার অতটা খারাপ লাগতো না কিন্ত ফুয়াদের মতো লোকের মুখে যারা এই দেশের সব সুবিধা ভোগ করেছে। দেশের কারনে আজকে এই অবস্থানে তার কাছ থেকে এমনটা আশা করা করা তো দূর ভাবতেও পারিনি। ফুয়াদের কোন গান আজকে থেকে বন্ধ। প্রয়োজনে লিষ্ট করে নিবো তাও ওর কোন গান যেনো এই জীবনে আর না শুনতে হয় আমার।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৯

সুস্মিতা শ্যামা বলেছেন: ঠিক বলেছেন৷ ওর গান অাগেও শুনি নি৷ এখনও শোনার ইচ্ছে নয়৷

১৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:১৩

হামিদ আহসান বলেছেন: জবাবটা ভালই দিয়েছেন .............................++++++

০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:০৯

সুস্মিতা শ্যামা বলেছেন: অাপনাকে ধন্যবাদ৷ ভাল থাকবেন৷

১৮| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:২৯

বটের ফল বলেছেন: এই লোকটার গান শুনলেই আমার মেজাজ গরম হয়ে যায়। এক্কেবারে পরিশুদ্ধ শব্দদূষন ছাড়া আর কিছুই নয় ওগুলো।

০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১০

সুস্মিতা শ্যামা বলেছেন: ওর গান অামারও কোনকালেই ভাল লাগে নি৷

১৯| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪১

শ্রাবণধারা বলেছেন: আপনাকে আর একটু রাগিয়ে দেই - ফুয়াদ একদম ঠিক কথাই লিখেছে ।

ঢাকা শহরে পথ চলতে গিয়ে আমাদের মনে যে ভাবটা অসংখ্যবার তৈরি হয়, কিন্তু আমরা প্রকাশ করিনা, ফুয়াদ সেটাকে প্রকাশ করেছে মাত্র । স্ত্রীর চুল থেকে কাঁচের টুকরো বের করতে করতে সে এই স্ট্যাটাস লিখেছে, আমি ভাবছি তার মেয়ের চুল থেকে কাঁচের টুকরো বের করতে হলে সে কি লিখতো ।

ধারনা করি, যে ভালবাসে সে যত্ন নেয় । বাঙালী দেশকে কেমন যত্নের রেখেছে, তা আমাদের জানা আছে । তারপরও হয়তো, মা বলে কথা, যতো হতচ্ছাড়াই হোক, মা তো - তাকে গালি দেই কি করে । ফুয়াদ হয়তো মাকে নয়, মাতৃ-হন্তারক তার ডাকাত সন্তান গুলোকেই দিয়েছে । শুভকামনা ।

