নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

ফুটবল পাগল ইউরোপ এবং ক্লাবের সংক্ষিপ্ত কড়চা।।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৫০

সদ্য সমাপ্ত দল-বদলের পর টাকার পরিমান এযাবৎ কালের সব রেকর্ডই ভঙ্গ করে নুতন রেকর্ড গড়েছে।FIFA Transfer Monitor System এর এক তথ্যে জানা যায়,গত দুইমাসের ট্রান্সফার মার্কেটে যা ছিল $৩বিলিয়ন ডলারেরও বেশী। এর বেশীর ভাগই করেছে ইংল্যান্ড,স্পেন,ইটালী,জার্মানী ও ফ্রান্সের ক্লাবগুলি।Deloitter’s sports business group পরিসংখ্যানে দেখা যায়,ইংল্যান্ডের ক্লাবগুলি $১.৩৩বিলিয়ন,স্পেনের $৭০০মিলিয়ন,ইটালীর $৪৫০মিলিয়ন,জার্মানীর $৪১৫মিলিয়ন এবং ফ্রান্স $১৬৫মিলিয়ন।।

এর মাঝে ইংল্যান্ডের ম্যানচেষ্টার ইউনাইটেড একাই দল-বদলে $২৫০মিলিয়ন ব্যয় করেছে।এই ক্লাবটির সংগ্রহে আছে,সর্বশেষ যোগ দেওয়া কলম্বিয়ার তথা বিশ্বের গত বছরের বহুল আলোচিত খেলোয়ার রাদামেল ফ্যালকাও।আরও আছে,হল্যান্ডের জাতীয় দলের ডিফেন্ডার ডালে ব্লাইন্ড(Daley Blind,রিয়েলের এ্যান্জেল ডি মারিয়া(Angel di Maria),স্পেনের অনুর্ধ ২১শের Ander Herrera,নিজ দেশের জাতিয় ডিফেন্ডার Luke Show এবং আর্জেন্টিনার আরেক খেলোয়ার Markos Rose ।

ইউনাইটেডের ঠিক পিছনের আছে ইংল্যান্ডের আরেক শর্ষ ক্লাব,লিভারপুর।এই ক্লাবটি $১৯০মিলিয়নেরও বেশী ব্যায় করে সংগ্রহ করেছে,Adam Lallana,Lazar Markovic,Dejan Lovren এর মত উল্লেখযোগ্য খেলোয়ার।চেলসী $১২৫মিলিয়নের সংগ্রহে Cese Febregas, Diego Costaর মত খেলোয়ার। এবং আর্সেনালের ব্যায়ের পরিমান $১০৩মিলিয়নেরও বেশী।।

স্পেনে বরাবরের মতই ব্যয়্ সংগ্রহের শীর্ষে আছে রিয়েল এবং বার্সিলোনা।রিয়েলের সংগ্রহে আছে, $১০৮মিলিয়ন বয় James Rodrigues এবং $৩৫মিলিয়নের Tony Kross. সাথে আছে লোনের Javier Harnandez ও।সেখানে বার্সার সংগ্রহে বিশ্বকাপেরর আলোচিত Luis Suarez. যার জন্য গুনতে হয়েছে $১২৫মিলিয়ন।

আশ্চর্যজনক ভাবেই এই খরচের পরিমান ইটালী এবং ফ্রান্সে কমে এসেছে গত বছরের তুলনায়।অর্থনৈতিক অচলাবস্থাকেই যে জন্য দায়ী করা হয়।ফ্রান্সের সেরা ক্লাব পিএসজি এবং মোনকোর ব্যয়ের পরিমান গত বছরের চাইতে ৭৫%ভাগ কম।যদিও পিএসজি চেলসীকে দিয়েছে $৬৫মিলিয়ন,ব্রাজিলের জাতীয় খেলোয়ার David Luizএর জন্য।

ইটালীতে ব্যয়ের পরিমান ৪৫%কমে $২০০মিলিয়নে এসে দাড়িয়েছে।এর মাঝে উল্লেখযোগ্য হলো রোমার সংগ্রহে আর্জেন্টাইন Juan Manuel Iterbe($২২মি.)এবং হল সিটর উরুগুয়ের Abel Harnandez.

