নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

শিরোনাম নেই,ভেবেও পেলাম না।।

২৫ শে অক্টোবর, ২০১৫ ভোর ৪:২০

শুয়ে পড়েছিলাম নিরুদ্বেগে একজন সাজুসহ শতাধিক হতাহতের খবর পড়েও।। কোন বৈকল্যই ছিল না মনে।। নিরুত্বাপ খুনির মতই।। কিন্তু কম্বলটা গায়ের উপর মেলে ধরার পরই কেন যেন ততটাই নিরুদ্বেগে ঘুমিয়ে পড়তে পারলাম না।। এমনিতেই আমি শোয়ার সাথে সাথেই ঘুমাতে পারি না।। প্রয়োজন ঔষধের।। আজ তাও নেই।। থাকলে সেই কখন ভাবনা-চিন্তাকে কাচকলা দেখিয়ে সুন্দর সুন্দর স্বপ্নের মাঝে ডুবে যেতে পারতাম!!
পারলাম না বলেই আরামদায়ক তুলতুলে কম্বলটা ফেলে আবার বসলাম লিখতে।। কারন এই লেখাই এখন আমাদের মনের ভাব প্রকাশের একমাত্র মাধ্যম।। সেটা সমর্থনই হোক বা প্রতিবাদই হোক আবার হতে পারে চলমান গতির ভিন্নমতাবলম্বী ধারাও।।
ভাবছি সাজুর কথা।। সাজু আমারই কৈশরের আরেকরূপ।। বংশীবাজারের মেঝমামার কোলে বসে সেই তাঁজিয়া মিছিল দেখা।। সেই সাজানো ঘোড়া আর কবর দেখা।। পিছনে হাজারো লোকের বুকে-পিঠে চাকু,চেনের বুকে-পিঠ রক্তাক্ত করা মিছিল।। কোথাও লাঠি খেলা।। মাঝে মাঝে পেস্তা-দৈয়ের শরবতের ড্রাম।। মামা ওদের ডেকে কলসীভরে শরবত নিতেন,বাসার সবার জন্য।। কি স্বাদ ছিল তার!! আজো মনে পরে।।
তারপর একটু বড় হতেই এলাকার বিহারী ছেলেদের সাথে সেই লাঠি,চাকু,আগুনের খেলা (একটি সাইকেলের রিংয়ে কাপড় পেচিয়ে তাতে আগুন ধরিয়ে তার ভিতর দিয়ে ড্রাইভ দেয়া) খেলেছি নিজেই।। কিন্তু আব্বা-মাকে খেলাগুলির বিপদাশংকা বাদ দিয়ে কখনো বলতে শুনি নি,এটা আমাদের না।। এটা শিয়া বা ওটা সুন্নির।।
খেলতে খেলতে এলাকার বাহিরেও চলে যেতাম অনেকসময়।। কিন্তু অন্যসময় পারিবরিক সীমারেখা থাকলেও এসময়টাতে থাকতো না কিছুই।। যেমন থাকতো না পুজোর সময় বা ঈদের সময়ও।। সে সময় এসবকিছুরই উর্ধে ছিলো মানবিকতা।। যার যার ধর্ম তার তার কাছে।।
আমরা যেমন সাদরে সবাইকে গ্রহন করতাম,তেমনি ওরাও আমাদের ।। ভেদাভেদ বা ধর্মের পংকিলতা ছিল না।। প্রসাদ খেয়েছি,বামুনঠাকুর নিজ হাতে প্রসাদ দিয়েছে তেমনি বন্ধুকেও ঈদের সময় নির্দিধায় খেতে দেখেছি।। আজ দেখুন কি সুন্দর আমরা আর ওরা হয়ে গেলাম।। যা একদিন ছিলো শুধু আমরাই।। অর্থাৎ নিজের অজান্তেই এই বিভেদের বিষ আমার মাঝেও সংক্রমিত হয়েছে।। শুধু এটুকু বোঝাতেই এডিট করলাম না।।
কিন্তু কে বা কারা দায়ী?? আমরা অবশ্যই না।। কারন যারাই গ্রেনেড বা বোমা নিক্ষেপ করুক তাদেরও যে ভিন্নধর্মাবলম্বী বন্ধু নেই এটা অন্ততঃ আমাকে বিশ্বাস করতে বলবেন না।। আছে তাদেরও।। যার সাথে এককাপ চা পিরিচে ঢেলে বা একটি সিগারেটকে শেয়ার করে খেয়েছে।। তারপরও?? হ্যাঁ তারপরও সে পেরেছে কারন তার গডফাদার তার পিঠ চাপড়ে দিয়েছে।। কিন্তু বলে নি সাজুর মত আরো অনেকের সাথে তোকেও কোরবানী দিলাম।। তুই আমার দাবার সামান্য একটি পন মাত্র।।
আমি অতসব ভাবতে যাই না।। আমার ভাবনা শুধু আমার সেই ছোটবেলার একটি সুন্দর স্বপ্নের মৃত্যু আসলে হত্যা বলাই ভাল হবে দেখে।। রাষ্ট্র কি শুধু ধর্মান্ধদের বিষছোবলেই নীল হতে থাকবে?? নেই কি তার প্রতিরোধ??
আসলে প্রতিবাদ করা যায়।। সমাধান না।। কারন এটা জনসাধারনের হাতে না।। এরা মালিক শুধু সমর্থনের আর প্রতি পাচবছরে একটি ভোটের।।

