নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

কেনই বা লিখবো আর কিই বা লিখবো।।

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:৩৫

বিনোদনের অনেক কিছুই আজকের এই বিশ্বায়নের যুগে কিছু মানুষের কাছে পুরানো হয় গেছে।। তার উপর ইন্টারনেট এনে দিয়েছে বিশাল এক বিবর্তন।।টুইটার,ফেসবুক,ব্লগ,ইউটিউব,উইকিপিডিয়া,আছে অনলাইন সংবাদ,আছে বইপড়ারও সুযোগ।। এসব কিছুই খুলে দিয়েছে অবসর সময়টুকু সুন্দর ভাবে কাটানোর।।
তারপরও কিছু লোক আছেন যারা তাদের মনের ভাব প্রকাশ করতে চায়,গল্প,কবিতা,রম্য,ভ্রমন,প্রবন্ধ,বিভিন্ন ঐতিহাসিক তথ্য,নিজের সমস্যা তথা দেশের।।চায় রাজনৈতিক দলগুলির ভুল-ত্রুটির সমালোচনা করতে।।তুলে ধরতে চান নিজের অভিজ্ঞতাসমুহ আরো দশজনের সামনে।।মুলত এসব কারনেই এইসব স্যোশাল মিডিয়াগুলি শত প্রতিরোধের মুখে পরা সত্বেও দিন দিন জনপ্রিয়তা এবং অংশগ্রহনকারীর সংখ্যা বাড়িয়েই চলছে।।
যার ব্যতিক্রম নেই আমাদের দেশেও।। কিন্তু পড়তে হচ্ছে শত প্রতিকুলতার মাঝে।।ইতিমধ্যেই তিনজন ব্লগার লেখক খুন,আহত দুইজন।। আশংকায় অনেকে আত্মগোপনে, অনেকে দেশের বাহিরে পাড়ি জমিয়েছেন।। লেখাই ছেড়ে দিয়েছেন অনেকে।। যদিও আসেন নেশার বশে,অফলাইনে থেকে পছন্দের লেখাগুলি পড়ে বিদায় নেন।। কিছু লিখতে চান না,গালাগালি আর ট্যাগ খাওয়ার ভয়ে।। নিজের খেয়ে বনে বনের মোষ তাড়ানোরও তো একটা সীমা আছে-তাই না।।
এই যদি পরিস্থিতি তাহলে কেই বা আসতে চাইবে,লিখতে চাইবে?? ধর্ম নিয়ে(কুৎসিত ব্যাঙ্গ-বিদ্রুপ ছাড়া)সাধারন সমালোচনাও লিখলে মুসলিম রা বলবে কাফের আর হিন্দুরা বলবে যবন(নজরুলকে কোট করলাম)।। ধর্মান্ধরা চাপাতি ধার করে বসে থাকবে আর হিন্দুদের পক্ষে সুশীল সমাজ,সরকার,চাই কি ব্লগ মডারেটররাও এগিয়ে আসতে পারেন।।সরকার পক্ষের ভাল কথা লিখলে,বিরোধীদের বিভিন্ন ট্যাগ।। আবার সরকারের সমালোচনা করলে সেই একই লেখন।। উপরি হিসাবে জুটবে জেল-জরিমানাসহ অনেক কিছুই।।
দেশ নয় এর সমস্যা এবং বিভিন্ন মন্ত্রীদের দূর্নীতির কথাও লেখা যাবে না।।লেখা যাবে না কোন কোন বিরোধী নেতাদের ব্যাবসায় অংশীদারিত্ব আছে সরকারী নেতাদের সাথে।।লীগ আর দলের ছাত্রনেতাদের বেলায়ও একই কথা।।এমন অনেক সন্ত্রাসী আছে যার সব সরকারের কাছেই আদরনীয়!!(এস এ খালেকের ভাষায়,আমিতো দলবদল করি না,করে সরকার!!)এটুকুও অনেকের গাত্রদাহের সৃষ্টি করবে।।