এই হলো ইউরোপের ক্লাবগুলির এবছরের মোটামুটি খেলোয়ার সংগ্রহ এবং ব্যয়ের পরিসংখ্যন।যা সাধারনতঃ হয়ে থাকে দেশ এবং বিশ্বের ফুটবল পাগল সমর্থক গোষ্ঠি এবং দর্শকদের প্রতি দৃষ্টি রেখেই। সাথে থাকে দৃষ্টিনন্দন এবং বিশ্বসেরা খেলা উপহার দিয়ে সেরা দল হিসাবে বিভিন্ন খেতাব ও ট্রফি অর্জন।যা তাদের সংগ্রহশালাকে সমৃদ্ধতর করে তুলবে। ব্যাবসায়ীক দিক থেকে দেখলে এই বিশাল পুঁজির অধিকাংশই উঠে আসে,ক্ষেত্রবিশেষে লভ্যাংশও। সাথে বিশ্বজোড়া পরিচিতি,খ্যাতিতো আছেই।।

প্রসঙ্গক্রমে সেই ছোটবেলায় পড়া একটি গল্পের কথা মনে পড়ে গেল।পাঠ্যপুস্তকে না গল্পের বইতে তা মনে নেই। যার মূলার্থ ছিল-গ্রামের স্কুলের এক শিক্ষক স্কুলেই পড়াচ্ছিলেন। এমন সময় খবর এলো স্কুল পরিদর্শক সাহেব আসছেন পরিদর্শন করতে। পড়া বাদ দিয়ে সাঁজ সাঁজ রব উঠলো। একসময় সাহেব এলেনও। সাথে সেপাই-মন্ত্রী এবং ইয়া বড় এক কুকুর।কথায় কথায় সাহেবের বরকন্দাজ জানালো কুকুরের জন্য সাহের মসে কত খরচ হয়। একসময় সাহেবরা সবাই চলে যাবার পর,ক্ষুব্ধ,অপমানিত,লজ্জিত শিক্ষক তার ছাত্রদের একটা অংক দিলেন। একটা কুকুরের পিছনে যেখানে এতো টাকা খরচ হতে পারে,সেখানে আমি যে বেতন পাই, তা দিয়ে আমি,স্ত্রী এবং সন্তানদের চলতে হয়। সুতরাং আমরা সবাই মিলে কুকুরটার কয়টি ঠ্যাং এর সমান??

খেলার প্রতি যথাযোগ্য সন্মান রেখেই বলছি প্রায় ১৬কোটি মানুষ কয়টি খেলোয়ার বা খেলার সমান। অংকে কাঁচা বলে আমি পারি নি।দুঃখিত।।

বিঃদ্রঃ তথ্য সংগ্রহে বিভিন্ন পত্রিকা।।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:২১

আবু শাকিল বলেছেন: স্কুল পরিদর্শকের গল্পে মজা পাইছি।
বাকি টেকা টুকার হিসাব স্কিপ করে গেলাম। :)

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:০৮

সচেতনহ্যাপী বলেছেন: আমার লেখার নিয়মিত পাঠককে ধন্যবাদ। ভাল থাকবেন।।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৪৪

আমিনুর রহমান বলেছেন:




খেলার প্রতি যথাযোগ্য সন্মান রেখেই বলছি প্রায় ১৬কোটি মানুষ কয়টি খেলোয়ার বা খেলার সমান

লেখায় +++

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:০৯

সচেতনহ্যাপী বলেছেন: আপনার প্লাস মানেই তো অনেক। উৎসাহের জন্য ধন্যবাদ।

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৪

জেন রসি বলেছেন: ইতালিয়ান লিগের মান দিনদিন কমে যাচ্ছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:১১

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও তাই। এবার মাঠ মাতাবে ইংল্যান্ড,জার্মানী এবং অবশ্যই স্পেন।

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:০৪

সুমন কর বলেছেন: শেষটুকু পড়লাম। গল্প থেকে।

ভাল বলেছেন।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: গল্পটা মনের গহীনে লুকানো থাকবে,বরাবর।।ধন্যবাদ।।

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: সচেতনহ্যাপী ভাই +++++। ভালো লাগলো।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:১৪

সচেতনহ্যাপী বলেছেন: এতগুলি.....। ধন্যবাদ। অনেকদিন পর যে। ভাল আছেন তো।।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১৭

