নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

সব মিত্থ্যে কচকচানী

১৬ ই মার্চ, ২০১৩ রাত ১:৩৮

আমরা যা মনে বিশ্বাস করি তা মুখে আনি না(কারন আছে)।। আবার যা বিশ্বাস করি তা মনে করি না।। মানবদেহে মুখ আর অন্তরের দুরত্ব বেশী না থাকলেও, সামাজিক জীবনে তার প্রকাশে আকাশ-পাতাল পার্থক্য।। রাজনীতিবিদদের মত।। সত্য-প্রকাশে বা মনের বিশ্বাসকে অকপটে প্রকাশ করার যে কি শাস্তি হতে পারে তা আমাদের কারো অজানা থাকার কথা না।। বিশেষ করে যারা এই ব্যাপারে একটু সচেতন।।

এই যে আমরা আজ যারা এতো হৈ চৈ করছি এদল-সেদলের সমর্থন নিয়ে।। যারা নিজ নিজ দলের পক্ষে "জান কোরবানী" করে দেওয়ার জন্যও প্রস্তুত,তাদের যদি সবিনয়ে নিজ নিজ দলের ইতিহাসটা একটু জানাতে বলি,তাহলেই হৈহৈ-রৈরৈ পড়ে যাবে।। আসলে আমরা ভক্ত "ব্যাক্তি বিশেষের"।। তবে বর্তমানে প্রচার,ক্ষমতা, আর অর্থের মোহে।। কারন দেখছি সামান্য একটু প্রচার পেলেও নিজেকে আর দশজনের চেয়ে আলাদাভাবে প্রকাশ করা যায়, সাথে থাকে অবৈধ টাকা আর ক্ষমতা।। বাহুল্য বলে এখানে অস্ত্রের কথা আর উল্লেখ করলাম না।।

কিন্তু এটা যে মারনব্যাধী ক্যান্সারের মত আমাদের রাজনীতি থেকে শুরু করে সামাজিক,এমনকি ক্ষেত্রবিশেষে পারিবারিক জীবনকেও কুরে কুরে খেতে শুরু করেছে তার প্রতিশোধক কি আমরা খুজছি।। না তা করছি না।। বরং প্রকারান্তরে পরস্পরের বাপ-দাদার চৌদ্দগুষ্টির পিন্ডি চটকাচ্ছি তাও অহিংস-সহিংসভাবে।।

কিন্তু আমার প্রশ্ন আজ দেশবাসির কাছে,একরে তো আমরা দিন শেষ করে ফেললাম।। কিন্তু পরবর্তী প্রজন্মের কাছে কি আজকের মতই হিংসা-প্রতিহিংসা-ঘৃনা-জিঘাংসাই রেখে যাবো।।যা দিয়ে তারা নিজেদের নিজেরাই শেষ করতে পারবে????

অথচ বর্তমান বিশ্বে এমন কোন দেশ পাওয়া যাবে না যারা তাদের পরবর্তী প্রজন্ম যেন আরো সুন্দর,ভাল এবং সুখে থাকতে পারে।।না কি আমাদের মৃত্যুর পরও এই অভিশাপ নিতে হবে""পূর্ব-পুরুষ অশিক্ষিত বলে আমরাও"।।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.