০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৫৭

সুস্মিতা শ্যামা বলেছেন: রাগি নি৷ ফুয়াদকে ডিফেন্ড করার প্রচেষ্টা দেখে বরং বিনোদিতই হলাম৷ তার স্ত্রীর মাথায় কাঁচ ভেঙ্গে পড়াটা তার রাগের কারণ হতে পারে৷ কিন্তু তার খারাপ ভাষা ব্যবহারের জাস্টিফিকেশন হতে পারে না৷ অাপনার এই যুক্তিটা ফুয়াদের মুখ থেকে অাসতে পারত৷ কিন্তু সে এরকম কোন যুক্ত দেয় নি তো৷ প্রবল প্রতিবাদের মুখে পড়ে সে কেবল কাপুরুষের মত স্ট্যাটাসটা মুছে দিয়েছে৷ মাকে গালি দেওয়া নিয়ে অাপনার সংশয় অাছে, তাই তো? মহান ফুয়াদ অাপনার সেই সংশয়ও দূর করার ব্যবস্হা করে রেখেছেন৷ এক ছেলে একটা কমেন্ট লিখেছিল ফুয়াদের উদ্দেশ্যে, সেটা ছিল এরকম- দেশকে গালি দেওয়া মানে মাকে গালি দেওয়া৷ অাপনি কি বুঝতে পারছেন যে অাপনি মাকে গালি দিচ্ছেন? ফুয়াদের সোজা সাপ্টা উত্তর- তোমার মাকেও দিলাম৷
ইলিয়াস কাঞ্চনের তুলনাটা কাল থেকে অনেকে দিচ্ছে৷ তুলনাটা অামারও লাগসই মনে হয়৷ ইয়েস, দিস ইজ কল্ড অ্যাটিচুড৷ দুঃখ, যন্ত্রণা, বিরক্তির অজুহাতে বুনো পশুর মত অাচরণ কোন সভ্য মানুষের কাছ থেকে কাম্য নয়৷ কিছুদিন অাগে এক অাপু পিকেটারদের অাক্রমণের শিকার হয়েছিলেন৷ প্রধানমন্ত্রী য়কন দেখতে গিয়েছিলেন, তাকেও তিনি ছেড়ে কথা বলেননি৷ বলেছিলেন, এই সরকার অক্ষম, অথর্ব৷ দিস ইস দি ডিফারেন্স৷ যে কোন সভ্য মানুষের সাথে তথাকথিত এই ক্লাসি গরিলাদের পার্থক্যটা এখানেই৷ রেগে যাওয়ার অধিকার সবার অাছে৷ কিন্তু রাগ প্রকাশের ধরণটা দেখলে বোঝা যায়, সে অাসলে কেমন৷ রাগে দুঃখে অধীর হয়ে ইলিয়াস কাঞ্চন ওই দুঃখ থেকে অন্য সবাইকে মুক্ত করার অন্তহীন অান্দোলন চালিয়ে যান৷ রাগে দুঃখে কেউ অসীম সাহসিকতায় প্রধানমন্ত্রীর সামনেও স্পষ্ট কথা বলতে ছাড়েন না৷ কেউ অাবার রাগে কোন একটি বিশেষ জেলাকে গোপালি ডেকে তা মুছে ফেলতে চান৷ কেউ অাবার রাগের মুহুর্তেও ফা_ করতে চান৷ কোঝা যায় অানন্দ উদযাপন থেকে শুরু করে রাগের প্রকাশ সবই তাদের ওই একটা বিশেষ অংশেই সীমাবদ্ধ৷

২০| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪৩

তিথীডোর বলেছেন: +++++

০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৫৮

সুস্মিতা শ্যামা বলেছেন: অসংখ্য ধন্যবাদ৷

২১| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:৩১

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার বলেছেন । দুর্দান্ত উত্তর । +++++++

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০১

সুস্মিতা শ্যামা বলেছেন: অামার অফিস কম্পিউটার কাজ করছে না৷ তাই মোবাইল থেকে এম এস ওয়ার্ড ফাইলে কাজ করছি অার অাপনাদের জবাব লিখছি৷ এত্ত অসুবিধার মধ্যে বসেও যখন ব্লগে অাপনাদের সাড়া পাই তখন অনেক ভাল লাগে৷ অনেক ধন্যবাদ৷

২২| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:১৭

তেীহিদুল ইসলাম শওকত বলেছেন: প্রিয়র তালিকায় নিয়ে নিলাম।ভদ্র ভাবে অভদ্র গেরিলা সম্পর্কে জানলাম।এদের বাংলাদেশের ঢুকার টিকেট দেয় কেডা.

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৬

সুস্মিতা শ্যামা বলেছেন: ওর চেহারা অার এক্সপ্রেশন দেখে এই কথাটা অামার মনে হত প্রায়ই৷ কিন্তু কোন মানুষের চেহারা নিয়ে অামি কোন কিরুপ মন্তব্য করি না৷ তাই এই শব্দটি কখনো ব্যবহার করি নি এর অাগে৷ কিন্তু ও কাল কোন মানুষেের অাচরণ করে নি৷ তাই অাপনা থেকেই হাতে চলে অাসল শব্দটা৷

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৮

সুস্মিতা শ্যামা বলেছেন: প্রিয়তে! ওরে বাবা! অনেক ধন্যবাদ৷ ভাল থাকবেন৷

২৩| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:২৬

অঘটনঘটনপটীয়সী বলেছেন: ইমতিয়াজ ১৩ বলেছেন: দেশ প্রেমের ক্ষেত্রে ভারতীয়রা একটি মডেল