পাজল্‌ড ডক বলেছেন: ফুটবলের দলবদলের টাকার হিসের সাথে আমাদের ১৬কোটি মানুষের তুলনা করাটা অসংলগ্ন।প্রতিটি ক্লাব সে হিসেবই খরচ করে যতটা তার ইনকাম (ক্ষেত্র বিশেষে টা প্রযোজ্য নয় যেমন, পিএসজি,ম্যান সিটি,চেলসি)। এটা অর্থনীতির,সমাজনীতির স্বাভাবিক প্রক্রিয়া।
ফ্যালকাও ম্যান ইউতে সাপ্তাহিক বেতন পাবেন ৩,৫০,০০০ পাউন্ড,টাকায় আসে ৪ কোটি ৫৫লাখ টাকা, ওর এক সপ্তাহের বেতন দিয়ে আমাদের দেশের কয়টা মধ্যবিত্ত পরিবার এক বছর চলে যেতে পারে,এসব হিসেব করলে হতাশা,বেদনায় সুইসাইড খাইতে পারেন।
সো এই সব চিন্তা বাদ দিয়া টিভির সামনে বইসা যান =p~ ''গো গানারস''

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:২০

সচেতনহ্যাপী বলেছেন: আপনার কথা ঠিক বলেই আমি জানি এবং মানিও। কারো টাকা থাকলেই যে,গরীবদের দান করতে হবে -এই ভাবনাটাই বাহুল্য।
আর এটাও যে একটা আনন্দের অন্তরালে বানিজ্য,তাতো উল্লেখও করেছি।
বসবো ভাই,খেলার সময় হলেই আমাকে আর পাবেন না :-P

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:২২

অন্ধবিন্দু বলেছেন:
প্রশ্নটা খুব জটিল। উত্তর গুনতে বিবেক লাগবে। বিবেক অভাবে ভুগছি ...
হাহ হাহ হা। ভালো থাকুন, সচেতনহ্যাপী।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:০৬

সচেতনহ্যাপী বলেছেন: প্রশ্নটা সেই ছোটতেই দাগ কেটেছিল বলে এখনো ভুলি নাই ভাই।।সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদঅন্ধবিন্দু। আপনিও ভাল থাকবেন।।

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৯

উড়োজাহাজ বলেছেন: আসলে আমাদের অবস্থায়তো তারা নেই। আমাদের পেটের ক্ষিধায় মাথা সব সময় পেটে িগয়ে খাকে। বিলাসীতা কোত্থেকে পাব।
এদের পিতৃপুরুষরা পরিশ্রম আর লুটপাট দুটোই করেছে ভো েগর আশায়। পেয়েছেও বটে। আর আমরা না করলাম সত্যের পুজা না করলাম পরিশ্রম। এখন হসাব কষি আর অবাক হই। যাই বলেন, এটা আমাদের দুর্ভাগ্য

০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১১

সচেতনহ্যাপী বলেছেন: তা তারা নেই বলেই তো উন্নত আর আমরা.....।
আমরা কৃষিব্যাংক থেকে ঋন নিয়ে আরেকটা বিয়ের আয়োজন করি!!
আর সমাজ?? নাই বললাম এর কথা।। ধন্যবাদ।।

৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:০৩

আরজু মুন জারিন বলেছেন: X( X( X( খুব ভাল লাগল। ধন্যবাদ।অনেক শুভকামনা রইল .।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:২১

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লাগাতে খুশী,শুভ-কামনা আপনর জন্যও।। ধন্যবাদ।

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৫৫

হরিণা-১৯৭১ বলেছেন: পশ্চিমের কোন কিছুর সাথে বাংগালীদের তুলনা করে সঠিক ফল পাওয়া যাবে না; ওরা ভাবনায় ভালো, খেলায়ও ভালো; আয় করে, ব্যয় করে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১৮

সচেতনহ্যাপী বলেছেন: পশ্চিমের সাথেই শুধু নয়,আমি আমাদের দেশের সাথেও তুলনা করছি।। অনেক গৌরীসেনীয় কাজের সাথেই গল্পটা অনায়াসে মিলিয়ে দিতে পারেন। ধন্যবাদ।।

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:১১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: খেলার প্রতি যথাযোগ্য সন্মান রেখেই বলছি প্রায় ১৬কোটি মানুষ কয়টি খেলোয়ার বা খেলার সমান। অংকে কাঁচা বলে আমি পারি নি।দুঃখিত।।


কি নির্মম বাস্তবতা !


১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:২৪

সচেতনহ্যাপী বলেছেন: বোনটি, আমি লিখেছি আমার মত করে। আপনার ভাল লাগাতে আমি খুশী। ভাল থাকবেন সততঃ।।

১২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২১

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: পড়লাম --- ভাল লিখেছেন

১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:০৭

সচেতনহ্যাপী বলেছেন: শ্রেফ বিনোদনের জন্য এমন!!যৌক্তকতা থাকলেও??!!
ভাল লেগেছে জেনে আমি খুশী।। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.