নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

পেশী না,প্রোপাগান্ডাও না,চাই নিখাদ বন্ধুত্ব।।যা হতে হবে প্রকাশিত।।

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ২:২৩

পৃথিবীতে পারিবারিক বন্ধনের পরই যে ভালবাসায় আমরা তা হলো বন্ধুত্বের।।এটা হতে পারে রাষ্টীয়,হতে পারে ব্যক্তিগত।।সে হিসাবে ভারত প্রতিবেশী দেশ হিসাবে,’৭১ আশ্রয়দান(যদিও রাজনৈতিক প্রশ্নবিদ্ধতার বা লাভের কথা তুলে বিতর্কের সৃষ্টি করতে চাই না)কারী একমাত্র নির্ভেজাল বন্ধু হিসাবেই গন্য হয়ে আসছে।।কিন্তু যে কোন বন্ধুত্ব এবং ভালবাসায়ও যদি খাদ থেকে থাকে তবে তা ভেঙ্গে যেতে বাধ্য।।
বেশ কিছুদিন ধরেই লক্ষ্য করছি আমাদের বিভিন্ন আভ্যন্তরিন ব্যাপারে ভারতের নেতৃবৃন্দ বেশ খোলামেলা মন্তব্য তথা উপদেশই দিয়ে যাচ্ছেন।। রাজনৈতিক কারনে মানছি তাও।।কারন বৃহৎ প্রতিবেশী ঘরের কোনে থাকলে,সন্মান একটু বেশীই পেয়ে থাকে এটা ধ্রুবসত্য।। আর এই বাস্তবতাকে আমিও অস্বীকারও করি না।।
তবে ক্রিকেট বিশ্বকাপ নিয়ে যে নোংরামী তা সবকিছুকেই ছাড়িয়ে গেছে।। খেলায় তথাকথিত ভুল,সভাপতিকে কাপ দিতে না দিয়ে,যে শ্রীনি নিজবোর্ডেই অবাঞ্চিত,তার মোড়লগিরী।। এ নিয়ে আরো কত কি।। তাও আমরা বন্ধুত্বের খাতিরে মেনে নিলাম!!প্রতিবাদ করেই।।
কিন্তু নূতন করে শুরু হয়েছে বাংলাদেশকে জঙ্গীবাদি তথা রেপিষ্ট দেশ হিসাবে বিশ্বে পরিচিত করানোর পায়তারা।।ভেঙ্গে বলছি,এর আগে পশ্চিমবঙ্গেরই কোন এক জেলায় বাড়িতে বোমা মওজুদ এবং বানানোর সময় ধৃতব্যাক্তদের পরিচিত করানো হয় বাংলাদেশেই লুপ্ত জেএমবির সদস্য হিসাবে।। অধুনা গতকাল এখানের পত্রিকায় প্রকাশিত হয়েছে কলিকাতার মিশনারী স্কুলে ডাকাতি এবং ৭০বছর বয়স্কা নানের ধর্ষনকারী হিসাবে যে ৮জনকে ধরা হয়েছে,সবাই বাংলাদেশী।।প্রকাশ শেষ ৪জনকে পুলিশ গ্রেফতার করেছে পাঞ্জাব থেকে।।
এখানে আমার প্রশ্ন:১। বাংলাদেশের শান্তিরক্ষা বাহিনীগুলি কি এতই প্রতিষ্ঠিত,দুর্নীতিমুক্ত আর তৎপর যে,দেশের অপরাধীরা সবাই একসাথে ভারতে পালিয়ে যেতে বাধ্য হচ্ছে??কারন সেদেশ তাদের জন্য অভয়ারন্য??
২। এটাকে বাস্তব বলে ধরে নিলে ভারতীয় নিরাপত্বা বাহিনীগুলি অকার্যকর।।বিএসএফ,পুলিশ থেকে শুরু করে আভ্যন্তরীন বাহিনীগুলিও।। কারন অপরাধী না ধরা পর্যন্ত তারা জানতেই পারছে না কারা ঘটাচ্ছে এই সব অপকর্মগুলি!!
৩।। বৃদ্ধা নানের ঘটনাটা সারা খৃষ্টানবিশ্বে ভারতের প্রতি বিরূপ মনোভাবই কি কৌশলে ঘুরানোর মতলব।।যেখানে সাম্প্রতিক ধর্ষনের ঘটনবলী এমনিতেই ভারত সরকারকে বিব্রত করে তুলছে।।(ধরে নিতে পারি তাহলে তৃনমূলের নায়ক,রাজনীতিবিদ বাংলাদেশীদেকেই ঘরে ঘরে ঢুকিয়ে রেপ করানো হুমকি দিয়েছিলেন)
৪।।মমতার পানির কথা বাহুল্যবোধে উল্লেখ করলাম না।।
আরো অনেক প্রশ্ন-কথা মনের মাঝে মোচড় দিয়ে যাচ্ছে।। এই কি বন্ধুত্বের নমুনা!!তাহলে এখানে ভিন্ন প্রশ্ন এসে যায়।।এমনিতেই বাংলাদেশ হারাচ্ছে মধ্যপ্রাচ্যের বাজার।। এই প্রচার-প্রোপাগান্ডার জোরে।। তারউপর বিশেষ করে নানের ঘটনা পশ্চিমাবিশ্বকে আমাদের ব্যাপারে যে কিরূপ বিরাগভাজন করে তুলবে,তা কেউ ভেবে দেখেছেন কি??
৫।এগুলি কি নিছকই প্রচার না সরকারী পরিকল্পনার রূপদান??
প্রসঙ্গক্রমে এক অবসরপ্রাপ্ত ভারতীয় জেনারেলের কথা মনে পড়ে গেল(দুঃখিত নামটা এই মুহুর্তে মনে করতে পারছি না বলে)বলেছিলেন আজকাল সন্ত্রাসীরা আইডি,পাসপোর্ট এমন কি রেশনকার্ড নিয়েই তাদের রাষ্ট্রদ্রোহী কাজকর্ম করে বেড়ায়,তাই পুলিশও সহজেই তাদের সনাক্ত করতে পারে।।