সহমত। আর আমরা বাঙ্গালীরা সুযোগ পেলেই দেশকে গালি দিই।


আপনার জবাবটা ভাল লেগেছে বেশ।

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১০

সুস্মিতা শ্যামা বলেছেন: অনেক ধন্যবাদ প্রাসঙ্গিক মন্তব্যের জন্য৷ ভাল থাকবেন৷

২৪| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:৪৭

*কুনোব্যাঙ* বলেছেন: শেষ পর্যন্ত বিদেশ থাকতে পারিনি, এ নিয়ে আমার আশেপাশের মানুষের অভিযোগেরও সীমা নেই, এম্বিশনলেস ভবঘুরে বাউন্ডুলে নানাবিধ অভিযোগ এসেছে অনেক। আমি অবশ্য এটা নিয়ে কিছু মনে করিনা, ধুলা ময়লা হাঁপানি মশা মাছি ট্রাফিক জ্যাম সহ সমস্যার অন্ত নেই এদেশে। কিন্তু এর সাথে আরেকটা জিনিষ রয়েছে এদেশে আর তা হচ্ছে প্রাণ প্রাচুর্য, মানুষের কষ্ট আছে সাথে আছে নিঃসংকোচ হাসি। আমি নিজে বাংলাদেশী বলে না, যে কেউ বলবে এদেশের সাধারণ মানুষের নির্মল হাসিমুখ সারা পৃথিবীতে দুর্লভ। শুধুমাত্র কিছু পেশাদার প্রতারকদের অনেকদিকে সরব উপস্থিতি দেখে পুরো দেশ মাপলে ভুল হবে।

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৩

সুস্মিতা শ্যামা বলেছেন: অসাধারণ একটা মন্তব্য৷ এক্কেবারে অামার প্রাণের কথা৷ অনেক ধন্যবাদ অাপনাকে৷ ঠিক পেশাদার প্রতারকদের সরব উপস্থিতি দিয়ে দেশ মাপলে ভুল হবে৷ ভাল থাকবেন৷ :)

২৫| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ১:৪৯

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আপনাকে বিশুদ্ধ প্রাকৃত জনের ভাষায় বলতে পারতাম, 'আয়, তোরে আর তোর বৌরে চু_"
কিন্তু না, আমরা এটা বলবো না। যত ঘৃণাই করি, একটা অসভ্য নোংরা জীবকে ফা_ করা মোটেই হাইজিনিক নয়। তাই না? অসীম বিরক্তি সত্ত্বেও আমরা আপনাকে ফা_ করতে অস্বীকৃতি জানালাম।


মাইরালা হালারে মাইরালা, বিয়াপক বিনুদুন। B-) B-) B-) B-)

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৪

সুস্মিতা শ্যামা বলেছেন: হা হা হা৷

২৬| ০৬ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৬:৩৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: এদের মতো অমানুষগুলোই খুন, ধর্ষণের খবরে নিন্দার ঝড় তুলে দেয় অথচ '৭১ এর গণহত্যা, ধর্ষণের কথা ভুলে গিয়ে রাজাকারদের পক্ষে কথা বলে। ওর মতো কীট দেশ ছেড়ে চলে গিয়ে বরং ভালোই করেছে। অন্তত দেশের একটা আবর্জন কমলো। গালি দিতে পারি না। আবার পারলেও গালি দিয়ে শান্তি পেতাম না। দুই গালে দুইটা জুতার বাড়ি দিতে পারলেও অন্তত দুধের স্বাদ ঘোলে মেটাতে পাড়তাম।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০০

সুস্মিতা শ্যামা বলেছেন: হ্যাঁ, ঠিকই বলেছেন। সূত্রটা বেশ সহজ। সুবিধাবাদীরাই একাত্তরে রাজাকার হয়েছিল আর তাই সমস্ত রাজাকার এবং তাদের বংশধরেরা জেনেটিক্যালিই সুবিধাবাদী।
আমি ফুয়াদের বংশের ব্যাকগ্রাউন্ড জানি না। তবে তার ওই ফেসবুক স্ট্যাটাসটিতে সুবিধাবাদী এবং রাজাকারী- দুটি উপাদানই বিদ্যমান।
ও দেশ ছেড়েছে কি এখনো? কই, সেরকম তো শুনি নি। ছাড়লে তো ভালই হয়। ভবিষ্যৎ শব্দদূষণের সম্ভাবনাটা একটু হলেও কমত।
ভাল থাকবেন। :)

