নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

একান্ত ব্যক্তিগত,মনটা বিক্ষিপ্ত তাই……..।।

২১ শে মে, ২০১৫ বিকাল ৪:১৮

বস নেই বলে আজ ১০টার মাঝেই ঘরে ফিরে এলাম।। এলাম তো ঠিকই কিন্তু মনটা বিষন্ন।।মাঝে মাঝেই একধরনের একাকিত্ব পেয়ে বসে আমাকে।।তখন আর পথ খুজে পাই না।।বুঝি জীবনের অর্ধেকেরও বেশী সময় একাকী থাকার ফল এটা।।কিন্তু নিয়তির লেখা আমি কি করবো?? এই সময়গুলিতে অতীত বড় টানে।। এমনকি প্রিয় স্ত্রী-সন্তানদের চেয়েও বেশী।।অনেকেই হয়তো অবাক হবেন,আমার এই কথায়।। কিন্তু যা সত্যি তাই লিখছি।।
ছবি দেখা বন্ধ সেই কবে থেকে বলতেও পারবোও না।।গান শুনি প্রায়ই।। তাও জীবনের সাথে মিলে যায় বলে মাঝে মাঝে উন্মনা হয়ে হয়ে পড়ি।। আজ যেমন।। গোলাম আলির ছুপকে ছুপকে,হাম তেরি শহরমে শুনার পর যদি শুনি থোরি যো পি লিয়ি হ্যায়,তাহলে কি অন্যায় হবে??
আবার মান্নার তুমি কি সেই আগের মতই আছো,বিষন্ন মনটাকে একেবারে অবসন্ন করে দেয়।। আমি ঘরে ফেরার পর যার ঘরের লাইট নিভতো।। তখন বুঝি নি ওর উদ্বেগ,উৎকন্ঠা।।আজ সেই পরিবেশ আর নেই।। স্ত্রী-কন্যারা নজর রাখছে।। কোথাও যেতে চাইলে কন্যারাও সাথে থাকে।। কফি হাউজের কথা শুনলে মনটা ফিরে যায়, ফিরে যায় সেই হারানো,উদ্দাম র উচ্ছলতার দিনগুলিতে।। যখন ছিলো না কোন ভয়-ভীতি।। বরং উল্টোই সবাই আমাদের ভয় পেত।। আজ যেমন আমরা পাই,ঐ বয়সের!! ।কত বৈপিরত্য!! আবার ব্যাথিত কোন বন্ধুর “অপঘাত প্রয়ানে”,কারো জীবন সংগ্রামে।।সুখী হই কারোর বা প্রতিষ্ঠিত হবার কথা শুনে।। ঠিক সুজাতার মতই।।
আবার কতদিন দেখি নাই শুনে মনটা তাকে আরো কাছে টানে।।
আবার যখন জগজিৎয়ের কাগাজ কা নৌকা শুনি তখন ফিরে যাই, বাল্যকালের দিনগুলিতে।। সেই বৌ-ছুট,দাড়িয়াবান্ধা,গোল্লাছুট,বা টিলো এক্স্প্রেস(সবাই লুকাতো,শুধু একজনকে তাকে খুজে বের করতে হতো,তার অজান্তে ছুয়ে দেয়ার পূর্ব মুহুর্তে) আরো ছিলো ভাঙ্গা চুড়ির টুকরা,তেুল বিচি,সিগারেটের প্যাকেট দিয়ে খেলাগুলির কথা।।আর গুল্লি বা মারবেলের কথা তো বললামই না।।(আমার পরিবারে শুধু নিষিদ্ধ ছিলো ঘুড়ি উড়ানো কারন বড়ভাইয়ের এই ঘুড়ি উড়াতে যেয়ে অকাল মৃত্যুতে।। আজ পর্যন্ত তাই আমাদের ৬০ জনের পরিবারে যা নিশিদ্ধ।।)কত মধুর সেই স্মৃতি আর সেই খেলার সাথীদের।। আজ অনেকেই নেই,তাদের প্রতি রইলো আমার শ্রদ্ধা।।
আবার ঘখন শুনি মেহেদীর(গজল কিং,যার প্রোগামে স্বয়ং গোলাম আলিও উপস্থিত ছিলেন) জিন্দেগী মে, শুনি তখন উপলব্ধি করি ভালবাসা কি এবং কাকে বলে।।স্ত্রী-কন্যারা থাকা সত্বেও মনে চলে আসে সে সহ অন্যদের কথা।। যারা ছিলো শুধুই বিনোদনের সাক্ষী।। যাদের কখনো কল্পনা করি নি জীবন সাথী হিসাবে!! বয়সের দোষ।।
যারা পাঠক তারা ক্ষমা করবেন,আমার ব্যর্থতা বা অপারগতার জন্য!!আমি অপারগ আমার জীবনের সব গল্প লেখায়।।অনেক স্মৃতি জড়িত ব্যর্থতা আর সফলতায়।। তবে অমলিন থেকে যাবে,যে বন্ধুটি নিজের বোনজামাইর খুনে জড়িত,জোতদার,এবং ডাকাত প্রকৃতির বলে।।আজ সে কিন্তু লাজবাব ভাগনা-ভাগনীদের প্রশ্নের মুখে।। শুধু সেই নয় আছে আরো অনেকে।। যারা সেদিনের ভুলের জন্য ক্ষমা চেয়েও,অপরাধী,নিজ অন্তরে।।
আরো অনেক কিছুই মনে আসছে,কিন্তু সেসব একান্তই ব্যাক্তিগত।।
আমি আসলেও অর্বাচিন,অজ্ঞ্যান, দয়া করে ক্ষমা করবেন।।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৫ বিকাল ৪:৩৮