আমরা খারাপ হতে পারি কিন্তু দেশ কিভাবে??তাও তথাকথিত বন্ধুর হাতে??একটি কথা আজ না বলে পারছি না,ভারত হয়তো পেয়েছে বিরাট বাজার কিন্তু বিনিময়ে হারিয়েছে বিরাট জনসমর্থন।।
ভুলত্রুটি হলে ধরিয়ে দেবেন,যুক্তসংগত আলোচনার মাধ্যমে পাঠকদের কাছে এই আবেদন।।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ২:৫৯

মনিরা সুলতানা বলেছেন: প্রতিটা পয়েন্ট একদম সঠিক বলেছেন ভাইয়া
এদের মোড়ল গিরি সহ্যের বাইড়ে চলে যাচ্ছে ।

ভারত যদি আমাদের স্বাধীনতা যুদ্ধের সময় সাহায্য করে থাকে ...
বাংলাদেশ ও ব্রিটিশ তাড়াতে এবং স্বাধীনতা লাভে ভারত কে সাহায্য করেছে
সূর্য সেন , প্রীতিলতা এরা বাংলাদেশের সন্তান ।

# ভারতীয় নিরাপত্বা বাহিনীগুলি অকার্যকর।।বিএসএফ,পুলিশ থেকে শুরু করে আভ্যন্তরীন বাহিনীগুলিও।। কারন অপরাধী না ধরা পর্যন্ত তারা জানতেই পারছে না কারা ঘটাচ্ছে এই সব অপকর্মগুলি! ??

এসব প্রশ্নের উত্তর ঠিক সেখানেই নিহিত ভাইয়া , যেখান থেকে শুরু হয় মধ্য প্রাচ্যের বাজার বাংলাদেশিদের জন্য বন্ধ হয়ে ভারতের জন্য খোলা হয় ।
যখন গার্মেন্টস এর সব অর্ডার বাংলাদেশ থেকে ভারতে চলে যায় ।


#একটি কথা আজ না বলে পারছি না,ভারত হয়তো পেয়েছে বিরাট বাজার কিন্তু বিনিময়ে হারিয়েছে বিরাট জনসমর্থন।।

হ্যাঁ সেটার ফলাফল কোনমতেই প্রতিবেশী , বন্ধু রাষ্ট্রের পক্ষে যাবে না ।

গরু খেতে আমাদের মানা করবার আগে , তোমারা রপ্তানি বন্ধ করে দাও ।
কেন সেটা করা হচ্ছে না সেটা আমরা খুব ভাল জানি ।



০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১১:১৮

সচেতনহ্যাপী বলেছেন: সমর্থনের জন্য ধন্যবাদ,বোনটি।। আসলেও ব্যক্তিগত ভাবে দেশে থাকি না থাকি,সরকার সমর্থন করি না করি,কারো কিছুই আসে-যায় না।। এমনকি ক্ষেত্রবিশেষে আমারও।। কিন্তু কেউ যখন আমার মাতৃভূমি আর এর আম-জনতা নিয়ে "ছেলেখেলা" করতে যায়,তখন মনের ভিতর বিদ্বেষের সাথে বিদ্রোহও উকিঁ দেয়।।
ভারতের কয়েকটি রাজ্যে গরু জবাই এমনকি মাংস পেলেও জেল-জরিমানার আইন নিয়েতো আমরা কিছু বলতে যাই নি।।
আমাদের শীর্ষসন্ত্রাসীরা ভারতে বহাল তবিয়তে আছে।। যারা ধরা পড়েছে,বন্ধুরাষ্ট্র হিসাবেও তো তাদের ফেরত দেওয়ার কথা(যানি না বন্দি বিনিময় চুক্তি আছে কি না)।।
প্রসঙ্গে অনেক কথাই আসতে চায়।।
আর গরু রপ্তানি বন্ধ হলে যে তাদেরই ক্ষতি।। এরা কখনো নিজের পায়ে কুড়াল মারবে না,মারবে পরের পায়ে।।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৩৪

অন্ধবিন্দু বলেছেন:
সচেতনহ্যাপী,

বন্ধুত্ব-অবন্ধুত্ব এইসব কিছুনে। যে যার স্বার্থ বুঝে কোপ মারতে পারাটাই আসল কথা এখন ... হাহ হাহ হা।

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১১:২১

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ অন্ধবিন্দু।। বাস্তব হলেও আবেগটা যে দেশকে নিয়ে।। এবং এই দেশের জন্যই সেই থেকে আজো রক্ত দিয়ে চলেছি-তাই না?? :-P :P

৩| ০৬ ই এপ্রিল, ২০১৫ ভোর ৫:২০

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়রা মোড়লগিরি করতে চায় কিছুটা; সেটার সুযোগ শুধু বাংলাদেশে তাদের জন্য; সাদা ছামড়া দেখলে ভয় পায়।

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:২৩

সচেতনহ্যাপী বলেছেন: পরিস্থিতি কিন্তু আর আগের মত নেই।। শতপ্রতিবন্ধকতা সত্বেও ইরান,রাশিয়া ইত্যাদির সাথে সুসম্পর্ক রেখেছে।। ধন্যবাদ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.