২৭| ০৬ ই জানুয়ারি, ২০১৫ ভোর ৬:৪৩

বিদ্রোহী বাঙালি বলেছেন: শিরোনামটা পরিবর্তনের দাবী রেখে গেলাম। কারণ 'আপনি' সম্বোধন করে কিছুটা সম্মানই বরং দেখিয়েছেন। কিন্তু এটাতো ওর প্রাপ্য না।

২৮| ০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:৪৬

আবু শাকিল বলেছেন: দেশ ছেড়ে যারা বিদেশ থাকেন।তারা ভাল বোঝতে পারেন,
দেশ কি জিনিস।
বিদেশ থেকে যখন দেশে আসি,প্লেন দেশে ল্যান্ড করার পর অস্তির থাকি কখন এয়ারপোর্ট থেকে বের হয়ে দেশ কে দেখব ।

আম্রা বাঙাল জাতি সুযোগ পেলেই দেশ কে গালি দেই ।
অদ্ভত ।

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০২

সুস্মিতা শ্যামা বলেছেন: সেটাই। অদ্ভূত।
মন্তব্যের জন্য ধন্যবাদ। ভাল থাকবেন।

২৯| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫১

তোজি বলেছেন: ফুয়াদকে ট্যাগ দিয়ে আমার করা একটি পোস্টে এসে অশ্রাব্য অশ্লিল ভাষায় প্রথমে আমাকে ফকিন্নির পোলা তারপর তোর মাকেও,,, কমেন্ট করেছিল । একদিন পর উনি সেই কমেন্ট মুছে দিয়েছে ঠিকই আমি সেগুলোর স্কৃনশট নিয়ে রেখেছি । যার মুখের ভাষা বস্তির ছেলেদের মতো তাকে সেলিব্রেটি ভাবতে আমার যথেষ্ট আপত্তি আছে । দুর্জন বিদ্যান হইলেও পরিতাজ্য

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:১৪

সুস্মিতা শ্যামা বলেছেন: ফেসবুকে অন্য কারো পোস্টের একটা থ্রেডে ওর এইধরণের কিছু মন্তব্য আমার চোখে পড়েছে। পোস্টে সেটা আমি উল্লেখও করেছি। ওতেই আরো বেশি করে বুঝতে পারলাম ওর স্বরূপটা। স্ক্রীনশটা নিয়ে রেখেছেন, খুব ভাল করেছেন।
এরা আবার কীসের সেলিব্রেটি!
খুব খুশি হলাম লেখাটা আপনার চোখে পড়েছে দেখে। কারণ প্রথমে তো ফুয়াদের স্ট্যাটাস দেখে রাগে জ্বলে উঠেছি, তার উপর কমেন্টকারীদের উদ্দেশ্যে ফুয়াদের ওই মন্তব্যগুলো দেখে ওর চরিত্র সম্পর্কে নি:সংশয় হয়েছি। তারপরই লিখতে বসেছি।
ভাল থাকবেন।

৩০| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: দারুন লিখেছেন।

আপনার লেখাটা পড়ে শুধু মধ্যযুগের কবি আবদুল কাদিরের কবিতাটার কথাই মনে পড়েছে।++++

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:১৫

সুস্মিতা শ্যামা বলেছেন: ধন্যবাদ।
অসংখ্য শুভ কামনা আপনার জন্য।

৩১| ০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি শুরুতে বুঝতে পারি নি কাকে উদ্দেশ্য করে লেখা। যখন বুঝতে পারলাম, তখন খুব কষ্টই পেলাম। আমি ফুয়াদের একজন ভক্ত। সেই প্রিয় ফুয়াদ যদি প্রিয়তম মাতৃভূমিকে নিয়ে এমন কটুক্তি করে থাকেন, তবে তিনি অমার্জনীয় অপরাধ করেছেন। এ প্রসঙ্গে শ্রাবণধারা’র কমেন্টও মনোযোগ দিয়ে পড়লাম এবং নিজের মনেই ফুয়াদের পক্ষে আমিও কিছু যুক্তি দাঁড় করানোর চেষ্টা করলাম। নাহ। ক্ষমা হয় না। দেশকে নিয়ে কিছু লেখা মানে আবেগাক্রান্ত হওয়া। সেই আবেগে ডুবে গেলে বাকি সব অদৃশ্য হয়ে যায়।