জুন বলেছেন: অনেক কিছুই বলার জন্য প্রস্তত হচ্ছিলাম । তবে শেষে এসে আর কিছু খুজে পেলাম না ।
বৌ চি গোল্লাছুট আর ডানোর কৌটা ভর্তি রঙ বেরঙ্গের মার্বেল । কাচ পিষে মাঞ্জা দেয়া সুতোয় ঘুড়ির কাটাকাটি খেলা ।
বড্ড স্মৃতিকাতর হয়ে পড়লাম বৈকি ।

২১ শে মে, ২০১৫ বিকাল ৪:৪২

সচেতনহ্যাপী বলেছেন: কি বলতে চেয়েছিলেন বোনটি।। ভাল না মন্দ??
আমি শুধুই আমার মানষিক অবস্থার কথা লিখেছি,আজ।।

২| ২২ শে মে, ২০১৫ সকাল ১০:২৩

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,



আপনার এই হৃদয়স্পর্শী লেখাটি পড়ে অনেক আগে ঢাকার রাজপথে সাড়া জাগানো একটি দেয়াল লিখনের কথা মনে পড়লো ---
" কষ্টে আছে আইজদ্দি " ।
আসলে সব মানুষই মনে হয় এক একজন আইজদ্দি । আইজদ্দি সচেতনহ্যাপীর মতো হাযারো মুখের দেখা পাবেন আপনি এই সংসারে । এই সংসারে আমরা সবাই - ই এসেছি " .. মুসাফির কী তরহা .।" ডেকে ডেকে বলছি - " সির্ফ একবার মুলাকাত কা মওকা দে দে.।" সে মুলাকাত কা মওকা বিক্ষিপ্ত মনের নির্জনতা ভঙ্গের ।

আপনার সব গানগুলোই আমার ডেস্কটপে সাজানো আছে । যখন আপনার মতো নিঃসঙ্গতা আর যতো নষ্টালজিয়া ভীড় করে আসে আমিও চোখ বুঁজে শুনি - " আমার গানের স্বরলিপি লেখা রবে ..।" বা শুনি " এই কথাটি মনে রেখ, তোমাদের এই হাসি খেলায় ,,, " ।
অপারগতার এই লেখাটি, একটি মানুষের ভেতরের মানুষটিকেই যেন তুলে ধরেছে পারঙ্গমতার সাথে ..।

২২ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: প্রবাসে থাকার কারনে আইজদ্দীর কথা জানা হয় নি।।
শুধু রুনার আমার গানের স্বরলীপি লেখা হবে,ছাড়া।। ক্ষমা প্রারপ্রাথী।।

৩| ২২ শে মে, ২০১৫ বিকাল ৪:৪২

জেন রসি বলেছেন: লেখায় নিঃসঙ্গতার স্পর্শ পেলাম।

২২ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও তাই ভাই।। পরিবারের চেয়েও বন্ধুরা বড়, যাদের সাথে সব শেয়ার করা যায়।। আজ তাদের অনুপস্থিতি কষ্ট দিচ্ছে।।

৪| ২২ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:৪৫

মোঃমোজাম হক বলেছেন: একাকীত্ব আর বিষন্নতার এক বড় টনিক হচ্ছে গান শুনা।

আপনার লেখাগুলি সত্যিই হ্রদয়ছোয়া,আমাকেও ক্ষ্ণনিকের জন্য ভাবাচ্ছন্ন করে দেয়।

ভাল থাকুন

২২ শে মে, ২০১৫ রাত ৮:০৩

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও তাই ভাই।।
সমস্যা হলো এইসব গান অতীতের বিগোয়ান্ত ঘটনাকে যখন সামনে নিয়ে আসে।।