[img|http://s3.amazonaws.com/somewherein/pictures/sochetonhappy/sochetonhappy-1445725992-1ca1e00_xlarge.jpg
বিঃদ্রঃ ছবিটি প্রথম আলো থেকে নেয়া।।

মন্তব্য ৩২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৫ ভোর ৬:২৬

চাঁদগাজী বলেছেন:

গত ৩০/৪০ বছরে বিশ্বে অনেক পরিবর্তন হচ্ছে, জীবন ধারণের সংগ্রাম নতুন রূপ নিচ্ছে; সম্পদ ভাগাভাগিতে নিজের লোকদের নামে সব দখল হচ্ছে; শিয়া, সুন্নী, ইত্যাদি ভাগ হচ্ছে।

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৩২

সচেতনহ্যাপী বলেছেন: সম্পদ ভাগাভাগিতে নিজের লোকদের নামে সব দখল হচ্ছে-আগেও ছিল নূতনের মাঝেশিয়া, সুন্নী, হিন্দু ইত্যাদি ভাগ হচ্ছে।।

২| ২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:২৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: রাষ্ট্র কি শুধু ধর্মান্ধদের বিষছোবলেই নীল হতে থাকবে?? নেই কি তার প্রতিরোধ?
মোক্ষম বলেছেন,
আরেক শ্রেণীর ধর্মান্ধ বা মতান্ধ আছে যারা ধর্মনিরপেক্ষতার ছলে সমাজের নিরীহ মানুষের মাঝে ছড়াচ্ছে ঘৃনার বিষবাস্প।এরা আরো বেশী ভয়ংকর।এদের মূলশক্তি মিডিয়া।প্রগতিশীলতা এবং উদার মুক্তমনার বড়ি খাইয়ে এরা মননশীল যুবসমাজ এবং মিডিয়াকে গ্রাস করে রেখেছে।এদের পেছনেও আছে অপ অক্ষশক্তির আশীর্বাদ।

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: সঠিক বলেছেন-ধর্মনিরপেক্ষতার ছলে সমাজের নিরীহ মানুষের মাঝে ছড়াচ্ছে ঘৃনার বিষবাস্প।এরা আরো বেশী ভয়ংকর।এদের মূলশক্তি মিডিয়া।। সমাজের কল্যানের বদলে মিডিয়া ব্যাবসায়ীক পন্যে পরিনত।।
আর অক্ষশক্তির জোরেই তো পাঠা লাফায় ।।

৩| ২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: 'সবার উপরে মানুষ সত্য ,তাহার উপরে নাই ""

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: সেটা তো বইয়ের কথা,বাস্তবে..
সবার উপরে স্বাথ সত্য তার উপরে নাই।। (কিছু মনে করবেন না)।।

৪| ২৫ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:০০

শামছুল ইসলাম বলেছেন: আপনার আত্মদহনটা আমাকে অভিভূত করেছে।

প্রতিবাদ করে কিছু হবে কি না জানি না, তবে যারা এসব কাজে যুক্ত তারা কিন্তু কিছুটা হলেও ভাববে-বোমা দিয়ে মানু্ষ মারা যায়- সৎ, ভাল আদর্শ মারা যায় না।

তাই আমি প্রতিবাদের পক্ষে, যে যার জায়গা থেকে প্রতিবাদ করে গেলে দুষ্টের মনে ভীতি সঞ্চার হবেই।

মানবতার জয় হোক !!!!