ফুয়াদের এই অন্ধকার দিক সম্পর্কে আমার ধারণা ছিল না। আমি কামনা করছি, ফুয়াদ তাঁর নিজের ভুল বুঝতে পারবেন, এবং ক্ষমা চাইবেন।

ইউরোপিয়ান আর আমেরিকান নাগরিক দুজনের প্রতি অকাতর সম্মান প্রদর্শন করছি।

আপনার লেখাটি পাঠককে নাড়িয়ে দিচ্ছে।

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:২২

সুস্মিতা শ্যামা বলেছেন: না ভাইয়া, সে ক্ষমা চায় নি। সে শুধু সেই স্ট্যাটাসটা মুছে দিয়েছে। তার পর একটা স্ট্যাটাস দিয়েছে যেটাতে অন্য বেশ কিছু এক্সকিউজের সাথে সাথে লেখা আছে- I guess due to language barriers and lack of comprehension a lot of what I meant was taken to various inaccurate presumptions and my message was misinterpreted by a few.
তাহলে, ব্যাপারটা দাড়াচ্ছে এই যে, বাঙ্গালীরা ইংলিশ বোঝে না। তাই, তার মহান বাণীটির কদর্থ করেছি। আর হ্যা, তার স্ট্যাটাসের কোথাও সরি বা দু:খিত জাতীয় একটাও শব্দ নাই।
সে কিন্তু তার আগের স্ট্যাটাসে বাংলায় কিছু কমেন্টের জবাব দিয়েছে। সেই জবাবগুলো খুব সুরুচির পরিচয় বহন করে না। এবার কি সে আমাদের বাংলা জ্ঞান নিয়েও প্রশ্ন তুলবে?

৩২| ০৭ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৫৯

নভেম্বর রেইন বলেছেন: +

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:২৩

সুস্মিতা শ্যামা বলেছেন: ধন্যবাদ। :)

৩৩| ০৭ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

তুষার কাব্য বলেছেন: দুর্জন বিদ্যান হইলেও পরিতাজ্য ।দারুন লিখেছেন।

০৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:২৩

সুস্মিতা শ্যামা বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

৩৪| ০৮ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভালো লাগলো।
শিহ্মিত ব্যক্তিদের কাছ থেকে এরূপ প্রত্যাশিত নয়।

০৮ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৩

সুস্মিতা শ্যামা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ, ভাইয়া। ভাল থাকবেন।

৩৫| ১৮ ই মে, ২০১৫ দুপুর ১২:১০

সাঈদ আজাহার বলেছেন: দেখুন ফুয়াদ অনেক খারাপ কথা বললেও আমি একটা দিক থেকে ওকে সমর্থন করি কারণ বাংলাদেশ পাকিস্তান, আফগানিস্তান, ইরাক বা ফিলিস্তিন নয় যে একজন সাধারন মানুষ বাজারে যেতে পারবেননা, মসজিদে বা মন্দিরে প্রার্থনা করতে যেতে পারবেননা, অবশ্যই ফুয়াদের এক্সপ্রেশনটা খারাপ ছিল। কিন্তু এই খারাপ কাজগুলো যারা করে ওরাও মানুষ, ওদেরও ফ্যামিলির লোকজন আছে, ওদের আত্মীয়স্বজন যদি এইরকম আক্রমনের শিকার হন, তাহলে কেমন লাগতো। রাজনীতিবিদরা এইভাবে মানুষ খুনের নেশায় মেতে উঠতে পারেননা। আর এই সব আবাল লোকজন যারা ওদের জন্য খুন খারাপি করছেন, গাড়ি ভাংছেন। শান্তির পথে ফিরে আসুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.