নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুনভাবে নিজের চিন্তার শক্তি আর ভাবনার বিশ্লেষণ করার সামর্থ অর্জনের জায়গা হল ব্লগ। বিচিত্র ভাবনারাশির আলোয় নিজেকে আলোড়িত আর আলোকিত করার উদ্দেশেই আমরা ব্লগে আসি। অবসর সময়টাকে ভালোভাবে কাটানোর জন্য এর চেয়ে মোক্ষম উপায় আর নেই। তদুপরি বিনোদন এখানে উপরি পাওনা

এস এম ইসমাঈল

মুক্তমনা, সকল রকমের সংস্কার মুক্ত, আমি ধর্মভীরু হলেও ধর্মান্ধতা আমাকে কখনো গ্রাস করে নিতে পারেনি।আমি সুস্থ্য চিন্তা আর মানবিক মূল্যবোধে বিশ্বাসী। আমার শক্তি আমার আবেগ আবার সে আবেগ-ই আমার বিশেষ দুর্বলতা। নেহায়েত সখের বশে এক আধটু কাব্য চর্চা করি, এই আর কি। প্রিয় বিষয় সাহিত্য, ইতিহাস, ধর্ম, সংগীত, দর্শন, দেশ ভ্রমন আর গোয়েন্দা সিরিজের বই পড়া।ভীষণ ভোজন রসিক আমি। জন্ম যদিও চট্টগ্রামে কিন্তু ঢাকা শহরেই লেখা পড়া আর বেড়ে উঠা। আমার জীবনের গল্প তাই আর দশ জনের মতো খুবই সাদামাটা।

এস এম ইসমাঈল › বিস্তারিত পোস্টঃ

সূফীবাদের শিকখা

০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৩

মানব দেহে আছে রক্ত মাংস মল মূত্র কফ থুথু বীর্য ছাড়া আগুন, পানি, মাটি বায়ু আর নফসের মাঝে লুকিয়ে আছে, ছয় রিপু, যা সব সময় আমাদেরকে মন্দকাজে লিপ্ত করে। আর কু মন্ত্রণা দাতা মরদুদ শয়তান রয়েছে এ সবের নেতা হিসাবে সক্রিয়। কারন মরদুদ শয়তান কখনও মানুষের কল্যাণ চায় না সে জন্য নফসকে সব সময় নিয়ন্ত্রণে রাখতে হয়। সুফীগণ তাই মানুষকে আত্ম নিয়ন্ত্রণের শিকখা দেন.

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৮

হাবিব বলেছেন: প্রিয় ইসমাইল ভাই, আপনাকে প্রথম পাতায় দেখে খুব ভালো লাগছে..........

আসলেই ৬ রিপুর নিয়ন্ত্রণ ব্যতিত পূর্ণ মু'মিন হওয়া সম্ভব নয়........

২| ০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৯

হাবিব বলেছেন: শিক্ষা বানানটা ঠিক করে দেন

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৭

শৈবাল আহম্মেদ বলেছেন: ভাল মন্দ কুমন্ত্র সৃমন্ত্র এজগতে সবই আপেক্ষিক ব্যপার। এখানে একাক রাষ্ট্রে,সমাজে,পরিবারে একাকটা নিয়ম যেমন সঠিক ও বেঠিক। তেমনি ভিন্ন ভিন্ন ধাতুতে গড়ে যাওয়া মানব শরীর ও মস্তিস্ক একাকজন একাকভাবে জগৎটাকে দেখতে পায়,বুঝতে,জানতে ও ভাবতে পারে। এখানে টিকে থাকতে হলে প্রত্যেক মানুষকে কোন নাে কোন অপরাধ করতেই হয়।এটা এজগত সিস্টেমের নিয়ম।
এখানে কে কখন কোন ধরনের পরিষ্থিতির শীকার হয়ে কোন ধরনের ঘটনা ঘটাবে এবং তার পরবর্তি ফল কেমন ধরনের অপরাধের সৃষ্টি করবে সমাজে সেসব মানুষ অগ্রীম বুঝতে পারেনা। একারনে প্রত্যেক অপরাধী মানুষ বা প্রত্যেক মানুষ নিজেকে নিরাপরাধী মনে করে। সে যাকিছু করছে টিকে থাকার জন্যই যেন তাকে-অপরাধ করলেও সে যেন সেটাকে স্বাভাবিকভাবে তার বেচে থাকার জন্য করতেই হয় বলে সে জানে সে নিরাপরাধী। এজন্য সকল থিম থিউরী ধর্ম প্রবাদ সংবিধান ইত্যাদী দিনে দিনে সবই সংশোধন হতে হতে একসময় ভূল হয়ে যায় এখানে।

আর প্রত্যেক মানুষের সকল অপরাধের ও নিরাপরাধের জন্য সে কখনও এককভাবে দায়ী থাকেনা। গোটা পৃথিবীই দায়ী থাকে।
এখানে শয়তান নয়ঠ্যাং বলে কিছু নেই। সবই মানুষের শারিরিক ধাতু ও তার আদী কপির প্রভাব ও বর্তমান সময় এবং পরিস্থিতির উপর নির্ভর করে মানুষ কোনো কর্ম করে থাকে। সেটা কারো কাছে সঠিক আবার কারো কাছে বেঠিক মনে হতেই পারে। কিন্তু সে কর্ম করে সে সবসময় সঠিক মনে করেই সেটা করে থাকে।
এজগতে অপরাধ ও নিরাপরাধ মানুষের জ্ঞানে আজো আসেনি। হয়ত ভবিশ্যতের মানুষেরা ন্যায় অন্যায় ভাল মন্দ অনেকটাই বুঝতে পারবে।

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩২

রাজীব নুর বলেছেন: আল সিরাজ ফাউন্ডেশনের লক্ষ্য কি?

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩২

রাজীব নুর বলেছেন: আল সিরাজ ফাউন্ডেশনের লক্ষ্য কি?

৬| ০৬ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৮

নীল আকাশ বলেছেন: প্রিয় ইসমাইল ভাই, আপনাকে প্রথম পাতায় দেখে খুব ভালো লাগছে.........
অনেক দিন পরে আপনার পোষ্ট পড়লাম।
আল সিরাজ ফাউন্ডেশনের লক্ষ্য নিয়ে আরেকটু ভালো করে যদি লিখতেন?
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.