নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

এটাকে কি বলবো কৃপনতা না অবহেলা??

৩০ শে মে, ২০১৪ রাত ১:৪৬

আমরা ৯ভাই-বোন। সবাই শিক্ষিত। আজ তা দাড়িয়েছে ৫৮ জনে। নাতী-নাতকুসহ। ভাতিজা,ভাগনা-ভাগ্নীরাও সবাই শিক্ষিত। চাকুরী করছে কেউ কেউ। সবাই সুখে সন্তানদের নিয়ে সুখেই আছে।। এমনকি অভাবেরও সাধ্য নেই দরজায় কড়া নাড়ার। কিন্তু আমার হিসাবে একটি অভাব,তা হলো আমার বা আমার সংসার তথা স্ত্রী-কন্যার খোজ নেওয়ার।। যাও আছে তাও সভ্যতার সীমার মধ্যেই।। কিন্তু কেন? এর কারন আমি খুজে পাচ্ছি না। হয়তো মেয়ে অথবা স্ত্রীর দোষে?? মেয়ে বড় হয়েছে,অনেক কিছুই জানে এবং বুঝেও। কিন্তু স্ত্রীতো একদম সাধাসিধা। যে আজও গর্ব করে আমার ফ্যামিলি নিয়ে, নিজেরটা বাদ দিয়ে। নিজের চাহিদার চেয়ে আমার পরিবারের লোকজনদেরই সে বেশী সন্মান এবং শ্রদ্ধা করে। অথচ তারও অনেক আত্মীয় আছে যাদের ক্ষমতা আছে আমার পুরো পরিবারকে কিনে নেওয়ার(অর্থের মাপকাঠিতে)।। কিন্তু তারপরও এই পরিস্থিতি কেন??

আমি জানি আমি যাই করি নাই কেন (অতীতে) তার মূল্য আমি পাই নাই, আর এই শেষ জীবনে তা আশাও করি না।। ভাই-বোনদের কথা আমি শুধু বন্ধুদের পিছনেই টাকা উড়িয়েছি, তাদের জন্য কিছুই করি নাই। এই বদনাম আমার কপালে তিলকরেখা একে দিয়েছে। যা মুছতে আমি আমার প্রবাস জীবনের দশটি বছর শুধু তাদের জন্যই ব্যয় করেছি। কি দেই নি তাদের?? প্রতিটি বোনকে স্বর্নের চেন,ভাইবউকে লকেটসহ, র বোন জামাইদের সহ প্রতিটি স্নতানের জন্য কাপড় থেকে শুরু করে পেন্সিল কলম পর্যন্ত। একেকজনের হাতে একেকটি ব্যাগ ধরিয়ে দিতাম। তারপরও যখন বুঝতে শিখলাম মন পেতে " দিল্লী দুরঅস্ত", কিয়ে দিলাম। কারন আমি চাই নি আমর স্ত্রী-কন্যাও বলুক, কি করেছো আমাদের জন্য। যা করেছো তা তোমার ভাই-বোনদের জ্ন্যই। ঠিক আমার ভাই-বোনদের মতই। আজ আমর যত চিন্তা মেয়ে-বউকে নিয়েই। এটাই কি সবার গাত্রদাহের কারন?? কিন্তু আমার দোষ কোথায়?

ভাই-বোনরা সবাই প্রতিষ্ঠিত। সবারই ঢাকায় বাড়ী-ফ্লাট আছে। দেশের আব্বার রেখে যাওয়া জমি-বাড়ী কোন কাজেই আসছে না। কারন আব্বা-মা মারা যাওয়ার পর আমরা ভাই-বোনেরা সিদ্ধার্ন্ত নিয়েছিলাম যে ঢাকায় যে টিকতে না পারবে সে দেশের বাড়ী-জমি সব ভোগ করবে। আল্লাহর রহমতে তার আর প্রয়োজন পরে নি।।

আসল কথা থেকে অনেক দুরে সরে গেছি বলে মনে হচ্ছে। তাই ফিরে যাই সেই কথাতেই। আজ ২২বছরেও হাতে গোনা যাবে আমার ভাই-বোন আর তাদের সন্তানেরা কয়বার আমাকে ফোন করে জানতে চেয়েছে আমি কেমন আছি। যেন সব দায়িত্ব একা আমার। ভাতিজারাতো একদিনও ফোন করে নি। ভাগনা-ভাগনীদের কথাই বলাই-বাহুল্য। কিন্তু অবাক ব্যাপার দেশে গেলেই এরা মামা-কাকা-নানুভাই বলতে পাগলপাড়া!! কি বলবো একে??