গত কয়েকমাস ধরে দেশে অচলাবস্থা।। সরকার বলছে সব স্বাভাবিক আর বিরোধীদল বলছে আমরা সব অচল করে দিয়েছি।।মাঝখান থেকে শতের উপরে লোকের প্রানহানী,কয়েক হাজার আহত,এরও অনেকগুন বেশী জেল-হাজতে।।ঠিক পাটা-পুতায় ঘষাঘষি মরিচের দফা শেষ।।
পরিসংখ্যান আমি বলতে পারবো না।। কিন্তু গত কয়েকমাসে দেশ যে আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছে তার ক্ষতিপুরনতো নেতারা তাদের বৈদেশিক ব্যাংকে গচ্ছিত টাকা তুলে এনে পূরন করবে না।।আর আমাদের মধ্যপ্রাচ্যের মত তেলের বিরাট মজুদও নেই যে তা থেকে বেশী উৎপাদন করে পুরন করবো।।(এক আছে নীধিরামের সম্বল,গার্মেন্টস ব্যাবসা।।যা দেখছি কিছুদিন পর এটাকেও আমাদের এককালের সোনালী আঁসের মতই ইতিহাস বইতে পড়তে হবে।।) করতে হবে এই জনমদুখী গরীব জন-সাধারনকেই।।বাড়বে ট্যাক্স,তেল,বিদ্যুৎ,এবং স্বাভাবিকভাবেই সকল ভোগ্যপন্যের দাম।।
ধান ভানতে শীবের গীত গাইছি না তো আবার??যদিও এসে থাকে তাহলে আমার হিসাবে প্রসংগতভাবেই এসেছে।।
বৈদেশিক ব্যাপারে কোন দেশের অন্যায়-অত্যাচারের কথা লেখা যাবে না।।বলাও যাবে না বিদেশের দুতাবাস সমুহের দুর্নীতি আর অবহেলার কথা।।কারন তারাই রাজা আর সবাই শ্রমিক!!যেখানে অন্যান্ন দেশের দুতাবাসগুলি তাদের লোকদের জন্য আলাদা একটা বিভাগ খুলে,অসহায় লোকজনের সমস্যা শুনে।।প্রয়োজনে নিজেদের আশ্রয় কেন্দ্রে রাখে,সেখানে আমরা কতটুকু করছি?? সেনসেটিভ ইস্যু।।বন্ধুত্বের ফাটল ধরতে পারে।।সবকিছুতেই বাধা।।আর এই লেখার গুরুত্বই বা কতটুকু??কতশত লেখাই না হচ্ছে এসব নিয়ে প্রতিদিন।। কিন্তু আমরা কুম্ভকর্মের মত ঘুমাচ্ছিই।।বেচারার তো তবু একবার ঘুম ভাঙ্গতো ক্ষুধার জন্য।। কিন্তু আমরা এমনই সুস্থ-সামর্থ যে ক্ষুধা-তৃঞ্চা কিছুই নেই আমাদের।।এই ভাল,ভাল না??
সবচেয়ে নিরীহ ব্যাপার বউয়ের বাজারের ফর্দি আর মাসকাবারী তার আর মেয়ের শত বায়নার বয়ান লেখা।। এতেও বিপত্তি,জানতে পারলে জীবন অতীষ্ট করে তুলবে।।ভাগ্য ভাল যে ওরা জানে না,আমার এই হাবি-জাবি লেখার কথা।।

