নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পারলে করো, করে দেখাও

তুমি সুবিধার জন্য ব্যালেন্স করে চলতে পছন্দ করো, তাই নীতির সাথে আপোষ করতে তোমার আর বাধে না। আমি পারি না বলে আমার কাছের মানুষগুলো ও অনেক সময় পর হয়ে যায়। নেহায়েৎ আপন স্বার্থে তুমি তোমার উপকারীর শত্রুর সাথে সখ্যতা রেখে চলো, পাছে ভুলে যেতে থাকো তোমার উপকা

শেখ মেহেদী মির্জা

পারলে করো, করে দেখাও

শেখ মেহেদী মির্জা › বিস্তারিত পোস্টঃ

কোঁটা প্রসঙ্গ.....!

১১ ই জুলাই, ২০১৩ রাত ৯:১৬

আমার এক বন্ধু মুক্তিযোদ্ধা কোঁটার কারণে সহজেই বিসিএস প্রিলিতে টিকে উৎফুল্ল হয়ে ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়েছে। সাথে সাথে তার উপর অকথ্য নোংরা ভাষার আক্রমন শুরু সেই স্টাটাসের কমেন্ট বক্সে। প্রায় পুরো দিন গেল সে আর কোন উত্তর দেয় না।



শেষ পর্যন্ত সে এক ব্যাক্তির কমেন্টের রিপ্লাই দিলো।



আরিফ জামালঃ দেশটা কী তোর বাপের যে তুই এই সুবিধা পাবি?



সাইফুল ইসলামঃ যার বাবা এই দেশের জন্য পঙ্গু হলো, দেশটা কী তার বাবার নয়? আমার বাবা ২১ অক্টোবর ১৯৭১ সালে ২ নং সেক্টরের অধীনে যুদ্ধরত অবস্থায় এক পা হাঁটু পর্যন্ত হাঁরিয়ে ছিলেন, তবুও কী দেশটা আমার বাবার নয়?



এর কিছুক্ষণ পরেই সে আইডিটা ডিএকটিভেট করে ফেললো। ফোনেও তাকে পাচ্ছি না।



সত্যিই তো, যার বাবা এই দেশের জন্য পঙ্গু কিংবা শহীদ হলো, যার মা-বোন এই দেশের জন্য ধর্ষিত হলো; দেশটা কি তার বাবা কিংবা মায়ের নয়...?

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৩ রাত ৯:১৮

ঢাকাবাসী বলেছেন: তারা শ্রদ্ধার পাত্র তবে যুদ্ধ করেছিলেন বলে দেশটা তার হবে.. তা ঠিক নয়।

২| ১১ ই জুলাই, ২০১৩ রাত ৯:১৯

স্বপ্ন হারা বলেছেন: দেশটা মুরগীচোদাদের.....................

৩| ১১ ই জুলাই, ২০১৩ রাত ৯:২১

নিশা৪৬ বলেছেন: আমরা বাঙ্গালিরা সবচেয়ে বড় বেইমান জাতি!

৪| ১১ ই জুলাই, ২০১৩ রাত ৯:৩৮

হাসিবুল ইসলাম বাপ্পী বলেছেন: ভাই, আমি এতো কিছু বুঝি না
আমার কথা কোটা বাতিল করতেই হবে.।
নইলে আমার মতো মেধাবিরা কি করবে?
মুক্তিযোদ্ধা হিসেবে তাদের সম্মান অবশ্যই করতে হবে, তাই বলে আমাদের অবহেলা করে?
মুক্তিযোদ্ধাদের ঢাকায় একটা করে ফ্লাট দিক, মাস মাস ৫০০০ টাকা দিক, আমার আপত্তি নাই, কিন্তু তাই বলে দেশের মেধাবিদের মেধার অবমূল্যায়ন করে কেন তাদের এই সম্মান?????????????????????????????????????????