ভাল থাকুন। সবসময়।

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪০

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই তাদের সামান্যতমও বৈকল্য হবে না,গ্যারান্টি।। তবে মানুষ সচেতন হোক এটাই কামনা।।

৫| ২৫ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৭

শতদ্রু একটি নদী... বলেছেন: আমি ভাবছি কারা করলো এমন কাজ? কারা করে? ওদের মাথায় কি চিন্তা করে এমন কোন কাজ করবার সিদ্ধান্ত নেবার সময়। মাথা খুলে চিন্তাগুলো পড়তে পারলে ভালো হতো।

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: আমাদের মাঝেরই তো কেউ না কেউ।। মাথা খুলে চিন্তাগুলো পড়তে পারলে দেখবেন ভুল, স্বার্থ-লোভ,লিপ্সার কীটগুলি কিলবিল করছে।।

৬| ২৫ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

সুমন কর বলেছেন: সে সময় এসবকিছুরই উর্ধে ছিলো মানবিকতা।। যার যার ধর্ম তার তার কাছে।। -- সত্য বলেছেন।

লেখাটি ২বার এসেছে। নীচেরটি মুছে দিতে পারেন।

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু যাদের ভাবার তারা কিন্তু এই সাম্প্রদায়িকতা নিয়েই দাবা খেলছে।।

৭| ২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৫২

জেন রসি বলেছেন: কিছু একটা ঘটে। তারপর কিছুদিন সবাই সরব থাকে।তারপর সবাই ভুলে যায়। আবার ঘটে। একটা চক্রের মত আবর্তিত হয়ে এসব ঘটনা ঘটতেই থাকে।

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: কঠিন সত্য।। আমরা যে ভাই বড় ভুলোমনের!! অবশ্যই নিজের স্বার্থসিদ্ধির বেলায়।। যাদের করার তাদের....।।

৮| ২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:২৭

তারছেড়া লিমন বলেছেন: গিয়াস উদ্দিন লিটন বলেছেন: 'সবার উপরে মানুষ সত্য ,তাহার উপরে নাই "" সহমত।।

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৫১

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ ভাইটি।। কিন্তু সবকিছুর সাথে এই মহান বক্তব্যটিকেও ভবিষ্যতে জাদুঘরে চিরকুট আকারে দেখবো।।

৯| ২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:২০

প্রামানিক বলেছেন: খেলতে খেলতে এলাকার বাহিরেও চলে যেতাম অনেকসময়।। কিন্তু অন্যসময় পারিবরিক সীমারেখা থাকলেও এসময়টাতে থাকতো না কিছুই।। যেমন থাকতো না পুজোর সময় বা ঈদের সময়ও।। সে সময় এসবকিছুরই উর্ধে ছিলো মানবিকতা।। যার যার ধর্ম তার তার কাছে।।

আপনার এই বক্তব্যের সাথে সহমত

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪২

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ প্রামানিক।। কিন্তু আমরা না চাইলেও তো এটা রোধ করা যাচ্ছে না!!

১০| ২৬ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:০৪

কাবিল বলেছেন: ঘটনা গুলো ঘটার পরে সবাই সচেতন থাকে। সময়ের পরিবর্তনের সাথে সাথে ঘটনা গুলো আবার নতুন রুপে আবির্ভূত হতে থাকে। এভাবে সমস্যা গুলো পালাক্রমে আসতে থাকবে। সমাধান কিভাবে হবে তা বলার অপ্রকাশ যোগ্য।

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: সমাধান না হয়ে চলতে থাকবে।। একটি দুর্ঘটনার কয়েকদিন পর ভুলে আবার নূতন রসদ পাই।।কারন কিছু বললেই আপনি শত্রু শিবিরে।। বিচার না করেই।।