মন্তব্য ৩৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


জাতিকে স্বাভাবিকভাবে চলতে দেয়া হচ্ছে না; সরকারগুলো অস্বাভাবিকভাবে সবকিছু পরিচালনা করছে!
মানুষের মৌলিক অধিকারগুলোকে হেয় করে, কোনভাবে দিন কাটায়ে সরকারের লোকেরা লাভবান হচ্ছে।

এটার অবসান হওয়া দরকার।
লেখা বন্ধ হবে না; মানুষ নিজের ভাবনাকে তুলে ধরবেই ধরবে।

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:০০

সচেতনহ্যাপী বলেছেন: আসলেই তাই,আমাদের মনের ভাব প্রকাশের মাধ্যমেতো তা প্রকাশ হবেই।। বিশেষতঃ আপনার লেখায় তা খুজে পাই।। আর মৌলিক অধিকার যে কি,তা ভুলতেই বসেছি।। ধন্যবাদ ভাইটি।।

২| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:১০

কলমের কালি শেষ বলেছেন: কি আর করা । হতাশা নিয়েই বাঁচতে হবে । আমরা যে হুজুগে ! :(

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:২১

সচেতনহ্যাপী বলেছেন: ঠিকই বলেছেন,আমরাই হুজুগে।।ধন্যবাদ।।

৩| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৩৩

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,





তবুও লিখে যেতে হবে সচেতন ভাবে । মনের ভাব প্রকাশ করতে আমাদের কে চোখ বুজে লিখে যেতে হবে । আমরা তো কারো খাইও না পড়িও না । ভয় কি ? কেউ পড়ুক আর না পড়ুক , কেউ কান দিক আর না দিক, কেউ ট্যাগ দিক বা না দিক ........ " তোরা যে যা বলিস ভাই / আমাদের লিখে যাওয়া চাই....।

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫১

সচেতনহ্যাপী বলেছেন: অনেক দিন পর যে,ভাল আছেনতো?? আপনার কথায় উৎসাহ পেলাম।। যদিও সত্যি বলতে কি,আমি আসলেই হতাশ।। এর বহঃপ্রকাশই এই লেখা।। তবে হাল ছাড়ি নি।। এমন দু/চারজন শুভাকাংক্ষী আছেন বলেই আজো এখানে টিকে আছি।। ধন্যবাদ।।

৪| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:৩১

সুমন কর বলেছেন: তাহলে অামরা কি দেশ, সমাজ, রাজনীতি, অর্থনৈতিক, জীবন নিয়ে লিখবো না !!

সব কিছুতেই বাঁধা। এ যেন বোবা-কানা হয়ে থাকা।

লেখা ভালো লাগল।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৩১

সচেতনহ্যাপী বলেছেন: মন্দিরের সেই তিন হনুমানের মত চোখে,কানে,মুখে হাত দিয়ে বন্ধ রাখার পরও যে কিছু কিছু দেখি,শুনি এবং বলিও।। এটাই যে আমাদের দোষ দাদা।।
অনেকদিন পরে যে?? ভাল আছেন তো??

৫| ০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:৫৭

জেন রসি বলেছেন: কলম চলবে..........

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: বন্ধতো কোনদিন থাকে নি,থাকবেও না।। আমি শুধু দুরবস্থাটা বুঝাতে চেয়েছি।। ধন্যবাদ।।

৬| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৪৪

ভ্রমরের ডানা বলেছেন: আমাদের অসংখ্য রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, কূটনৈতিক সমস্যা রয়েছে। কিন্তু এসব সমাধানের জন্য আমরা কততুকুই বা আন্তরিক। এসব সমস্যা আমরা পাশ কাটিয়ে উন্নতির দিকে যেতে পারবনা। আপনার লেখায় সমস্যা গুলো উঠে এসেছে। কিন্তু এসব সমাধানের পথ গুলো কি হতে পারে তার উপর একটা লেখা দেখতে চাই। অনেক ভাল লেখেছেন। শুভেচ্ছা রইল

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০১

সচেতনহ্যাপী বলেছেন: সমস্যাগুলির সমাধান কি খুবই কঠিন??কারা বিশেষ যত্নবান হলে এটা হবে তাতো লেখায়ই ফুটে উঠেছে বলে মনে করছি।। আন্তরিক আমরা ঠিকই,কিন্তু যাদের হাতে নেতৃত্ব দিয়েছি-তাদেরই নেই।।
ধন্যবাদ।।

৭| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০৬

মনিরা সুলতানা বলেছেন: এখন তো সাধারন সাহিত্য ছাড়া কিছু তে মন্তব্য করতে ও ভয় পাই
না জানি ট্যাগ খেয়ে বসি ।।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:১৬

সচেতনহ্যাপী বলেছেন: আসলে তাই বোনটি।। জীবনে অনেক "ট্যাগ"ই পেয়েছি।।। আর চাই না।। ধন্যবাদ।।

৮| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১:৪৯

আমি কাল্পনিক সজল বলেছেন: মনের কথা বলেছেন :(

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ সজল।। এটা অনেকেরই মনের কথা।।

৯| ০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৪২

শামছুল ইসলাম বলেছেন: সবচেয়ে নিরীহ ব্যাপার বউয়ের বাজারের ফর্দি আর মাসকাবারী তার আর মেয়ের শত বায়নার বয়ান লেখা।। এতেও বিপত্তি,জানতে পারলে জীবন অতীষ্ট করে তুলবে।।ভাগ্য ভাল যে ওরা জানে না,আমার এই হাবি-জাবি লেখার কথা।। -- ফরমায়েসী লেখা সব জায়গায় ভর করছে, দুঃখ জনক ।