এখানে কোম্পানীর অনেক ছেলে সিনিয়র হিসাবে তাদের মনের কথা বলে,পরামর্শ চায়। দেই আর মনে মনে বলি ভাই আমি তোমাদেরই একজন। পারিবারিকভাবে তোমাদের সাথে আমার কোন পার্থক্য নেই। শুধু তোমার পরিবারের লোকজন অশিক্ষিত আর গ্রামের কিন্তু আমার পরিবারের সবাই শিক্ষিত আর শহরের কালচারে অভ্যস্থ।। তারপরও তোমার সাথে আমর কোন পার্থক্য নেই। মনে মনেই বলি মুখে প্রকাশ পায় না। মধ্যবিত্তের আত্মাভীমান!!



মনটা ভীষনভাবে বিক্ষিপ্ত। তাই না বলার কথাও প্রকাশ করলাম। কারো বিরক্তির উদ্রেক করলে আমি ক্ষমাপ্রার্থী। আমর যুক্তি হলো ব্লগকে আমি ডিজিটাল ডায়রী হিসাবেই নিয়েছি।।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৪ রাত ১:৫৫

পংবাড়ী বলেছেন: আপনার চাকুরী ছেড়ে দেয়ার সময় হয়েছে!

৩০ শে মে, ২০১৪ রাত ২:০৮

সচেতনহ্যাপী বলেছেন: না হিসাবমত আর ৭বছর আছে। তবে ভাবছি আগামী ৩বছর(যদি বেচে থাকি) পর আমিই ছেড়ে দেশে চলে যাবো।।
জানতে পারি কি, হঠাৎ অপ্রাসংগিক এই প্রশ্ন কেন??

২| ৩০ শে মে, ২০১৪ রাত ২:১৫

পংবাড়ী বলেছেন:


" জানতে পারি কি, হঠাৎ অপ্রাসংগিক এই প্রশ্ন কেন?? "

-চলার মতো টাকা পয়সা থাকলে, পরিবারের সাথে থাকা দরকার।

৩০ শে মে, ২০১৪ রাত ২:২০

সচেতনহ্যাপী বলেছেন: বর্তমানে তা নেই যে।। এজন্য সবার অবহেলার পাত্র হয়ে বসে আছি।।

৩| ৩০ শে মে, ২০১৪ ভোর ৫:১৭

স্টকহোম বলেছেন: আপনি একা না।
৩০ বছর বিদেশ করে, সব কিছু দিয়েই মন পাইনি ভাইবোনের।
চলে আসেন, একটু গলা ধরে কা্ঁন্দি!

৩১ শে মে, ২০১৪ রাত ১:০৩

সচেতনহ্যাপী বলেছেন: না হয় একটু কানলাম। কিন্তু তারপরও যে তাদের মন পাবো তার নিশ্চয়তা কোথায়?? যা ব্যথিত করে।।

৪| ৩০ শে মে, ২০১৪ ভোর ৫:২১

সকাল হাসান বলেছেন: সবার ফ্যামিলিতেই এইধরনের ঝামেলা থাকেই।

একটা সময় এই ঝামেলাগুলোই পরিবারের বিচ্ছিন্ন হওয়ার কারন হয়।

বিরক্ত হওয়ার কিছুই নাই ভাই - আপনার ব্লগ আপনি যা ইচ্ছা করতে পারেন।

৩১ শে মে, ২০১৪ রাত ১:০৬

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও তাই। কিন্তু কষ্ট লাগে তখনই, যখন কেউ অবদানটা পুরোই অস্বীকার করে। ধন্যবাদ।।