১১| ২৬ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪০

কামরুন নাহার বীথি বলেছেন: কিন্তু কে বা কারা দায়ী?? আমরা অবশ্যই না।। কারন যারাই গ্রেনেড বা বোমা নিক্ষেপ করুক তাদেরও যে ভিন্নধর্মাবলম্বী বন্ধু নেই এটা অন্ততঃ আমাকে বিশ্বাস করতে বলবেন না।। আছে তাদেরও।। যার সাথে এককাপ চা পিরিচে ঢেলে বা একটি সিগারেটকে শেয়ার করে খেয়েছে।। তারপরও?? হ্যাঁ তারপরও সে পেরেছে কারন তার গডফাদার তার পিঠ চাপড়ে দিয়েছে।। কিন্তু বলে নি সাজুর মত আরো অনেকের সাথে তোকেও কোরবানী দিলাম।। তুই আমার দাবার সামান্য একটি পন মাত্র।। -----

এমনই কত নীল নকশার বাস্তবায়ন করা হচ্ছে এই বাঙলায়!!!!
কলুশিত হচ্ছে, রক্তাত্ত হয়ে চলেছে এ দেশের সবুজ মাটি। আর ফায়দা লুটছে গড ফাদার!!
কী যে ফায়দা এটাই বুঝলাম না !!! :( :( :(

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: বাস্তব একটি অংশ তুলে এনেছেন।।আসলেও হবে এটাই।। ধরা পড়ে জেলে যাবে অথবা গুলিতে প্রান।।
ব্যাক্তিগত স্বার্থসিদ্ধি আর ক্ষমতার বলয় বৃদ্ধি।। কারন এখন আর কেউ জনসাধারনের ভালর জন্য রাজনীতি করে না।।

১২| ২৬ শে অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩৬

হাসান মাহবুব বলেছেন: ভয়ংকর দুঃসময় আসছে। মোল্লা-পুরোহিত-নাস্তিক-আস্তিক-সুন্নি-শিয়া সবার মধ্যে বিভেদ তৈরি করে, প্রতিপক্ষকে নিকেষ করে শুধু তারাই শকুনের মত খাবলে ধরে 'রক্ষা' করবে এ ভুখণ্ডকে, এমন ভয়ংকর তাদের পণ।

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪০

সচেতনহ্যাপী বলেছেন: ইতিমধ্যেই তো দুটি প্রধান শিবিরের সৃষ্টি হয়েছে।। অপেক্ষায় আছি শাখা-প্রশাখার।। আসলেও ভয়ংকর শিকলে বাধা পড়তে যাচ্ছি।।

১৩| ২৮ শে অক্টোবর, ২০১৫ রাত ১২:৪৯

মোঃমোজাম হক বলেছেন: আমাদের সেই দিনগুলি আর ফিরবেনা।এখন সবাই নিজ নিজ স্বার্থ নিয়ে চরম ব্যাস্ত।শুধু আমাদের দেশ কেন বিশ্বের সকল স্থানেই একই অবস্থা :(

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:১৯

সচেতনহ্যাপী বলেছেন: আসলেই তাই,আর ফিরে আসবে না।। সময়,সমাজ,ধর্ম,কর্ম সবই বদলে গেছে।।
দেখি না কেন এখানে,ব্যস্ততায়?? ভাল থাকুন।।

১৪| ০৫ ই নভেম্বর, ২০১৫ ভোর ৬:২১

উর্বি বলেছেন: দারুন বলেছেন

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২০

সচেতনহ্যাপী বলেছেন: কিছু পারার ব্যর্থতায়...।।ধন্যবাদ।।

১৫| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৩৭

গেম চেঞ্জার বলেছেন: যাই বলেন এই ভেদাভেদ সৃষ্টির মূলে রাজনীতির খেলা-ই। আমরা গিনিপিগের মতন মরছি। কয়েকটা গিনিপিগ ওদের হাতে বোম ফাটাচ্ছে মরছে ও মারছে।

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: আমারও কথা তাই।। এই আমরাই ওদের ল্যাবরেটরির গিনিপিগ।। আমিও ছিলাম।। পরবর্তিতে বানিয়েছি,আমারই মত কাউকে।। আজ লুকিয়ে আছি ভয়ে।।
ভাল লাগলো আপনার বিশ্লেষন।।

১৬| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৩৩

বাংলার ফেসবুক বলেছেন: ভাললাগা রেখে গেলাম।

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ।। ফিরে আসার জন্য।।
ভাল থাকুন।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.