নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুপারনোভা

আহেমদ ইউসুফ

I am a introverts person would like to hide myself.

আহেমদ ইউসুফ › বিস্তারিত পোস্টঃ

৥৥ ইন্টারনেট ব্যাংকিং ও নিরাপত্তা ৥৥

১৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:৪৭

‪#‎বাস্তব‬ অভিজ্ঞতার আলোকেই বলছি, অনলাইন মাধ্যমে আর্থিক লেনদেন যেমন সহজতর ও নিরাপদ বলে বিবেচনা করা হয়, তেমনি নিরাপত্তা ঝুকিরও শীর্ষে আছে অনলাইন তথা ইন্টারনেট ব্যাংকিং ব্যবস্থা। সুরক্ষিত বা অরক্ষিত যাই বলুন না কেন, সেটা আপনিই ঠিক করতে পারেন আপনি কোনটা চান। ব্যাংক কর্তৃপক্ষ আপনার টাকার যথেষ্ট নিরাপত্তা দিতে সক্ষম। একটি বেসরকারী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিংয়ের গ্রাহক হওয়ায় এ বিষয়ে বাস্তব অভিজ্ঞতার আলোকেই এই পোষ্ট।

‪#‎ইন্টারনেট‬ ব্যাংকি ব্যবস্থার মাধ্যমে কারো একাউন্ট হ্যাক করে নগদ টাকা তোলা সম্ভব নয়। এজন্য হ্যাকারকে প্রথমে হ্যাক করা একাউন্ট হতে অন্য কোন র্থাড পার্টি একাউন্টে টাকা ট্রান্সফার করতে হবে। এজন্য প্রথমেই উক্ত এক বা একাধিক একাউন্টকে রেজিস্ট্রেশন করতে হবে। অতঃপর ট্রান্সফার মানি অপশনে গিয়ে গোপন পিন নাম্বার দিতে হবে। মোবাইলে মেসেজের মাধ্যমে একটা কোড নম্বর আসবে। কোড নাম্বারটি ব্রাউজারের নির্দিষ্ট বক্সে দিয়ে টাকার অংক বসিয়ে সেন্ড করলে তবেই টাকা ট্রান্সফার হবে। আর সবচেয়ে বড় কথা হলো ট্রান্সফার হিস্টোরি কিন্তু চোখ বুলালেই পাওয়া যাবে। স্বয়ংক্রিয়ভাবে টাকা ট্রান্সফারের কোন সুযোগ নেই। ইন্টারনেট ব্যাংকিং ব্যবস্থায় ঢুকতে গেলেই আইডি ও পাসওয়ার্ডের সাথে সাথে সঠিক ক্যাপচা ওর্য়াড ইনপুট করতে হয়। সুতরাং আপনার একাউন্ট হতে কোন রোবট টাকা হাতাতে পারবে না, এলিয়েন কিংবা জ্বিন প্রজাতি নয় বরং এটা মানুষ্য প্রজাতিরই কোন হ্যাকারের কাজ হবে এটা।

‪#‎বাংলাদেশ‬ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির বিষয়ে বিস্তর গবেষনা হয়েছে। বিশ্বব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকাও বোধকরি অনেকটা ইন্টারনেট ব্যাংকিয়ের মতো। সে দৃষ্টিকোন থেকেই বলছি, এই টাকা চুরি যাওয়ার ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের এক বা একাধিক কর্মকর্তা জড়িত। রাখাল রাজা গভর্নর সাহেব হয়তো বলির পাঠা! মাননীয় গভনর সাহেব চুপি চুপি চোরের উপর বাটপারি করে করে বেশ কিছু টাকা ফেরতও এনেছেন। বাকী টাকা ফেরত আনার আগেই ঘটনাটা কেন যে ফ্লাশ করলেন ব্যপারটি বোধগম্য নয়। তার আবেগঘন স্বীকারোক্তির পরেও তাকে পদত্যাগে বাধ্য করা হলো। বিষয়টি নিতান্তই দুঃখজনক।

‪#‎নিরাপত্তা‬ টিপস: ব্রাউজারে আইডি-পাসওর্য়াড রিমেম্বার করে রাখবেন না। প্রতিবার লগইনে নতুন করে আইডি পাসওর্য়াড দিন। প্রয়োজনে প্রাইভেট ব্রাউজার ব্যবহার করুন।

17/03/2016 খ্রিঃ, পাবনা।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৬ রাত ১০:৩৯

বিজন রয় বলেছেন: যেমন সুবিধা তেমন অসুবিধা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.