৫| ২৪ শে মে, ২০১৫ বিকাল ৩:২৪

শামছুল ইসলাম বলেছেন: অদ্ভুত, আপনার খেলা গুলো হুবহু মিলে গেছে আমার সাথে। পরীক্ষার হলে প্রশ্ন কমন পড়লে যেমন আনন্দ হয়, তেমনি আনন্দ হচ্ছে!!!
"সেই বৌ-ছুট,দাড়িয়াবান্ধা,গোল্লাছুট,বা টিলো এক্স্প্রেস(সবাই লুকাতো,শুধু একজনকে তাকে খুজে বের করতে হতো,তার অজান্তে ছুয়ে দেয়ার পূর্ব মুহুর্তে) আরো ছিলো ভাঙ্গা চুড়ির টুকরা,তেুল বিচি,সিগারেটের প্যাকেট দিয়ে খেলাগুলির কথা।।আর গুল্লি বা মারবেলের কথা তো বললামই না।।"
নিঃসঙ্গ,একাকীত্বের গান-আপনার গীটারে ভালই উঠে।
++ ভাল লাগা।

২৫ শে মে, ২০১৫ রাত ১২:২২

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লাগার মূল কারনটা সবার মনের গিটারেই টুং টাং করে এইসব স্মৃতি (একসময়) সবার হৃদয়েই বাজতে থাকে,তাই।। আমি শুধু একটু জোরে বাজিয়েছি-তাই না??
ধন্যবাদ ও শুভেচ্ছা নেবেন।।

৬| ২৫ শে মে, ২০১৫ রাত ১১:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার কোট করা প্রতিটি গানই আমার অসম্ভব প্রিয়, মাঝে মাঝে মধ্য রাতে এই গজলগুলো শোনা হয়। জগজিৎ-চিত্রা, মেহেদী হাসান, গোলাম আলী, অনুপ জ্বালোটা এদের গান আর তার কথা!!! আর বন্ধুহীনতার কথা কি বলব! একসময় আমারও জীবন ছিল বন্ধুময়, বন্ধুদের ঘিরেই জীবনের গতিপথ। এক এক করে সবাইকে হারিয়ে ফেললাম জীবনের জটিল পথে, কেমন একটা দূরত্ব তৈরি হয়ে গেল। মাঝে মাঝে মনে হয় নিজের কারনেই, কেননা যোগাযোগটা আমি বিচ্ছিন্ন রাখি। কিন্তু তাদের খুব মিস করি, ফিল করি, মাঝে মাঝে তাদের জন্য অশ্রু ঝরে। কিন্তু অভিমান সবাই বুঝে না, ফোন দিলে আমার কাটকাট কথা শুনে ভুল বুঝে, অভিমানটুকু নয়। বলতে পারি না, 'ও বন্ধু তোকে মিস করছি ভীষণ' অথবা 'দেখে যা, যা অনির্বাণ, কি সুখে রয়েছে প্রাণ'।

আসলে পৃথিবীতে সবচেয়ে প্রিয়তম সম্পর্ক হল বন্ধুত্ব। আই মিস ইট। কিন্তু কি করার, আমি ব্যক্তিগত জীবনে প্রচণ্ড রকমের আত্মঅভিমানী, ভীষণ... ভীষণ...

ভালো থাকুন প্রিয় ব্লগার, সব কষ্টের পাতা উল্টে রেখে ভালো কাটুক আগত প্রতিটি সময়। :)

২৮ শে মে, ২০১৫ রাত ১১:৫১

সচেতনহ্যাপী বলেছেন: এই গানগুলি এবং আরো অনেক (বাংলাও) নিজেতেই শুনতে হয়।। কেউ পাশে থাকলেও চলে না।। তাই আপনার গভীর রাতের শোনাটা স্বার্থক।।
যে বন্ধু এতদিনেও আপনাকে জানলো না,বুঝলো না (আমার হিসাবে) সে বন্ধুই নয়।। বন্ধুত্ব হয় মনের মিলের আর বুঝাবুঝির কারনে(কথাটা আপনাকে আঘাত দিল নাতো??)কারন যারা 'ও বন্ধু তোকে মিস করছি ভীষণ' বুঝলোই না,তখন কেন...।??
আত্মাভিমানী হওয়া ভাল।। তা না হলে বেচে থাকাই দুরুহ হয়ে দাড়ায় ক্ষেত্রবিশেষে।। সবচেয়ে বড় এটা নিজের পায়ে দাড়াতে সাহায্য করে।।
কষ্টের পাতাগুলিকে মনের অতলে পাথরচাঁপা দিয়ে রাখলেও কফি হাউজের মত প্রকাশ হয়ে পড়ে।।
ভাল এবং সুস্থ থাকুন এই কামনায়।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.