বিষয় বস্তুটা প্রাসংগিক হয়েছে, ভাল লেগেছে ।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৪০

সচেতনহ্যাপী বলেছেন: অন্ততঃ আমি চেষ্টা করি নিজের মনের ভাব বা কথাটুকুই আপনাদের সাথে শেয়ার করতে।।
ভাল লেগেছে যেনে খুশী এবং পড়ার জন্য ধন্যবাদ ।।

১০| ০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:০৭

কালের সময় বলেছেন: লেখা ভালো লাগল।
লেখা চলবে ++++++

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৪২

সচেতনহ্যাপী বলেছেন: বাবারে এত ভাললাগা রাখবো কোথায়!!একটা সিন্দুকের টাকা দিন না ভাইটি।। ধন্যবাদও অনেক রইলো।।

১১| ০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,





তবুও লিখে যেতে হবে সচেতন ভাবে । মনের ভাব প্রকাশ করতে আমাদের কে চোখ বুজে লিখে যেতে হবে । আমরা তো কারো খাইও না পড়িও না । ভয় কি ? কেউ পড়ুক আর না পড়ুক , কেউ কান দিক আর না দিক, কেউ ট্যাগ দিক বা না দিক ........ " তোরা যে যা বলিস ভাই / আমাদের লিখে যাওয়া চাই....।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ বঙ্গভূমি।। আহমেদ জী এস নিজের মত করেই লিখে যান এবং উৎসাহও দেন নূতনদের।। আপনিও সেই ক্যাটাগরিতে আছেন।। মাঝে মাঝে পড়ি।। ভালও লাগে।। ধন্যবাদ।।

১২| ০৭ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:২০

ধূসরছায়া বলেছেন: সুন্দর কথা গুলো সুন্দর করে গুছিয়ে লিখেছেন বলে ধন্যবাদ নিন ভাইয়া। অনেক ধরনের সত্যের মধ্যে আরেকটা বাস্তব সত্যি হল, আমাদের মধ্যে দুই একজন ছাড়া প্রায় সবাই তো উট পাখির মতো বালুর ডিবিতে মুখ গুঁজে জীবন পার করে দিচ্ছি তাইনা? অনেক কিছুই লিখতে ইচ্ছা করছে কিন্তু থাক বাদ দিলাম।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:৫২

সচেতনহ্যাপী বলেছেন: আসলে বাতাসে গা মেলে দেওয়াই যে আমাদের স্বভাব।। না বোনটি যা বলেছেন সেটাই অনেক।।আরো কিছু লিখলে কোনদিক থেকে টার্গেট হয়ে যাবেন,টেরও পাবেন না।।
প্রশংসা বাড়িতে আসার জন্য ধন্যবাদ নিবেন।।

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:০৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সমস্যাভরা এই দুনিয়া। কি করবেন? এ ভাবেই বাঁচতে হবে। চলতে হবে। বলতে ও লিখতে হবে।

০৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১১:২৯

সচেতনহ্যাপী বলেছেন: পথ সুগম নয় তা আমা থেকে ভাল কে জানে।। হ্যা জানে আরো শত-সহস্র অনেকেই।।আর দুনিয়ার সমস্যা দুর করার জন্য দুনিয়াই আছে।। তারপরও কি কিছু কথা থেকে যায় না,বোনটি??

১৪| ০৮ ই এপ্রিল, ২০১৫ সকাল ১১:০৩

আরণ্যক রাখাল বলেছেন: লেখা বন্ধ হলে অচলাবস্থা আরো প্রকট আঁকার ধারন করবে।
দায়িত্ববান লেখকের এসময় আরো জ্বলে ওঠার কথা। কেউ যদি এ দুঃসময়ে লেখা ছেড়ে দেন তবে তিনি লেখকই নন

১০ ই এপ্রিল, ২০১৫ রাত ২:২২

সচেতনহ্যাপী বলেছেন: প্রথম দ্বিমত পোষন করার কোন অবকাশই নেই।।
দ্বিতীয়টায় একটু বলছি,কোন পরিবর্তন আসে কি লেখকের লেখায়??

১৫| ০৮ ই এপ্রিল, ২০১৫ সকাল ১১:২৬

ফ্রস্ট বাইট বলেছেন: হুম.