সরকার যা খুশি করুক, কিন্তু আমাদের মতো সাধারন ছাত্রদের মেধার উপরে কেন এই হস্তক্ষেপ?
তাদের যদি জজ্ঞতা থাকে তবে তারা কম্পিটিশন করুক না কেন আমাদের সাথে???????????????????????????????
এমনিতেও ভার্সিটি তে যখন ভর্তি হই তখনও কিন্তু এই কোটা এর জন্য তাদের কিছু সিট ছেড়ে দিছিলাম।
তাদের তো একবার করে চান্স দিছিলাম, তবে এখন আবার কেন???????????????????
সো, আমার কথা, কোটা বন্ধ করতেই হবে।

৫| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৪১

পুশকিন বলেছেন: হাসিবুল ইসলাম বাপ্পী এমনই মেধাবী যে মেধাবীর ি আর ী টা ধরতে পারেন না।বাকী গুলোর কথা নাই বললাম।জয় হোক এমন মেধাবীদের ।।।

৬| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৪২

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: পৃথিবীর একমাত্র জাতি যারা তাদের সর্বশ্রেষ্ঠ শহীদ এবং বীরদের সম্মান দিতে জানে না।

৭| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৫

অচেনামন বলেছেন: বীরদের সম্মান করি,কিন্তু তাদের সন্তানদের না বুঝলেন,প্রতিবাদীকন্ঠ০০৭।

৮| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১১:২০

সদাচারী বলেছেন: কোটা দিয়ে কি আজগুবি সম্মান দিতে চাচ্ছেন??? এটা সম্মান না করুনা? তারাঁ কি বস্তুগত প্রতিদানের আশায় যুদ্ধ করেছিলেন? তাহলেতো তাদের আর ভাড়াটিয়া BLACKWATER এর মধ্যে কোন পার্থক্য রইল না। চেতনাব্যবসা আর লোকে খায় না.......

৯| ১২ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৫২

বিভ্রান্ত মানুষ বলেছেন: কুমার সাহা নামে একজন অনলাইনে লিখেছেন, ‘অতি দুঃখ ভারাক্রান্ত হূদয়ে লিখছি। আমি সুনীতি কুমার সাহা। আমি ৩১তম বিসিএস পরীক্ষায় লিখিত (সাধারণ ও কারিগরি) ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। আমার রেজি: নম্বর ০২২৫২৭। আমার প্রথম পছন্দ ছিল কৃষি ক্যাডার। কিন্তু পদ স্বল্পতার কারণে আমাকে পিএসসি কর্তৃক কোনো পদে সুপারিশ করা হয়নি (উল্লেখ্য, কোটা প্রার্থী না থাকায় পিএসসি ৭০টি পদ খালি রাখে)। গত ২৭ ডিসেম্বর, ২০১২ জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী কৃষি ক্যাডারে ২২০টি পদের বিপরীতে ১৩৬ জনকে নিয়োগ দেয়া হয়েছে। উল্লেখ্য, পিএসসি কর্তৃক ১৫০ জনকে সুপারিশ করা হয়েছিল। যে ১৪ জন বাদ পড়েছেন, হয়তো তাঁদের কেউ কেউ স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হননি বা পুলিশ প্রত্যয়ন পাননি বা ৩১তম বিসিএসের আগে অন্য কোনো ভালো পদে কর্মরত আছেন। আমার দুঃখ, এই জায়গায় ৮৪ পদ খালি থাকা সত্ত্বেও আমার চাকরি পাইনি। আমার সমস্ত পরিশ্রমের ফলাফল কোটা সংরক্ষণজনিত নিয়মের কারণে শূন্য। যাঁরা এসব নিয়ম তৈরি করেন, তাঁরা কি একবারও ভেবে দেখেছেন আগামী ১০-২০ বছর পর আমাদের দেশের প্রসাশনের কী অবস্থা হবে?’

পার্থ নামে আরেকজন লিখেছেন: ‘আমি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। গতকাল প্রকাশিত বিসিএস ৩৪তম প্রিলিমিনারির ফল বের হয়েছে। ফলাফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে ৭৫+ পেয়েও সাধারণ পরীক্ষার্থী চান্স পায়নি অথচ কোটার কারণে ৫৯+ পেয়েও অনেকে চান্স পেয়েছে। মেধার বিচারে ৫৯=৭৫ হতে পারে না। ফলে প্রকৃত মেধাবীরা বঞ্চিত হয়ে চরম হতাশ ও বিপথগামী হচ্ছে। এভাবে চলতে থাকলে দেশ একসময় মেধাশূন্য হয়ে যেতে পারে।
সদ্য প্রকাশিত বিসিএস রেজাল্ট, ৩২তম স্পেশাল বিসিএস এবং সাম্প্রতিক নিয়োগ বিজ্ঞপ্তিতে (সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, আইসিবি ইত্যাদি) শুধু মুক্তিযোদ্ধা কোটাধারীদের আবেদন করার যোগ্যতা কি সাধারণ প্রার্থীদের প্রতি বৈষম্যমূলক নয়? কোটা কি শিক্ষিত বেকার বৃদ্ধির জন্য দায়ী নয়?’

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.