৫| ৩০ শে মে, ২০১৪ রাত ১০:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই ক্ষমা চাওয়ার কিছু নেই। অনেকের সাথেই এমন ঘটনা ঘটে। আপনি নিজে কি চান এটাই বড় কথা।

৩১ শে মে, ২০১৪ রাত ১:১২

সচেতনহ্যাপী বলেছেন: আমি চেয়েছি এবং আজীবন চেয়েও যাবো ছোটবেলার সেই ভাই-বোনের সম্পর্ক।। যা দিন গড়ানোর সাথে সাথে স্বার্থপরতায় পরিনত হয়। কিন্তু বর্তমানের পরিস্থিতি "নগদ যা পাও,হাত পেতে নাও"। আর বাকি সব গোল্লায় যাক।
আপনি ভাল আছেন তো।।

৬| ০১ লা জুন, ২০১৪ রাত ২:০৪

উড়োজাহাজ বলেছেন: কিচ্ছু বলার নেই।

০২ রা জুন, ২০১৪ রাত ১:২০

সচেতনহ্যাপী বলেছেন: অনেকদিন পর,ভাল আছেন তো। আসলে এটাই বাস্তবতা। বলার বা করার কিছু নেই,শুধু মেনে নেওয়া ছাড়া।।

৩০ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: অনেক দিন পর আমার বাড়ীতে এলেন!!
আমার প্রত্যাশা কিন্তু অনেক আর আমি পুরানো বন্ধুদেরও ভুলি না।। ভাল থাকবেন এবং নূতনদের পথ দেখাবেন এই কামনায়।।
ঈদ মুবারক।।

৭| ৩০ শে জুলাই, ২০১৪ ভোর ৪:২৬

রাজিব বলেছেন: আমি জানি না আপনি পরিবারের বড় সন্তান+ছেলে কিনা। আপনার গল্প বাংলাদেশের অনেক পরিবারের বড় সন্তান এবং/অথবা বড় ছেলের গল্প। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের।
যতই করেন তাতে কোন লাভ নেই। মা-বাবার স্বপ্ন থাকবে আপনি বুড়ো বয়সে তাদের দেখবেন এবং আপনার বৌকে যদি তাদের একটু অপছন্দ হয় তবে মনের আনন্দে আপনার বাবা-মা অন্য ভাইবোনদের কাছে আপনার বউ আর ছেলেমেয়েদের বদনাম করবেন। অন্য ভাই বোনরা খোটা দেবে যে আপনি সারাজীবন বউ আর শশুর বাড়িকে টেনেছেন। আপনার বেলায় সেই খোটা শুনতে হয়েছে বন্ধুদের বেলায়।
সবশেষে পরিবারের সঙ্গে গণ্ডগোল হলে সবার উপদেশ শুনতে হবে। তাদের দিকে তাকালে দেখবেন তারা পরিবারের জন্য আপনার অর্ধেক দায়িত্বও পালন করে নি। আসলে আমাদের দেশে ভাল মানুষ হওয়া অনেকটা জেনে শুনে বিষ পান করা। তবে সব কিছুর একটা সীমা থাকে এবং বাংলাদেশে এখন পারিবারিক বন্ধন কমে যাচ্ছে কারণ ভাল মানুষের দাম আমরা দেই না।
আপনার জীবন সুখের হোক সেই কামনা করি।

৩০ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৫১

সচেতনহ্যাপী বলেছেন: রাজিব মা্ত্রই আপনার লেখাটি আমার নজরে এলো। না,আমি মেঝ। বড়ভাই তার স্বার্থপরতার জন্য থেকেও নেই।। তবে আপনার কথা ঠিক। বৌ ঠিক পরিবারে মিলছে না বলে,সন্তানও না।।
অনেকদিন পর কারো কথার সাথে আমার ভাবনা মিলে গেল।। অেক ধন্যবাদ এজন্য।।
ভাল থাকবেন এবং আপনার ভাল কথার জন্য জন্য ধন্যবাদ। যা আমারই মনের কথা।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.