১০ ই এপ্রিল, ২০১৫ রাত ২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: তাই ভাই। ধন্যবাদ।।

১৬| ০৯ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৫২

অন্ধবিন্দু বলেছেন:
সততাই সর্বোত্তম পন্থা। লিখেন বা বলেন। চোখ বুজে মনের ভাব প্রকাশ করলেও কাজ হবে নে; যদি না আত্ম-সমালোচনা, পরমতসহিষ্ণুতা, পারস্পরিক শ্রদ্ধা-বিশ্বাসের ক্ষেত্রটিকে গড়ে তুলতে পারি। লেখার আগে পড়তে হবে। সঠিক তথ্য ও সুস্থ যুক্তির ব্যবহার জানতে হবে। মত প্রকাশের স্বাধীনতা তখনই বাস্তবায়িত হয় যখন মত প্রকাশকারী তার দায়িত্ব সম্পর্কে সচেতন থাকেন। লেখার খাতা পেয়ে যাবো আর যাচ্ছে-তাই লিখবো। তা’তে সকলেরই অমঙ্গল।

১০ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৩১

সচেতনহ্যাপী বলেছেন: আমি যা বিশ্বাস করি তাই লিখি।। চোখ বন্ধ রেখে কিছু লিখি না।। (আমার লেখাগুলি বেশীর ভাগইতো পড়েছেন।। দেখেছেন কোথাও??
তবে বক্তব্যের সাথে একমত না হয়ে পারছি না।। আমরা সচেতন হলেই বদলে ফেলতে পারবো অনেক কিছুই(যদিও আমার সন্দেহ আছে)।।
আর অমঙ্গলের ব্যাপারে কিছু বললাম না কারন এটা পাঠকদের বিচার্য।। ধন্যবাদ আপনাকে সবসময় পাই বলে।।

১৭| ০৯ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৫:০৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: লেখা বা বলার মাঝে সত্যতা থাকা উচিত। জানি সেক্ষেত্রেও বিপদ আছে। তবুও।

১০ ই এপ্রিল, ২০১৫ রাত ২:৩৪

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু তবুও প্রচার-প্রোপাগান্ডায় ডুবে আছি-তাই না??
আমি ব্যক্তিগত ভাবে যা বিশ্বাস করি,ভাল মনে করি-তাই লিখি।। মিথ্যে অহমিকা আমার নেই।। ধন্যবাদ ভাইটি।।

১৮| ১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০৪

অন্ধবিন্দু বলেছেন:
সচেতনহ্যাপী,
যারা মা-মাটি-মানুষ নিয়ে ভাবেন, এর মঙ্গলে কথা বলেন কাজ করেন। তাদের পাশে থাকাটা দায়িত্ব বলেই বোধ করি। আপনি লিখুন, মত-দ্বিমত-পথে আছি পাশে। শুভ কামনা।

১১ ই এপ্রিল, ২০১৫ রাত ১:২৩

সচেতনহ্যাপী বলেছেন: আপনার মন্তব্যের প্রক্ষীতে একটি সত্যি কথা বলছি কিছু মনে করবেন না।।আজ আমি শুধু মা নেই বলে শুধু দেশকে নিয়েই ভাবি,এর মানুষকে নিয়ে নয়।। আমাকে বঞ্চিত করেছে এই মানুষরাই।। পরিবার থেকে বিচ্ছিন্ন করেছেও এরাই।।
ভাবতে পারেন একটা টগবগে যুবক যে কি না '৭৭এ সদ্য ইন্টার পাশ করেই বিচ্ছিন্ন হলো পরিবারের স্নেহ-মমতা থেকে!! শুধু এই মানুষদের ভাল চাইতে যেয়েই।। বিনিময়ে অনেক "ট্যাগ"।। এমনকি পরিবারের মাঝেও।। কেউ তো বুঝলো না।। না পারলাম কাউকে বোঝাতে।। থাক ভাই দূর্বল জায়গাটাতে খোচা খেয়েই ভুলে যাচ্ছিলাম নিজেকে।। বাহুল্যে ক্ষমাপ্রার্থী।। আর ধন্যবাদ সাথে থাকার আশ্বাসে।।

১৯| ১৪ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১:০৫

সুমন কর বলেছেন: শুভ নববর্ষ !!

১৭ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:১৯

সচেতনহ্যাপী বলেছেন: আপনাকেও।। ভাল থেকে আরো ভাল লেখার কামনায়।।
অসংখ্য ধন্যবাদ সুমন'দা।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.